নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

একটাই তো দিন “বৈশাখ আবাহন” (ছবি ব্লগ)

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৫৯

সকালে উঠেই মনে পড়ল তাও একটু দেরিতে , টি ভি চ্যানেল গুলো নিশ্চয়ই আগের মতো করে বৈশাখ আবাহনের সম্প্রচার করছে । আরেব্বাবা এ টি এন বগুড়ায় চট্টগ্রামে একটি , ঢাকায় একাধিক , রবীন্দ্র সরোবরে, চীন বাংলা মৈত্রীতে , একুশে ঠিক কোথায় স্টেজ করেছে বোঝা গেল না । ঘুরতে ঘুরতে রমনা খুজে পেলাম বি টি ভি তে যা আমি এড়িয়ে যাচ্ছিলাম । থিতু হলাম রমনায় । বড্ড স্মৃতিময় জায়গা সেই ১৯৭৭ থেকে । শেষ গেছি ২০১১ তে , চাদর পেতে বসে , খাবার দাবার খুলে গান শোন আর খাও ।একসময় কান পাতলাম গুনী সনজিদা খাতুনের কণ্ঠে সংক্ষিপ্ত কথনে রবি ঠাকুরের উদ্ধৃতি দিলেন “রাজনিতিক রা সাধারন মানুষের উপর চেপে বসে শাসন শোষণ বইকি আর কিছুই করেনা”।এই তাঁকে প্রথমবার বিদ্রোহী হতে দেখলাম । প্রতিটি সুস্থ সাংস্কৃতিক পরিজন ক্ষুব্ধ সাংস্কৃতিক পরিমণ্ডলে ধর্মীয় কূপমণ্ডূকতা চাপিয়ে দেবার আশঙ্কায় । এবারের ছাই রঙের শাড়ী , পাঞ্জাবি কি প্রতিবাদের ভাষা ? যাবার প্রবল তাড়না থাকলেও এখন শরীর ঐ উজ্জ্বল রোদ্দুরের উত্তাপ সইবার আর মাটিতে বসার ইচ্ছে চিরবিদায় হয়ে যাবার কি এক গাঢ় বেদনায় নীল হয়ে থাকি । প্রযুক্তিই ভরসা , আরামে বসে সারা বাংলাদেশ ঘুরে আসো । চ্যানেলগুলোর এই নতুন ধারনা সত্যিই প্রশংসার দাবি রাখে । আগামিতে আরও কিছু শহর তারা যুক্ত করবেন । আমরা বেরিয়ে পড়লাম সাড়ে নটায় । কন্যা তার সহপাঠীদের সাথে ঘুরবে, বড় হয়েছে , ওর নিজস্ব পরিমণ্ডল গড়ে তুলেছে । ছেলে বাবা আর মায়ের সাথে বাড়ির কাছে ২৭ নম্বরে বেঙ্গল গ্যালারী অফ ফাইন আর্টসের উঠোনে । ছোট কিন্তু প্রানবন্ত আয়োজন । সবই লোকজ সঙ্গীত আর তাই তার আবেদন ভিন্ন । মুড়ি , বাতাসা , নিমকির ছোট্ট ধামা ঘুরছে হাতে হাতে । খাচ্ছি এবং তাক লাগিয়ে তেতুলের সরবত হাতে দিয়ে গেল যা আগে কখনোই খাইনি । ভজন বাউল মাতিয়ে রাখলেন আধা ঘণ্টা । দুপুরে বুফে আয়োজন । তিনজন মিলে খেলাম । সজনের ডালটা যা অদ্ভুত হয়েছিল , বলার নয় । সন্ধ্যায় বাঁশী দিয়ে মোহগ্রস্ত করে ফেলল শিল্পী। মুল হল ছাড়াও চারটে স্ক্রিন বসান হয়েছিল , তাতেও সবার বসার আয়োজন করা যায়নি । অসমাপ্ত রেখেই চলে এলাম । একটা ভালো দিন কাটলো চারজনেরই । ছবি গেথে দিলাম আমার আনন্দকে সহব্লগারদের মাঝে বিলিয়ে দিতে।












































মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৩৮

মামুন রশিদ বলেছেন: নববর্ষের শুভেচ্ছা জানবেন ভাই । স্মৃতিচারণে বৈশাখি উদযাপনের বিবর্তন উঠে এসেছে ।

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৪৮

শাহ আজিজ বলেছেন: সময়ের সাথে সাথে বিবর্তন অবশ্যম্ভাবী । আজ থেকে ৪৮ বছর আগে যা দেখেছি তার তুলনায় বৈশাখ এখন বর্ণাঢ্য , রঙ্গিন । আমি মেনে নিয়েছি কারন মৌলিক যে ধারা তা অপরিবরতিত আছে স্রেফ পঞ্জিকার বিভ্রাট ছাড়া । আমাদের দ্বিতীয় প্রজন্ম যে মাঠে থাকছে এটাই বিশাল অর্জন ।
শুভ নববর্ষ , মামুন ।

২| ১৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:২৮

শরৎ চৌধুরী বলেছেন: শুভ নববর্ষ। শুভেচ্ছা জানবেন।

১৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৫৩

শাহ আজিজ বলেছেন: আপনাকেও নববর্ষের শুভেচ্ছা ।

৩| ১৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৩৯

অন্ধবিন্দু বলেছেন:
শাহ আজিজ,

নববর্ষের শুভেচ্ছা লইবেন।
পোস্ট প্লাসায়িত।

১৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৪০

শাহ আজিজ বলেছেন: রবি ঠাকুর পঞ্চাশ হাজার বাংলা শব্দ সংযোজিত করে বাংলা ভাষাকে সমৃদ্ধ করেছিলেন । ফেবুতে অজানা বিশেষজ্ঞরা শব্দ প্লাসায়িত বঙ্গ ভাষা ভাণ্ডারে বিবিধ রতনরাজি ছড়াইতেছেন , একটি পরিসংখ্যান তৈরিতে মগ্ন আছি ।

শুভ নববর্ষ

৪| ১৫ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১৭

অন্ধবিন্দু বলেছেন:
দেখা যাক, পরিসংখ্যানের সংখ্যাখানি কতখানি রশদ যোগাতে পারে !
হাহ হা !

৫| ১৫ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২০

অন্ধবিন্দু বলেছেন:
রসদ হইবে

৬| ১৫ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৪৭

আমিনুর রহমান বলেছেন:




নববর্ষের শুভেচ্ছা !

৭| ১৬ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:


শুভ নববর্ষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.