নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"আর তোমরা নিরাশ হয়ো না এবং দুঃখ করো না। যদি তোমরা মুমিন হও তবে, তোমরাই জয়ী হবে।\" আল কোরআন | সূরা ইমরান | আয়াতঃ ১৩৯

শফিউল আলম চৌধূরী

কেউ জানে না আগামীকল্য সে কি উপার্জন করবে এবং কেউ জানে না কোন দেশে সে মৃত্যুবরণ করবে। আল্লাহ সর্বজ্ঞ, সর্ববিষয়ে সম্যক জ্ঞাত।

শফিউল আলম চৌধূরী › বিস্তারিত পোস্টঃ

গ্রোথ হ্যাকিং মার্কেটিং (বই রিভিউ)

২৭ শে মার্চ, ২০১৮ রাত ১০:১৮

প্রতি মাসেই আমার বই পড়ার কিছু টার্গেট থাকে; কখনও পুরা করতে পারি; কখনও পারি না। ধর্মীয় বই যেমন পড়া হয়, পড়া হয় ব্যবসা সংক্রান্ত বইও।

গত মাসে রিভিউ করেছিলাম শরবতে বাজিমাত; আর এ মাসেই আবারও মুনির হাসান স্যারের বই রিভিউ করতে বসলাম।

শরবতে বাজিমাত বইটি যেমন ধীরে ধীরে একটি প্রতিষ্ঠানের শুরু থেকে বড় হওয়া পর্যন্ত এগিয়ে যাওয়া হয়েছে, এই বইটিতে তার বিপরীত। ভেঙ্গে ভেঙ্গে বিভিন্ন কম্পানি কিভাবে তাদের গ্রাহক যোগাড় করেছে সেটার ব্যাখ্যা দেওয়া হয়েছে। ফেসবুক, টুইটার, এয়ারবিএনবি, উবার.... বেশ সব সাড়া জাগানো প্রতিষ্ঠান কিভাবে তাদের গ্রাহকের কাছে পৌছেছে, কিভাবে নিজেদের উন্নত করেছে তার সুন্দর ধাপে ধাপে বর্ণনা বইটা পড়বার সময় পরের পৃষ্ঠায় যাওয়ার আগ্রহটা জাগিয়েই রেখেছে।

বইয়ের শুরুর দিকে বাংলাদেশী স্টার্টআপ গুলির বড় একটি সমস্যা চিণ্হিত করা হয়েছে, কেন তারা টাকা পায় না; বা কেন ইনভেষ্টররা টাকা দেয় না। এত গভীরে গিয়ে বিষয়টা কখনও ভেবে দেখি নি। এমনকি আগে এক সময় মনে হতো যে ইনভেষ্টরদের মাথায় সমস্যা আছে। কিন্তু সমস্যা যে গোড়াতে, সেটা কখনও বুঝে উঠতে পারিনি।

কাজের জিনিষ বানানোর কথা এখানে বেশ জোরালো ভাবে বলা হয়েছে, যেটাকে যথেষ্ট যুগোপোযোগী মনে হয়েছে, কারণ আমাদের আশেপাশে বেশীরভাগ স্টার্টআপই মূলত মানুষের সাথে তাদের কাজকে সম্পৃক্ত করতে পারে না; অর্থাৎ কাজের জিনিষ বানাতে পারে না।

উদাহরণ এবং ব্যাখ্যায় ঠাসা এই বইটি ব্যবসা যারা করতে চায়, তাদের জন্য বেশ ভালো লক্ষ করে পড়বার মত বই। আবারও বলতে বাধ্য হচ্ছি, বাংলাভাষায় রচিত ব্যবসা রিলেটেড বই গুলির মধ্যে এটিকে অন্যতম জায়গা দিতেই হবে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০১৮ রাত ৩:৩০

কাওসার চৌধুরী বলেছেন: হ্যাকিং ..... মার্কেটিং ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.