নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

আবারো গান এবং --------------

১৪ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৫৪

আজ শেষ দিন ছিল সঙ্গীত অবয়ব কর্মশালার । আজকের কর্মশালা বাংলা গানের সঙ্গে রাগ সঙ্গীতের সম্পর্ক ।
খুব চমৎকার উপস্থাপনায় রাগ সঙ্গীতের বিবরন ও তার সঙ্গে বাংলা গান বিশেষত রবীন্দ্র – নজরুল এর গান একটা পরদা খুলে দিলো চোখের সামনে । মনে হল গান লেখা ও তাতে সুর করা খুব কঠিন ব্যাপার । উভয় দিকপাল সবিশেষ অবগত ছিলেন রাগের ব্যাপারে না হলে পুরবি,ইমন ,ছায়ানট রাগ সহ সব গানেই তার আশ্রয় আজ ওদের গান সম্পর্কে নতুন ধারনা দিলো । উপস্থাপক রাগের আলাপ সারতে না সারতেই গানের কলি গেয়ে উঠলেন শিল্পী এবং তবলা সঙ্গত একই গতিতে ঠিক যুগলবন্দীর ভাব এনে দিলো । এর আগে ২৪ অকটোবর থেকে শুরু হয়ে মোট ৭ টি ভাগে প্রামাণ্যচিত্র ও সঙ্গীত ও রাগ সঙ্গীত ঘরানার শিল্পীদের বয়ান ও বাদনে চমৎকার কয়টি দিন কেটেছে । এর মধ্যে বন্দিশ- ঘরানা ,প্রকারভেদ ও গুরুত্ব । প্রাচ্য ও পাশ্চাত্য সঙ্গীত- ওয়েস্টারন ক্লাসিকালএর সঙ্গে পরিচিতি । নৃত্য- ভারত নাট্যম । শিল্পী, শ্রোতা ও রাগ রহস্য । ধ্রুপদ ও খেয়ালের অলংকরন । যন্ত্রসঙ্গীত –বেহালা, সেতার ও সন্তুর এর পরিচিতি ,উদ্ভব ,বিকাশ,ঘরানা ও বাদন শৈলী । এবং আজ বাংলা গানের সঙ্গে রাগ সঙ্গীতের সম্পর্ক । দুষ্প্রাপ্য অনেক ডকুমেন্টারি দেখা হল এবং রাগ সঙ্গীত বিস্তারে যথেষ্ট প্রতিশ্রুতি ও কর্মযজ্ঞর পরিকল্পনা নিয়ে শেষ হল এই পর্ব ।
আগামী ২৮ নভঃ শুরু হচ্ছে বেঙ্গল ক্লাসিক্যাল মিউজিক ফেস্টিভ্যাল ,আর্মি stadium এ , অনলাইন দাওয়াত পেতে mobile e ( Bengal লিখে ৬৯৬৯ এ পাঠিয়ে দিন ) বাকিটা ওরা বলে দেবে কি করতে হবে।
অনুষ্ঠান তাদের জন্য যারা রাগ সঙ্গীতে উৎসাহী । ভারত ও বাংলাদেশের নামি শিল্পীরা অংশ নেবেন ৩দিন ব্যাপি এ
অনুষ্ঠানে ।।









মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ইতিমধ্যে রেজিস্ট্রেশন করে ফেলেছি। ইনশাল্লাহ! আশা করি সব ঠিক থাকলে উপস্থিত থাকব। :)

২| ১৪ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৩৩

শাহ আজিজ বলেছেন: ভালো কোরেছেন । কর্মশালা খুব উপকার দিয়েছে । আমরা বলেছি এতটুকু সময়ে এতো বিশাল ব্যাপার আত্মস্থ করা মুশকিল । বেঙ্গল কথা দিয়েছে আবারো কর্মশালা হবে । এখন রাগ সঙ্গীত শুনতে আলাদা একটা ভাব চলে আসে ।

৩| ১৫ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৪১

সাইবার অভিযত্রী বলেছেন: ৮৯-৯১ এ কলেজে পড়ি, এক আত্মীয়ের মাধ্যমে বেঙ্গল এর ধানমন্ডি ২৭ এর বাড়িটায় গানের আসরে দাওয়াত পেলাম । আয়যোক বেঙ্গল বা এর মালিক/কর্ণধার আবুল খায়ের লিটু ।

হৈমন্তী শুক্লার গানের সন্ধ্যা ছিল সেটা । দুপর্বের অনুষ্ঠানের মাঝে বিরতীতে ফকরুদ্দীনের কাচ্চি আর বোরহানী ! " আমার বলার কিছু ছিল না " এই গানটা হৈমন্তী দুবার গাইলেন ! একবার বিরতীর আগে, আরেক বার পরে । দর্শক/শ্রোতারা নিশ্চুপ -অভিভুত হয়ে শুনছিল হৈমন্তীকে ।

বিভিন্ন গানের সাথে জীবনের বিভিন্ন স্মৃতি জড়িয়ে থাকে, বেঙ্গল - হৈমন্তী - কলেজ জীবন - ' আমার বলার কিছু ছিল না ' এই কটা মনে হলে এখ ষআথেই মনে হয় !

গাণের স্মৃতিচারণ নিয়ে আমার একটা পোষ্ট ছিল, মন চাইলে দেখতে পারেন : Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.