নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

লেবানিজরা ফরাসী শাসন চাইছে কেন ??

১০ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩৬



৫ তারিখে বৈরুত বিস্ফোরণের ধোঁয়ার কুণ্ডলী আকাশে না মিলাতেই ফরাসী প্রেসিডেন্ট সটান হাজির বৈরুতে । ওই একইদিনে অনলাইনে একটা পেপার ঘুরছিল সাইন করার জন্য । ওখানে লেখা লেবাননকে শাসন করতে ফরাসীদের ১০ বছর সময় দাও । প্রায় ষাট হাজার মানুষ তা সাইন করেও ফেলেছে । একদা ফরাসী কলোনি লেবানন বহুবিধ সমস্যায় আক্রান্ত এবং ফ্রান্স এযাবত একাধারে সাহায্য করে আসছে তার সাবেক দাসদের । এবারের সাহায্য করার আগে পিটিশনে লেখা সাহায্য চুরি , তসরুফ বন্ধ না হলে সাহায্য দিও না । দুর্নীতিতে আচ্ছন্ন লেবানন ।
লেবানন ডুবতেই থাকবে যদি না দেশটির নেতৃত্বে রদবদল আসে' লেবাননের প্রেসিডেন্টকে এমন সতর্কবার্তাই দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। তিনি বলেছেন, লেবাননের পাশে তার দেশ ছিল, থাকবে। তবে এটাও স্পষ্ট করেছেন, ক্ষমতার কাঠামোয় বদল না এলে আর একটি টাকা বা পানি দিয়েও সাহায্যে এগিয়ে আসবে না ফ্রান্স। প্রায় ১৮ টি গোষ্ঠী , ধর্মীয় জোট , মিলিট্যানট নিয়ে ভাগাভাগির সরকার লেবাননে । ক্রিশ্চিয়ানদের ১২ টি , মুসলিমদের ৪ টি , দ্রুজ এবং ইহুদি । এরই মধ্যে ইরান সমর্থিত হিজবুল্লাহ আরেকটি বড়সড় রাজনৈতিক ও সামরিক দল লেবাননে মুখ্য ভুমিকা পালন করছে ।১৯৮২ সালের সিভিল ওয়ারের পর আরও বিক্ষুব্দ লেবানিজ সমাজ । কেউ কাউকে ছাড় দিতে নারাজ । ফ্রান্সে প্রায় দেড় লাখ লেবানিজ ইমিগ্রানট আছে । ম্যাক্রোঁ সাহায্যের আশ্বাস দেওয়ার পর এক বৈরুতবাসী বলেছেন, আমরা আশা করি এ সাহায্য লেবাননের জনগণ পাবে, দুর্নীতিগ্রস্ত নেতাদের হাতে যাবে না। আরেকজন বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট সময় করে আমাদের দেখতে আসতে পেরেছেন, অথচ লেবাননের প্রেসিডেন্ট আসেননি। কিন্তু এবারের লেবাননের পরিস্থিতি সামাল দিতে ফ্রান্সের আগমন ইচ্ছা , পাশের সিরিয়ার সাম্প্রতিক কোন্দলে রাশিয়ার হস্তক্ষেপ , ইরাকের ভণ্ডুল অবস্থা , আফগানিস্তানের তালিবান শক্তি সঞ্চয় সব মিলিয়ে একটি সুতোয় গাথা যায় যে এসব দেশে একদা কলোনিয়াল শাসন নবরুপে ফেরত আসছে । আমার মনে হয় দুটি রাষ্ট্র তাদের ট্রাম্প কার্ড খেলা বন্ধ করলে এর অনেক উন্নতি হতে পারত । সৌদি আরব এবং ইরান । মধ্যপ্রাচ্যকে উত্তপ্ত করতে এদের সুন্নি শিয়া মজহাবি কোন্দল এক বীভৎস রুপ নিয়েছে ।
ফরাসী শাসন এলেও এর কোন স্থায়ী সমাধান নেই । সবাই চাইবে অস্ত্রের ব্যাবসা জোরদার হোক । প্রায় ২০০ মানুষ নিহত এবং ৬০০০ মানুষ আহত বন্দরের অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরণে ।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১০ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমার মনে হয় ফরাসি শাসনামলে তারা খুব ভাল ছিল, নিরাপত্তায় ছিল ।

এখন তারা নিরাপত্তার অভাব বোধ করছে । তাই তাদের সাবেক শাসকদের আবার ফিরে পেতে চাইছে।

আমাদের অঞ্চলে আবার কখন জানি দাবি ওঠে , ব্রিটিশ শাসন ফিরে পেতে চাই।

১০ ই আগস্ট, ২০২০ রাত ১০:০৯

শাহ আজিজ বলেছেন: আরবরা তেল পাবার পর অতিরিক্ত টাকা রাখার জায়গা না পাইয়া যুদ্ধে ব্যয় করছে ।

হ্যা অবস্থা কিন্তু সেদিকেই এগুচ্ছে ।

২| ১০ ই আগস্ট, ২০২০ রাত ১০:০২

আকন বিডি বলেছেন: বিস্ফোরন কি তারা ঘটাইল নাকি? এতো সর্প হইয়া কামড়ায় আবার ওঝা হইয়া ঝারে। তার জন্য আবার পাবলিকও ওঝার ওকলাতি করে।

১০ ই আগস্ট, ২০২০ রাত ১০:১০

শাহ আজিজ বলেছেন: কিছুই কওন যায় না কার কাপড় কে খুলছে হা হা হা

৩| ১০ ই আগস্ট, ২০২০ রাত ১০:২৫

চাঁদগাজী বলেছেন:


ফরাসীরা এখন বুদ্ধিমান, ওরা কোন দেশে নিজেদের সৈন্য পাঠাবে না, মানুষ পাঠাবে না; তবে, ওরা মানুষকে সাহায্য করতে চাইবে। আরবে ইসলামের উদ্ভব হয়েছে, তাদেরকে শাস্তি দেয়ার জন্য

১০ ই আগস্ট, ২০২০ রাত ১০:৩০

শাহ আজিজ বলেছেন: এবারে ফ্রান্সকে মুল্য দিতে হবে । পরিস্থিতি আগের মতো নেই ।

৪| ১০ ই আগস্ট, ২০২০ রাত ১০:৫৫

শোভন শামস বলেছেন: তথ্য বহুল, ধন্যবাদ।

১০ ই আগস্ট, ২০২০ রাত ১১:১০

শাহ আজিজ বলেছেন: দেখতে থাকুন । কলোনিয়াল সিস্টেমে ফেরত যাওয়াটা আমরা দেখতে পাব ।

৫| ১০ ই আগস্ট, ২০২০ রাত ১১:২০

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " দেখতে থাকুন । কলোনিয়াল সিস্টেমে ফেরত যাওয়াটা আমরা দেখতে পাব "

-এখানে আপনি ভুল করছেন, বিশ্বে ইউরোপের মানুষ সবচেয়ে বুদ্ধিমান, ওরা কলোনিয়েল সিষ্টেম ইতয়াদি থেকে অনেক উপরে।

১০ ই আগস্ট, ২০২০ রাত ১১:২৫

শাহ আজিজ বলেছেন: ওই যে আসতে চাইছে , এজন্য বললাম ।

৬| ১১ ই আগস্ট, ২০২০ রাত ১২:৫১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ওখানে কিছু ধর্মীয় সমস্যা আছে যেটা দীর্ঘ দিনের।

১১ ই আগস্ট, ২০২০ সকাল ৮:৫০

শাহ আজিজ বলেছেন: ধর্মীয় ক্যাচাল অর্থনৈতিক প্যাচাল থেকেও ভয়ঙ্কর ।

৭| ১১ ই আগস্ট, ২০২০ রাত ১:২২

রাজীব নুর বলেছেন: আন্তর্জাতিক বিষয়ে আমার জ্ঞান শূণ্য। কি মন্তব্য করবো বুঝতে পারছি না।

১১ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৯

শাহ আজিজ বলেছেন: পড়লেই হবে । মন্তব্য দরকার নেই ।

৮| ১১ ই আগস্ট, ২০২০ রাত ১:৪৯

মা.হাসান বলেছেন: ইউরোপ-আমেরিকা দীর্ঘদিন মধ্যপ্রাচ্যে নির্বিঘ্নে অস্ত্র বিক্রি করে গেছে। পুটিন মিয়া হিসাব বদলে দিয়েছে, এখন ইউরোপ শরনার্থি সমস্যায় পড়েছে। আমেরিকা সেই অর্থে সন্ত্রাসবাদ ছাড়া শরনার্থি সমস্যায় পড়ে নি। সন্ত্রাসবাদে বরং পুজিবাদী অস্ত্র ব্যবসায়ীদের লাভই হয়েছে, ক্ষতিগ্রস্থ শুধু সাধারণ মানুষ।

বাংলাদেশের কপাল ভালো, আমরা মধ্যপ্রাচ্য থেকে অনেক দূরে। না হলে মধ্যপ্রাচ্য থেকে শরনার্থীরা উন্নত গনতন্ত্রের লোভে বাংলাদেশে চলে আসতো।

১১ ই আগস্ট, ২০২০ সকাল ৯:০৬

শাহ আজিজ বলেছেন: পুতিনের ক্ষমতা স্থায়ীকরনের আর কোন খবর পাচ্ছি না । শি এই ব্যাপারটা মানে এই রাস্তা দেখিয়েছে আর তাই কেউ উহানে দিয়েছে ভাইরাস ছড়িয়ে । আরবের তেল শেষ হলে আরবদের হাতে থাকা ক্যাশ হবে অন্যতম লক্ষ্য । আমেরিকানদের মুল লক্ষ্যই ছিল ইউরোপের স্থিতিশীলতা নষ্ট করা । কিন্তু ব্লাক লাইভস ম্যাটার নতুন গোদফোড়া তাকে নিত্য জালাচ্ছে । মনে হচ্ছে সিরিয়া লেবাননকে ঘিরে নতুন উন্মাদনার এপিসোড শুরু হতে যাচ্ছে । লক্ষ্য কি ইজরায়েলকে ধরা? আমার কিন্তু সন্দেহ লাগছে ।

৯| ১১ ই আগস্ট, ২০২০ সকাল ৮:২৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: একটা দেশের শাসন ব্যবস্থা কি রকম দেউলিয়া হলে সে দেশের মানুষ আরেক দেশের মানুষ দ্বারা শাসিত হতে চায় তা কিছুটা অনুধাবন করা যাচ্ছে। বাংলাদেশের, ভারতের বা পাকিস্তানের ৬০ হাজার মানুষ কি কখনও এরকম কাগজে স্বাক্ষর করবে যেখানে ব্রিটিশকে পুনরায় শাসনের আহবান জানানো হবে। যদিও এই তিন দেশেই অরাজক পরিস্থিতি বিরাজ করছে অনেক ক্ষেত্রে।

শিয়া আর সুন্নির দ্বন্দ্বের জন্য মুসলমানরা কখনও এক হতে পারবে না নিকট ভবিষ্যতে। আরব দেশের লোকেরা অনারব মুসলমানদের দ্বিতীয় শ্রেণীর মুসলমান মনে করে। আরবের কোনও দেশে অন্য অনারব দেশের নির্যাতিত মুসলমানদের পর্যন্ত স্থায়ীভাবে থাকার কোনও সুযোগ তারা দেয় না। ইউরোপ, আমেরিকা অভিবাসনে যে রকম উদার তার ধারে কাছে এই আরব দেশগুলি নাই যারা অল্প সময়ে অঢেল সম্পদের মালিক হয়েছে। আরব দেশগুলিতে তেল আবিষ্কার না হলেই মনে হয় পরিনামে ওদের ভালো হতো। টাকার গরমে ওরা উন্মাদ হয়ে গেছে। তেল আর অস্ত্র ব্যবসার জন্য যুদ্ধ, প্রানহানি আর মানবাধিকার লঙ্ঘন চলছে যুগের পর যুগ ধরে এই দেশগুলিতে। আমাদের স্বভাব নষ্ট কারণ আমরা গরীব আর ওদের স্বভাব নষ্ট কারণ ওরা বিত্তশালী। পরিশ্রম, জ্ঞান মেধা খাটিয়ে করে আয় করা পশ্চিম থেকে আমাদের শেখা উচিত। কিন্তু পশ্চিমের ভালোটা অনুসরণ করতে আমরা নারাজ।

১১ ই আগস্ট, ২০২০ সকাল ৮:৪৮

শাহ আজিজ বলেছেন: আমি ঠিক এই ধরনের আলাপ চাইছিলাম যে কলোনি ব্যাবস্থার কি পুনর্জন্ম হচ্ছে ? বাংলাদেশের, ভারতের বা পাকিস্তানের ৬০ হাজার মানুষ কি কখনও এরকম কাগজে স্বাক্ষর করবে যেখানে ব্রিটিশকে পুনরায় শাসনের আহবান জানানো হবে। যদিও এই তিন দেশেই অরাজক পরিস্থিতি বিরাজ করছে অনেক ক্ষেত্রে। এটাকেও আমলে নিয়েছি । চারিদিকে কেমন জানি সম্প্রসারনবাদের ধ্বনি পাচ্ছি হোক তা ধার দেনা বা স্থাপনার বিনিময়ে , চীনের ব্যাপারগুলি উল্লেখযোগ্য । জাপানীদের মতো শুধু বাজার স্থিতিশীল রাখতে তারা এবং ইউরোপিয়ান ডায়াস্ফোরা যারা নেহায়েত মানবিকতা হিসাবে দান খয়রাত করে । আমি দেখছি আরও অনেকের উপস্থিতিতে ফরাসীরা এককেন্দ্রিক দখল চাইছে । গাজি সাহেব বলছেন ইউরোপিয়ানরা এখন অনেক উচু মানসিকতার কিন্তু এই ফরাসীরা বিভিন্ন দেশে তাদের সেনাদল পাঠিয়েছে বিভিন্ন সময়ে । এখন সাহায্যের বিনিময়ে শোষণ হবে নতুন ধ্যান ধারনা ।

১০| ১১ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনার পোস্টের শেষ কথাটাই আমার কথা। ফরাসী শাসন এলেও এর কোন স্থায়ী সমাধান নেই।

১১ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৮

শাহ আজিজ বলেছেন: ব্যাসিকালি আরবরা হাউকাউ পার্টি । লেবাননে ১৮ টি গোত্রভিত্তিক শাসন চলছে । এটাই পশ্চিমাদের জন্য এবং সৌদি ও ইরানের মোল্লাদের জন্য ভাল সুযোগ । যদি সৌদি আর ইরান ভেঙ্গে যায় না জানি কোন কিয়ামত শুরু হবে । আজ যারা ফরাসীদের ডাকছে কাল তারাই ফরাসীদের তাড়াতে অস্ত্র হাতে নেবে ।

১১| ১১ ই আগস্ট, ২০২০ রাত ১০:০৪

রাজীব নুর বলেছেন: না না, পড়তেও হবে। মন্তব্যও করতে হবে।

১১ ই আগস্ট, ২০২০ রাত ১০:৩০

শাহ আজিজ বলেছেন: খুব ভাল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.