নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

মুসলিম প্রধান দেশগুলোতে ইফতারের নানারকম ।। ছবিসহ

০৪ ঠা জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:১৯

ছোটবেলায় ইফতারি খুবই মুখ্য বিষয় ছিল । তখনকার জীবনে ইফতার খুবই সাধারন এবং সহজ সরল ছিল । আমাদের বাড়িতে ছোলা ভাজা নিয়মিত হতো । কলা , শসা , পেপে ,শাক আলু, বেলের শরবত এবং মাঝে মধ্যেই পিয়াজু ,বেগুনি হতো ।শুকনো খোরমা থাকতেই হবে । চিড়া একটা মাস্ট বিষয় ছিল । কখনো মিষ্টি এবং দই আসতো ।মুড়ি দিয়ে ছোলা ভাজি অপূর্ব লাগতো । তখন রেস্টুরেন্টে মানুষ দৌড়াত না । সবই বাসায় তৈরি হতো । আমার মাকে চিড়া ,কলা ও দইয়ের সমন্বয়ে ইফতার করতে দেখতাম। আমার বাবা খাওয়ার ব্যাপারে খুবই উদার ছিলেন ।
কালে কালে ইফতারি তার রকম বাড়িয়ে এখন রাজা রাজড়ার মজলিশ বানিয়ে ফেলেছে । কি নেই? ফরমালিন তো যুগ শ্রেষ্ঠ অবদান ।এবার নজর দেই আরব দেশগুলোর দিকে সাথে উত্তর আফ্রিকার মুসলিম অধ্যুষিত এলাকা গুলোতে ।আরবরা মুলত খেজুর , জব বা গমের রুটি , ঝলসানো মাংস ও দুধের উপর নির্ভর শীল ছিল । ওরাও এখন বাইরের নানা পদ ও রকম সরাসরি বা নিজেদের মত মডিফাই করেছে। বাসমতি চাউল আরবে খুবই প্রিয় বিষয় ।
আরব দেশে ইফতার হয় ট্র্যাডিশনাল খেজুর মুখে নিয়ে , তারপর পানি বা শরবত । এরপর সবাই বসে কাওয়া যা এলাচ জ্বাল দিয়ে তৈরি হয় তা ছোট পাত্রে পরিবেশিত হয় তা পান করে । অপূর্ব এই পানীয় মুহূর্তেই চাঙ্গা করে তুলবে আপনার শরীরকে । এরপর নামাজ আদায় । আবারো বসে হুক্কা সেবন, কেউ কেউ সিগারেট । টেবিলে খাবার লাগানো হল । খাওয়া শেষে বিশ্রাম । ইফতার এবং সেহরির মধ্যে আর কোন খাবার নেই , দরকারও হয়না। মুল কতগুলি খাবার ছাড়া বাকি প্রায় সব খাবার উত্তর আফ্রিকা থেকে আরব প্রনালিতে এসেছে বা গেছে । ফরাসী সালাদ ,ফরাসী স্যুপ খুবই জনপ্রিয় । এই সালাদ খেতে গিয়েই আরবরা সব্জির প্রতি ঝুকেছে ।আমি একজন প্রাচীনপন্থী আরবকে দেখেছি পকেটে কালি জিরা নিয়ে ঘুরতে। প্রথমেই সে এই কালি জিরা চিবিয়ে খেয়ে তারপর অন্য কিছুতে হাত দেবে । এবার বেশকিছু ইফতারের ছবি দেখব বিভিন্ন দেশের । ছবির এই ইফতার আইটেম ছাড়া আরও প্রকরন আছে যার সব এখানে দেখান সম্ভব নয় ।



























































































































































মন্তব্য ৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৩৬

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: +++

২| ০৪ ঠা জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

হাসান মাহবুব বলেছেন: +++

৩| ০৪ ঠা জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫৮

পরিবেশ বন্ধু বলেছেন: সুন্দর পোস্ট
ইফতারির আয়োজন দেখলে জিবে জল আসে

৪| ০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ৮:০৬

ঢাকাবাসী বলেছেন: আরিব্বাস বিশাল আয়োজন, কোটি টাকার খাদ্য! ভাল লাগল।

৫| ০৬ ই জুলাই, ২০১৪ সকাল ১১:৩৩

মহামহোপাধ্যায় বলেছেন: হুম!! চমৎকার বৈচিত্র্যময়। লোভনীয় সেই সাথে আকর্ষণীয়। তবে ইফতারের পরে পোস্টটি পড়লে ভালো করতাম B-) B-) B-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.