নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

মালয়েশিয়ার হবু প্রধানমন্ত্রী এখন তার দলের সভাপতি

১১ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:৩১

মালয়েশিয়ার হবু প্রধানমন্ত্রী দাতুক সেরি আনোয়ার ইব্রাহিম

গত সপ্তাহের উল্লেখযোগ্য ঘটনা ছিল বিলাস বহুল প্রমোদতরী দেশে ফেরত আনা, জিএসটি খাতের ১৮ বিলিয়ন রিঙ্গিত হাওয়ায় মিলিয়ে যাবার খবর।

তবে যেই খবরটি খুব একটা বেশী আলোচিত হয়নি সেটা হলো- পাকাতান হারাপান জোটের ডি ফ্যাক্টো লিডার, মালয়েশিয়ার হবু প্রধানমন্ত্রী দাতুক সেরি আনোয়ার ইব্রাহিমের আনুষ্ঠানিকভাবে রাজনীতির মাঠে প্রত্যাবর্তন ।

আনোয়ার ইব্রাহিম মালয়েশিয়ার হবু প্রধানমন্ত্রী।

সব কিছু ঠিক থাকলে আজ থেকে দেড় কি দুই বছর পর তিনি মালয়েশিয়ার প্রধামন্ত্রীর দায়িত্ব নেবেন। সেই লক্ষ্যে তিনি তার দল পিকেআর এর সভাপতি নির্বাচিত হলেন ৬ আগস্ট ২০১৮। ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হবার পর দলের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন তার পত্নী বর্তমান সরকারের উপপ্রধানমন্ত্রী দাতুক সেরি ডঃ উয়ান আজিজাহ উয়ান ইসমাইল।

৯ মে ২০১৮ এর নির্বাচনে পাকাতান হারাপান কোয়ালিশন জোট বিজয় লাভের পর জেলে বন্দী আনোয়ার ইব্রাহিম এর মুক্তির পথ সুগম হয়। কেননা, পাকাতান হারাপান এর সমাঝোতা ছিল জোট বিজয়ী হলে - তুন ডাঃ মাহাথির প্রথম ১/২ বছর প্রধানমন্ত্রী থাকবেন, আনোয়ার ইব্রাহিম কে মুক্ত করা হবে। এর পর মাহাথির সরে যাবেন । আনোয়ার ইব্রাহিম প্রধানমন্ত্রী হবেন।

সম্প্রতি ইস্তানবুলে আনোয়ার ইব্রাহিমের দেহে (কাঁধে) অস্ত্রপচার করা হয়। তিনি বতর্মানে অনেকটাই সুস্থ্যও স্বাভাবিক।
আগামীতে কোন একটি আসনের উপ নির্বাচনে জিতে এলে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে পারবেন।

ইস্তানবুলের হাসপাতালে আনোয়ার ইব্রাহিমকে দেখতে সস্ত্রীক তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান


১৯৪৭ সালের ১০ আগস্ট আনোয়ার ইব্রাহিম পেনাং প্রদেশের বুকিত মারতাজাম নামক এলাকায় জন্মগ্রহণ করেন। এক জন পন্ডিত ব্যক্তি। বিশ্বের বড় বড় বিশ্ববিদ্যালয়ে তিনি লেকচার দিয়েছেন। তিনি ৬ সন্তানের জনক।

বর্তমান প্রধানমন্ত্রী তুন ডাঃ মাহাথির ও হবু প্রধানন্ত্রী দাতুক সেরি আনোয়ার ইব্রাহিম

উল্লেখ করা যেতে পারে যে, পাকাতান হারাপান জোটটি ৪ টি বড় দল, ২ টি আঞ্চলিক দল ও ২ টি কৌশলগত অংশীদার দলের সমন্বয়ে গঠিত।

এ বছরের নির্বাচনে জোটের প্রধান দল আনোয়ার ইব্রাহিমের পিকেআর ৭১ টি আসনে নির্বাচন করে ৬৭ টি আসনে বিজয়ী হয়, অর্থমন্ত্রী লিম গুয়ান এর দল ৪৭ টি আসনে নির্বাচন করে ৪২ টিতে বিজয়ী হয়, তুন ডাঃ মাহাথিরের দল ৫২ টি আসনে নির্বাচন করে ১৩ টিতে বিজয়ী হয়, প্রতিরক্ষা মন্ত্রী মোহামাদ সাবু -র দল ৩৪টি আসনে নির্বাচন করে ১১ টিতে বিজয়ী হয়।

আগের পোস্ট - মুক্তি পেলেন আনোয়ার ইব্রাহিম

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১১ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:১৩

বিজন রয় বলেছেন: এটা কি মালয়েশিয়ার জন্য ভাল খবর?

১১ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: উনারা এটা নির্বাচনের আগেই ঠিক করে তারপর নির্বাচন করেছেন। মাহাথির সর্বোচ্চ ২ বছর প্রধানমন্ত্রী থাকবেন এটাই ছিল জোটের সমঝোতা।
আপনি লক্ষ্য করলে দেখবেন, জোটের প্রধান দল আনোয়ার ইব্রাহিমের পিকেআর ৭১ টি আসনে নির্বাচন করে ৬৭ টি আসনে বিজয়ী হয়, অর্থমন্ত্রী লিম গুয়ান এর দল ৪৭ টি আসনে নির্বাচন করে ৪২ টিতে বিজয়ী হয়, তুন ডাঃ মাহাথিরের দল ৫২ টি আসনে নির্বাচন করে ১৩ টিতে বিজয়ী হয়, প্রতিরক্ষা মন্ত্রী মোহামাদ সাবু -র দল ৩৪টি আসনে নির্বাচন করে ১১ টিতে বিজয়ী হয়।

তার মানে দল হিসাবে মাহাথিরের নিজের দল খুব বেশী শক্তিশালী নয়। তিনি তার জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে জোটকে জিতিয়ে এনেছেন। এবং তিনি করেছেন নির্বাচনের আগে জোটের মধ্যে যে সব লিখিত সমঝোতা ছিল তার ভিত্তিতেই।

২| ১১ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৩৬

পদাতিক চৌধুরি বলেছেন: অনেকদিন পরে প্রিয় সাজ্জাদভাইকে এমন পোষ্টে দেখতে পেয়ে খুশি হলাম। ড: আনোয়াের ছয় সন্তানের জনক দেখে বেশ মজা পেলাম। ওনার ইস্তাম্বুলে অস্ত্রপাচারের কারনটি স্পষ্ট হলনা। পার্টির সভাপতি নির্বাচিত হয়েছেন ভালো খবর, তবে ড: মহাথিরের কতটা বিকল্প হতে পারেন তা ভবিষৎই বলবে।

অনেক শুভকামনা প্রিয় সাজ্জাদভাইকে।

১১ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: প্রিয় দাদাকে পেয়ে আমারও খুব ভালো লাগছে। মালয়েশিয়ায় অধিক সন্তান নেবার প্রবণতা অনেক আগে থেকেই। তুন মাহাথিরের সন্তান সংখ্যা ৭, সাবেক প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাকের ৫। এদেশে অধিক সন্তান নিয়ে ভাবে না।

মিঃ আনোয়ার ইব্রাহিম দীর্ঘ দিন ধরেই কাঁধের সমস্যায় ভুগছিলেন। তাই চিকিৎসার জন্য তিনি ইস্তানবুল যান। সেখানে তাঁর সফল অপারেশন ।

উনারা এটা নির্বাচনের আগেই ঠিক করে তারপর নির্বাচন করেছেন। মাহাথির সর্বোচ্চ ২ বছর প্রধানমন্ত্রী থাকবেন এটাই ছিল জোটের সমঝোতা।

ভালো থাকবেন, প্রিয় দাদা। কলকাতায় এলে আপনার সাথে দেখা করার আশা রাখি। কলকাতার ভাষা আমার কাছে খুব সুন্দর লাগে।

৩| ১১ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৪৪

রাজীব নুর বলেছেন: মালোশিয়ার রাজনীতিবিদরা কি আমাদের চেয়ে ভালো?

১১ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বর্তমান জামানার নিয়ম ( প্রকৃতি মনে হয় এটাই চায়) অনুযায়ী, যারা রাজনীতি করে তারা সাধারণ মানুষের চেয়ে তুলনামূলক ভাবে একটু খারাপই হয়ে থাকে। মানে অনেক বিবেচনায়ই তাদের মাঝে মানবিক গুণাবলীর যথেষ্ট ঘাটতি দেখা যায়।

মালয়েশিয়া হচ্ছে- পাকিস্তানকে বাদ দিয়ে আমাদের সব চেয়ে কাছের মুসলিম প্রতিবেশী দেশ। আমাদের মিল যথেষ্ট। গ্রেড পয়েন্ট পাবে প্রায়ই সমান।

৪| ১১ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৫৪

শাহারিয়ার ইমন বলেছেন: মাহাথিরের মত কি হতে পারবেন তিনি ?

১১ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আসলেই পৃথিবীতে কেউই কারো মতো হয় না। হতে পারে না। কেউ কারো বিকল্প নয়। পৃথিবী বড় নিষ্ঠুর। যে কোন গুরুত্বপূর্ণ মানুষ মরে গেলেও সব কিছু ঠিকঠাকই চলে। কারো জন্য কেউ বসে থাকে না।

৫| ১১ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:৫৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রতিমন্তব্য আবার আসা। আপনি কোলকাতায় এলে অবশ্যই সাক্ষাৎ হবে। অপেক্ষায় থাকলাম।

১১ ই আগস্ট, ২০১৮ রাত ৯:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দাদা, ২০১০ সালে একবার গিয়েছিলাম। তবে কিছুই দেখা হয়নি। আবার যেতে চাই। তবে জানি না কবে যাবো।
আপনার মন্তব্য সব সময়ই অসাধারণ। ভালো থাকুন সব সময়। শুভ রাত্রি।

৬| ১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:


নাজিবকে সরায়েছিলো মাহাথির, ইব্রাহিমকে কে সরাবেন?

১১ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বিশাল মাপের দুর্নীতি ঘায়েল করেছে ফেলেছে সাব্কে ক্ষমতাসীন জোট বারিসান ন্যাসনাল জোট তথা সাবেক প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাককে। সততা থাকলে ৩ বছর প্রধানমন্ত্রীত্ব করতে তাকে তেমন বেগ পেতে হবে বলে মনে হয় না।

৭| ১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: বর্তমান জামানার নিয়ম ( প্রকৃতি মনে হয় এটাই চায়) অনুযায়ী, যারা রাজনীতি করে তারা সাধারণ মানুষের চেয়ে তুলনামূলক ভাবে একটু খারাপই হয়ে থাকে। মানে অনেক বিবেচনায়ই তাদের মাঝে মানবিক গুণাবলীর যথেষ্ট ঘাটতি দেখা যায়।

মালয়েশিয়া হচ্ছে- পাকিস্তানকে বাদ দিয়ে আমাদের সব চেয়ে কাছের মুসলিম প্রতিবেশী দেশ। আমাদের মিল যথেষ্ট। গ্রেড পয়েন্ট পাবে প্রায়ই সমান।

ধন্যবাদ। ।

১১ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: প্রিয় কথাকার, আপনার লেখা খুবই সুন্দর। সময় পেলে খুব মন দিয়ে পড়ি। আপনার আরো বড় কোন আইডিয়া নিয়ে কাজ করা উচিত। রাঢ়িখালের প্রফেসর ডঃ হুমায়ূন আজাদকে মনে পড়ে।

৮| ১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৯

গরল বলেছেন: মাহাথির নিজেই আনোয়ার ইব্রাহিমকে জেলে ঢুকিয়েছিলেন আবার নিজেই বের করে আনলেন। এ থেকেই বোঝা যায় যে দেশে শক্তিশালী বিরোধীদল না থাকলে কি দুর্দশায় পতিত হয়। মাহাথির বলে সেটা বুঝতে পেরেছেন, অন্য কেউখলে কি হতো বলা মুশকিল।

১২ ই আগস্ট, ২০১৮ রাত ১১:০৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
গণতন্ত্রের প্রধানতম এটি শর্ত শক্তিশালী বিরোধী দল। এটা থাকতেই হবে।

আমার মাঝে মাঝে মনে হয় ১৯৭৩ সালে একটি শক্তিশালী বিরোধী দল সংসদের থাকলে আমাদের দেশের ইতিহাস বদলে যেত।

আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.