নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

ফেইসবুক বন্ধ ভাল না কি মন্দ !!!

১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:২৩

ফেইসবুক বন্ধ । অনেকের ফেইসবুকের উপর নির্ভরশীলতা অনেকখানি । কবিরা লিখেন কবিতা গল্পকার লিখেন গল্প প্রবন্ধকার লিখেন প্রবন্ধ । আবার অনেকে নিত্তনৈমিত্তিক সকল ব্যাপার ফেসবুকে স্টাটাস দিয়ে নিজের আপডেট অবস্থা জানান দিয়ে অতিশয় আনন্দ লাভ করে থাকেন । ফেইসবুকের ইনবক্স অপশন গোপন আলাপ বিশেষ করে পারিবারিক আলাপ ,সাধারণ মত ও শুভেচ্ছা বিনিময় এমনকি হৃদয় বিনিময়ের মত ব্যাপার স্যাপারও চলে । অনেকে নিজের প্রোফাইল ছবি উপযুক্ত জায়গায় লটকিয়ে পরম তৃপ্তি লাভ করেন । দূর দূরান্তে অবস্থানরত বন্ধুবর্গ, আত্নীয় স্বজন প্রমখ সরসরি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের মাধ্যমে তাৎক্ষণিক যোগাযোগ রেখে পরম তৃপ্তি লাভ করেন । আর এখানে মত প্রকাশের পরিপূর্ণ স্বাধীনতা লাভের মত ঘটনার সুযোগ নিয়ে জনসচেতনার পাশাপাশি অনেক মিথ্যাচারর প্রপাগান্ডাও চলে । ফলে ফেইসবুক শুধু সামাজিক যোগাযোগ মাধ্যম নয় । এর মাধ্যমে বিপ্লবের সূচনা হতে পারে । হতে পারে আন্দোলন ।নৈরাজ্য বিশৃঙ্খলা সৃষ্টিতেও এর ক্ষমতা খাটো করে দেখার সূযোগ নেই । সত্য প্রকাশিত হয় ।সাম্প্রতিক সময়ের ফেইসবুক বন্ধ করে রাখা ফেইসবুকের শক্তিকে মেনে নেয়ার ইংগিত বহন করে । জনমত গঠনে ,প্রতিবাদ বা বিপ্লবের ভাষা হিসেবে এমন অনেক গণ্যমান্য ব্যক্তিকে হেয় করার নজিরও কম নেই এখানে । আসলে বিজ্ঞান আর প্রযুক্তিকে কোন দোষ দেয়া যায়না । এর ব্যবহারকারীরা নির্ধারণ করে এটি জনস্বার্থে ব্যবহৃত হবে নাকি স্বাথ বিণাশে । তবে এটি অনিবার্য সত্য ফেসবুক বন্ধ হওয়াতে অনেকেই মন খারাপ করে বিকল্প কিছুতে সময় লাগাচ্ছে । বিদেশ বিভুইয়ে ফোন যোগাযোগে ব্যায় সাপেক্ষ ব্যাপার । ফেইসবুকে তেমনটি নয় ।ফেইসবুক বন্ধ রাখলেই যে মানুষের সেন্টিমেন্ট স্তব্ধ হয়ে যাবে তেমনটি নয় । ফেইসবুক না থাকার সময়টাতে এদেশে অনেক বড় বড় আন্দোলন হয়েছে । বিপ্লব হয়েছে বিশ্বের অনেক দেশে । হয়ত জনরোষের ফুলিয়ে ফুপিয়ে তোলার একটি মাধ্যম বন্ধ হলো । আর গুলো বন্ধ হবে কিভাবে? নাকি ফেইসবুকই এখন সবচেয়ে বড় মাধ্যম । তবে এটা সত্য অনেক সাধারণ মানুষ এখন যোগাযোগ করতে পারছেন না পারছেন না নিত্য নৈমিত্তিক আনন্দ বিনোদন শেয়ার করতে । রাজায় রাজায় যদ্ধ হয় প্রাণ যায় উলুখাগড়ার । এ কথা কে না জানে । তবে এবার প্রাণ যাচ্ছে দুজন রাজনীতিকের আর তার রিএকশন ধামাচাপা দেয়ার জন্য ফেইসবুক বন্ধে অনেক সাধারণ মানুষের দৈনন্দিন কর্ম বিঘ্নিত হচ্ছে । ফেইসবুক বিষয়ে জনসাধারণের একটা বিশাল অংশ দর্শক নন । তারা সরাসরি এটির অংশিদার । সংগত কারণে বঞ্চিত হচ্ছেন সে সমস্ত মানুষ । কেউ বলতে পারছেন না ফেইসবুক কতদিন বন্ধ থাকবে ।তবে যারা রাজনীতির জটিল সমকরণ নিয়ে মাথা ঘামাননা তারাও এটি আঁচ করতে পেরেছেন কেন তাদের প্রিয় ফেইসবুক বন্ধ ।মনের কোনে কিছুটা আশংকাও কাজ করছে । বাস্তবে এটি খোলা থাকলে যতটা আশংকায় থাকতো এটি বন্ধ থাকাতে কি কিছুটা কম হচ্ছে । নাকি বেশি ? ফেইসবুক ম্যানিয়াক আমার নেই তবু চারদিকে অনেকের কাছেই এব্যাপারের আলোচনা অন্য আলোচনাকে ছাপিয়ে গেছে বললে কম হবেনা । সেই সঙ্গে আলোচনার শিরোনাম হয়ে ওঠছে যুদ্ধাপরাধ আর তার বিচার!!!!!

মন্তব্য ৮৪ টি রেটিং +৮/-০

মন্তব্য (৮৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৩৯

শতদ্রু একটি নদী... বলেছেন: থাকুক না কিছুদিন বন্ধ। মানুষ কিছুদিন জীবনের কাছাকাছি থাকুক। এমন একটা দিক দেখান ফেসবুকের যেইটা না হইলে আমাদের একটা দিনও চলবেনা?

১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৪৫

সেলিম আনোয়ার বলেছেন: খারাপ বলেন নি । অন্ন বস্ত্রবাসস্থান বাদে আর সব বাদ দিলেও মানুষের চলবে । যার নিকট আত্নীয় প্রবাসী তিনি কি করবেন । ভা্ইবার থাকলেও হত সেটি বন্ধ । দেশের ভিতরের কিছু মানুষ তবুএকটা চাপা আতঙ্ক নিয়ে ঘাপটি মেরে বসে আছে । এভাবে কি জীবনের কাছাকাছি থাকয় হয় শতদ্রু ???

২| ১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৪১

প্রতিবিম্ব প্রতিচ্ছায়া বলেছেন: ফেসবুকের বাংলাদেশ অংশের নিয়ন্ত্রণ সরকারের হাতে নেবার জন্য জুকারবার্গের উপর একটা মনস্তাত্ত্বিক চাপ

১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: প্রতিবিম্ব প্রতিচ্ছায়া বলেছেন: ফেসবুকের বাংলাদেশ অংশের নিয়ন্ত্রণ সরকারের হাতে নেবার জন্য জুকারবার্গের উপর একটা মনস্তাত্ত্বিক চাপ ।যথার্থ বলেছেন ।

মন্দ বলেননি কিন্তু সাধরণ মানুষ ঠিক্ই এ ব্যাপারে কথা বলছে ।তারাও চাপ বোধ করছে । মিস করছে অনেক প্রিয় মুখ ।

৩| ১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৪৮

শামছুল ইসলাম বলেছেন:
//আর এখানে মত প্রকাশের পরিপূর্ণ স্বাধীনতা লাভের মত ঘটনার সুযোগ নিয়ে জনসচেতনার পাশাপাশি অনেক মিথ্যাচারর প্রপাগান্ডাও চলে । ফলে ফেসবুক শুধু সামাজিক যোগাযোগ মাধ্যম নয় । এর মাধ্যমে বিপ্লবের সূচনা হতে পারে । হতে পারে আন্দোলন ।নৈরাজ্য বিশৃঙ্খলা সৃষ্টিতেও এর ক্ষমতা খাটো করে দেখার সূযোগ নেই ।// -- সহমত ।

ভাল থাকুন। সবসময়।

১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: ধন্যবাদ ও কৃতজ্ঞতা সহমতে

৪| ১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৫৬

শতদ্রু একটি নদী... বলেছেন: আজ থেকে দুই তিন বছর আগের কথা চিন্তা করেন। তখন কি বিদেশে মানুষ ফেসবুক ভাইবার ছাড়া চলেনাই? চায়নায় ফেসবুক বন্ধ, ভাইবার অবশ্য চায়নায় এখন আছে নাকি জানা নাই। ওরা কি চলেনা? জরুরী প্রয়োজনে মোবাইল আছে বিদেশ গেলে। স্কাইপও মনে হয় বন্ধ না। প্রবাসী যাদের কথা হাইলাইট করলেন তারা দেশের আসল অংশ না, আসল অংশ দেশের গরীব মানুষগুলা। যারা ফেসবুকের মানে এখন ঠিকভাবে জানেনা। যাদের হাতে স্মার্টফোন এখনো আসেনাই, আসলেও ব্যবহার জানেনা ভাইবারের। বাকীদের জন্য এইসব সুবিধা না থাকলে কেউ মারা যাবেনা, গত দুইদিনে কেউ বিশাল অসুবিধার মুখোমুখি কিংবা যোগাযোগ বিচ্ছিন্ন একেবারেই সারা দুনিয়া থেকে এমন শুনিনাই। ফেসবুকের সবচেয়ে বাজে দিক আমার মতে এটা মেকী আন্তরিকতার প্রসার ঘটাইতেছে। ভাইবারের কোন ক্ষতিকর দিক দেখিনা। এটা কেবল খরচ বাচাচ্ছে, সরকার আর মোবাইল কোম্পানীগুলা কিছু আয় করা থেকে বঞ্চিত হইছে এর কারনে। কিন্তু আমি প্রধানত ফেসবুকের কথা বলছি এবুং আমি মনে করি এর ক্ষতিকর দিকই বেশি।

১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: ক্ষতিকর দিকগুলো জানা গেল । এর কি কোন ভাল দিক আপনার দৃষ্টিতে নেই

৫| ১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৫৮

সাহসী সন্তান বলেছেন: ফেসবুক বন্ধ দেখে আজকাল ব্লগ সাইট গুলো বেশ রমরমা! এমন হইলে আমার মতে ফেসবুক সারাজীবনের জন্য বন্ধ হইলেও আমার মত মানুষের কোন সমস্যা নেই......!! আরো বরং ভালই লাগছে!

১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:০০

সেলিম আনোয়ার বলেছেন: আমার কেন যেন ভাল লাগছেনা । ফেসবুক সেলিব্রিটিদের কথা ভাবছি । তারাতো সাধারণ মানুষ হয়ে গেল এবার ।

৬| ১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:০২

শতদ্রু একটি নদী... বলেছেন: আছে অবশ্যই। মুদ্রার অপর পিঠও থাকে। ফান্ড রেইজিং, পুরোনো অনেক মানুষকে খুঁজে পাওয়া এমন কিছু ব্যাপার তো থাকেই। তবে জীবন থেকে কি কেড়ে নিয়ে গেলো সেটা আমার কাছে বড় মনে হয়। আজকালকার সস্তা প্রেম, মেকী স্বভাব, লোক দেখানো ব্যাপারস্যাপারগুলো ফেসবুক বাড়াচ্ছে, ভীষনভাবেই বাড়াচ্ছে।

১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:১৩

সেলিম আনোয়ার বলেছেন: লোকদেখানো ব্যাপার করে অনেকে মজা পায় আবার লোক দেখানো ব্যাপার দেখেও অনেকে মজা পায় ।

১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:১৫

সেলিম আনোয়ার বলেছেন: ও ব্যাপরগুলো অন্যভাবেও বাড়তে পারে । আমি অবশ্য ওটাকে শেয়ার করা হিসেবে দেখি । এই আনন্দ ভাগাভাগি করার মত আরকি ?

৭| ১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:১০

সাহসী সন্তান বলেছেন: আমি প্রথম যখন ফেসবুক ব্যবহার করতে শিখেছিলাম তখন প্রতি ঘন্টায় ঘন্টায় ফেসবুকে ঢু মারতাম! অনেক ভাল লাগতো। বিশেষ করে ২০১২ সালের দিকে এই নেশাটা এতটাই মাথায় চেপে বসেছিল যে একদিন ফেসবুকে ঢুকতে না পারলে কিছুই ভাল লাগতো না! তবে যবে থেকে ব্লগিং করা শুরু করেছি তবে থেকে একদিনের জন্যেও ইচ্ছাকৃত ভাবে ফেসবুকে ঢুকেছি কিনা মনে পড়ে না! হয়তো প্রয়োজনে কিংবা প্রিয় মানুষ গুলোর খোঁজ নেওয়ার জন্যই ঢুকতে হয়েছে......!!

তবে আমার মনে হয়, সরকার যে উদ্দেশ্য নিয়ে এইসব সামাজিক যোগাযোগের মাধ্যম গুলো বন্ধ করেছে। সেই উদ্দেশ্যকি সঠিক ভাবে পূর্ন হবে? আমার তো মনে হয় সরকারের এটা একটা নির্বুদ্ধিতার পরিচয় মাত্র......!!

১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:১৭

সেলিম আনোয়ার বলেছেন: আমারও সেরকম মনে হচ্ছে । অগুরুত্বপূর্ণ ব্যাপার গুরুত্বপূর্ণ করে তুললো । ওয়াক অভারের মতন ।

৮| ১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:১৪

শাহাদাত হোসেন বলেছেন: ফেসবুকতো ঠিকই চলছে আগের মতো শুধু সংখ্যাটাই একটু কমে গেলো।

১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:১৮

সেলিম আনোয়ার বলেছেন: সেটাই । বাংলাদেশের মানুষগুলো । শুধু দেশের ভিতরে যারা আছেন ।

৯| ১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:২২

হামিদ আহসান বলেছেন: ফেসবুক বন্ধ করে কোনো লাভ হবে কি? অামার মনে হয় না...।

১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:২৬

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও পাঠে ধন্যবাদ ।নিরন্তর শুভকামনা ।

১০| ১৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:৫২

সুমন কর বলেছেন: হাহাহা....কবি একদম ঠিক বলেছে...

আমারও ফেবুতে আকষর্ণ নেই। আর ফেবু তো বন্ধ নাই.......

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: ফেবুতে আমারও ইন্টারেস্ট কম । তবে অনেকেরই এ ব্যাপারে উন্মাদনা আছে ।

১১| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:৪৪

সচেতনহ্যাপী বলেছেন: ফেসবুকটা আমার কাছে শুধুই পরিবারের সবার কে কি করছে তার ছবি দেখা ও আপডেট থাকা।। (আমার ফেবুর বন্ধু শুধু আমার পরিবারেরই লোকজন)।। আর ওদের স্টাটাসের রকমভেদ দেখে একাই হাসি।।কেউ কাউকে পচানোর সুযোগ পেলে আর ছেড়ে কথা কয় না।। শুধুই নির্মল আনন্দ।। ওরাই ফাপড়ে পরেছে বেশী।। আর বিপদে পড়েছে ভাইবার,ইমো,ট্যাংগো ইত্যাদির মাধ্যমে যরা সহজলভ্যে পরিবারের সাথে যোগাযোগ রাখতো।।আনন্দের মাধ্যমটা বন্ধ বলে।। আমিতো প্রয়োজন হলে ফোন করি।।
খেয়াল করলে দেখা যাবে সাম্প্রতিক বা নিকট অতীতের সফল আন্দোলনে কিন্তু আর সব সামাজিক মাধ্যমের চেয়ে টুইটারের অবদানই বেশী।।

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ১:১৩

সেলিম আনোয়ার বলেছেন: অথচ টুইটার বহাল তবিয়তে আছে । তাহলে কেমন হলো । এটা কেমন পলিছিঃ হলো ।

১২| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ২:০৭

চাঁদগাজী বলেছেন:


" ফলে ফেসবুক শুধু সামাজিক যোগাযোগ মাধ্যম নয় । এর মাধ্যমে বিপ্লবের সূচনা হতে পারে । হতে পারে আন্দোলন !"

'ফেসবুক ব্যবহারকারী' বাংগালীরা বাংগাদেশের মধ্যবিত্ত; এদের আন্দোলন হলো সরকারকে গালি দেয়া মাত্র, তার থেকে বেশী কিছু নয়।

২০ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:২০

সেলিম আনোয়ার বলেছেন: যথার্থ বলেছেন ।তারপরও একদিন বন্ধ ছিল ।

১৩| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ২:১০

চাঁদগাজী বলেছেন:


ভাবছি, ফেসবুকে েকটা আিডি করবো

২০ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:২১

সেলিম আনোয়ার বলেছেন: হা হা করেন । এখন খোলা ফেসবুক ।

১৪| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ২:৩১

ফেরদৌসা রুহী বলেছেন: ফেসবুকের ভাল খারাপ দুটোই আছে।কে কিভাবে ব্যবহার করছে এটাই দেখার বিষয়। ফেসবুকে যারা আসক্ত তাদের জন্য খারাপই

লাগছে। ফেসবুক এখন মরুভুমি, দুই চারজন ছাড়া কেউ নেই।একদিক দিয়ে কিছুটা ভাল হল। ফেসবুক ছাড়া চলার একটা সাময়িক অভ্যাস হবে জনগণের।

২০ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:২৫

সেলিম আনোয়ার বলেছেন: এখন ফেসবুকে বোধ হয় সবাই আছে । তবে বন্ধ থাকাতে ফেসবুক রিলেটেড অনেক পোস্টের অবতারণা হয়েছে । অনেকে অবশ্য এ বিষয়েও মুখ খুলেনি । এমন মুখবন্ধ জাতি এখন আমরা । আবার অনেকে ব্যাপারটিতে তেলমর্দন করে পোস্ট দিয়েছে । আমরা সবাই তেলের খনি ;)
সব বীর বাহাদুরের মধ্যে রাজাকার স্বভাব প্রকট :P

১৫| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৩:১৬

রক্তিম দিগন্ত বলেছেন: কিছুদিনের জন্য বন্ধ রাখা খারাপ হয়নি। এখনও ঢুকছে অনেকেই তবে আলতু-ফালতু লোক কমে গেছে। এইটাই শান্তি। মাঝে মাঝে ঢু দিয়ে দেখতেও এখন ভাল লাগছে।

আর ফেসবুকে যে কোন ইস্যুতেই ইভেন্ট খুলে একটা ফাজলামো করা হয়। অন্তত এই একবার কোন ইভেন্টও দেখা লাগছে না।

২০ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:২৭

সেলিম আনোয়ার বলেছেন: সেগুলোতে পারদর্শীরা ওটা ভালভাবেই চালচ্ছে অনেকদিন ধরে । সেগুলো বন্ধের কোন উদ্যোগ আদৌ হয়েছে কিনা কে জানে ।

যাহোক একটা যুক্তি অন্তত দিতে পেরেছেন ।

১৬| ২০ শে নভেম্বর, ২০১৫ সকাল ৭:৪২

ঢাকাবাসী বলেছেন: অযোগ্য অদক্ষ মানুষের কারবার, মাথা ব্যাথা সাড়াতে না পেরে মাথাই কেটে ফেলল!

২০ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:১৩

সেলিম আনোয়ার বলেছেন: !:#P

১৭| ২০ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:০৪

সুলতানা রহমান বলেছেন: আপনার লিখাটা আমার ভীষণ ভাল লেগেছে। এক একজন মানুষ এক এক ভাবে আনন্দ পায়। কেউ খুন করে আনন্দ পায়, কেউবা লাইক গুনে আনন্দ পায়, কেউবা আবার ব্লগের নোটিফিকেশন দেখে আনন্দ পায়। যে যে ভাবে লাইফকে নিতে চায়। শুধু বিবেক বলে একটা ব্যাপার থাকলেই হলো।
ব্লগের এই ব্যাপারটা ভাল লাগেনা। কমেন্ট এ কার কমেন্টের উল্টো যুক্তি থাকলেও সেটা মেনশন করা যায়না। যেটা ফেসবুকে করা যায়।
কেউ যদি খারাপ কিছু করতে চায় তাহলে কি সে এখন করতে পারবেনা?

২০ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫০

সেলিম আনোয়ার বলেছেন: বক্তব্য ভাল লাগাতে ভাল লাগলো । আমি বরাবরই ব্লগার ব্লগে অনেক বেশি সময় দেই ফেসবুকের তুলনায় । তবে ফেসবুক বন্ধ হলে অনেক ব্লগার ফিরে আসবেন ব্লগে এতে সন্দেহ নেই । আর একটা কথা চাপ প্রয়োগ করে নয় কোয়ালিটিতে মুগ্ধ করার ব্যাপারটি সাপোর্ট করি আমি ।

১৮| ২০ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:৩১

আলোরিকা বলেছেন: ৬ নং মন্তব্যের সাথে একমত ।

আমার মত যারা অনেকেই আত্মীয়- স্বজন ও বন্ধু - বান্ধবদের সাথে ফোনে বা অন্যান্য মাধ্যমে নিয়মিত যোগাযোগ রাখতে পারেনা তাদের জন্য ভালই । সবার খবরা - খবর , আনন্দ - বেদনার সাথে কিছুটা হলেও একাত্ন হওয়া যায় । আসলে সব প্রযুক্তিই নির্ভর করে ব্যবহারকারীর উপর - সে আসলে কি চায় তার উপর । সুতরাং আপনিই ঠিক করুন , আপনি কি চান । :)

২০ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: শতদ্রু মন্দ বলেনি । তিনি লোক দেখানো কিছু পছন্দ করেন না । তবে টিভি চলচ্চিত্র সবই কিন্তু লোকদেখানো ব্যাপার :)

১৯| ২০ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:৪৭

গেম চেঞ্জার বলেছেন: ফেসবুক বন্ধ হয়েছে নাশকতা ঠেকানো ও গুজব ছড়ানো প্রতিকারের জন্য। তবে সরকার খুলে দিবে শিগগিরই, আশা করি।

২০ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:০৯

সেলিম আনোয়ার বলেছেন: ফেসবুক খুলে দেয়া হয়েছে । আমি ঢুকতে পারছি । বাকীদের অবস্থা জানিনা । অবশ্য সরকারে সিদ্ধান্তকে শ্রদ্ধা জানাই ।দেশের আইন শৃঙ্খলা রক্ষার স্বার্থে তারা সব করতে পারেন । কিন্তু অবরোধ মার্কা কর্মসূচী কিন্তু বিরোধী দলের রাজনীতি । !:#P

২০| ২০ শে নভেম্বর, ২০১৫ দুপুর ২:৪২

আরণ্যক রাখাল বলেছেন: ফালতু সিদ্ধান্ত ছিল

২০ শে নভেম্বর, ২০১৫ দুপুর ২:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: আমার কাছে তেমনটি মনে হয়েছে ।

২১| ২০ শে নভেম্বর, ২০১৫ দুপুর ২:৫৪

উল্টা দূরবীন বলেছেন: গেম চেঞ্জার ভাইয়ের সাথে সহমত। রাজাকারদের ফাঁসির রায়ের পর যাতে কোন বিশেষ সংগঠন ফেসবুক ব্যাবহার করে বিভিন্ন ধরনের গুজব ছড়াতে এবং নাশকতা তৈরী করতে না পারে এবং জনমনে আশংকাজনক কোন প্রভাব তৈরী করতে না পারে সে জন্যেই ফেসবুক বন্ধ করা হয়েছে। আর জানেনই তো, গুজব ছড়ানোর জন্য ফেসবুকের চেয়ে ভালো মাধ্যম আর নাই।

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:২৮

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ উল্টা দূরবীন ।

২২| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:৪৫

দর্পণ বলেছেন: সেলিমভাই ফেসবুক ছাড়া ছিলেন/আছেন কেমন?

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: ফেসবুক ছাড়া খুব সামান্য সময় ছিলাম । তবে ভাল আছি সবমিলিয়ে । আপনি কেমন আছেন । বন্ধ থাকায় বুঝা গেছে ফেসবুক কতটা গুরুত্বপূর্ণ ।

২৩| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:৫০

দর্পণ বলেছেন: আমি আছি কোনো রকম। ফেসবুক থাকলো কি গেলো চিন্তা নাই । পেটের তাড়নায় থাকতে হয়।ফেসবুক কি ভাত দেয় না কাপড় দেয়?

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: বলে কি ?কেবল ভাত আর কাপড়ের চিন্তা ? দেশের বাইরে থাকেন । মোটা টাকা পয়সা কামান আর এভাবে বলেন । শুকরিয়া আদায় করেন খুব ভাল আছেন দেখবেন খুব ভাল লাগবে । :)

২৪| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:৫৫

দর্পণ বলেছেন: ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:৫২ ০
লেখক বলেছেন: বলে কি কেবল ভাত আর কাপড়ের চিন্তা । দেশের বাইরে থাকেন । মোটা টাকা পয়সা কামান আর এভাবে বলে । শুকরিয়া আদায় করেন খুব ভাল আছেন দেখবেন খুব ভাল লাগবে ।


হা হা

দেশে থাকতে কিভাবে বুঝবেন কামলার জীবন কাকে বলে?
টাকা পয়সাই সব?

আছেন সুখে তাই বলছেন। শুকরিয়া আদায় করলাম আপনার কথা শুনে।

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: আমলাও কামলা । দেশের বাইরে আছেন এটা কষ্টের । হাজার হোক অন্যের দেশ । ভাল থাকুন এই শুভকামনা থাকলো ।

২৫| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:২০

আরজু পনি বলেছেন:

থাকুক কিছুদিন ফেসবুক বন্ধ । ;)
আসক্তরা দেখুক দিনের আলো...
রাতে ঘুমাক...
ভালোই হইছে ।
আমার যখন দরকার মনে হবে আমি ঠিকই আমার তথ্য নিয়ে নেব...এখন তেমন প্রয়োজন নেই ।
ব্লগই তো আসল নেশার জায়গা ।

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:২৫

সেলিম আনোয়ার বলেছেন: আরজুপনি বলেছেন:

থাকুক কিছুদিন ফেসবুক বন্ধ । ;)
আসক্তরা দেখুক দিনের আলো...
রাতে ঘুমাক...
ভালোই হইছে ।
আমার যখন দরকার মনে হবে আমি ঠিকই আমার তথ্য নিয়ে নেব...এখন তেমন প্রয়োজন নেই ।
ব্লগই তো আসল নেশার জায়গা ।

কথা সত্য । যারা ব্লগিং করেনা না তাদের নেশার জায়গা কিন্তু ব্লগ ।

২৬| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৪২

প্রামানিক বলেছেন: ফেসবুক বন্ধ হয়েছে নাশকতা ঠেকানো জন্য। আশা করি খুব শিগগিরই খুলে দিবে।

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: খুব শীঘ্রই খুলে যাক । কমেন্টে ধন্যবাদ ।

২৭| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৫৪

রুদ্র জাহেদ বলেছেন: সরকার একরকম নাশকতা এড়াতে ফেসবুক বন্ধ করেছে।আর ফেসবুকে লক্ষ্য করলে দেখা যাবে অনেক অকল্যাণমূলক কাজের প্র্যকটিস করা হয়।যেগুলো একদম সাধারণ মানুষ যারা, তাদের উপর ক্ষতিকর প্রভাব ফেলে।
থাকুকনা কিছুদিন বন্ধ।ফেসবুকের প্রতি মানুষের যে অ্যাডিকশন তা একটুখানি কমে যাক!

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: খারাপ চর্চাগুলো বন্ধ করা উচিৎ ।তার মানে এই নয় পুরো ব্যাপারটি এরকম কলাপস হয়ে থাকবে । :)

কমেন্টে ধন্যবাদ ।

২৮| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৫৬

নাজনীন খলিল বলেছেন: ফেইসবুক বন্ধ করা কতোটুকু যুক্তিযুক্ত হয়েছে বা হয়নি সে তর্কে না গিয়ে একটা কথাই বলি। মানুষ যখন প্রযুক্তি ব্যাবহারে অভ্যস্ত হয়ে যায় তখন এর সাথে দৈনন্দিন জীবনযাপনের একটা রুটিন তৈরি হয়ে যায়। এটা জীবনেরই একটা অংশে পরিণত হয়। হঠাৎ করে এতে বাধা পড়লে এর একটা নেতিবাচক প্রভাবতো অবশ্যই আছে। ব্যক্তিগতভাবে লেখালেখি বা পড়াশুনার জন্য ফেইসবুককে ভায়া ধরেই আমি তা করে থাকি।

যতদিন ফেইসবুক বন্ধ থাকবে আমার লেখালেখির প্রকাশও বন্ধ থাকবে। কারন অনলাইনে লিখি।

আমার ছেলেমেয়েরা সবাই বাইরে থাকে। ভাইবার, হোয়াটসএপেওই তাদের সাথে সার্বক্ষণিক যোগাযোগের উপায়।

এখন সব বন্ধ। ফোনে রেগুলার কথা বলার মতো এতো টাকাপয়সা নেই। কাজেই.......

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:০১

সেলিম আনোয়ার বলেছেন: ফেসবুক সামাজিক যোগাযোগের সবচেয়ে সহজ এবং জনপ্রিয় মাধ্যম এটি বন্ধ করে দেয়া মানে অনেকে স্নায়ুতে আঘাত । আর মত প্রকাশের স্বাধীনতা একটা স্বাধীন দেশের নাগরিকের থাকা উচিৎ ।

ফেসবুক বন্ধ করে দেয়া মানের সাধারণ মানুষের কার্যক্রমে বাঁধার সৃষ্টি বা বাম হাত দেয়া ।তাছাড়া আপনার মত অনেকেই সাহিত্য চর্চা করেন ফেসবুকে । যদিও আমি অতটা ফেসবুক এডিক্ট নাই যতটা ব্লগ এডিক্ট ।

২৯| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৫৭

কলাবাগান১ বলেছেন: আপনাকে দেখলাম "রাজাকারের ফাসি'' পোস্টে কমেন্ট করতে যা "প্রকৃত রাজাকারের ফাসী চাই"। আপনার মনে কি সন্দেহ আছে যে যাদের বিচার হচ্ছে তারা 'প্রক্বত রাজাকার' না।

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:০৩

সেলিম আনোয়ার বলেছেন: হা হা রাজাকারে বলতে সব রাজাকারের ফাঁসি চেয়েছি । আর তারা যেন প্রকৃত পক্ষে রাজাকার হয়ে থাকেন ।বা যুদ্ধাপরাধী হয়ে থাকেন ।

৩০| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:২৭

নাজনীন খলিল বলেছেন: ফেইসবুকে লেখাটাই বড় নয় আসলে । বিভিন্ন অনলাইন পত্রিকায় যাই ভায়া ফেইসবুক । লেখার অনেক লিঙ্কও থাকে। সেটাই আসলে দরকারী। আর এডিকশন বলতে যেটা সেটা আসলে আমার নেই। দিনে দু/একবার ঢুকি। কারো লেখার লিঙ্ক থাকলে পড়ি। এমনি ফেইসবুকে কেউ লিখলে তাও পড়ি। কিছু পড়ার ইচ্ছা হলে ফেইসবুকেই ঢুকে যাই। এখানে বন্ধুদের সাথেও কথাবার্তা হয়। মত বিনিময় হয়।

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:৩১

সেলিম আনোয়ার বলেছেন: হা । ফেসবুকে অনেক ধরণের ইন্টারএকশন হয় ফেসবুক বন্ধুদের সঙ্গে । সেগুলো মিস করবে সবাই । কত কত গ্রুপ গ্রুপ কত মজার ব্যাপার স্যাপার । এগুলো থেকে দূরে থাকাতো কষ্টকর হওয়াই স্বাভাবিক ।

৩১| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:০৪

আজাদ মোল্লা বলেছেন: ফেসবুক কি আসলেই বন্ধ ?
আমার মনে হয় না ,
সরকার পারেননি পুরোপুরি বন্ধ করতে ।
আর পারবে না ।
একটি আইন যেমনটা হয় , তাহার বিশেষ কিছু বিশেষ কিছু বিষয় রাখা হয় , যাহাতে আমরা একটু বাচতে পারি ।

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:১২

সেলিম আনোয়ার বলেছেন: আমি ঢুকতে পেরেছি ফেসবুকে । কমেন্টে ধন্যবাদ ।

৩২| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৩০

rajia বলেছেন: ফেসবুক অনেক ক্ষেত্রেই আসক্তির ক্ষেত্রে পড়ে যায়, সাধারণ ভাবে ফেসবুকে ঢুকতে না পারাতে আসলেই ভালো হয়েছে। অত কষ্ট করে কেউ ঢুকতে যাচ্ছে না। থাক না কিছু দিন বন্ধ!

২১ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:২৫

সেলিম আনোয়ার বলেছেন: আপনার মত অনেকেই ফেসবুক থেকে মাঝে মাঝে অবসরে যান । আবার অনেকে তার একাউন্ট ইনএকটিভ রাখে কিছুদিনের জন্য । এটা ব্যক্তিবিশেষে পরিবর্তনশীল । তারপর এখনকার ঘটনাটি চাপিয়ে দেয়া । বলতে গেলে পরাধীনতার শৃঙ্খল এর মত । কে পরিতে চায় কে পরিতে চায় !!!!

৩৩| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৩২

চলন বিল বলেছেন: ফেসবুক কি ?

২১ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:২৮

সেলিম আনোয়ার বলেছেন: ফেসবুক আমি বলি অনলাইন পৃথিবী যেখানে সামাজিক যোগাযোগ রক্ষা করেন শিক্ষিত সমাজ । সামাজিক যোগযোগ মাধ্যম গুলোর মধ্যে সবচেয়ে সহজ এবং প্রচলিত । ব্লগার অথচ ফেসবুক একাউন্ট নেই এমন লোকও তাহলে আছে !!! ব্লগই তো দেখি এগিয়ে আছে মানুষের সম্পৃক্ততায় ফেসবুকের তুলনায় !!

২২ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: ফেইসবুক করে দিলাম ।

৩৪| ২১ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:১৩

সুপান্থ সুরাহী বলেছেন: ফেসবুক বন্ধ। এইডা কিছু হইল কবি ভাই!
সারাদিনের ক্লান্তির শেষে আমগোর মত মাইনষের বিনোদনের জায়গাটা বন্ধ! এইডা কিচ্ছু হয়নাই....

২১ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:১৭

সেলিম আনোয়ার বলেছেন: আমি একমত এইটা কিছু হইলো । মানুষের মুখের আনন্দ কেড়ে নেয়া কতটা দুঃখজনক । এইডা কিচ্ছু হয় নাই ...

৩৫| ২১ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:০৪

ঘুমখোর বলেছেন: রাষ্ট্রের একটু ইচ্ছে করেছে, রাখুক বন্ধ করে। তা না হলে আর রাষ্ট্রের ক্ষমতা কি !

২৫ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:১৫

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ ।নিরন্তর শুভকামনা ।

৩৬| ২৩ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:৫৮

কান্ডারি অথর্ব বলেছেন:


আওয়ামীলীগ সরকার যখন করছে নিশ্চয় ভালই করছে। ;)

২৫ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:১৬

সেলিম আনোয়ার বলেছেন: মজাদার কমেন্ট ।

৩৭| ২৩ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:১৫

দীপান্বিতা বলেছেন: ইস্‌, আপনাদের ফেসবুক বন্ধ!!! ... সব কিছুরই ভাল ও মন্দ দিক আছে ... কোনটা গ্রহণ করব, সেটাই কথা... আমি ফেসবুকে স্কুলের অনেক হারানো বন্ধুকে খুঁজে পেয়েছি বলে খুবই কৃতজ্ঞ!

২৫ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:১৬

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর কমেন্টে ধন্যবাদ।নিরন্তর শুভকমনা।

৩৮| ২৫ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:৫১

শহুরে আগন্তুক বলেছেন: মাথা ব্যথা হলে মাথা কেটে ফেলায় শ্রেয় কিনা !!!

২৫ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:১৭

সেলিম আনোয়ার বলেছেন: সেরকম কাজই করা হলো বোধ হয় ।

৩৯| ২৫ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:৫৮

ইমরাজ কবির মুন বলেছেন:
ফেসবুক বন্ধ এত্তগুলা মাইনাস। X(
সুন্দরী সেলেব্রিটিগুলা সুন্দর ছবি আপলোড দিতে পারেনা, আমিও সেগুলাতে লাইক দিয়ে ভালবাসা প্রকাশ করতে পারিনা || /:)

২৫ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:১৮

সেলিম আনোয়ার বলেছেন: আহারে কষ্ট ।

৪০| ২৭ শে নভেম্বর, ২০১৫ রাত ১:৫৭

বাংলার ফেসবুক বলেছেন: অনেকের ফেইসবুকের উপর নির্ভরশীলতা অনেকখানি । ভাই আমি নিজেই। বন্ধ তাই ব্লগে।

২৭ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: ব্লগে সুস্বাগতম । কমেন্টে ভাল লাগা । ফেইসবুকের উপর অনেকেই নির্ভরশীল ।

৪১| ২৭ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:১৬

অপর্ণা মম্ময় বলেছেন: কিছুদিন বন্ধ আছে, ভালই তো

২৭ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:৫৪

সেলিম আনোয়ার বলেছেন: আমি মাঝে মাঝে বন্ধ রাখতাম আমার একাউন্ট । ব্যাপারটি খারাপ নয় । ঘুম স্বাস্থ্যের জন্য ভালো । :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.