নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

আক্কেল আলীর পেয়াজ ইলিশ গোলক ধাধা ;)রম্য

২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:৩৪





আক্কেল আলীর ইলিশ খাওয়ার শখ হয়েছে। ইলিশের কেজি মাত্র আঠারোশ টাকা! ইলিশের দু পেয়াজো করে খাওয়ার খুব শখ ।পেয়াজের দামও আকাশ ছুয়েছে। ৮০ টাকা কেজি।পেয়াজের দেখাদেখি টমেটো কাচা মরিচ সকল কাঁচা তরকারীর ই পাখা গজিয়েছে।সেগুলো আকাশ ছোঁয়ার জন্য উড়োউড়ি শুরু করেছে। অন্য মাছগুলো ও বেঁকে বসেছে। তাদের দামও বেড়ে গেছে। সবকিছু ছাড়িয়ে ইলিশের হাহাকার সবচাইতে বেশি।



বিশেষ করে সৌখিন যারা তাদের সখ দারুণ ভাবে শক খেয়েছে।যাদের বাড়াবাড়ী রকমের দেশপ্রেম তাদের হতাশ হওয়া ছাড়া উপায় নাই।কাঁচা বাজারে সব হাইব্রিড প্রজাতি ভেটকি মেরে তাকিয়ে থাকে।আর স্বাধীন বাংলাদেশের সব কাঁচাবাজার ভারতীয় পিয়াজ ,রসুন, আদা, কাঁচা তরকারীর দখলে বেশ আগে থেকেই।দেশীগুলান নিরবে নিভৃতে এক কোনায় ডুকরে ডুকরে কাঁদে। তাদের দাম বেশি আর পরিমানে কম হওয়াতে বিলুপ্তপ্রায় প্রজাতির প্রাণীর মত বাঁচাও বাঁচাও করছে।এ দৃশ্য দেখে আক্কেল আলীর দুঃখ আরো বেড়ে গেছে।আফটার অল আক্কেল আলী নাম্বার ওয়ান দেশপ্রেমিক !



তার প্রেমিকার প্রতিও প্রেমের কমতি নাই।আক্কেল আলীর দুঃখ তার জানে জিগার তেসো তাকে খানা খাদ্যি ইলিশ ভাজা আরো রকমারী খানাপিনার লোভ দেখিয়ে তার জিহবার পানিতে শার্ট প্যান্ট ভিজিয়ে ফেলেছে মাগার এখন পর্যন্ত তার বউ হয়ে ঘরে আসার কোন খবর নেই।



জিনিসপত্রের দাম যে হারে বেড়ে চলেছে তাতে তেসোর সঙ্গে বিয়ে হওয়ার সময় হয়ত ইলিশ মাছ আর রান্নার রকমারীর দাম আক্কেল আলীর নাগালের বাইরে চলে যাবে। আক্কেল আলী অবশ্য তেসোকে বিয়ের উপঢৌকন হিসেবে হালি খানেক ইলিশ আর কেজি দশেক পেয়াজ দেয়ার মানত করেছেন।তেসোর দাবী এক ডজন ইলিশ, কেজি বিশেক পেয়াজ আর দশ লিটার রূপচান্দা সওয়াবিনতেল, এক আলমারী পুতুল আর এক বস্তা মিনিকেট চাল ।তার আবার হাতের কনুই পর্যন্ত মেহেদি লাগানোর শখ।আরেকটা শখ আছে সেটা বলা ঠিক হবে না।তারে আবার তার বডি গার্ড হিসেবে একটা কুকুর কিনে দেয়া লাগবে।দেশী না বিদেশী ।বিদেশী কুকুর তার চাই ই চাই।আহারে সেই দিন কবে আসবে ? তেসোর তৈরী খাবার চোখের সামনে ভেসে ওঠে।আক্কেল আলীর জিহবায় জল চলে আসে।



কাচা তরকারীর বাজারে এনে এইসব ভেবে লাভ কি? এই জিহবায় জল চলে আসা লগণে এক পাগলী হাত পাতে। মাথা ভর্তি কালো গিজগিজা চুল ।চুল সমানের দিকে ঝুলে আছে।এত মানুষ থাকতে আক্কেল আলীর কাছে হাত পেতেছে। পাগলী দেখতে হরর ছবির পেত্নীর মত। কেউ সাহস করে মহীলার দিকে তাকাবে না ফিট খাবার ভয়ে।টেরা চোখে মাথা কাত করে পাগলী। অক্কেল আলী ভয়ে ভয়ে পেত্নী ভীক্ষিকাকে ১০ টাকার একখাননি নোট দিয়ে দ্রুত উক্ত স্থান ত্যাগ করে। আক্কেল আলী নিশ্চিৎ তার চেহারা ভিক্ষুক শ্রেণীর প্রথম পছন্ড। কাঁঠাল ভাঙা চেহারা ।পরিস্কার ভাষায় বলতে গেলে যার চেহারা দেখলে তার মাথায় কাঠাল ভেঙে খেতে মন চায় এমন। আজ আর ইলিশ কিনবে না আক্কেল আলী। পেয়াজও না। দেশী ইলিশ ।জাতীয় মাছ তাও বিজাতীয় পেয়াজ দিয়ে ভেজে খাওয়াটা আর কারো ভাল লাগলেও আক্কেল আলীর ভাল লাগবে না।ইলিশ ভারতে রপ্তানী না করলে ভারত আবার পেয়াজ বাংলাদেশে রপ্তানী করবে না বলে গু ধরার জোর আলাপ শুনা গেছে। পিয়াজ আগে না ইলিশ আগে এই নিয়ে আক্কেল আলীর আক্কেল গুরুম অবস্থা।পিয়াজের কি কোন বিকল্প আছে? ইলিশ সবগুলান চালান হয়ে গেলে এই ইলিশ বেলায় শুধু পিয়াজ দিয়ে কি হবে? কপাল টাই খারাপ পান্তভাত আর কাঁচা মরিচ সঙ্গে ইন্ডিয়ান পিয়াজ ।বিয়ের উপঢৌকনে ইলিশ বাদ পড়লে তেসো বেকে বসবে না তো?তাহলে আক্কেল আলীর মাথায় হাত!



মন ভাল করার বিশেষ জায়গাটি আর নেই। মহাখালী ফ্লাইওভার যেখানে গেলে মনটা ভাল হয়ে যেত তেমনটি এখন আর হচ্ছে না। এ জায়গায় আসলে মনে হত ইউরোপ এমেরিকার কোন রাষ্ট্রে আক্কেল আলী প্রমোদ ভ্রমনে আছে।আহারে বিলবোর্ড গুলা গেল কই। কত সুন্দর সুন্দর উন্নয়নের কথা লেখা ছিল সেগুলায়। দেখলে ছ্যাকা খেয়ে বেকা হয়ে যাওয়া আদমীও সীনা টান করে সোজা হয়ে হাটা দিত।দোষ বিরুধী দলের পাশাপাশি আক্কেল আলীরও কম নয়।সেই তার গোপন ভাল লাগাটা প্রকাশ করেছে।আর বিলবোর্ডও ওধাও হয়েছে।



দেশে এখন দারুণ সময় যাচ্ছে! সামনে নির্বাচন। প্রধান দুই দল নির্বাচন ইস্যুতে দুই মেরুতে বাস করছে।হাতে সময় একেবারেই নাই।এর মধ্যে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন আর সংবিধানের বাইরে গিয়ে নির্বাচনের কোন সুযোগ নাই এই দুইয়ের সমন্বয়ে সংবিধানের ভিতরে নির্দলীয় সরকার ব্যবস্থা ঢোকার মত আলৌকিক কোন ঘটনা ঘটা সম্ভব কিনা? মনে হয় না কস্মিনকালে তা ঘটবে।নাকি চুল ও নড়বে না আর পরচুলা উড়ে যাবে দুই ক্রিয়ার ভয়াবহ লব্ধিতে দেশে মহাপ্রলয়দেখা দিবে? তেল -পানি সিনেমার নির্ভেজাল বিনোদন চলছে।আক্কেল আলীর মনে শান্তি নাই খালি যুদ্ধ যুদ্ধ আর যুদ্ধ ।মনে মনে সারক্ষণ যপ করতে থাকে যুদ্ধ নয় শান্তি চাই। আলাউদ্দিনের চেরাগের দৈত্য যদি হকুম দেন মালিক বলে আক্কেল আলীর হুকুমের অপেক্ষায় থাকত। আক্কেল আলী আর কিছু নয় দেশের মানুষের শান্তি ও সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা গ্রহণের হুকুম করত। ঝগড়া ফ্যাসাদ ভালো লাগে না ।শুধু একজনের সঙ্গে ঝগড়ায় ব্যাপক বিনোদন। তেসো । তেসোর সঙ্গে ঝগড়ার মত শান্তি অন্য কোন কাজে নাই।;)



মন্তব্য ৩৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:৫১

বিদ্রোহী ভৃগু বলেছেন: তেল -পানি সিনেমার নির্ভেজাল বিনোদন চলছে।আক্কেল আলীর মনে শান্তি নাই খালি যুদ্ধ যুদ্ধ আর যুদ্ধ ।মনে মনে সারক্ষণ যপ করতে থাকে যুদ্ধ নয় শান্তি চাই।সুন্দর পৃথিবীতে বাঁচতে চাই।তবে তেসোর সঙ্গে ঝগড়ার মত শান্তি অন্যকোন কাজে নাই।;)

আক্কেল আলীরতো তাও তেসো আছে;) আমজনতার যার তেসো নাই, তার কি হবে!!!!! :-B

২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: তেসোর তো শুধু মাত্র আক্কেল আলীর। আমজনতার জন্যি কমলা সুন্দরী =p~
কমেন্টে ধন্যবাদ।

২| ২৯ শে আগস্ট, ২০১৩ রাত ৯:৩৫

স্বপ্নবাজ অভি বলেছেন: আপনি রম্য ও লিখেন ! ভালো লেগেছে !

২৯ শে আগস্ট, ২০১৩ রাত ৯:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: লিখার চেষ্টা করি। কমেন্টে পাঠে ধন্যবাদ । নিরন্তর শুভকামনা।

৩| ২৯ শে আগস্ট, ২০১৩ রাত ১০:০০

প্রিন্স অফ পার্সিয়া বলেছেন: দারুন লাগলো জনাব!

২৯ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৪১

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও ভাললাগায় ধন্যবাদ। নিরন্তর শুভকামনা থাকলো।

৪| ২৯ শে আগস্ট, ২০১৩ রাত ১১:১৭

মামুন রশিদ বলেছেন: পেয়াজ ছাড়া ইলিশের রম্য.. বাহ

:)

৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:০৪

সেলিম আনোয়ার বলেছেন: আস কিউ হলো কোনটা গুরুত্ব পূর্ণ বেশি ইলিশ নাকি পিয়াজ? ধরতে হবে একটি :)

৫| ২৯ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৩৩

সুমন কর বলেছেন: ভালো লাগল।

৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:০৬

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধইন্যা....ব্যাপারটা হলো কি । বাংলাদেশ তো ইন্ডিয়ার বাজার পরিণত হয়েছে। কৃষি বিপ্লব না ঘটালে খাদ্যে স্বংসম্পূর্ণ হতে পারলে ।অন্যরা আমাদের ইলিশ জোর করেই নিয়ে যাবে ।

৬| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৪৯

টুম্পা মনি বলেছেন: :D :D :D :D :D

৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:১০

সেলিম আনোয়ার বলেছেন: শুধু হসলে হবে? বেগুন যদি ১২০ টাকা কেজি কাচা মরিচ ২০০ টাকা কেজি, সিম ১০০ টাকা কেজি হয় তাহলে দেশের সাধারণ মানুষ কি ভাবে বেচে থাকবে। আর ইলিশ মাছের দাম যদি ৩০০০ টাকা হয় সেটা তারা কিভাবে খাবে?

এগুলো ভাবলে তো কান্না আসার অবস্থা ।

কমেন্টে ধন্যবাদ ।শুভকামনা । :)

৭| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ৩:২৩

শান্তির দেবদূত বলেছেন: তেসো, পিঁয়াজ, ফ্লাইওভার, আক্কেল আলী, ইলিশ সব মিলিয়ে ককটেল রম্য হয়েছে। ভাল লেগেছে।

৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:১৩

সেলিম আনোয়ার বলেছেন: ককটেল ছাড়া উপায় নাই। একটার সঙ্গে আরেকটা মেন ওতপ্রত ভাবে জড়িত। ফলাফল ককটেন। ইলিশ নিয়ে আক্কেল আলী আর তেসোর ঝগড়া হবে। তেসো আবার সবাইকে দাওয়াত করে খাওয়াতে ভাল বাসে। আক্কেল আলী ভালবাসে তেসোকে। তেসোর সবকিছু। কিন্তু ভালবাসার বিনিময়ে তো কাচা বাজার মাছ এগুলো পাওয়া যায় না।

ধন্যবাদ কমেন্টে ও ভাল লাগায়।

৮| ৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ৮:০৬

ভিটামিন সি বলেছেন: ককটেলটা দি আন্নে তো ফুরা হাডাইলাইচেন মে বাই।

৩০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:১৮

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ ।দেশের অবস্থা ভাবেন........একজন সংবিধান আর একজন নিরপেক্ষ সরকারে অধীনে নির্বাচন..........কোন দিকে যাবেন? সময়ের দাবী কোনটা? মানুষের দাবী কোনটা?.....বুঝলাম সংবিধান। ক্ষমতার উৎস কিন্তু জনগন। সংবিধান দেশের দেশের মানুষের অধিকার নিরাপত্তা নিশ্চিৎ করবে।তা অপরিবর্তনীয় নয়।সময়ের প্রয়োজনে,বৃহৎ সংকট নিরসনে,বৃহত্তর স্বার্থে সংবিধান পরিবর্তন আবশ্যক হয়ে দাড়ায়। মানুষের ঘড়ে চাপিয়ে দিয়ে কোন কিছু টিকেনা।না সিংহাসন না সংবিধান না কোন আইন।

ভোট নাগরিকের অধিকার। ওটা নিয়ে কেউ খেলা ধূলার চেষ্টা করলে ১জন মানুষও তা ভাল ভাবে নিবে না। তখন নিয়ম গড়ে নিয়ম দেখিয়ে কোন রক্ষা হবে না ।ধ্বংস আসবে ধ্বংস। দেশের কিংবা চরম অহংকারী কোন দলের।ভবিষ্যতে যার গোয়র্তূমির কারনে দলের সমূহ ক্ষতি হবে সেই ব্যক্তিতে তার দলের লোকজনই থুতু মারবে।

কমেন্টে ধন্যবাদ। সত্যের জয় হোক সত্য প্রতিষ্ঠা পাক।

৯| ৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৪৮

জুন বলেছেন: তেসোর সঙ্গে ঝগড়ার মত শান্তি অন্য কোন কাজে নাই।;)
মজা লাগলো সেলিম আনোয়ার আপনার রম্য। আপনি দেখছি সব্যসাচী লেখক । সবই লিখছেন দুহাতে আর তা উৎরিয়ে যাচ্ছে দারুন ভাবে। ইলিশ পেয়াজ এর দারুন রেষারেষি চলছে ভালৈ
+

৩০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:২৭

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় ব্লগার ব্লগে সুস্বাগতম। অবশেষে সব্যসাচী স্বীকৃত হলাম। তাও আবার জুনাপির কাছ থেকে। B:-)

হৃদয় আমার নাচেরে আজিকে.............. :P

ঠা ঠা ঠা (অট্ট হাসির ইমো) যারা আমারে আইজ চিন নাই কাইলকা চিনবা কাইল না চিনলে পরশু চিনবা। চিনতেই হইবো আমারে । নাম আমার রমযান আলী। এস ডি ও সাহেবরে আমি সামলাবো । X((


কমেন্টে ও পাঠে ধন্যবাদ ।নিরন্তর শুভকামনা। :)
আসলে আমি একজন তেলাপোকা মানের ব্লগার। আর এ ই তেলাপোকারা সর্বভূগ। সব খায় । :)

৩০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৩২

সেলিম আনোয়ার বলেছেন: তেসো আমার জানটুস,তেসো আমার মানটুস,তেসু ঢঙ্গী তেসু ইজ মাই সুইট হার্ট .....সি ইজ এ গড টু মি।

১০| ৩০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:১৭

এক্সপেরিয়া বলেছেন: দারুন রম্য গল্প...,

৩০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ ।নিরন্তর শুভকামনা।।

১১| ৩০ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:২৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: ইলিশ আর পেঁয়াজ দিয়ে শুরু করে চুলে গিয়ে থামলেন! দারুণ +

রম্য তো হলো, তারা যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে মহাকাব্য প্রকাশিত হবার পথে। কে জানে কোন গুণী ব্লগার ইতোমধ্যেই তা লিখতে শুরু করেছেন কিনা ;)

শুভেচ্ছা জানবেন, সেলিম আনোয়ার ভাই :)

৩০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:৫১

সেলিম আনোয়ার বলেছেন: ধন্যবাদ চমৎকার কমেন্টে। ভাল লাগা জানবেন ।ভাল থাকবেন।

ককটেল রম্য ভাল লেগেছে জেনে খুশি হলাম। :) :) :) :) :)
শুভকামনা জানবেন।

১২| ৩০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:৫৯

মাহমুদ০০৭ বলেছেন: হাহাহা , অদ্ভুত স্টাইলে লিখছেন ত !
ভাল লাগল রম্য । চলতি পরিস্থিতির আলোকপাতের বুদ্ধি দিপ্ত বয়ান ।

এই টাইপ আরো কিছু লিখেন ।

৩০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:১৫

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর কমেন্টে ধন্যবাদ। নিরন্তর শুভকামনা থাকলো ।

১৩| ৩০ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: রম্য চমেতকার হয়েছে ।

তবে কি ?????
এই দুর্মূল্যের গ্যাঁড়াকলে পড়ে আমরা সকলেই আক্কেল আলী ।

৩০ শে আগস্ট, ২০১৩ রাত ৮:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: আবার জিগায়।

কমেন্টে ধন্যবাদ। স্বামী স্ত্রীর মূল ঝগড়াই তো কাচা বাজার। তার গহনা ।তারপর কাপড় চোপড় ,সাজুগুজো........এসবের ঠেলায় সবাই আক্কেল আলী।

১৪| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৩৪

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: অবশেষে চুলের আড়ালে সব আত্মগোপন করিল।

ইলিশের জন্য এতটা আপচুচ নাই। গরম গরম ভাজা হইলে এক দেড় টুকরা খাইতে পারি। :P

৩১ শে আগস্ট, ২০১৩ রাত ১:১৪

সেলিম আনোয়ার বলেছেন: সেটাই ভাল আঙুর ফল টক। ইলিশ দিয়ে হলেও পেয়াজ চাই। :)

কমেন্টে ধন্যবাদ নিরন্তর শুভকামনা ।

১৫| ৩১ শে আগস্ট, ২০১৩ রাত ১২:০৭

তারছেড়া লিমন বলেছেন: শুধু একজনের সঙ্গে ঝগড়ায় ব্যাপক বিনোদন। তেসো । তেসোর সঙ্গে ঝগড়ার মত শান্তি অন্য কোন কাজে নাই।;) ;) ;) ;) ;) ;) ;) ;) ;) ;)

৩১ শে আগস্ট, ২০১৩ রাত ১:১৫

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ । নিরন্তর শুভকামনা ভাল থাকবেন সবসময় ।

১৬| ৩১ শে আগস্ট, ২০১৩ রাত ১২:২০

খাটাস বলেছেন: সাধারণ রম্য ভেবেছিলাম টাইটেল দেখে। ভিতরে এসে দেখলাম মাচিউরড রম্য। চোখে ঘুম, তাই এখন এই রম্য টা মজা পাচ্ছিলাম না। কিন্তু হাফ পড়ার পর থেকে শেষ পর্যন্ত পড়ে চিন্তাই পাল্টে গেল। পুরো গল্প সিরাম সাজিয়েছেন কবি ভাই।
ভিটামিন সি ভাই এর সাথে সহ মত জানিয়ে বলতে হয়, ককটেলটা দি আন্নে তো ফুরা হাডাইলাইচেন মে বাই।
ভাল লিখেছেন। প্লাস।

৩১ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:০০

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ। রম্যটি অসাধারণ লাগায় খুব খুশী হলাম। ভাল থাকবেন সবসময়। নিরন্তর শুভকামনা থাকলো ।

১৭| ৩১ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:২৮

আমিনুর রহমান বলেছেন:




সেলিম ভাই রম্য আগেই পড়েছি কিন্তু মোবাইল দিয়ে পড়েছিলাম বলে কমেন্ট করা হয়নি। দারুন জবাব দিয়েছেন :)


শুভ কামনা।

৩১ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: শ্রদ্ধেয় আমিনুর রহমান ভাই কমেন্টে ও পাঠে ধন্যবাদ নিরন্তর শুভকামনা থাকলো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.