নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

মুকেশ আম্বানি । বিশ্বের চতুর্থ ধনী

০৯ ই আগস্ট, ২০২০ সকাল ১১:৪৩



ধীরুভাই আম্বানি , রিলায়েন্স গ্রুপের প্রতিষ্ঠাতা যার কথা পড়ছিলাম ১৯৯৮ সালে ঢাকার একটি পত্রিকাতে । ১৯৭৪ সালে তার কোম্পানির ১০০ রুপির শেয়ার তখন ১৯৯৮ তে ৮০০০০ আশি হাজার রুপিতে দাঁড়িয়েছে আর এসব শেয়ারের প্রাথমিক ক্রেতারা সবাই নিন্ম আয়ের মানুষ , দলিত । এই বিশাল দরিদ্র মানুষের কাছে ধীরুভাই আম্বানি বিশেষ শ্রদ্ধার আর ভালবাসার মানুষ ছিলেন । ব্যাবসার শুরুতে তিনি ব্যাঙ্ক ঋণ না নিয়ে শেয়ার থেকে আয় করা টাকা দিয়ে তার সাম্রাজ্য গঠনের কাজ শুরু করেন । খুব আহামরি পারিবারিক কাহিনী ছিলনা তাদের । জুনাগড়ের স্কুল মাস্টার বাবার সন্তান ধিরাজলাল হীরাচান্দ আম্বানি প্রথম কর্মজীবন শুরু করেন এডেনে । ওখানেই মুকেশের জন্ম । তারপর ভারতে ফেরত আসা এবং পলিয়েসটার সুতোর ব্যাবসা দিয়ে ক্যারিয়ার শুরু । রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ১৯৭৩ সালে শুরু করে , এর আগে রিলায়েন্স কোম্পানি ছিল। তাদের তৈরি বিমল বা ভিমল ব্র্যান্ড শাল , শাড়ি , স্যুট এবং পোশাক আশাক ভাল বাজার পেয়েছিল । আম্বানি পরিবার বিবিধ উৎপাদন ব্যাবসায়ে স্থাপনা শুরু করে এবং ধিরুভাই খুব ঝুকি নিয়ে কাজ করতেন । ভারতের প্রথম ব্যাবসায়ি যার একটি ব্যাক্তিগত প্লেন ছিল এবং এই পরিবার এখন তিনটি প্লেন এবং দুটি হেলিকপ্টার ব্যাবহার করেন । ধিরুভাই আম্বানির প্রথম পুত্র মুকেশ আম্বানি এখন গোটা প্রতিষ্ঠানের নেতৃত্ব দিচ্ছেন । তাদের ১৮ তালা ফ্লাটবাড়ি কিংবদন্তী । মহামারী করোনা, লকডাউন বা অর্থনীতিক বিপর্যয়ই কিছুই থামাতে পারেনি তাকে। ব্লুমবার্গ বিলিয়নিয়র্স ইন্ডেক্সের তথ্যমতে, বিশ্বের অর্থনীতির ধনকুবেরদের পেছনে ফেলে সেরা ১০ ধনীর তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছেন রিয়ালেন্স ইন্ডাস্ট্রিজর চেয়ারম্যান মুকেশ আম্বানি।নিউ ইয়র্কের সংস্থা ব্লুমবার্গ বিলিয়নিয়র্স ইন্ডেক্স জানিয়েছে, মুকেশ ইউরোপের ধনকুবের বার্নার্ড আর্নল্টকে পেছনে ফেলে এই স্থান দখল করেছেন। বার্নার্ড আর্নল্ট হলো বিশ্বের অন্যতম ফ্যাশন ব্র্যান্ড লুই ভুঁইটোর কর্ণধার। মুকেশ শুধু বার্নার্ডকেই নয়, চতুর্থ স্থানে নিজের নিজের নাম তুলতে একাধিক বিজনেস টাইকুনকে পেছনে ফেলেছেন। মুকেশ আম্বানির আগে সেরা তিনে রয়েছেন জেফ বেজোস, বিল গেটস এবং মার্ক জুকারবার্গ।শুধু ধনীদের তালিকায় চতুর্থ স্থান নয়, সম্প্রতি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম শক্তি উৎপাদক সংস্থা হিসেবে নজির গড়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এর ফলে রিয়ায়েন্সের শেয়ার বেড়েছে ৪ দশমিক ৩ শতাংশ। বর্তমানে যার বাজারমূল্য ১৮৯ বিলিয়ন ডলার।
চলতি বছরে রিলায়েন্সের শেয়ার লাফিয়ে বেড়েছে ৪৬ শতাংশ। ফলে মুকেশ আম্বানির ঘরে লক্ষ্মী লাভের অঙ্কটা দাঁড়িয়েছে ২২ দশমিক ৩ বিলিয়ন ডলার। এছাড়া মুকেশের মোট সম্পত্তির পরিমাণ ৮শ কোটি ৬০ লাখ ডলার।
প্রযুক্তি নির্ভর শিল্পে রিলায়েন্স ব্যাপক সফলতা দেখিয়েছে । সফল উদ্যোক্তাদের আমার ( ভুমি দস্যু নয়) সবসময় ভাল লাগে বলে তাদের সফলতা নিয়ে পোস্ট দেই । তাদের নিয়ে আকথা কুকথা থাকতেই পারে ।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:২৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মুকেশ আম্বানি মার্কিন ধনকুবের ওয়ারেন বাফে-কে
টপকে ৫ নম্বরে উঠে এলেন । এখন জুকারবার্গকে
টপকানোই মুকেশ আম্বানির লক্ষ্য। তাহলে তিনি
উঠে আসতে পারবেন ৪ নম্বরে।
ধনী হবার অনেক জ্বালা!!
আমি ধনী হইবার চাইনা।

০৯ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:৫৭

শাহ আজিজ বলেছেন: আমি পাচ্ছি মুকেশ ৪ নাম্বারে । ব্লুমবারগ ইনডেক্স ।

২| ০৯ ই আগস্ট, ২০২০ রাত ৮:২৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ধনকুবেরদের তালিকায় ৫ নম্বরে উঠে এলেন মুকেশ আম্বানি

০৯ ই আগস্ট, ২০২০ রাত ৮:৫৫

শাহ আজিজ বলেছেন: মাত্র ১ এর ব্যাবধান ! ঠিক মতো গুনলে দুই চার টাকা কম বেশি হতেই পারে ;) ;)

৩| ০৯ ই আগস্ট, ২০২০ রাত ৯:১২

রাজীব নুর বলেছেন: আহ আমি যদি বিশ্বের শ্রেষ্ঠ ধনী হতাম!!!

০৯ ই আগস্ট, ২০২০ রাত ৯:২৮

শাহ আজিজ বলেছেন: খাইছে আমারে :-P !:#P :-B :(

৪| ০৯ ই আগস্ট, ২০২০ রাত ১০:৫৩

ঊণকৌটী বলেছেন: আপনার ব্লগে আমার প্রথম মন্তব্য, একটু ভুল সংশোধন করে দেই, ভারতের প্রথম বিমান এর মালিক এবং চালক ছিলেন স্যার jamsed ji tata যার নামে সারা পৃথিবী তে টাটা কোম্পানি ব্যবসা চলে,রিলায়েন্স এর সাথে টাটা গ্রুপ এর পার্থক্য হচ্ছে টাটা ট্রাস্ট এর নামে কোম্পানি চলে সেইখানে মালিক বলে কেউ নেই,লাভের টাকা বিভিন্ন charity funde যায় তাই রিলায়েন্স এর থেকে অনেক ধনী হয়েও পার্সোনাল ধনীর তালিকায় তাদের নাম নেই টাটা পরিবারের শেষ চেয়ারম্যান ছিলেন রতন টাটা উনি অবসর নিয়েছেন এবং উনি বিয়ে করেন নি এখন যিনি দায়িত্ব নিয়েছেন তিনি এই পরিবারের কেউ নন

১০ ই আগস্ট, ২০২০ সকাল ৯:১১

শাহ আজিজ বলেছেন: ভারতের টাটা সম্পর্কে জানি , জানি আরও দু চার পরিবার সম্পর্কে । টাটা যখন বেইজিং স্টিল এ বিনিয়োগ করছে তার আগ মুহূর্তে তাদের পরামর্শদাতাদের সাথে আটকে গিয়ে পিকিং এয়ারপোর্টে বসে আড্ডায় মেতেছিলাম । আমরা একসাথে হংকং যাচ্ছিলাম । রতন টাটার বোন মুলত তার উত্তরসুরি হিসাবে এই ভদ্রলোককে চেয়ারে বসার সুযোগ করে দিয়েছিলেন , কেন পারিবারিক নিয়ম ভেঙ্গেছিলেন বলা কঠিন । এরা এবং আরও অনেকেই পারস্য থেকে এসেছিলেন । ধিরুভাইয়ের সাথে পার্থক্য এই যে ধিরুভাই আম্বানি গুজরাটের লোক এবং তাদের পূর্ব ইতিহাস নেই । এজন্যই আমি স্থানীয় যারা শিল্প উদ্যোক্তা তাদের বেশি মুল্যায়ন করি। সাড়া কলকাতা জুড়ে টাটাদের পানি পান করানোর ছোট ঘর আছে , আমিও আজল ভলে পানি পান করেছি সেই ৮২ সালে ।

৫| ০৯ ই আগস্ট, ২০২০ রাত ১১:২৩

ইফতেখার ভূইয়া বলেছেন: সবাই ধনী হওয়ার মতো যোগ্যতা বা বুদ্ধিমত্তা রাখে না এটা একটা ফ্যাক্ট। চুরি করেই হোক বা সৎ পথেই হোক, বিলিওনিয়ায় হওয়ার জন্য কিছু জ্ঞান প্রয়োজন, ভিন্ন মাইন্ডসেট প্রয়োজন, সবার সেই ক্যালিবার, ডেডিকেশন, ইনসপিরেশান থাকে না। তাই তাকে শুভেচ্ছা তার অর্জনের জন্য।

১০ ই আগস্ট, ২০২০ সকাল ৯:২৩

শাহ আজিজ বলেছেন: এটাই ভীষণ মুল্যবান কথা যে এখন টাকার পাহাড় থাকলেই হবেনা থাকতে হবে বুদ্ধিবৃত্তিক প্রকৌশল , শিক্ষা এবং পৃথিবীকে ভিন্ন আংগিকে দেখা । বিখ্যাতরা সাধারনত কর ফাকি দেন না , তাদের জনহিতকর কিছু বিষয় থাকে । রাজনীতি , রাষ্ট্র , অর্থ বিজ্ঞান সম্পর্কে চলতি হাওয়ায় ভাসেন তারা ।

৬| ১০ ই আগস্ট, ২০২০ রাত ১২:০৩

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর তথ্যবহুল পোস্ট।

১০ ই আগস্ট, ২০২০ সকাল ৯:২৫

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ ।

৭| ১০ ই আগস্ট, ২০২০ রাত ৯:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশের মুকেশ আম্বানি কে?

১০ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩৮

শাহ আজিজ বলেছেন: শা'লুম নাকি !!!??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.