নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

লাচ্ছা সেমাই?? কক্ষনো নয় ।

১১ ই জুলাই, ২০১৪ সকাল ১০:২২

১৯৯৮ সালে বগুড়া গেছি অফিসের কাজে। সন্ধ্যা নাগাদ পৌঁছে হোটেল রুম না পেয়ে শেষমেশ রেল লাইনের কাছে একটি হোটেলে জায়গা পাওয়া গেল । খেয়ে রিকশা নিয়ে বেরিয়ে পড়লাম , ঘণ্টা চুক্তিতে । নতুন রাস্তার খোলামেলা আলো বিহীন ঠাণ্ডা বাতাস ভালো লাগল। ছাত্র জীবনে বগুড়া ইয়ুথ কয়্যারের সাথে সখ্যতা আর কজন ছাত্র বন্ধু ছিল। দীর্ঘ দিন দেশে না থাকায় যোগাযোগ বিচ্ছিন্নদের আন্দাজে খুজে বের করার চেষ্টা । পরদিন আমার কাজ শেষ করে হোটেলের কাছেই কাল রাতে দেখা কিছু অদ্ভুত দৃশ্যের পুরোটা দেখার জন্য দাড়িয়ে গেলাম দোকান গুলোর মাঝে । একটি ঢেউ টিনের মাথায় রাখা সদ্য ভাজা লাচ্ছা থেকে গড়িয়ে পড়ছে তেল এমাথার একটি বড় টিনের পাত্রে । ধোয়ায় ঢেকে আছে দোকান । মাটিতে ফ্লোরের উপর লাচ্ছার উপকরন দুজন লোক পা দিয়ে নেচে নেচে মাড়িয়ে দিচ্ছে । ঢেউ টিনের পিছনেই গরম তেলে ভাজছে লাচ্ছা যা হাতে ঘোরানো একটি মেশিনে বের হচ্ছে সেমাই এর আকারে । নাহ, মনটা বিষিয়ে উঠল বিশেষ করে পায়ে মাড়িয়ে নোংরা ফ্লোরে আর পায়ের দৃশ্য দেখলে ইহ জীবনে লাচ্ছা খাওয়ার শখ মিটে যাবে । পায়ের চামড়ায় পাঁচড়া , ঘা আর তলা ফাটা পায়ে কালো ময়লাতো নরমাল ব্যাপার । দোকানি বুঝল আমি গিলছি এ দৃশ্য । সে আমায় আমার কাজে চলে যেতে বলল । রাতে ফোনে স্ত্রীকে জানালাম । সে বলল দু পিস লাচ্ছা আছে ঘরে , ফেলে দেবো এখুনি । সেই থেকে আমরা লাচ্ছা খাইনা এবং কোন বাড়িতে খেতে দিলে গ্রহন করিনা । এখন আধুনিক প্রযুক্তিতে বানানো হয় বটে কিন্তু পাম স্টিয়ারিন আর প্রাণী চর্বি মেশানো আরেকটি বিপজ্জনক বিষয় ।গত বছর তিন মাস ছিলাম বগুড়ার কাছে । বগুড়ার অসাধারন উন্নতি হয়েছে । ওই দোকান নেই আর রাস্তাটিও বদলে গেছে । বি ডি নিউজ পড়ে বোঝা যাচ্ছে ওগুলো আশপাশের গ্রামে সরে গেছে ।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম এর তোলা ছবি ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০১৪ সকাল ১১:৫৩

পথিক মুরাদ বলেছেন: লাচ্ছা সেমাই মুসলিম উৎসবের সাথে বাঙ্গালিয়ানায় মিশে গেছে। অনেক রেস্টুরেন্টে খুব নোংড়া ভাবে ভাত রান্না হয়, তাই বলে আমারা ভাত খাওয়া ছেড়ে দিতে পারিনা। দেখে শুনে বুঝে খেতে হবে।

১১ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:০৫

শাহ আজিজ বলেছেন: আমি হাজার পরিবারকে পেয়েছি যারা লাচ্ছা খাওয়া ছেড়ে দিয়েছেন। এই পায়ে তৈরি লাচ্ছা নামি ব্রান্ডের প্যাকেটে বাজারে যায় । আপনি ভাত আর লাচ্ছার বিষয়টিকে কমপ্লেক্সফুল করে ফেললেন । ভাত পা দিয়ে তৈরি হয়না।

২| ১১ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:১২

পথিক মুরাদ বলেছেন: আপনি পা দিয়ে তৈরিতে নিশ্চয় নোংড়ামিকে দেখিয়েছেন? আর আমিও সেটাই বলতে চেয়েছি। প্রকৃতপক্ষে বিতর্কের জন্য নয়।
তবে যারা এই রকম নোংড়াভাবে খাদ্য সামগ্রী তৈরি করে, তাদের যথাযথ শাস্তি হওয়া উচিৎ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.