নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

পল্লব কীর্তনীয়ার গানের ২০ বছর

৩০ শে জুন, ২০১৪ রাত ৮:২৩

কোচিন-হাওড়া এক্সপ্রেসে পল্লবের সাথে পরিচয় ৯৫ এর অকটোবরে। ওদেরকে মানে শমিন, ওর স্ত্রী টিঙ্কু আর ওদের ছোট একটি মেয়ে , পনডিচেরির সাগর তীরের আশ্রমের গেস্ট হাউজে দেখেছি । ওরাও রাতে আমাদের মত শেষ ধুমপান করে গেস্ট হাউজে ঢুকতো । চেন্নাই থেকে যখন ট্রেনে চড়ি তখন ওরাও আমাদের বগিতে স্লিপার পেয়েছে। আস্তে ধীরে ভাব জমল এবং শেষে পুরো সময়টাই নানা আলাপে জমিয়ে ফেললাম সবাই। পল্লব তার একটা কবিতার বই দিল আমাদেরকে। বাসা বদলের খেসারতে বইটা কোথায় লুকিয়ে আছে, পাচ্ছিনা।পরের বছর ৯৬তে দিল্লি থেকে ফিরে ওর কবিতার বইয়ের পেছনে দেওয়া ঠিকানা অনুযায়ী চলে গেলাম সল্টলেকের ভাড়া বাড়িতে ।বইটার প্রথমে হাতে লিখেছিল “নদী কিছু বলেছিল তোর কানে কানে , বলেছে চলতে শেখো স্রোতের উজানে’। পল্লব একটা গামছা পরে ফ্লোরে বিছানায় একটা দারুন লম্বা ঘুমের প্রস্তুতি নিচ্ছিল । আমি ও ট্যাক্সি ড্রাইভার তা ভেস্তে দিলাম । বেরিয়ে পড়লাম , ওর বাসার উলটো দিকেই নেতাজী স্টেডিয়াম । বিশাল তার বাইরের মাঠ । পল্লব তখন তীর ছোড়া শিখছে । ওর প্রশিক্ষককে পাওয়া গেল দলবল সহ । পল্লব হটাৎ তীর ছোড়া কেন শিখছে তা আর জিজ্ঞাসা করা হয়ে ওঠেনি, আজো। ক্লাস শেষ , আমি প্রস্তাব করলাম চা খাওয়ার । মাঠের ঠিক মাঝে গ্লাস ঘেরা ক্যান্টিন । হটাৎ পশ্চিমে তাকিয়ে দেখি ঘন কাল মেঘ , হাটছিলাম ভালই , দুরন্ত ঝড়ো হাওয়া আর ধুলো হাটা হাটি পণ্ড করে দৌড়াতে বাধ্য করল । ক্যাণটিনের ভেতরে দাড়িয়ে বিস্তীর্ণ খোলা আকাশের কালোকেশী মেঘ ও গাছপালার নাচন দেখলাম । সেকি বৃষ্টি, অঝোর ধারায় । বেশ শীতল হাওয়া মনে ও শরীরে স্বস্তি এনে দিল এ জন্যে যে দিল্লীতে ৪৭ ডিগ্রি সেলসিয়াস সয়ে কোলকাতায়ও দেখি ৪০ ছুই ছুই , যাক যেরকম শীতল পরশ তাতে আজ পল্লবকে নিয়ে লেবুর ভদকা পান করা যাবে।বর্ষা থামল ঘণ্টা দেড়েক পর ।আকাশ থেকে শিলা পড়ে মাঠ সাদা হয়ে গিয়েছিলো , এমন দৃশ্য শহরের ভিতর উপভোগ করা যায়না। আমরা বেরিয়ে রাস্তায় এসে পল্লব বাসের দিকে এগুচ্ছে দেখে বললাম কোথায় যাবে বাসে করে? ও বলল না তোমায় উঠিয়ে দিতাম । তার দরকার হবেনা কারন কলকাতার ট্যাক্সি ভাড়া বেশ সহনশীল , ভালভাবে পুষিয়ে যায় । দেখলাম পল্লবও উঠে পড়ল । ভালো হল চল দুজনে কোথাও বসে আডডা দেব । কলেজ স্ট্রীটের মাথায় এসে পল্লব ড্রাইভারকে থামাতে বলে চট করে নেমে গেল , বলল ওর কিছু কাজ আছে । আমার ভদকা ফেসে গেল । আমিও বললাম থামান, নামি । জী সি লাহার সামনেই নামলাম , কিছু রং তুলি কিনতে হবে। পল্লব বাসা ছেড়ে বেরুনোর আগে কাউকে হিন্দিতে বলছিল সন্ধ্যায় , কলেজ স্ট্রীটে । এবার বুঝলাম ও প্রান্তের রমণী পল্লবের বিশেষ কেউ।
একজন বয়স্ক ভদ্রলোক মাঝেমধ্যে আমাদের খুলনার সাহিত্য আসরে আসতেন । তিনিই আমায় বললেন পল্লব ঘর বেধেছে, এখন সল্টলেকে নেই। দেখা হলে শুভেচ্ছা দিতে বললাম। ঢাকায় বসে শমিন কে চিঠি লিখলাম লাইব্রেরীর ঠিকানায় কারন ও বলেছিল সে রবীন্দ্র ভারতীর লাইব্রেরীতে চাকরি করে। চিঠি ফেরত এলো । ২০১৩ তে ফেসবুকে হানা দিলাম এবং পেয়েও গেলাম। দেখতাম নামী লোকেরা সবাই ফেসবুকে হাজিরা দেয় । এই শুরু হল যোগাযোগ আবার । আপডেট দেখি আর গানা ডট কমে ওর পাঁচটি গান শুনি অনলাইনে । ওর জলদ গম্ভীর গলায় রবি ঠাকুর মানায় বড্ড । কিন্তু নতুন কিছু সৃষ্টির উচ্ছাসে ও পথ ভেঙ্গে চলছে। ৫ জুলাই শুনতে পাবনা নতুন কি গাইল । পরে যদি সি ডি বা অনলাইনে পাওয়া যায় !
ওর সাধনা সফল হোক । ডাক্তারি ছেড়ে সংস্কৃতির পথে পা বাড়িয়েছে অনেক দুঃসাহসী হয়ে ।
ঈশ্বর ওর মঙ্গল করুক।






পল্লবের লিঙ্কঃ
https://www.facebook.com/aabarbachhor20por/photos/a.254866441372936.1073741828.247777515415162/259677027558544/?type=1&comment_id=259945264198387&reply_comment_id=260006174192296&offset=0&total_comments=3¬if_t=photo_reply

http://epratidin.in/Details.aspx?id=19260&boxid=34232796






মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.