নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

জরুরি অবস্থা জারির প্রস্তাব নাকচ করলেন মালয়েশিয়ার রাজা

২৫ শে অক্টোবর, ২০২০ রাত ৯:০০

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তানশ্রী মুহিদ্দিন ইয়াসিন কর্তৃক প্রস্তাবিত জরুরি অবস্থা জারির অনুরোধ প্রত্যাখ্যান করেছেন মালয়েশিয়ার রাজা।
মালয়েশিয়ার রাজা ইয়াং ডি-পার্টুয়ান আগং আল সুলতান আবদুল্লাহ রি’আয়াতুদ্দীন আল-মুস্তফা বিল্লাহ শাহ

এর দুদিন আগে মালয়েশিয়ার মন্ত্রিসভা জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত নিয়ে সেই সিদ্ধান্ত রাজাকে অবহিত করে। বাংলাদেশের ফেডারেল সংবিধান অনুযায়ী মন্ত্রিসভা অথবা প্রধানমন্ত্রী কর্তৃক জরুরি অবস্থা জারির প্রস্তাবনা রাজার কাছে গেলে রাজা জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত দেন।

বিভিন্ন প্রদেশের সুলতানের নিয়েছে কাউন্সিল রয়েছে সেই কাউন্সিলের মিটিংয়ে বসবো সেই মিটিং-এ উপস্থিত মালয়েশিয়ার রাজপ্রাসাদ স্থানে অনুষ্ঠিত হয় পুরো বিষয়টির পুঙ্খানুপুঙ্খরূপে আলোচনা শেষে রাজপ্রাসাদ থেকে জানানো হয়েছে জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত রাজা সম্মত নন।

এভাবে দুদিনকার শ্বাসরুদ্ধকর নানান আলোচনা-সমালোচনা শেষে আজ সবাই অনেকটাই হাফ ছেড়ে বেঁচেছে। এর আগে মন্ত্রিসভা জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত নিলে বিরোধী রাজনৈতিক দলগুলো ব্যাপক সমালোচনা করে।

সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহামাদ, বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিমসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ করোনা মোকাবেলায় জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত ব্যাপক সমালোচনা করেন। তারা এটাকে যে কোনো অজুহাতে প্রধানমন্ত্রীর শক্তি বাড়ানোর একটি উদ্যোগ বলে সমালোচনা করেন। এক জন তো মন্তব্য করেন যে, এটা হচ্ছে ইঁদুর মারার জন্য বোমা ব্যবহার করার মতো একটি ও প্রয়োজনীয় পদক্ষেপ।

এখানে উল্লেখ করা যেতে পারে যে, বিগত ফেব্রুয়ারি মাসের শেষের দিকে নানান টানাপোড়েনের পর সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ পদত্যাগ করলে নাটকীয় ভাবে তাঁরই মন্ত্রিসভার স্বরাষ্ট্রমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন কৌশলে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ লাভ করেন । যদিও এখন পর্যন্ত তা সংসদে আস্থা ভোটে পাস করানো হয়নি। এর আগে মাহাথির মোহামাদের নেতৃত্বাধীন অংশ ফেব্রুয়ারি মাসে আস্থা ভোট দাবি করে সংসদ অধিবেশন আহ্বান করার অনুরোধ জানান।

৮ ই মার্চ পার্লামেন্টের অধিবেশন হওয়ার কথা থাকলেও প্রধানমন্ত্রী নাটকীয় ভাবে তার তারিখ পিছিয়ে দেন। এরপর করোনা পরিস্থিতির আরো অবনতি হলে অধিবেশন বসতে পারেনি । যদিও মাঝখানে এক দিন ধারাবাহিকতা রক্ষার জন্য সংসদ অধিবেশন বসেছিল।

জরুরি অবস্থা জারি করলে ধারণা করা হয়েছিল যে, পার্লামেন্ট স্থগিত রাখা হবে সেই ক্ষেত্রে আগামী মাসে বাজেট অধিবেশন হওয়ার কথা সেটাও অনিশ্চয়তায় পড়ে যেত।

এখানে উল্লেখ করা যেতে পারে যে, ১৯৫৭ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভের পর মোট চারবার মালয়েশিয়াতে জরুরি অবস্থা জারি করা হয়েছিল। ১৯৬৪, ১৯৬৬, ১৯৬৯, ১৯৭৭ সালে রাষ্ট্রীয় প্রয়োজনে মোট চারবার জরুরি অবস্থা জারি করা হয়েছিল ।
সর্ব শেষ এ বছর বিগত দুইদিন রাজনৈতিক অঙ্গন সহ দেশের সর্বত্র জরুরি অবস্থা জারির সম্ভাবনা ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছিল।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০২০ রাত ৯:০৫

চাঁদগাজী বলেছেন:



মালয়েশিয়ার অবস্হা 'জরুরী অবস্হা' জারির কাছাকাছিও নেই; প্রধানমন্ত্রী মনে হয়, বেকার সময় পার করছেন?

২৫ শে অক্টোবর, ২০২০ রাত ৯:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ফেব্রুয়ারি মাসের শেষের দিকে মাহাথির মোহামাদ পদত্যাগ করলে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী অনেকটাই কৌশলে সংখ্যাগরিষ্ঠ নেতা হয়ে যান। সাম্প্রতিক সময়ে বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিম ও সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের চেষ্টা করছেন। তিনি বলেছেন ,পার্লামেন্টের 222 আসনের মধ্যে তার সমর্থনে আছে 120 জনের ‌ বেশী এমপি।

২| ২৫ শে অক্টোবর, ২০২০ রাত ৯:২০

নেওয়াজ আলি বলেছেন: করোনাতেও দেশে দেশে রাজনীতি চলছে শুধু দোষ আমাদের :D

২৫ শে অক্টোবর, ২০২০ রাত ৯:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ফেব্রুয়ারি মাসে করোনাভাইরাস মালয়েশিয়াতে কঠিনভাবে হানা দিয়েছে। এমনকি রাজনীতিতেও । সেই হানায় মাহাথির মোহামাদ এর পদত্যাগ পর্যন্ত গড়ায়।

৩| ২৫ শে অক্টোবর, ২০২০ রাত ১০:২০

রাজীব নুর বলেছেন: রাজার ক্ষমতা বেশি না প্রধানমন্ত্রীর ক্ষমতা বেশি?

২৬ শে অক্টোবর, ২০২০ ভোর ৬:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

কেন ?
যুদ্ধ করতে চান নাকি?

এখানে কার ক্ষমতা বেশি সেটা কোন বিবেচ্য বিষয় নয় । কেননা ক্ষমতা সংবিধান কর্তৃক নির্ধারিত হয়।

৪| ২৫ শে অক্টোবর, ২০২০ রাত ১১:২১

সাহাদাত উদরাজী বলেছেন: তবে আমার কাছে মনে হয় মালয়শিয়া আগের সেই সুন্দর অবস্থা থেকে নীচে নেমে যাচ্ছে।

২৬ শে অক্টোবর, ২০২০ ভোর ৬:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: করোনারি মহামারীর সময় পৃথিবীর সবাই বিপদে আছে।

৫| ২৬ শে অক্টোবর, ২০২০ ভোর ৫:৫৩

সত্যপীরবাবা বলেছেন: @লেখক, পোস্টে উল্লেখিত নিচের লম্বা বাক্যের অর্থ কি?
"বাংলাদেশের ফেডারেল সংবিধান অনুযায়ী মন্ত্রিসভা অথবা প্রধানমন্ত্রী কর্তৃক জরুরি অবস্থা জারির প্রস্তাবনা রাজার কাছে গেলে রাজা জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত দেন নীরব রাতের আকাশের ধারণা নিয়ে বিভিন্ন প্রদেশের সুলতানের নিয়েছে কাউন্সিল রয়েছে সেই কাউন্সিলের মিটিংয়ে বসবো সেই মিটিং-এ উপস্থিত মালয়েশিয়ার রাজপ্রাসাদ স্থানে অনুষ্ঠিত হয় পুরো বিষয়টির পুঙ্খানুপুঙ্খরূপে আলোচনা শেষে রাজপ্রাসাদ থেকে জানানো হয়েছে জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত রাজা সম্মত নন। "

ব্লগার গনমাধ্যমকর্মী তার "ফুলেল শুভেচ্ছা/শ্রদ্ধান্জলী" প্রসব করার সময় বিভিন্ন জায়গা থেকে খাবলা খাবলা মেরে দিয়ে কোনরকমে জোড়াতালি দিতে যেয়ে বাক্যের শুরু শেষের হিসাব মিলাইতে পারে না --- আপনার উপর কি কপি-পেস্টের সেই ভুত আসর করল?

২৬ শে অক্টোবর, ২০২০ ভোর ৬:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: হতে পারে । কারণ আমি ভয়েসে টাইপিং ব্যবহার করি। মুখে যা বলি তা অনেক সময় উল্টোপাল্টা টাইপ হয়ে যায়।

৬| ২৬ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: রাজার তাহলে সত্যিই ক্ষমতা আছে তাহলে।

২৭ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আছে তো বটেই।

৭| ৩০ শে অক্টোবর, ২০২০ সকাল ৯:৩৮

সোহানী বলেছেন: সাজ্জাদ ভাই, আপনার খবর কি? এ্যাপ্লাই কি করেছেন?

৩০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আপু, খবর খুবই ভালো।
আবেদন করেছিলাম।

আমার পয়েন্ট খুবই কম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.