নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

দিল্লীর সিসিটিভি ক্যামেরা আর স্মার্ট ফোন

০২ রা জুলাই, ২০২০ রাত ৯:৫৩

খুবই বিস্ময়কর ব্যাপার বটে । দিল্লী শহরে ১লাখ ৪০ হাজার সিসিটিভি ক্যামেরা আছে যা চীন দেশে তৈরি । সাইবার বিশেষজ্ঞরা এখন আঙ্গুল তুলেছেন এসব ক্যামেরার দিকে । তারা বলছেন এই ক্যামেরা চীনেদের গুপ্তচরবৃত্তিতে সহায়তা করছে । চীনে তৈরি মোবাইল ফোন পর্যন্ত সন্দেহের তীরে বিদ্ধ । কারন এসব স্মার্ট ফোনের অপর পারে চীনা সার্ভার সব তথ্য পেয়ে যাচ্ছে । মায়কি কি মিটিং হল তার বিবরন পেয়ে যাচ্ছে চীনারা যখন মন্ত্রি মিটিঙের উপাত্তু আলাপ করছেন অন্যদের সাথে । আজ টিভিতে দেখলাম সিসিটিভি খুলছে সেবাদানকারি সংস্থা। কদিন আগে ঔষধ আমদানিতে ভারত কি পরিমান নির্ভরশীল চায়নার ওপর পড়ে বিস্ময়বোধ করলাম । আমি ভারতীয় বন্ধুকে শুধোলাম কি করলেন আপনারা গেল ৭২ বছরে ? বিশ্বের বৃহৎ শক্তি এভাবে পিছিয়ে আছে শিল্প উৎপাদনে !! গালওয়ান ক্ষত নাহয় বরফ দিয়ে ঠাণ্ডা করা গেল কিন্তু প্রযুক্তির ক্ষত ?

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০২০ রাত ৯:৫৯

ডার্ক ম্যান বলেছেন: শুধু ভারত কেন পুরো দুনিয়ায় নজরদারি চালাচ্ছে প্রযুক্তির সাহায্যে । আমি অনেক সতর্কভাবে ইউজ করার চেষ্টা করি স্নোডেন মুভি দেখার পর থেকে ।

০২ রা জুলাই, ২০২০ রাত ১০:০২

শাহ আজিজ বলেছেন: আমার মোবাইল শিয়াও মি । খেয়াল করলাম আমার যাবতীয় তথ্য তাদের সার্ভারে জমা হচ্ছে । তখনি তাদের উদ্দেশ্য পরিস্কার হয়ে গেল ।

২| ০২ রা জুলাই, ২০২০ রাত ১০:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
হতে ও পারে। কথা একেবারে বেঠিক নাও হতে পারে ।

৩| ০২ রা জুলাই, ২০২০ রাত ১০:২৩

নেওয়াজ আলি বলেছেন: প্রযুক্তির ক্ষততে বরফ দিবে আর কি করবে । ওরা পারবে আমাদের সাথে

০৩ রা জুলাই, ২০২০ সকাল ১০:৫৫

শাহ আজিজ বলেছেন: দুর্বল প্রতিবেশীর উপর ভারতের আচার আচরন বাড়াবাড়ির পর্যায়ে চলে গেছে ।

৪| ০২ রা জুলাই, ২০২০ রাত ১০:৩৪

কবীর হুমায়ূন বলেছেন: খুবই চিন্তার কথা!!!

৫| ০২ রা জুলাই, ২০২০ রাত ১১:২২

পদাতিক চৌধুরি বলেছেন: বিষয়টি একেবারে অকাট্য নয়।যদি হয়েও থাকে তাহলে এই নজরদারি শুধু ভারতের ক্ষেত্রে নয়, গোটা বিশ্বের উপরেও চীনা প্রযুক্তি এখন দারুণভাবে সক্রিয়।আমেরিকাকে ল্যাঙ মেরে সুপার পাওয়ার হিসেবে চীনের উঠে আসে এখন শুধু সময়ের অপেক্ষা।সেখানে ভারত এখন কোন ছাড়।

০৩ রা জুলাই, ২০২০ সকাল ১১:০৩

শাহ আজিজ বলেছেন: এই করোনাকালে সবার চেহারাই উন্মুক্ত হয়ে গেল বোধকরি । তবে চীনের বাজার সংকুচিত হয়েছে এবং সারা বিশ্ব জেনেছে ভাইরাস উৎপত্তি কাহিনী । এখন আমরা কিভাবে বিশ্বাস করব যে প্রথম ভ্যাক্সিন আবিস্কারক চীনের ভ্যাক্সিনে আরেকটি ভাইরাস নেই !!! সারা পৃথিবী বদলাবে এই মহামারীতে । আমেরিকার দেয়া প্রযুক্তিতেই চীন বলীয়ান । এই শতাব্দী আমেরিকার হাতেই বিশ্ব লালিত হবে ।

৬| ০৩ রা জুলাই, ২০২০ রাত ২:২৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: প্রযুক্তিতে অনেকেই এগিয়ে১৯ আর ২০।আমেরিকার হাতে কি কম প্রযুক্তি আছে।তাদের দাবি তারা এগিয়ে।সুপার কম্পিউটার অনেকের হাতেই আছে ,দেখার বিষয় আমাদের কোথায় নিয়ে যায়।

৭| ০৩ রা জুলাই, ২০২০ দুপুর ১:১৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: গালওয়ান ক্ষত নাহয় বরফ দিয়ে ঠাণ্ডা করা গেল কিন্তু প্রযুক্তির ক্ষত ?
...................................................................................................
বিশ্বে বানিজ্য যুদ্ধে আমেরিকা চীনের সাথে পারবেনা, যদিনা অন্যান্য দেশ
আমেরিকাকে সহায়তা না করে । আর ট্রান্পের মতো শ্বেত ভল্লুক থাকলে
পৃথিবী ধংশ হতে সময় লাগবেনা ।
...................................................................................................
গালওয়ান জানান দিয়ে গেল যে ,বিশ্বে যুদ্ধ লাগাতে আমেরিকা ওস্তাদ,
এখন যে কোটি কোটি ডলারের অস্ত্র ভারত কিনছে, কার লাভ হচ্ছে ?
প্রযুক্তির যুদ্ধে ও ভারত চীনের সাথে পারবে না ।


০৩ রা জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩১

শাহ আজিজ বলেছেন: বানিজ্যে চীন বড় বিক্রেতা এবং আমেরিকা বড়সড় ক্রেতা । আমেরিকা- চীন যুদ্ধ একটি পাতানো খেলা । চীনারা মার্কিনী প্রযুক্তিতে দৌড়াচ্ছে , দেখুন চীন এককভাবে তার আমদানিতে এগিয়ে , বড় বিক্রেতা আমেরিকা। ৭৮ সালে আমেরিকানরা চীনে বিনিয়োগ শুরু করে এবং ২০২০ সাল পর্যন্ত তারাই চীনে সবচে বড় বিনিয়োগকারি । এক বানিজ্য সম্পর্কের মধ্য দিয়ে একাধিক স্বার্থ সংরক্ষিত হয় । চীনারা এশিয়া এবং ইউরোপে মার্কিনীদের স্বার্থ দেখে । ইউরোপের অসাধারন উন্নতিতে মার্কিনীরা হিংসায় জ্বলে । কিন্তু আকাশ বিজ্ঞান , সমরাস্ত্র , প্রযুক্তির দিক দিয়ে মার্কিনীরা সর্বশ্রেষ্ঠ । এক কুয়েত দখল নিয়ে আমেরিকা তার যে সমর নৈপুণ্য দেখাল তাতে বিশ্ব স্তম্ভিত । আপনি জানেন কিনা ভাইরাস পর্বের শুরুতে জাপান, কোরিয়া , তাইওয়ান চীনে তাদের প্লান্টগুলো সরিয়ে নিচ্ছে ভিয়েতনামে , মালয়ে , থাইল্যান্ড , বার্মা এবং কিছু বাংলাদেশ ও ভারতে । চীন মহা ক্ষতিগ্রস্থ হবে । এরপর আসুন হংকং নিয়ে । নতুন আইন পাশ হয়েছে আর ব্রিটেন তৈরি হংকঙ্গের মানুষদের ব্রিটিশ নাগরিকত্ব দিতে। বিপুল অর্থ সরে যাবে আর যে মার্কেটিং লিঙ্ক হাংকিজরা তৈরি করেছে তাও সাথে নেবে । গোটা বিষয় চীনকে বেকায়দায় ফেলেছে এবং এসবে ভারতের কলকাঠি নাড়ানোর ব্যাপার আছে অন্যদের সাথে । চীনকে বানিজ্যিক সঙ্গি হিসেবে কেউই বিশ্বাস করছে না । এখানেই বিপদ । তাই পুরাতন ইস্যুতে নজর দিয়ে ভারতের সাথে একটা গোল পাকাও , এই আর কি ?

৮| ০৩ রা জুলাই, ২০২০ দুপুর ২:০২

রাজীব নুর বলেছেন: আমি নিশ্চিন্ত।
আমার কোনো কিছুই গোপন না। তাছাড়া এমন কোনো তথ্য নাই যা অন্য জানলে সমস্যা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.