নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

ই কমার্স এবং ২৭৬০০ কোরবানির গরু

০৮ ই আগস্ট, ২০২০ রাত ১২:৪৭





সরাসরি সাইটে নয় বরং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যাবহার করে এবার ঢাকায় ২৭৬০০ গরু বিক্রি হয়েছে কোরবানির সময়ে। বেশ তাৎপর্যপূর্ণ খবর দিল ঢাকার একটি টেলিভিশন । আমরা দেখেছি বেশ কটি কোম্পানি কমদামেই গরু হাকাচ্ছিল । খুব হোপ নিয়ে বসে থাকিনি । কিন্তু এখন মনে হচ্ছে প্যানডেমিক সময়ে ক্রেতারা নিজের জীবনের নিরাপত্তার প্রতি যথেষ্ট খেয়াল করেছেন । একারনেই ই কমার্স এখন জনপ্রিয় এবং আগামি দিনগুলোতে আরও জনপ্রিয় হবে । লক ডাউনের আগের দিন বাসা বদলে আমরা লোকাল এক সাপ্লাইয়ারসকে ফোন দিতেই সে তিনজনের জন্য চিকেন ফ্রাই ব্রেড নিয়ে হাজির । এরপর থেকে মাছের সাপ্লাই নিচ্ছি ই তে । এবং মাছগুলো কেটেকুটে পিস করে ভাল সিল করা প্যাকে দিয়ে যাচ্ছে গত চারমাস ধরে। দাম তুলনামুলক কম । আমাদের মানসিকতা পালটাচ্ছে এটি একটি পজিটিভ দিক । মধ্যস্বত্বভোগীদের দুর্দিন শুরু হবে বা হয়েছে । মানুষ তার প্রোডাক্ট সিকিউরিটি চায় , সুলভ মুল্য চায় , কোয়ালিটি চায় । সব মিলিয়ে আমরা নতুন এক পথের শুরুতে । অনেক ঝড় ঝাপটার মধ্যে এটি আশার বানী ।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই আগস্ট, ২০২০ রাত ১:০১

চাঁদগাজী বলেছেন:



ভালো

০৮ ই আগস্ট, ২০২০ সকাল ৯:৪৯

শাহ আজিজ বলেছেন: শুরু হোক ।

২| ০৮ ই আগস্ট, ২০২০ রাত ১:০৫

আমি সাজিদ বলেছেন: নিউ নরমালে প্রচলিত জীবন ধারা এক ধাক্কায় চেঞ্জ হয়ে গেল। এই একটা জিনিস এপ্রিসিয়েট না করলেই না । সামনে কি কি নতুন পরিবর্তন যে আসে কে জানে?

০৮ ই আগস্ট, ২০২০ সকাল ৯:৫০

শাহ আজিজ বলেছেন: যারা ভাল সার্ভিস দেবে তারা টিকে থাকবে । যারা মোবাইলের বদলে পেয়াজ দেবে তারা লুজার ।

৩| ০৮ ই আগস্ট, ২০২০ রাত ২:১৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মাছ,মাংস,কাঁচা বাজার ছাড়া অন্যান্য জিনিস পত্র যেমন কাপড় চোপড় বা শিল্পজাত দ্রব্য সরবরাহের পর কয়দিনের মধ্যে ফেরত দেয়া যায়।এখানে ( কানাডায়) ৪০ দিনের মধ্যে ফেরত দেওয়া যায়,অনলাইনে কিনলে।

০৮ ই আগস্ট, ২০২০ সকাল ৯:৫২

শাহ আজিজ বলেছেন: আস্তে আস্তে ওসবও শুরু হবে ।

৪| ০৮ ই আগস্ট, ২০২০ সকাল ৭:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এটা কি বাংলাদেশের?

০৮ ই আগস্ট, ২০২০ সকাল ৯:৪৭

শাহ আজিজ বলেছেন: হ্যা , ঢাকার । বিশ্বাস হচ্ছেনা তাইনা ?

৫| ০৮ ই আগস্ট, ২০২০ সকাল ১০:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশের মত জনবহুল দেশে অনলাইন শপিং ভালো কারণ যানজটের কারণে মানুষের দোকান বা মার্কেটে যাওয়াও কষ্টকর। এতে সময়ও বাচে। আর ই কমার্সের মাধ্যমে হোম ডেলিভারী ব্যবসা যারা করে তারা ক্রেতার খেয়াল রাখে ও ক্রেতা ধরে রাখার চেষ্টা করে। তবে এখনও অনেকে মার্কেটে ঘুরে ঘুরে কিনতে পছন্দ করে। সেটার মধ্যে মনে আরেক ধরণের আমেজ আছে।

০৮ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:২৭

শাহ আজিজ বলেছেন: কয়েক ধরনের মানুষ আছে ঢাকাতে । মহামারী সময়েও তাদের ঠেকিয়ে রাখা যায়নি বাড়িতে । তারা শপিঙে বেরিয়েছেন । আরেক দল ঘরে থেকেছেন এবং কাউকে অনুরোধ করেছেন তার কাংখিত জিনিস এনে দেবার জন্য । যিনি নিয়মিত অফিস ব্যাবসা করেন তারা ঝুকি নিয়েই মার্কেটে গেছেন । কিন্তু কোরবানির ইস্যু সম্পূর্ণ ভিন্ন । হাটে যাবার ঝামেলা , দর কষাকষি , এরপর সবচে কঠিন বিষয় গরু নিয়ে আসা । আর এ জন্য ভারচুয়াল গরুর হাট লুফে নিয়েছে সবাই । স্ক্রিনে বাড়ির সবাই দেখছে গরু , জানছে দাম , বাড়ি পর্যন্ত ডেলিভারি - আর কি চাই । ওরা শুনেছি কসাই এবং কাটাকুটির লোক পর্যন্ত সাপ্লাই দিয়েছে । প্যানডেমিক আমাদের জীবন আচারে পরিবর্তন এনে দিচ্ছে ।

৬| ০৮ ই আগস্ট, ২০২০ দুপুর ১:২৮

পগলা জগাই বলেছেন: মাঝে মাঝে খুব বাজে জিনিস পাওয়ার অভিজ্ঞতা আছে।

০৮ ই আগস্ট, ২০২০ দুপুর ২:০১

শাহ আজিজ বলেছেন: অসাধারন অসততা ঘিরে আছে রাষ্ট্রের রন্ধ্রে রন্ধ্রে । চারিত্রিক গুণাবলীর মুল উপাদান হারিয়ে আমরা প্রকারান্তরে বেপরোয়া হয়ে উঠেছি অর্থ কামানোর জন্য । মোবাইলের বদলে পিয়াজ পর্যন্ত গেছে গ্রাহকের হাতে । এবার পরীক্ষার পালা কারা টিকে থাকবে বাজারে । আমার মাছ সাপ্লাইয়ার এত বিজি যে আমাদের মাছ কয়েকদিন লেগে যায় ডেলিভারি দিতে । আইন অচল , নিসচুপ। কুরিয়ারের বদলে যারা সরাসরি সাপ্লাই দিচ্ছে তারা এবং গাহাক উভয়েই লাভবান ।

আমাদের ঘুরে দাঁড়ানোর সময় এখন ।

৭| ০৮ ই আগস্ট, ২০২০ দুপুর ১:৩৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: সত্যিই আশাবাদী হবার মতো খবর।

হচ্ছে জানতাম। পরিমান দেখে সত্যি অবাক হলাম।
উদ্যোক্তাদের ধন্যবাদ এবং অভিনন্দন

০৮ ই আগস্ট, ২০২০ দুপুর ২:০১

শাহ আজিজ বলেছেন: আশাবাদি ।

৮| ০৮ ই আগস্ট, ২০২০ দুপুর ২:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
তাহলে তো খুবই ভালো।
তবে সততা ধরে রাখতে হবে।
গ্রাহকের আস্থা অর্জন করতে হবে।

০৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৫৮

শাহ আজিজ বলেছেন: তথাস্ত

৯| ০৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৪০

রাজীব নুর বলেছেন: কোরআন হাদীসে কোথাও কি লেখা আছে অনলাইন থেকে গরু কেনা যাবে?

০৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৫৭

শাহ আজিজ বলেছেন: অবান্তর প্রশ্ন । ওই সময় লাইনই আছিল না আবার অনলাইন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.