নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাজ্জাদ হোসেন

সাজ্জাদ হোসেন বাংলাদেশ

জানতে ও জানাতে আমার খুব ভাল লাগে।

সাজ্জাদ হোসেন বাংলাদেশ › বিস্তারিত পোস্টঃ

আর কত রক্ত চুষবেন?

০৬ ই জুন, ২০১৭ রাত ১২:০৩

বাংলাদেশের যে কোন কিছুতেই আমরা পাশের দেশ ভারত, তারপর আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এসব দেশের তুলনা দিই। বিগত বেশ কয়েক বছর ধরেই মিনিমাম ট্যাক্স ব্র্যাকেট ২৫০,০০০ টাকা রয়েছে, যেটা হাস্যকর ও চরমপীড়াদায়ক। অবিচারও বটে।
আসুন, একটা চিত্র দেখি। শহরেরই।
ঢাকা শহরে এখন পরিবার নিয়ে থাকতে কত টাকা লাগে এর কোন পরিসংখ্যান সুস্পষ্ট করে পাওয়া যাবে না। তারপরও একটা মধ্যবিত্ত পরিবারের চিত্র কল্পনা করা যেতে পারে। ধরছি, আপনি আপনার বউ, ২ বাচ্চা, মা-বাবাসহ থাকছেন।
ফলে ১৪,০০০~১৮,০০০ টাকার একটি বাসা লাগবে। ধরছি, একমাত্র আপনিই আয়করেন।
তাহলে খরচের লিস্টটা এমন হবে প্রতিমাসেঃ








আপনি হয়ত এর সাথে মোটামুটি একমত হবেন বা কিছু খরচের কথা "না"ও করবেন। আবার কিছু খরচ, যোগও করতে বলবেন। বাচ্চাদের টিউটর, টিউশন – এসব বাবদ কোন খরচ কিন্তু দিইইনি ! তাতেই এই অবস্থা।
বাসা ভাড়া, কিছুটা কম বেশি হলেও বাকী খরচগুলা ৮০% ঠিকই থাকবে। ফলে একেবারে মধ্যবিত্তের জন্য ৭,৫০,০০০ টাকার নিচে বছরে বাস করা সম্ভব নয়। ফলে, মাসিক ৬৫,০০০ টাকার চাকরি করা উচিৎ, এবং, মিনিমাম ট্যাক্সটা ১০ লাখ হওয়া উচিৎ, কারণ, বাংলাদেশ এখন আর কোন অনুন্নত দেশ নয়। উন্নয়নশীল দেশও নয়। মধ্যম আয়ের উন্নত দেশের কাতারে চলে গেছে। ফলে, বাকীসব ধ্যান ধারণার মিলকরণ, উন্নয়ন আবশ্যক।

সরকার ট্যাক্স নেয় জনগণের উন্নয়নের জন্য, নিজের আয়ের জন্য না বা সঞ্চয়ের জন্য না। কারণ, করের টাকার মালিক মূলত জনগণই। ফলে, জনগণের কষ্ট হয়, নাভিশ্বাস উঠে, এমন কাজ বা সিদ্ধান্ত কখনই মেনে নেয়া যায় না। দেশের বাজেট কত বড় হল, কত আয় হল তার থেকে, মাথাপিছু আয়, জিডিপির বৃদ্ধি আরও গুরুত্বপূর্ণ। ট্যাক্সের ঝামেলার ভয়ে অনেকে বিনিয়োগ, ব্যবসা করতে চায় না। অলসভাবে ব্যাংকে টাকা রেখে স্বল্প আয়েই সুখ খোঁজে, ফলে আমাদের জিডিপিও এই কাতারে ঝিমায়।

ভারতীয় রুপির হিসাবে নূন্যকরসীমা ৩,২৫,০০০ ও হার ৫%। ব্রিটেনে ১২ লাখ।

দেশের লোকজন যদি, ঠিকমতন খেয়ে পরে বাঁচতে পারে, তবে সেটাইই হল কার্যকর অর্থনীতি ও প্রকৃত জনবান্ধব বাজেট।
এদেশে, যে কর দেয়, তার থেকে পিশে পিশে সব রস বের করে ফেলা হয়। আর রাঘব বোয়ালরা "মিষ্টি" খাইয়ে ধরায় বাইরে থাকে।
একটা উদাহরণ দিই। ঢাকা শহরের বাড়িওয়ালাদের অধিকাংশই ঠিকভাবে ট্যাক্স দেয় না এবং মিষ্টি খাওয়ানোর ফলে তাদেরকে কেও ধরচেও পারে না। তারা যে ফ্ল্যাটের ভাড়া ১৮,০০০ টাকার নিচে নেয় না, সেইটার ভাড়া সরকারি খাতায় হয়ত ৩,০০০ টাকার বেশি দেখায় না। মাঝের গ্যাপটার নাম মিষ্টি, সেই মিষ্টি যথাযথ লোকদের বিলি করে বাকী পুরো মিষ্টি বাড়ীওয়ালাদের পকেটে থাকে। আর কিছু হইলেই, বাসা ছাড়েন – যা দেখার কেউ নাই।

খেলাপি ঋণওয়ালারা আরও বেশি বেশি ঋণ পায়, আর সাধারণে কয়েক হাজার টাকার ঋণও পায় না।

এই পুরো আয়চক্রটা একের সাথে আরেক জড়িয়ে। ফলে এক জায়গায় পিশে সব রস নিয়ে নিলে, পরে আর কোথাও রস থাকে না, যে হয়েছে আমাদের দেশে।

ফলে, একের পর এক কর বোঝা দিতে থাকলে, আর রক্ত চুষতে থাকলে, রক্তশূন্যতা হয়ে মারা যাবে। যেটা কিনা আমরা এই সময়েই দেখছি। তাই বলি, লোকজনকে খেয়ে বাঁচতে দিন; না খাইয়ে মারবেন না, আর খাওয়া মানে শুধু ডাল ভাত নয়, পুষ্টিকর খাবার।


মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০১৭ সকাল ১০:১৩

খরতাপ বলেছেন: বাসা ভাড়ার সার্ভিস চার্জ ৩০০০/-, বিদ্যুৎ বিল ১০০০/-, গ্যাস বিল ৯৫০/-(সিলিন্ডার হলে ২০০০/-), ডাক্তারের প্রেসক্রিপশন ২০০০/-, জামাকাপড় ২০০০/- বাদ গেছে।

০৬ ই জুন, ২০১৭ সকাল ১১:৫৭

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: বার লাখ, ছাড়িয়ে যাচ্ছে।

২| ০৬ ই জুন, ২০১৭ বিকাল ৩:০০

সবুজ২০১২ বলেছেন: দেশের জনসাধারণ এটা বুঝলেও বুঝে না শুধু আমাদের মাল(আবুল)।এইসব জিডিপি মার্কা অর্থনীতি দিয়ে শুধু মধ্যবিত্ত হবে দরিদ্র আর দরিদ্র হবে অতি দ্ররিদ্র।এজন্যই ড: আকবর আলী খান তার পরার্থপরতার অথনীতি বইয়ে এই জিডিপি সর্বস্ব অর্থনীতিকে বলেছেন শূয়রের বাচ্চার অর্থনীতি...........

০৭ ই জুন, ২০১৭ সকাল ৯:৪৩

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: সবাই কথা তুললে একদিন ঠিকই ঠিক হবে।

৩| ০৬ ই জুন, ২০১৭ বিকাল ৩:২০

নতুন নকিব বলেছেন:



এই ধরেন, যত দিন আপনারা আছেন।


ধন্যবাদ।

০৭ ই জুন, ২০১৭ সকাল ৯:৪৩

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: বোঝা গেল না কি বললেন।

৪| ০৭ ই জুন, ২০১৭ সকাল ১০:২৯

নতুন নকিব বলেছেন:



শিরোনামে দেয়া আপনার প্রশ্নের উত্তর।

০৭ ই জুন, ২০১৭ বিকাল ৩:১৬

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: হা হা হা

৫| ১১ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: চাকরীজীবীদের আয় অনুপাতে ট্যাক্স বেশী ব্যবসায়ীদের চেয়ে। কারণ চাকরিজীবীরা ট্যাক্স বেশী ফাঁকি দিতে পারে না।

২৮ শে আগস্ট, ২০২০ সকাল ১০:৫২

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: ব্যবসায়ীদের মুনাফার উপর আর চাকরীজীবিদের মোট আয়ের উপর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.