নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতি যুগে একদল সত্যের অনুসারী থাকে। আমি সে দলে আছি।

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া)

সকল মানুষের মধ্যে কিছু কিছু ভুলত্রুটি আছে যা মানুষ নিজে বুঝতে পারে না, সেই ভুলগুলো ধরিয়ে দেয়া এই অধমের দায়িত্ব

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) › বিস্তারিত পোস্টঃ

বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন-২০১৮ ফ্রান্স।

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:২২



পশ্চিমা মিডিয়া বিশ্বকাপের আগ পর্যন্ত রাশিয়া সম্পর্কে সারা বিশ্ব কে জুজুবুড়ির ভয় দেখিয়ে এসেছে। তারা রাশিয়াকে এমনভাবে উপস্থাপন করেছে, তাতে মনে হতো সেখানে ডাইনোসর প্রজাতির মানুষ বাস করে। তারা রাশিয়ান কালচার, সোসাইটিকে সারা বিশ্ব থেকে ভিন্ন প্রকৃতির দেখাতে উৎসাহ পেয়েছে । রাশিয়া সম্পর্রকে পশ্চিমা মিডিয়ার প্রচারিত নেকড়ে খড়গোশের গল্প দেখে আমাদের তখন মনে হতো গর্বাচেভরা অরজিনাল গর্দভ।

পশ্চিমা ফিল্ম ইন্ড্রাস্ট্রি খ্যাত হলিউড মুভিতে রাশিয়ান যুদ্ধ টেকনোলজিকে সব সময় ভিলেন অথবা কখনো কখনো দানব আকারে দেখানো হয়। নব্বই দশকে কোল্ড ওয়ারে আমেরিকা ও পশ্চিমা বিশ্ব রাশিয়া কে টুকরো টুকরো করে জোড়ে জোড়ে ধম নিয়েছে। রাশিয়া ধমে যাওয়ার কারণে আমেরিকা সারা বিশ্বকে এক হাতে নিয়ে একাই পুতুল খেলা খেলেছে। তারা ইরাক, আফগানিস্তান, লিবিয়া কে বিনাশ করে কার্জাই মার্কা পুতুল সরকার বসিয়েছে। তারা মধ্যপ্রাচ্যে তুলনামূলক একটি স্থিতিশীল দেশ সিরিয়াকে বগলদাবা করতে চেয়েছিল। তারা কিছুটা সফলতা দেখালেও মাঝখানে পুতিন এসে গুটির চাল উল্টোপাল্টা করে দেয় । সিরিয়ায়র মাটিতে আমেরিকা মাঝেমধ্যে হাঁকডাক ছাড়ার পর কিছুক্ষণ পর মিউমিউ করে থেমে যায়। এযেন শক্তের ভক্ত নরমের ঝম। এখন আমেরিকা নিজে কিছু করতে না পেরে পালিত ইস্রাইল দিয়ে গোলান হাইটসে ঘেউ ঘেউ শব্দ করে। এই শব্দ সাময়িক। কথা অন্য দিকে চলে যাচ্ছে।

অন্যদিকে চায়নারা যখন অলিম্পিক গেম আয়োজন করেছিলো তখন পশ্চিমা মিডিয়া এই রকম ভয় সারা বিশ্ব কে দেখিয়েছে। চায়না কতৃক অলিম্পিক আয়োজনের সময় পশ্চিমারা চায়নাদের সম্পর্কে কথিত "ইঁদুর বিড়াল ম্যারাথনের" গুজব রটায়। কিন্তু অলিম্পিক গেম সফলভাবে আয়োজনের পর পশ্চিমাদের সাদা মুখের বুলি এবং চোখের নজর এখন চায়নাদের নকল পন্যের দিকে সরে গেছে।

অনেকে চায়না আর ইন্ডিয়ার তুলণা করে আত্মতৃপ্তি লাভ করে। তাদের উদ্দেশ্যে একটা কথা বলতে চাই, চায়নারা যে বছর অলিম্পিক গেম আয়োজন করে সে বছর ইন্ডিয়া কমলওয়েলথ গেম আয়োজন করে হাস্যরসের পাত্র হহয়েছিলো। ভারতীয়রা এ সেক্টরে পদে পদে অদক্ষতার পরিচয় দিয়েছে। সে সময় হনুমান সেনাদের অর্তকিত আক্রমনে বনি আদম সন্তানেরা ছিলো নাজেহাল। মানুষের বুঝতে হবে সামরিক উন্নয়ন এক কথা, আর সামগ্রিক উন্নয়ন আরেক কথা। এদিকে আর যাব না।

অনেকে বলতে পারেন, রাশিয়া আর চায়নাদের সম্পকে পশ্চিমারা এরুপ প্রচারণা চালায় কেন? উত্তর সোজা, রাশিয়ার সামরিক প্রযুক্তি আমেরিকা বা পশ্চিমাদের সাথে পাল্লা দিয়ে টিকে আছে। অপর দিকে চায়নার উদয়ীমান অর্রথনীতি এবং সস্তা প্রযুক্তি আমেরিকা ও পশ্চিমাদের জন্য মাথা ব্যাথার কারণ হয়ে দাড়িয়েছে।


আমরা ফুটবল নিয়ে লাফাই। কিন্তু ফুটবলে আমাদের জোরজার কতটুকু। এই তো হাটুর নিচে। তবে আশার কথা হলো, আমাদের দেশের ছেলেরা ১৫ টাকার সিট ভাড়া এবং ৩৫ টাকার খাবার খেয়ে যে লাফানি দেয়, যদি ছেলেদের একটু ভালোমানের থাকার ব্যবস্থা ও পুষ্টিমানের খাবার দিয়ে তাদের কে ফুটবলমাঠে নামে যেত তাহলে তারা নিশ্চিত বিশ্বকাপের মাঠ মাতিয়ে তুলতো।

আজকে ফাইনাল খেলা দেখে যা মনে হয়েছে, ছোটদের কে ভাগ্য সব সময় হতাশ করে। ক্রোশিয়া হারার পেছনে ভাগ্য কিছটা দায়ী ছিলো । তার পরেও তারা ভালো খেলেছে। অপর দিকে ফ্রান্সের তরুণ তুর্রকীদের পারফরমেন্স ছিলো নজর কারা।
ফ্রান্স বিশ্বকাপ জিতলেও ক্রোয়েশিয়া জিতেছে মানুষের মন।

শেষের আগে,বিশ্বকাপ সফলভাবে আয়োজন করার জন্য রাশিয়া এবং পুতিনের প্রতি কৃতজ্ঞতা।

পরিশেষ, সামু পরিবারের পক্ষ থেকে এবারের ফুটবল বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স কে অভিনন্দন। ক্রোয়েশিয়ার জন্য সমবেদনা। এক হালি খাইছে। আশেপাশে আরজিতিনা'র সাপোর্টার নাই তো?

.........ফ্রান্স-৪: ২ ক্রোশিয়া........।

ছবি : অনলাইন।

মন্তব্য ২২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:২৬

চাঁদগাজী বলেছেন:



ক্রোয়েশিয়া সেমিয়ে জয়ী হওয়ায় মনে বড় দু:খ পেয়েছিলাম।

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ক্রোশিয়া রানার্সআপ।

২| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪৬

এ.এস বাশার বলেছেন: ক্রোয়েশিয়া কাপ পেলে বেশি খুশি হতাম।।।

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১:০৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: নতুন হিসেবে তাদের হাতে গেলে ভালো লাগতো। তার পরেও তারা যোগ্যতার পরিচয় দিয়েছে।

৩| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:


@এ.এস বাশার ,

সেমিতে ক্রোয়েশিয়ার বিজয়ে মন খারাপ হয়েছিলো; ৪ দিন বল খেলে মনটাকে সতেজ করেছি; ওরা ফাইন্যালে জয়ী হলে, আমাকে হয়তো ১ মাস ফুটবল খেলতে হতো মনোকষ্ট লাঘব করতে।

১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৭:৪৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনার পক্ষে কি এটা সম্ভব?

৪| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:৫১

শাহিন বিন রফিক বলেছেন:




আমেরিকা, রাশিয়া, ইউকে, চীন এদের সবাইকে আমার এক গোয়ালের গরু মনে হয়। এরা কেউ মানবতার জন্য উপযোগী নয়।

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১:১২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: কেউ..ই ভালো। তবে অনেকগুলো পরাশক্তি থাকলে ছোট রাষ্ট্র সমূহের কদর থাকে।

৫| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: ফাইনাল খেলাটা সম্পূর্ণ নার্ভের খেলা। ফ্রান্স আগে ফাইনাল খেলেছে বিশ্বকাপ জিতেছে। ক্রোয়েশিয়া এবারই প্রথম ফাইনালে খেলছে। যুগোশ্লাভিয়া কোন দিন ফাইনাল খেলেছে বলে আমার জানা নেই। অনভিজ্ঞতার কারণে তারা হেরে গেল। যে গোল তারা খেল নিজেদের দোষে। আত্নঘাতি গোল। পেনাল্টি । দুটো বাদ গেলে খেলা ড্র। ক্রোয়েশিয়া উল্টো জিতে যেত। তারপরও উভয় দলকে অভিনন্দন ।

১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৭:৩৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনার কথা সঠিক। তবে ফ্রান্স বিশ্বকাপ জিতলেও ক্রোশিয়া জিতেছে মানুষের মন।

৬| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ২:১৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: রাশিয়া সফলভাবেই বিশ্বকাপ আয়োজন করেছে। পশ্চিমা মিডিয়া সব কিছুতেই নাক সিঁটকায়। এখন সিঁটকাচ্ছে কাতারকে নিয়ে। একে তো এশিয়ান দেশ তার উপর মুসলিম তার উপর আরব দেশে হবে। ইনশাআল্লাহ কাতার আরও ভালো আয়োজন করে পশ্চিমাদের মুখে ছাই দিবে ও চপোটাঘাত করবে...

১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৭:৪১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমেরিকা ও পশ্চিমারা নিজেদের কে ছাড়া অন্যদের কে হয় ভিলেন অথবা অসহায় হিসেবে উপস্থাপন করে। এতে তাদের কে উদ্ধারকর্রতা এবং সাহায্যেকারী হিসেবে দেখানো হয়।

কাতারের জন্য শুভ কামনা।

৭| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ৩:২৮

জগতারন বলেছেন:
আত্নঘাতি গোল।
পেনাল্টি ।
এ দুটো বাদ।
খেলা প্রকৃত পক্ষে ড্র।

তার পর;
ক্রোয়েশিয়াদের প্রথমই মন দমিয়ে দেয়ায় ঠকে গেছে।
আমার কাছে ফরাসিদের চেয়ে ক্রোয়েশিয়া'র খেলা ভাল লেগেছ।
আমি ক্রোয়েশিদেরই অভিন্দন জানাই।

১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৭:৪৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমাদের চাওয়া ছিলো নতুন দল হিসেবে ক্রোশিয়া জিতুক। ক্রোশিয়া হয়ত কাপ জিততে পারেনি কিন্তু মানুষের মন জিতেছে।

৮| ১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৪১

মোঃ ইকবাল ২৭ বলেছেন: ফুটবল গোলের খেলা যে দল গোল করবে সেই দলই জিতবে।গোল এবং খেলার মান নিয়ে কথা বললে ব্রাজিল বিদায় হতো না যদি আত্নঘাতী গোল না হতো, আর্জেন্টিনা বিদায় হতো না যদি গোলরক্ষক ভূল না করতো, জার্মাান বিদায় হতো না যদি ভাগ্য সহায় হতো,স্পেন বিদায় হতো না যদি একটি ট্রাইব্রেকার মিস না করতো, এই রকম হাজারো কারণ দাড় কারানো যায়। তাই বলছি ফুটবল গোলের খেলা যেই দল গোল করবে সেই দলই সেরা, তারাই বিজয়ী মানতে হবে।ক্রোশিয়ার যে ভূল গুলোর আলোচনা সমালোচনা করা হচ্ছে তা্র চাইতে বেশি ভূলের কারনে অন্যান্য ফুটবল পরাশক্তি গুলোর বিদায় হয়েছে। তাই এটা না হলে, ওই রকম না হলে ক্রোশিয়া চ্যাম্পিয়ন হতো এজাতীয় কথা বলে মনের সান্তনা ছাড়া আর কিছু না।

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১০:০২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনি সঠিক বিশ্লেষণ করেছেন। প্রিয় দল হারার পর মানুষ নানান কিঁছু খুঁজে বেড়ায়। হয়ত সে সময় ছোট বিষয়টিকে বড় করে দেখা হয়।

৯| ১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৪৬

রাজীব নুর বলেছেন: প্রিয় ক্রোয়েশিয়া, মন খারাপ করোনা। তোমরা একটা বড় বিপ্লব করেছো।
তোমাদের প্রজন্ম নিশ্চয়ই এরপর বাকি কাজটুকু করবে!

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১০:০৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ক্রোয়েশিয়া হারলেও ছোট দলের জন্য পথ দেখিয়ে গেছে।
ধন্যবাদ।

১০| ১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ২:২৩

মোঃ ইকবাল ২৭ বলেছেন: বাকি ৪০ বছরে ও ক্রোশিয়া ফাইনাল খেলতে পারে কিনা বেঁচে থাকলে দেখেবেন।রাজীব নুর ভাই।

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১০:০৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ক্রোয়েশিয়ার দরকার নেই। আরজিতিনা ফাইনাল খেললে রাজিব ভাইয়ের আক্ষেপ কিছুটা কমবে।

১১| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২০

খায়রুল আহসান বলেছেন: একটি সুলিখিত, সময়োপযোগী পোস্ট ছিল, তবে আমি পড়তে অনেক দেরী করে ফেলেছি। তবুও, পোস্ট ভাল লেগেছে। + +
সেলিম আনোয়ার এর মন্তব্যটা এবং তদুত্তরে আপনার প্রতিমন্তব্য ভাল লেগেছে। +

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: মমন্তব্যের জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.