নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

মাত্র বিশ মিনিটেই কোভিড টেস্ট

১৯ শে জুলাই, ২০২০ সকাল ১১:৩৮




অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটি ১৭ জুলাই ঘোষণা দিয়েছে তারা মাত্র ২০ মিনিটেই রক্তের উপাদান থেকে কোভিড ১৯ আক্রান্ত কারো টেস্টে সফল হয়েছে । তাদের তৈরি কিট আনুষ্ঠানিকতা শেষে বাজারে পাওয়া যাবে । সারা পৃথিবীতে ব্যাপক কর্মযজ্ঞ চলছিল পি সি আর টেস্টের বিপরীতে একটি কিটের সন্ধানে যা খুব অল্প সময়ে একজন ব্যাক্তির শরীরে ভাইরাসের উপস্থিতি আছে কি নেই বা ওই ব্যাক্তি আগে আক্রান্ত হয়েছিল কিনা যা কোন প্রকার সিম্পটম ছাড়াই নিষ্পত্তি হয়েছে । এমন আবিস্কারের ক্রেডিট একমাত্র BioPRIA and Monash University's Chemical Engineering Department, including researchers from the ARC Center of Excellence in Convergent BioNano Science and Technology (CBNS) কে দেওয়া যায় । গণস্বাস্থ্যকেন্দ্র এরকম একটি কিট তৈরি করেছিল যা অনুমোদন পায়নি টেস্ট রেজাল্ট বিভ্রাটের জন্য । যাই হোক এই টেস্ট কিট প্যাটেন্ট পাওয়ার অপেক্ষায় এবং খুব শীঘ্রই এটি বাজারে পাওয়া যাবে। মেডিকেল প্রাকটিশনাররা ঘণ্টায় ২০০ স্যাম্পল টেস্ট করতে পারবেন । উচ্চমানের ল্যাবে ঘণ্টায় ৭০০ টেস্ট , তার মানে ১৬৮০০ টেস্ট ২৪ ঘণ্টায় সম্ভব হবে । আমরা আশা নিরাশার দোলাচলে থাকি এজন্য যে টেস্ট কেলেঙ্কারির পরে না সরকার কাউকে অনুমোদন দিতে সাহস করবেন না আম পাব্লিক কাউকে বিশ্বাস করে ড্রেনে ফেলে দেওয়ার জন্য রক্ত দেবেন ।

মন্তব্য ১৯ টি রেটিং +০/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০২০ সকাল ১১:৪৯

আলমগীর সরকার লিটন বলেছেন: ঘরে বসে টেস্ট করা যাবে তো তাহলে কোন সমস্যা নেই

১৯ শে জুলাই, ২০২০ দুপুর ১২:১১

শাহ আজিজ বলেছেন: নুন্যতম রক্ত সঞ্চালন যেসব ল্যাবে হয় সেখানে করা যাবে , বিশেষ ল্যাব দরকার হচ্ছে না ।

২| ১৯ শে জুলাই, ২০২০ সকাল ১১:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এটা কি অন্য অনেক রেপিড টেস্ট পদ্ধতির মতো? সময়ের চেয়ে বড় বিষয় কতটা নির্ভুলভাবে ফলাফল জানাচ্ছে। কারণ গনশাস্থরটাও ( বা এই জাতীয় রেপিড কিট) অল্প সময়ে ফলাফল দেয়।

১৯ শে জুলাই, ২০২০ দুপুর ১২:১৪

শাহ আজিজ বলেছেন: বিশ্বে অনেক ল্যাব চেষ্টা করেছে এই কিট বানাতে । হ্যা এটাই র‍্যাপিড পদ্ধতি তবে ওরা ছবি দেয়নি কোন । আমরা অপেক্ষা করছি জানতে গনসাস্থের সঙ্গে এর বিবাদ কোথায় ।

৩| ১৯ শে জুলাই, ২০২০ দুপুর ১২:১০

নেওয়াজ আলি বলেছেন: টেস্ট এর সাথে টিকা দরকার এখন বিশ্বের জন্য।

১৯ শে জুলাই, ২০২০ দুপুর ১২:১৬

শাহ আজিজ বলেছেন: মস্কোর টিকা নিয়ে হইচই শুরু হয়েছে । ইংল্যান্ড আমেরিকা বলছে তাদের বিষয় চুরি করে মস্কো এটা বানিয়েছে । চুরি হোক ডাকাতি হোক বানিয়েছে তো ?

৪| ১৯ শে জুলাই, ২০২০ দুপুর ১২:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: চুরি করে যারা বানাতে পেরেছে তারা আরও মেধাবী যাদের কাছে থেকে চুরি করেছে।

১৯ শে জুলাই, ২০২০ দুপুর ১২:৫৫

শাহ আজিজ বলেছেন: চুরি করে চীন বিশাল কলকারখানা আর প্রযুক্তি তৈরি করেছে কই অন্যদেশগুলো খুব জোরেশোরে তা চাউর করেনা । মস্কো গবেষণার দিক দিয়ে ফেলনা নয় বরং অনেক উচ্চমানের ।

৫| ১৯ শে জুলাই, ২০২০ দুপুর ১:৩৩

মরুভূমির জলদস্যু বলেছেন: এতে আমাদের খুব একটা উপকার হবে বলে মনে হয় না। কারণ আমরা কোনো সময় ব্যয় না করেই রেজাল্ট দিতে অভ্যস্ত হয়ে গেছি।

১৯ শে জুলাই, ২০২০ দুপুর ১:৪৮

শাহ আজিজ বলেছেন: =p~ :(( X(

৬| ১৯ শে জুলাই, ২০২০ দুপুর ১:৫১

ফুয়াদের বাপ বলেছেন: আশায় আশায় বেঁচে আছে পুরো পৃথিবী...

১৯ শে জুলাই, ২০২০ দুপুর ২:৩৭

শাহ আজিজ বলেছেন: হ্যা এইতো প্রায় হয়ে গেছে । টেস্ট কিট আসছে , ভ্যাক্সিনও এল বলে । আমেরিকানদের চাঁদা না দিলে কি হয় মস্কো দেখছে এবার ।

৭| ১৯ শে জুলাই, ২০২০ বিকাল ৩:০৯

আহলান বলেছেন: আল্লাহ সহায়

৮| ১৯ শে জুলাই, ২০২০ বিকাল ৪:০৯

চাঁদগাজী বলেছেন:


রক্ত পরীক্ষার চেয়ে বর্তামনে যেটা আছে, সেটাই পপুলার থাকবে হয়তো।

১৯ শে জুলাই, ২০২০ বিকাল ৪:৩০

শাহ আজিজ বলেছেন: এই পদ্ধতি শুরু হবার পর বোঝা যাবে কোনটা টিকবে । আমরাও চাইছি দ্রুত কোন পদ্ধতি হোক ।

৯| ১৯ শে জুলাই, ২০২০ বিকাল ৪:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


খবরটির জন্য ধন্যবাদ।

শাহ্ ভাইয়া, আমি বেই্জিং এর টিকায় বেশি বিশ্বাস করবো বলে মনে হচ্ছে। তারপর গুরুত্ব দেবো মস্কো থেকে উৎপাদিত ঠিকায়। কারণ আপনি জানেন।

অনেকদিন পর আপনাকে ব্লগে দেখে খুশি হলাম।

১৯ শে জুলাই, ২০২০ বিকাল ৪:২৮

শাহ আজিজ বলেছেন: আমি কোনটাকেই খাট করে দেখছি না । চীনের মিলিটারিতে ফেজ-৩ ট্রায়াল কিন্তু চলমান । এমন অবস্থায় বাংলাদেশেও কিন্তু স্বাস্থ্য বিভাগের লোকদেরই প্রথম টার্গেট নিয়ে ট্রায়াল চলবে । কজন ভেগে যায় কে জানে হা হা হা

১০| ১৯ শে জুলাই, ২০২০ রাত ৯:৪১

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্ট আমাকে আশাবাদী করতে সাহায্য করছে।

১৯ শে জুলাই, ২০২০ রাত ৯:৫২

শাহ আজিজ বলেছেন: আমরা সবাই আশা নিয়েই অপেক্ষায় থাকি । মুশকিল হল যারা ভাইরাস আক্রান্ত হয়ে ভাল হয়ে গেছেন বা যারা আক্রান্ত হননি তাদের সবার টেস্ট লাগবে । এই টেস্ট করার পর টিকা দেওয়া হবে । কারা কিভাবে টিকা দেবে জানিনা তবে ভেঙ্গে পড়া স্বাস্থ্য বিভাগকে এই গুরু দায়িত্ব দেয়া ঠিক হবে না বা বেসরকারি হাস্পাতালগুলোকেও দুর্নীতির জন্য দেয়া ঠিক হবে না । একমাত্র সেনাবাহিনী ঠিক হবে এই কাজে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.