নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (RMCO)ঘোষণা করলেন মালয় প্রধানমন্ত্রী

০৭ ই জুন, ২০২০ দুপুর ২:১৭



চলতি বছরের ১৮ মার্চ থেকে বহাল হওয়া চলাচল নিয়ন্ত্রণ আদেশ বা Movement Control OrderCMCO) কে আরও সহজ করে রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার ( RMCO) ঘোষণা করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তানশ্রী মুহিদ্দিন ইয়াসিন।

মালয়েশিয়াতে চলতি বছর ১৮ মার্চ জারি করা চলাচল নিয়ন্ত্রণ আদেশ যা MCO নামে পরিচিত উহা একত্রিশে আগস্ট ২০২০ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

আজ জাতীয় প্রচার মাধ্যম সমূহ সরাসরি সম্প্রচারিতএক বিশেষ ভাষণে প্রধানমন্ত্রী তানশ্রী মুহিদ্দিন ইয়াসিন এই ঘোষণা দেন। বেশ কিছু শর্ত শিথিল করে এটাকে নতুন recovery movement control order (RMCO) নামে বহাল করা হয়েছে।

নতুন নিয়মের এই চলাচল নিয়ন্ত্রণ আদেশ 10 ই জুন থেকে শুরু হয়ে 31 শে আগস্ট 2020 পর্যন্ত বহাল থাকবে বলে জানানো হয়েছে।

প্রধানমন্ত্রীর আজকের ঘোষণার ফলে কার্যত মালয়েশিয়াতে লকডাউন বলে তেমন কিছু আর থাকছে না। কেবলমাত্র বিশেষ বিশেষ নিয়ম পালন করতে হবে যা standard operating procedures (SOP) বলে অভিহিত করা হয়েছে।

প্রধানমন্ত্রী তাঁর ভাষণে আরও উল্লেখ করেন, বর্তমানে মালয়েশিয়াতে নতুন করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা খুবই নগণ্য। বেশির ভাগ রোগী আসে মূলতঃ অন ডকুমেন্টেড মাইগ্র্যান্ট ওয়ার্কারদের মাধ্যমে।

প্রধানমন্ত্রী আরো ঘোষণা করেন, এখন থেকে মালয়েশিয়ার সবগুলো প্রদেশের মধ্যে যাত্রী চলাচল শুরু হবে। প্রধানমন্ত্রী তাঁর ভাষণে উল্লেখ করেন, জাতি এখন করোনাভাইরাস এর রিকভারি স্টেজ অতিক্রম করছে।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুন, ২০২০ দুপুর ২:৪৫

রাজীব নুর বলেছেন: ভিয়েতনাম এর মতো আর কোনো দেশ এত সুন্দর করে করোনা মোকাবেলা করতে পারে নি।

০৭ ই জুন, ২০২০ বিকাল ৫:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ঠেলার নাম বাবাজি । ভিয়েতনাম সম্ভবতঃ ঠিক মতো করোনা ভাইরাসের কাছ থেকে ঠেলা খায়নি। সারা দুনিয়া ধরাশায়ী হয়ে গেছে । এবং আমাদের ইসলামী চর্চার বাংলাদেশ সেটাও এখন ধরা খাওয়ার পথে।

২| ০৭ ই জুন, ২০২০ বিকাল ৩:০০

ফেনা বলেছেন: মালয়শিয়াকে অভিনন্দন।
তবে সারা দুনিয়ার সকল দেশকে ভিয়েতনামকে অনুসরণ করা উচিৎ।

০৭ ই জুন, ২০২০ বিকাল ৩:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ।

৩| ০৭ ই জুন, ২০২০ বিকাল ৪:১৭

চাঁদগাজী বলেছেন:


ভালো হলো।

মাহাথিরের জনপ্রিয়তা কমে গেছে?

০৭ ই জুন, ২০২০ বিকাল ৫:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: না । মাহাথিরের জনপ্রিয়তা কমেনি।ৎ মাহাথির এক জন জননেতা। তিনি জনগণের সেবক। তিনি রাজনীতি করেন মানুষের সেবার জন্য। বাকিরা রাজনীতি করে টাকা কামাই করার জন্য।

৪| ০৭ ই জুন, ২০২০ বিকাল ৪:৪৭

পদ্মপুকুর বলেছেন: ওরাও তাহলে মুক্ত দুনিয়ার অংশ হয়ে গেলো... আমরা কবে হবো?

০৭ ই জুন, ২০২০ বিকাল ৫:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: একদিন আমাদেরও হবে । শুধু ধৈর্য ধরে অপেক্ষা করা বাকি।

৫| ০৭ ই জুন, ২০২০ বিকাল ৫:২১

উদাসী স্বপ্ন বলেছেন: আজকে তো তাহলে খুশির দিন। ভালো কথা ওখানকার মালয় পেশাজীবিদের নাকি জব যাচ্ছে। অবৈধ মানবেতর ভাবে জেলে রাখছে। নেতারা নাকি অভিবাসীদের বিরুদ্ধে বিষেদগার করছে। পুরাই ট্রাম্পের মতো কাহিনী। ঘটনা কি সত্য?

০৭ ই জুন, ২০২০ বিকাল ৫:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এরা অতটা উন্নত জাতি নয় মানুষ যতটা বাইরে থেকে ভাবে। কিছুদিন আগে ও ওরা মাছ ধরতো, মাছ বিক্রি করে সংসার চালাতো। এখন সামান্য কিছু টাকা পয়সা হয়েছে । তাই তারা ধরাকে অনেক ক্ষেত্রে সরা জ্ঞান করে ।

তবে এখানে বেশীর ভাগ বাংলাদেশির কোনো কাগজপত্র নেই। ওদের কাছ থেকে অনেকে অনৈতিক সুবিধা গ্রহণ করে । এখানকার দালাল সম্প্রদায় , রাজনৈতিক নেতা পুলিশ কেউই বাদ নেই।

৬| ০৭ ই জুন, ২০২০ বিকাল ৫:২৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আমার নাম বাবাজি । ভিয়েতনাম সম্ভবতঃ ঠিক মতো করোনা ভাইরাসের কাছ থেকে ঠেলা খায়নি।

ওদের ২৫৯ জন আক্রান্ত হয়েছিলো।
কেউ মারা যায় নি।
ওদের সরকার কটিন ভাবে দায়িত্ব পালন করেছেন। ওদের করোনা নিয়ে প্রচার এবং লকডাউন ১০০% সফল হয়েছে।

০৭ ই জুন, ২০২০ বিকাল ৫:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভিয়েতনামীরা পরিশ্রমী, দেশপ্রেমিক, সত্যবাদী ও সুশৃংখল জাতি। তারাই একমাত্র দেশ যারা আমেরিকাকে হারিয়ে দিয়েছিল। তাদের সমান বাংলাদেশ কখনো কি হতে পারবে?

৭| ০৭ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:০৪

উদাসী স্বপ্ন বলেছেন: ভাঙাই আমাদের এখানে ইমিগ্রেশন বন্ধ। তাই যাদের কাগজ নাই তাদের সুযোগ সুবিধা স্থানীয় পর্তুগীজদের সমান করে দিছে। যারা বাড়ি গেছে কিন্তু কার্ডের মেয়াদ শেষ তারা শুধু ইমিগ্রেশন মেইল করে একটা এ্যাপয়েন্টমেন্ট নেবে। সেটার ফটোকপি রাখবে। কয়েকদিনের মধ্যেই এদের জন্য বিমান ভাড়া করবে ইইউ। সেটাতে ঐ কাগজ দেখালেই আসতে পারবে। এছাড়া যদি তারপরও সমস্যা হয় শুধু দেশে বসে অনলাইন এপ্লাই করে পরে সময় সুযোগমতো দিল্লি থেকে নিয়ে আসলেই হবে যদি তার আসতে সমস্যা হয় বা বাকি পরে। এটা অন্যান্য দেশেও করছে। স্বাস্হ্য সেবা অবৈধদের জন্য ফ্রি। ইতালীতে ৬ লাখ অবৈধদের লিগ্যাল করে দিছে শুধু একটা কন্ট্রাক্ট পেপার দেখালেই।

খালি মিডল ঈস্টে দেখলাম মরুভূমির তীব্র রোদে তাদের ছাদ বিহীন গাদাগাদি করে রেখেছে। আরেক মুসলমান দেশ লিবিয়াতে শুনছেন বোধহয় ২৬ জন বাঙ্গালীকে মারা পর তাদের লাশ পর্যন্ত দাফন করতে দেয় নি। গাড়ির পিছে ঝুলিয়ে সারা মরুময় চালাইছে। ঐ গ্রুপের প্রধান ছিলো আলকায়েদার হাক্কানী গ্রুপ যেটা ফর্ম হইছে আফগানিস্তান পাকিস্তান সীমান্তে। আর মিডল ঈস্টের অন্যান্য দেশে যেসব বাংলাদেশী মুসলমান আছে তাদের অবস্থা আরো করুন। বেতন নেই। রোজা গেলো মসজিদে একটা ইফতারের আয়োজন করেনি সৌদী আরবে। অথচ ইউরোপে প্রতিটা মসজিদ থেকে খাবার বিতরন করা হইছে সরকারী বেসরকারী ভাবে। বাংলাদেশ এম্বাসী থেকে শুরু করে সবাই খাবার দিছে সাথে নগদ অর্থ। পর্তুগালের প্রেসিডেন্ট লক ডাউনের মধ্যেও সোশাল ডিসট্যান্স মেনে সবার নামাজ পড়া দেখছে। কম্যুনিটির সাথে অনেক যোগাযোগ রাখছে।

আসলে মুসলমান দেশগুলোর জন্য আমার শুধু ঘৃনাই হয়। এই যে এই মুসলমান উম্মা চুম্মা নিয়ে কথা বলে সিম্পলি মনে হয় এরা মিথ্যাবাদী ধোঁকাবাজ বাটপার নৃশংস পেডোফাইল জঙ্গি।

এত ধনী দেশ মালয়েশিয়া অথচ বাংলাদেশ গরীব হওয়ায় কি এমন জঘন্য আচরন অথচ এটা নিয়ে কারো মুখে কথা নেই।

কারন কথা বললে মাসলম্যান উম্মা চু্ম্মার জাত যাবে।

০৭ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ধর্ম আর বর্ণ এই দুইটা জিনিস পৃথিবীতে বিরাট সমস্যা সৃষ্টি করেছে ।
এই সমস্যার কোন সমাধান কোনদিন হবে কিনা কে জানে।
এইসব বাজে জিনিস নিপাত যাক।

৮| ০৭ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৯

নেওয়াজ আলি বলেছেন: বাংলাদেশ এবং মধ্যপাচ্যে এই তিন দিনে অনেক রোগীর সংখ্যা বেড়ে গিয়েছে

০৭ ই জুন, ২০২০ রাত ৮:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: রোগটা ছোঁয়াচে। তাই ছড়িয়ে যাওয়াই স্বাভাবিক । সব চেয়ে ভালো হবে সামাজিক দূরত্ব বজায় রাখতে পারলে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.