নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতি যুগে একদল সত্যের অনুসারী থাকে। আমি সে দলে আছি।

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া)

সকল মানুষের মধ্যে কিছু কিছু ভুলত্রুটি আছে যা মানুষ নিজে বুঝতে পারে না, সেই ভুলগুলো ধরিয়ে দেয়া এই অধমের দায়িত্ব

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) › বিস্তারিত পোস্টঃ

পদ্মা সেতুতে বারবার ফেরির ধাক্কা, শুধুই কি "ষড়যন্ত্র তত্ত্ব"! নাকি অন্য কিছু?

১৩ ই আগস্ট, ২০২১ রাত ৮:৫১



বাংলাদেশের মেগা প্রজেক্ট পদ্মা সেতুর ১০ নম্বর পিলারে আবারও ধাক্কা দিয়েছে কাকলি নামের ছোট্ট একটি ফেরি। এর আগে গত ৯ আগস্ট একই পিলারে অন্য একটি ফেরি রো রো বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর সজোর ধাক্কা দিয়েছিল। ধাক্কা লাগার ঘটনা এই প্রথম নয়। প্রথমবার পদ্মা সেতুর ১৬ নম্বর পিলারের সঙ্গে ধাক্কা খায় রো রো ফেরি শাহ মখদুম। রো রো ফেরি শাহজালাল ১৭ নম্বর পিলারে ধাক্কা দিয়ে খবরের শিরোনাম হয়। পিলারের সাথে ফেরির ঘন ঘন ধাক্কা- সংঘর্ষ সরকার ও জনগণের মনে নানা প্রশ্নের উদয় হয়েছে। অনেকে এর সাথে বিভিন্ন "ষড়যন্ত্র তত্ত্ব" খুঁজে বেড়াচ্ছেন।

আওয়ামীগের এক নেতা তো বলেই ফেলেছেন এর সাথে কোন ষড়যন্ত্র আছে কিনা খতিয়ে দেখা হবে। আবার কিছু কিছু মানুষ এই ধারণা পোষণ করে যে যেহেতু চায়নারা এই প্রকল্প বাস্তবায়ন করছে সেহেতু পিলারের সাথে ফেরির সংঘের্ষ ভারতীয় গোয়েন্দা সংস্থা 'র' এর হাত থাকতে পারে।

আওয়ামী মাইন্ডের লোকদের ধারণা সংঘর্ষ ঘটনার সাথে জামায়াত-বিএনপি সরাসরি জড়িত । তারেক জিয়া এই ঘটনার মাস্টার মাইন্ড।

বিএনপির লোকজন আশা করে পিলারের সাথে ফেরির ধাক্কা লাগার ঘটনা নিয়ে ওবায়দুল কাদের কিংবা হাসান সাহেব বিএনপিকে সরাসরি দায়ী করে মিডিয়াতে বক্তব্য দিবেন এবং পরবর্তীতে তাদের বক্তব্য নিয়ে সোশ্যাল মিডিয়াতে ব্যাপক ট্রল হবে। এর লজিক কারণও আছে। রানা প্লাজা ট্রাজেডির সময় ব্রিটিশ সম্প্রচার কেন্দ্র বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর বলেছিলেন, ‘‘কিছু হরতাল সমর্থক ভবনটির ফাটল ধরা দেয়ালের বিভিন্ন স্তম্ভ এবং গেট ধরে নাড়াচাড়া করেছে বলে তিনি জানতে পেরেছেন৷'' স্বরাষ্ট্রমন্ত্রী যোগ করেন, ‘‘ভবনটি ধসে পড়ার পেছনে সেটাও একটি সম্ভাব্য কারণ হতে পারে৷''। সে সময় স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যে দেশ বিদেশে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছিলো।

কিন্তু আমি ভাবছি ভিন্ন কথা। আপনারা খেয়াল করলে দেখতে পাবেন যে, ধাক্কা লাগার যত ঘটনা ঘটেছে তা কিন্তু সম্পূর্ণ স্পান বসানের পর। পিলার পাইলিংয়ের সময় কিন্তু ধাক্কার কোন খবর পাওয়া যায়নি। পদ্মা নদী একটি বিশাল উন্মুক্ত জলরাশি দ্বারা বেষ্টিত এলাকা। পদ্মা সেতুর কাজ শুরু হওয়ার আগে কিন্তু এই উন্মুক্ত জলরাশিতে ফেরির মাস্টার-সুকানিদের ফেরি চালাতে তেমন কোন সমস্যা হয়নি। বিশাল জলরাশিতে আঁকাবাঁকা করে যেভাবে হোক তারা গন্তব্যে গিয়েছেন। কিন্ত যখন পিলারের কাজ আরম্ভ হলো এবং পিলার মাথা গজাইতে শুরু করল তখন পদ্মার জলপথ বিভিন্ন ভাগে ভাগ হলো। তখন ফেরি চালানোর সময় মাস্টার-সুকানিদের মানুষিক ভাবে কিছুটা চাপ অনুভূত হয়েছে। কিন্তু তেমন একটা প্রভাব ফেলতে পারেনি। তারা মনে করত, পদ্মার শাখা নদীতে ফেরি চালাচ্ছি। অর্থাৎ এই চাপ তারা উত্তরে গেছেন। কিন্তু যখন থেকে সেতুর উপর স্পান বসানো হলো তখন থেকে তাদের মানুষিক চাপ আরো বেড়ে গেলে। তাদের চোখের সামনে বিশাল কংক্রিটের স্থানা ভেসে উঠল। তাদের সামনে বিশাল জলরাশির একটি নির্দিষ্ট সীমারেখা বড় করে দেখা দিলো এবং সাথে বর্ষার প্রবল স্রোত তাদেরকে নানাভাবে চ্যালেঞ্জ জানালো। এহেন পরিস্থিতিতে, জলপথের এই সীমাবদ্ধতা এবং প্রবল স্রোত হয়ত মাস্টার সুকানিদের পক্ষে সব সময় জয় করা সম্ভব হয়নি। তাই মাঝে মধ্যে ফেরির সাথে পিলারের ধাক্কার ঘটনা ঘটেছে এবং খবরে হেড লাইন হচ্ছে।



আপ্নারা যারা নব্বই বা তার আগে গ্রামে বড় হয়েছেন তাদের মনে থাকার কথা, আগেরকার দিনে গ্রাম গঞ্জে প্রচুর খাল ছিলো। বর্ষার সময় সেই খাল ভরা যৌবনে টগবগিয়ে উঠত এবং তাতে প্রচুর স্রোত ছিল। সেই খালের মধ্যে আবার বাঁশের সাঁকো এবং কাঠের পুল থাকতো। মাঝিরা যখন খালের মধ্যে দিয়ে নৌকা বা ট্রলার চালাতেন তখন স্বাভাবিক ভাবেই চালাতন, কিন্তু যখন সাঁকো কিংবা পুলের নিচে আসতেন তখন তারা নৌকা বা ট্রলার অধিক সর্তকতার সাথে চালাতেন। অনেক সময় গতি কমিয়ে দিতেন। তারপরও মাঝেমধ্যে সাঁকো কিংবা পুলের খুঁটির সাথে ছোট বড় সংঘর্ষের ঘটনা ঘটেছে। সড়কেও অনেক দুর্ঘটনা প্রতিনিয়ত ঘটছে। কোন কোন দুর্ঘটনা অদক্ষতা কিংবা যান্ত্রিক কারণে ঘটছে।
উন্নত প্রযুক্তি থাকা সত্ত্বেও আকাশ পথে বিমান দুর্ঘটনা ঠেকানো যাচ্ছেনা।

সুতরাং ষড়যন্ত্র তত্ত্ব খোঁজার আগে দক্ষ মানব সম্পদ, টেকশই এবং নিরাপদ নৌ পথ তৈরি করার কোন বিকল্প নেই। এই লক্ষে ফেরির মাস্টার-সুকানিদের দক্ষ ও মানুষিকভাবে স্বাবলম্বি করতে হবে। তাদেরকে ব্রেন কাউন্সিলিং করা যেতে পারে। তাদের জীবন ধারণের পদ্ধতির উপর ফলোআপ করা যায়। কেউ নেশা জাতীয় কিছু পান করে কিনা খতিয়ে দেখতে হবে। পদ্মা সেতু হলে তাদের পেশাগত জীবন জীবিকার কোন ক্ষতি হবে কিনা তাও নিরুপন করতে হবে। সম্ভাব্য ক্ষেত্রে ক্ষতিপূরণ কিংবা কর্মসংস্থান নিশ্চিত করতে হবে। তাছাড়া ফেরি চলাচলের পথ নিদিষ্ট করে তাতে সর্তক মূলক বিভিন্ন সাইন বসানো যেতে পারে। ব্রিজের নিদিষ্ট সীমারেখায় অনুকূল ও প্রতিকূল স্রোতের মধ্যে ফেরি চালানো জন্য অভিজ্ঞ ট্রাইনী দ্বারা মাস্টার সুকানি ও ওয়ার্ড বয়দের ট্রেনিং এর ব্যবস্থা করতে হবে ।

মনে রাখতে হবে, পদ্মা সেতু জনগণের ঢাকায় গড়ে উঠা একটি মেগা প্রকল্প। এর কৃতিত্ব আওয়ামী সরকারের। নিরাপত্তার দায়িত্বও আপাতত আওয়ামী সরকারের হাতে। পদ্মা সেতু টেকসই ও নিরাপদ হবে এটাই জনগণের প্রত্যাশা।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই আগস্ট, ২০২১ রাত ৯:০১

শাহ আজিজ বলেছেন: ভ্যাক্সিন ভর্তি সিরিঞ্জ ফেলে দেওয়া , শুধু সিরিঞ্জ দেহে ঢোকানো , সেতুর পিলারে ধাক্কা দেওয়া সবই একই সেতুতে বাঁধা ।

১৩ ই আগস্ট, ২০২১ রাত ৯:২৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: রাষ্ট্রীয়ভাবে জনগণ বৈষম্য ও অব্যবস্থাপনার শিকার। রাষ্ট্রীয় কর্মচারী ও দলীয় লোকেরা অপরাধ করে পার পেয়ে যাচ্ছেন অহরহ। শিকদারের দুই ছেলে পুলিশের চার্জশিট থেকে খালাস। পরীমনি গ্রেফতার হলেও তার খদ্দেরা ধরার ছোঁয়ার বাইরে। জনগণ এখন মিডিয়াকে সহজে বিশ্বাস করেনা। জনগণ সত্য জানতে চায়। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল না হলে গরীব এখন বিচার পায়না।

২| ১৩ ই আগস্ট, ২০২১ রাত ৯:০২

শাহ আজিজ বলেছেন: সুতোয় বাঁধা

১৩ ই আগস্ট, ২০২১ রাত ৯:২৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সুতার মাথা আবার এক যায়গায় বাঁধা। যিনি নাটাল ধরে আছেন তার সম্পর্কে আবার কথা বলা মানা। জি, আপনার বক্তব্য বুঝতে পারছি।

৩| ১৩ ই আগস্ট, ২০২১ রাত ৯:১৮

ঢাবিয়ান বলেছেন: তীব্র স্রোতের কারনেই মনে হচ্ছে এমনটা হচ্ছে। পিলারে ধাক্কা লাগালে ফেরীতে চড়া মানুষের মৃত্যূও হতে পারে। তাই ইচ্ছাকৃত কেউ এটা কেন করবে?

১৩ ই আগস্ট, ২০২১ রাত ৯:৩২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনার বক্তব্য আমার কাছে সঠিক মনে হচ্ছে। ষড়যন্ত্র যদি হতো তাহলে অনেক আগেই ধাক্কা লাগতে পারতো। এবং এই সম্পর্কে সরকারের এজেন্সির কাছে কোন নিউজ থাকতো।

৪| ১৩ ই আগস্ট, ২০২১ রাত ৯:২৫

কামাল১৮ বলেছেন: সুতো দিয়ে পিলারে বাঁধা ।চলতেই থাকবে ব্রীজ শেষ না হওয়া পর্যন্ত ।ফেরি বন্ধ করে দিলে শাবল দিয়ে গুতাবে।ধাক্কা ধাক্কি কি রাজনৈতিক বলে মনে হয়?

১৩ ই আগস্ট, ২০২১ রাত ৯:৩৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: পদ্মা সেতু নিয়ে বিগত দিনে বিএনপির নেত্রী খালেদা জিয়া বক্তব্য দিয়েছেন, কিন্তু সেগুলো বাস্তবিক মনে হয়নি। এখানে রাজনৈতিক গন্ধ খুঁজতে গেলে জাতীয় সম্পদের ব্যাপারে বিশ্ববাসীর কাছে আমাদের অনৈক্য ধরা পড়বে। আমার কাছে ধাক্কা কোন রাজনৈতিক বিষয় নয়।

৫| ১৩ ই আগস্ট, ২০২১ রাত ৯:২৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



পিলারগুলোর মাঝখানের এতো বড় গ্যাপ দিয়ে ফেরি চালাতে না প্যারাটা ভৌতিক।

১৩ ই আগস্ট, ২০২১ রাত ৯:৩৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: পিলারগুলো ফেরি চলাচলের পয়েন্টে পড়ছে কিনা সেটাও দেখি হবে ভাই। একই পিলারে দুইবার ধাক্কা সেটাই স্মরণ করিয়ে দেয়।

৬| ১৩ ই আগস্ট, ২০২১ রাত ১১:৪৫

হাসান কালবৈশাখী বলেছেন:
ফেরির ধাক্কা কোন ষড়যন্ত্র নেই। রাজনৈতিক ষড়যন্ত্র তো দুরের বিষয়।
ফেরি চালকদের নিজস্ব দুর্নিতি বলা যায়।

ফেরি চালকরা সেইফ স্কোয়ার রুট বাদ দিয়ে কোনাকুনি শর্ট রুটে চালিয়ে তেল বাচিয়ে বিক্রি করে জিবিকা নির্বাহ এর কারন।
আগে শ্রোত বেশী ছিলনা, ফেরি ঘাটও একটু দূরে ছিল তাই সমস্যা হয় নি।
সমাধান সহজ। ফেরিচালকদের কিছু 'ফুয়েল বোনাস' বরাদ্দ করে কোনাকুনি রুট বর্জন, সেফ রুটে বাধ্য করা।


১৪ ই আগস্ট, ২০২১ সকাল ৭:৩২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনার বক্তব্য সঠিক মনে হচ্ছে। সরকারী লোকজন চাইলে বিষয়টি ফলোআপ করতে পারে।

৭| ১৪ ই আগস্ট, ২০২১ রাত ১২:০১

নূর আলম হিরণ বলেছেন:
এই ফাক কয়টা ফেরি যেতে পারবে?
ফেরি ঘাট স্থান্তরের সুপারিশ করা হয়েছে, নৌ মন্ত্রণালয়ে সাড়া দিয়েছে! শতকোটি টাকার বাণিজ্য হবে এবার! এবার বুঝুন ধাক্কা কেনো লাগে!

১৪ ই আগস্ট, ২০২১ সকাল ৭:৪৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দক্ষ ও অভিজ্ঞ হলে এর চেয়ে কম যায়গা দিয়েও ফেরি চালানো সম্ভব। কিন্তু ফেরির সাথে পিলারের ধাক্কার ঘটনা ষড়যন্ত্র তত্ত্ব ছাড়া অন্য কোন কারণ আছে কিনা সেটা খতিয়ে দেখা দরকার।

৮| ১৪ ই আগস্ট, ২০২১ সকাল ১০:৩৫

আহলান বলেছেন: ভাবনার বিষয় .... !!

১৫ ই আগস্ট, ২০২১ রাত ৯:৪২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এখন শুনা যাচ্ছে ঘাট সরানোর জন্য এই রকম ঘটনা ঘটছে। ঘাট বানিজ্যে নাকি কোটি কোটি টাকা লাভ হয়।

৯| ১৫ ই আগস্ট, ২০২১ দুপুর ২:২১

নেফারতিতি❣️ বলেছেন: তারেক জিয়া এই ঘটনার মাস্টার মাইন্ড।

১৫ ই আগস্ট, ২০২১ রাত ৯:৪৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আওয়ামী লোকদের ধারণা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.