নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

ক্যান্সার এখন অপ্রতিরোধ্য ।।জার্মান ও ক্রোয়েশিয়ার বিজ্ঞানীদের গবেষণা

২৫ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:০৪

ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধে জেতা কখনোই সম্ভব হবেনা। এই দ্রুত ধাবমান রোগটির বিবর্তন সম্পূর্ণ রুপে সারিয়ে তোলার সম্ভাবনাকে স্তিমিত করে ফেলেছে। জার্মান ও ক্রোয়েশিয়ার ক্যান্সার গবেষকরা যতটা না ভাবতেন এটি তার থেকেও মারাত্মক ভয়ঙ্কর রুপে আবির্ভূত হয়েছে । তারা একটি স্থির সিদ্ধান্তে পৌঁছেছেন যে এই ঘাতক ব্যাধি নির্মূল অসম্ভব। তাদের গবেষণাকর্মে প্রথম স্তরের প্রামান্য চিত্রটি উঠে এসেছে হাইড্রা নামের বহুমুখী সাপ সদৃশ মাইক্রো জীবাণু থেকে যা মিষ্টি পানিতে বসবাস করে তাদের শরীরের টিউমার নিয়ে গবেষণায় তারা এক অভূতপূর্ব তত্ত্ব আবিস্কার করেছেন। তারা বলছেন এটি একটি মানব জীবন চক্রের বহুমুখী অসুখ যার অস্তিত্ব মিলিয়ন বছর ধরে বংশগতিতে প্রবাহিত।তবে এটির সঙ্গে যুদ্ধ চালিয়ে যাওয়া সম্ভব । প্রফেসর থমাস বস বলছেন শত্রুর উৎসকে জানাটা জরুরি এবং প্রাথমিক পর্যায়েই এর প্রতিরোধে সচেষ্ট হওয়া ও যুদ্ধে জয়লাভ করা। আমাদের শরীরের সহজাত প্রবৃত্তি ক্যান্সারকে ধারন/বিবর্ধন করছে লক্ষ বছর ধরে। জার্মানির কিয়েল বিশ্ববিদ্যালয় ও ক্রোয়েশিয়ার ক্যাথলিক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন “শত্রুকে চিহ্নিত করা” বিজ্ঞানীদের এনে দেবে ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধ করার সুযোগ। হাইড্রা নামের বহুকোষী দুটি প্রানির দেহে ক্যান্সার শনাক্ত করার পর তারা সিদ্ধান্তে পৌঁছেন যে এই অসুখ প্রানিদেহ থেকে মানব শরীরে সংক্রামিত হয়েছে লক্ষ বছর আগে এবং বংশগতি বা বংশঝাড়ে ক্রমবিকাশ করে চলেছে।এটি একটি বহুকোষী জীবানু যার একেবারে বিলুপ্তি অসম্ভব।হাইড্রার শরীরে যে টিউমার আছে তা তারা প্রতিষ্ঠা করতে পেরেছেন । তবে দলটি মনে করছেন তারা একটি যুগান্তকারী আবিস্কার করেছেন যে ক্যান্সার মানব শরীরে কিভাবে প্রবাহিত বা সংক্রামিত হল।
ক্যান্সারের মুল শেকড় অত্যন্ত গভীরে অবস্থান করে । এটা আদিকাল থেকেই বহুকোষী এবং সে তার নিজের বংশগতি বজায় রাখতে সক্ষম । আপনি জন্মের সময়েই হয়ত একটি লুকানো টাইম বোমা শরীরে নিয়ে জন্মাচ্ছেন বা জন্মগ্রহন করছেন। সারা পৃথিবীতেই ক্যান্সারকে শনাক্তকরন, প্রতিষেধক ও চিকিৎসার ব্যাপারে বিজ্ঞান অসাধারন উন্নতি করেছে। কিন্তু এই রোগটি ঠিক কখন আপনার শরীরে প্রকাশ পাবে হোননা আপনি শিশু , যুবক অথবা বৃদ্ধ ,তার কোন পরিমাপ নেই। সঠিক সময়ে এই ঘাতক কে শনাক্ত করতে পারলে তাকে দমন করা যায় বলে কিছু চিকিৎসা বিজ্ঞানীর অভিমত। আবার এটি দেরিতে ধরা পড়লে তাদের ভোগান্তির সীমা থাকেনা । এটি এখন প্রথম সারির বিপজ্জনক রোগ যা হার্ট অ্যাটাককে ছাড়িয়ে শীর্ষে অবস্থান করছে। হটাৎ কেন ক্যান্সার দ্রুত বিকশিত হল তার কোন জবাব বিজ্ঞানীরা দিতে পারেননি ।ঢাকাতে একজন ডাক্তার বলছিলেন জন্মনিরোধক ওষুধ মেয়েদের ক্যান্সার ঝুকি বাড়িয়ে চলে। আমি বলছিলাম তাবৎ রাসায়নিকের অবাধ ব্যাবহার কি এর জন্য দায়ী নয়? তিনি বললেন অবশ্যই, কারন এসব খাদ্য আপনার ইমিউন শক্তিকে কমিয়ে ঘাপটি মেরে থাকা ক্যান্সারের সেলগুলোকে দ্রুত বিকশিত করে। একই পরিবারে কারো ক্যান্সার হচ্ছে আবার বাকিরা ক্যান্সার মুক্ত থাকছে তাও ব্যাপক গবেষণার বিষয়।আমরা যেসব মিঠা পানির মাছ খাই তাতে কি হাইড্রার উপস্থিতি নেই?এই লেখার তথ্য সংগ্রহ হয়েছে journalNatureCommunications.
থেকে । আমি চেষ্টা করব বিষয়টির আপগ্রেড করার জন্য ।

যেসব পরিবারে ক্যান্সার শনাক্ত হয়েছে বা স্বজন হারিয়েছেন তাদের মহিলা ও পুরুষ উভয়েই স্ক্রিনিংএ যাবেন আর্থিক ক্ষমতা অনুযায়ী । ক্যান্সার চিকিৎসা ব্যায়বহুল এবং তা অনেক পরিবারকে নিঃস্ব করেছে ।




মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৫ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:১০

নীল আকাশ ২০১৪ বলেছেন: জার্মান আর ক্রোয়েশিয়ার বিজ্ঞানিরা কি মোস্ট ওয়েলকাম সুপার হিরো অনন্ত জলিলের চেয়েও বেশি বোঝে? অনন্ত জলিল কি সুন্দরভাবে দেখিয়ে দিল যে ক্যান্সার একটি ভাইরাসজনিত রোগ - আর এই রোগের প্রতিষেধক (এন্টিবায়োটিক) আবিষ্কার করেছেন একজন বাংলাদেশী বিজ্ঞানী - যে খবর ব্রেকিং নিউজ হিসেবে বিবিসি সিএনএন এমনকি আল জাজিরাতেও প্রচার হয়েছিল।

২৫ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:২১

শাহ আজিজ বলেছেন: কি জানি,আমি আবার অনন্ত জলিল দেখিনা ।আপনি আমার উল্লেখিত সাইট গুগল করলে এটার বিস্তারিত পাবেন। আমাদের দেশে অনেক খবর বছর পরে আসে কিন্তু সানি লিওন আসে ইন্সট্যানটলি ।

২| ২৫ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:২০

মুদ্‌দাকির বলেছেন: নীল আকাশ ২০১৪ বলেছেন: জার্মান আর ক্রোয়েশিয়ার বিজ্ঞানিরা কি মোস্ট ওয়েলকাম সুপার হিরো অনন্ত জলিলের চেয়েও বেশি বোঝে? অনন্ত জলিল কি সুন্দরভাবে দেখিয়ে দিল যে ক্যান্সার একটি ভাইরাসজনিত রোগ - আর এই রোগের প্রতিষেধক (এন্টিবায়োটিক) আবিষ্কার করেছেন একজন বাংলাদেশী বিজ্ঞানী - যে খবর ব্রেকিং নিউজ হিসেবে বিবিসি সিএনএন এমনকি আল জাজিরাতেও প্রচার হয়েছিল।


=p~ =p~ =p~ =p~ =p~

২৫ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:২৮

শাহ আজিজ বলেছেন: সিরিয়াস আলাপের মধ্যে জলন্ত জলিল পম কানা ঢুইকা গেছে ।

৩| ২৫ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:৫২

ঢাকাবাসী বলেছেন: হা হা হা, খবর আসে পরে সানি লিওন আসে ইনস্ট্যান্টলি! এ এক অদ্ভুত দেশ! পোষ্ট নিয়ে কিছু বলার নেই, জাস্ট ভীতিকর!

৪| ২৫ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জরুরি তথ্য। স্ক্যান কোথা থেকে করা যাবে?

২৫ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:১৮

শাহ আজিজ বলেছেন: mailonline.com

৫| ২৫ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:১৫

মুহম্মদ ইমাম উদ্দীন বলেছেন: আমার শরীরে লুকানো টাইম বোমাটা কখন ফুটবে কে জানে!!

পোস্টে ভয়ংকর ভালো লাগা....

৬| ২৫ শে আগস্ট, ২০১৪ রাত ৮:০৯

ফা হিম বলেছেন: আচ্ছা এই পোস্টের উৎস কি? আমার কাছে খুব অস্পষ্ট মনে হইতেছে। অথবা অনুবাদ ঠিক মত হয় নাই।

ক্যান্সার কোন সংক্রামক রোগ না। এখানে যদি হাইড্রা থেকে মানুষের ইভোলিউশনের সাথে সাথে ক্যান্সারও মানব দেহে চলে আসার ব্যাপারটা বোঝায় তাহলে বলার কিছু নাই।

ক্যান্সার আসলে মূলত জিনগত কারণে হয়ে থাকে। কিছু কিছু কেমিক্যাল আছে যাদের মিউটাজেন বা কার্সিনোজেন বলে। এগুলো কোষের জিনে পরিবর্তন আনতে পারে। সময়ে সময়ে এই পরিবর্তন এমন হয় যে ওটা প্রথমে টিউমার, পরে ক্যান্সারের দিকে নিয়ে যায়।

অনেক সময় জন্মগতভাবেই জিনগত কিছু ত্রুটি থাকে। তবে সেগুলো প্রকাশ পেতে পেতে হয়তো ৪০-৪৫ বছর পেরিয়ে যায়। আরো আগেও হতে পারে, সেটা নির্ভর করে লাইফ স্টাইলের উপর। কারো কারো ক্ষেত্রে প্রকাশ না-ও হতে পারে বা ক্যান্সার আক্রান্ত না-ও হতে পারে, যদি সঠিক নিয়মে জীবন-ধারণ করা যায়।

২৫ শে আগস্ট, ২০১৪ রাত ৮:২৪

শাহ আজিজ বলেছেন: mailonline.com এখানে খবরটা পাবেন আর সংক্রমণের বিষয়টাও ওখানে লেখা আছে। আশা করি আপনি ভালো বুঝতে পারবেন কারন এটি একটি সম্পূর্ণ নতুন গবেষণালব্ধ ফল এবং নিজেও বায়োলজির উপর শিক্ষা নিয়েছেন বা নিচ্ছেন। সাম্প্রতিক ও চলমান সময়ে এই ঘাতক রোগে স্বজন হারানো ও নতুন আঙ্ক্রান্ত ভিকটিম নিয়ে বেশ অভিজ্ঞতা অর্জন হয়েছে । এটির সাথে আমার পেশার কোন সম্পর্ক না থাকলেও মৃতজন জ্ঞ্যান দিয়ে গেছে আর একটা কৌতূহল থাকে বিজ্ঞান বিষয় নিয়ে, সবসময়।

৭| ২৫ শে আগস্ট, ২০১৪ রাত ৮:২৯

ফা হিম বলেছেন: এই ঘাতক রোগে স্বজন হারানো

শুনে খুব দুঃখ হল।

৮| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১২:৫৭

ডি মুন বলেছেন: ক্যান্সারের মুল শেকড় অত্যন্ত গভীরে অবস্থান করে । এটা আদিকাল থেকেই বহুকোষী এবং সে তার নিজের বংশগতি বজায় রাখতে সক্ষম । আপনি জন্মের সময়েই হয়ত একটি লুকানো টাইম বোমা শরীরে নিয়ে জন্মাচ্ছেন বা জন্মগ্রহন করছেন।

কি ভয়ংকর ব্যাপার B:-)

সুন্দর একটি ব্যাপার শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

২৬ শে আগস্ট, ২০১৪ সকাল ৯:৫৫

শাহ আজিজ বলেছেন: এটা আবার প্রতিরোধে ক্ষয় হয়, আংশিক নির্মূল হয় কিন্তু ঘাপটি মেরে থাকা অন্য জীবাণু প্রয়োগকৃত কেমো এবং রেডিয়েশন থেরাপিতে নিজেকে বিবর্তন ও বিবর্ধিত করে আবার আরেক জায়গায় সুপ্ত হয়ে ওঠে । বিজ্ঞানীরা স্তম্ভিত হয়েছেন শত শত প্রকৃতির বহুকোষী এই জীবানুর পুনঃ উত্থানে । ফলাফল আবারো নতুন ধরনের কেমো এবং গবেষণা। এই গবেষণার পরই তারা বলছেন ক্যান্সার নির্মূল অসম্ভব কিন্তু প্রাথমিক ভাবে শনাক্ত রোগীকে সুস্থ রাখা যাবে কিন্তু কতকাল?

৯| ২৬ শে আগস্ট, ২০১৪ সকাল ৭:৪৪

জাফরুল মবীন বলেছেন: জন্মনিরোধক ওষুধ মেয়েদের ক্যান্সার ঝুকি বাড়িয়ে চলে-১০০% সত্যি কথা।বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধীনস্ত আন্তর্জাতিক ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠান কম্বাইন্ড জন্মনিয়ন্ত্রণ বড়িকে মানবদেহে সুনির্দিষ্টভাবে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান হিসাবে চিহ্নিত করে একে গ্রুপ-১ কারসিনোজেন হিসাবে তালিকাভুক্ত করেছেন ২০১২ সালে।

২৯ শে আগস্ট, ২০১৪ রাত ৯:৩২

শাহ আজিজ বলেছেন: তারপরও থেমে নেই গর্ভনিরোধক ক্ষতিকর ব্যাবস্থা ।

১০| ২৯ শে আগস্ট, ২০১৪ রাত ৮:২০

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: জরুরী পোস্ট --- পোস্টে ভাল লাগা রেখে গেলাম ---

২৯ শে আগস্ট, ২০১৪ রাত ৯:৩৪

শাহ আজিজ বলেছেন: দায়টা বেশী এজন্য যে এটি ড্রইংরুমে ঢুকে পড়েছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.