নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

আজকের জাতীয় সঙ্গীত উৎসব ও আমার অনভুতি

২৬ শে মার্চ, ২০১৪ দুপুর ২:২৩


টি ভিতে বেশ আগে থেকেই সম্প্রচার হচ্ছিল অনুষ্ঠান স্থলের দৃশ্য । মানুষ আসছে এবং আসছে । দেশের প্রতি ভালবাসার অকৃত্রিম বহিঃপ্রকাশ দেখাতে সমাজের নানা শ্রেণীর মানুষ লাইন দিয়ে ঢুকছিল । সবার হাতে পতাকা , সম্ভবত পলি জাতীয় কিছু দিয়ে তৈরি , যারা গাইবে তাদের মাথায় পতাকার অংশ বাঁধা ।
এক সময় আনুষ্ঠানিকতা শুরু হল । অপি ,আফজাল নির্দেশনা দিচ্ছিলেন । মাইক একটা চলছিল না , স্মার্ট আফজাল মুহ্রতেই নিজেরটা এগিয়ে দিয়ে ছন্দপতনের হাত থেকে রক্ষা করলেন । প্রধানমন্ত্রিকে দেখা গেল নিজেই একহাতে দুটো মাইক ধরে তার বক্তব্য দিচ্ছিলেন ।মাইকের স্ট্যান্ড বেশ ভারী এবং প্রধানমন্ত্রীকে দেখা গেল তিনি প্রটোকলের লোকেদের সাহায্য ছাড়াই দুটো মাইক উঁচিয়ে তার বক্তব্য দিলেন । আমরা আধুনিক মাইক ব্যাবহারে সক্ষমতা অর্জন করিনি । যাহোক দুরাবস্থার মধ্যেই শেষ হল প্রধানমন্ত্রীর ভাষণ । গান শুরু হল । ক্যামেরা ঘুরছে । বাকের ভাইকে দেখা গেল । মুহিত ভাই বাসা থেকে কাগজে জাতীয় সঙ্গীত লিখে এনেছিলেন , তাঁকে সেই কাগজ দেখে একনিষ্ঠভাবে গলা মেলাতে দেখা গেল । আমার খুব ইচ্ছে হচ্ছিল মুহিত ভাই একা গাইলে তা কেমন শোনায় !! ইনু গাইছিলেন তবে একটি শব্দ বলার পর তার মুখ আর নড়ছিলনা , ফাকিবাজ ! বড় মঞ্চে অনেক শিল্পী একসাথে গাইছিলেন চমৎকার কণ্ঠে । দর্শকদের মুখ নড়ছিল বটে তবে মাইক না থাকায় তা শোনা যাচ্ছিল না । হ্যা সবাই গাইছিল , একাত্মতার সাথে । ১৯৭১ এ স্বাধীন বাংলা বেতার কেন্দ্র চালুর প্রথম দিনেই “আমার সোনার বাংলা ----- ভালোবাসি” শুনে উত্তেজনায় কেঁদেছিলাম । মানুষের ভিতর সেকি উল্লাস , রেডিওতে ভারত নিষিদ্ধ এবং স্বাভাবিক ভাবেই স্বাধীন বাংলা বেতার কেন্দ্রও নিষিদ্ধ হবে। কম ভলুমে একগাদা মাথা ঠেকিয়ে সেকি চেষ্টা সবার । আমাদের বিশাল বাড়ির পিছনের ঘরে আমরা আরামেই শুনতাম , এখান থেকে আর্মি শুনতে পাবেনা । তখন গাওয়া উচু ও নিচু কণ্ঠের ঐকতান এখনকার গানে নেই , ওটা শুনতেও পাইনা এখন । ৬৯এর গন অভ্যুথানের সময় শিল্পীদের গাওয়া গানগুলো যেমন “জয়বাংলা বাংলার জয়” , “পূর্ব দিগন্তে সূর্য উঠেছে” , “ও আমার বাংলা মা তোর আকুল করা” ইত্যাদি সহ আরও অনেক গান শুনতাম স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রচারিত সন্ধ্যার ৪০ মিনিটের অনুষ্ঠানে । সবাই মুখিয়ে থাকতো “জয়বাংলার রেডিও” শুনতে । আজকের অনুষ্ঠানে আমি হারিয়ে গিয়েছিলাম ৪৩ বছর আগের সেই বাস্তবতায় , সেই দেশপ্রেম , সেই ত্যাগ আর তিতিক্ষার সংগ্রামী দিনগুলোতে ।
সেই সময় , সেই কৈশোর আর ফিরে আসবেনা । দেশকে ভালবাসি এবং বাসব আমৃত্যু ।
ধন্যবাদ আজকের আয়োজকদের ।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০১৪ দুপুর ২:৩০

বিদ্রোহী ভৃগু বলেছেন: একেবারে হৃদয় ছূয়ে যায়!!!!

দারুন ফুটিয়ে তুলেছেন।

আমার সোনার বাংলা
আমি তোমায় ভালবাসী..........................

স্বাধীনতা দিবসের শুভেচ্ছা

২৬ শে মার্চ, ২০১৪ দুপুর ২:৪২

শাহ আজিজ বলেছেন: জন্ম আমার ধন্য হল মাগো ------

আপনাকেও স্বাধীনতার শুভেচ্ছা !!

২| ২৬ শে মার্চ, ২০১৪ বিকাল ৩:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দারুন বলেছেন। ছবিটা অসাধারন!!

২৬ শে মার্চ, ২০১৪ বিকাল ৩:২৫

শাহ আজিজ বলেছেন: কে যে ছবিটা তুলেছে জানিনা তবে আমি মেরেছি আনিসুল হকের পেজ থেকে নির্দ্বিধায় কারন আনিস ও মেরেছে কারো কাছ থেকে । ওমা আজকের মধ্যে দেখি আরও অনেকেই আমাদের মতো আকামটি করেছে !!!!!!

৩| ২৬ শে মার্চ, ২০১৪ বিকাল ৩:১৬

মোমেরমানুষ৭১ বলেছেন: প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানে কিন্তু আমিও গান গাইছি, আমারটা শুনেন নাই?

২৬ শে মার্চ, ২০১৪ বিকাল ৩:২২

শাহ আজিজ বলেছেন: হ্যা শুনেছি , ৭১এ সাড়ে সাত কোটি মানুষের কণ্ঠে ধ্বনিত হতো যে রকম সেইরকম আপনারটাও শুনেছি । স্বাধীনতার শুভেচ্ছা ।

৪| ০২ রা এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৩৫

ইমিনা বলেছেন: "ইনু গাইছিলেন তবে একটি শব্দ বলার পর তার মুখ আর নড়ছিলনা , ফাকিবাজ"
...
হাহ হা হা , ছাত্রজীবনে ও মনে হয় এই রকম ছিলেন :P

৫| ০২ রা এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৩৬

ইমিনা বলেছেন: "ইনু গাইছিলেন তবে একটি শব্দ বলার পর তার মুখ আর নড়ছিলনা , ফাকিবাজ"
...
হাহ হা হা , ছাত্রজীবনে ও মনে হয় এই রকম ছিলেন ইনু :P

০৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৬

শাহ আজিজ বলেছেন: নোটিফিকেশন না থাকায় কমেন্টস বুঝতে পারা যাচ্ছেনা ।

ধন্যবাদ ইমিনা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.