নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

কোভিড ১৯ নিয়ে ভাল খবর নেই

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫২



পৃথিবীর অনেক দেশেই দ্বিতীয় দফার সংক্রমন শুরু হয়েছে । ইউরোপের ভুক্তভোগী দেশগুলো আবার প্রস্তুতি নিচ্ছে সংক্রমন প্রতিরোধের । পাশের ভারতে কোভিড সংক্রমণ এবং মৃত্যু আমেরিকাকে ছাড়িয়ে যাবার পথে । বাংলাদেশের প্রধানমন্ত্রী আজ সংক্রমণ বাড়তে পারে এই শীতে বলে আশঙ্কা করেছেন। আজ ইয়াহু, টুইটার জুড়ে সব করোনা সংক্রমনের খবর কেন জানি বেশি মনে হচ্ছে । একজন আক্রান্ত মানুষের দ্বিতীয় দফা সংক্রামিত হবার খবর পুরাতন হয়ে গেছে । মার্চে সুস্থ হয়ে গেছেন কিন্তু শারীরিক দুর্বলতা কাটিয়ে ওঠেননি এমন মানুষের সংখ্যা বিভিন্ন দেশে বাড়ছে । চীনের খবর পাওয়া যাচ্ছেনা যেহেতু চীন সেই মার্চ এপ্রিল থেকে খবর – ইন্টারনেট এর ওপর কড়াকড়ি আরোপ করেছে। গেল এপ্রিলে ডাঃ দেবি শেঠি তার শেষ মেসেজে এই অসুখ নিয়ন্ত্রন করতে ২ বছর যাতায়াত বিশেষ করে বিমান ভ্রমন বন্ধ রাখার সুপারিশ করেছিলেন । এরপর শেঠি আর প্রকাশ্যে আসেননি । এপ্রিলে হংকঙের ডাক্তার সিটি স্ক্যান রিপোর্ট ছাপিয়ে দেখাচ্ছিলেন একজন গুরুতর সংক্রামিত রোগীর আরোগ্য লাভের পর লাংসের অবস্থা। গ্লাস গলিয়ে ফেললে যা হয় সেই লাংসের অবস্থা সেই রকম । আজ বেশ কজন ভুক্তভোগী পত্রিকায় জানাচ্ছেন তারা এক অসহনীয় যন্ত্রনাময় জীবন যাপন করছেন । গল্প নয় আমার বড় জন জুলাইতে সেরে উঠলেন । তার নাভির চারপাশ ঘিরে ৬০ টি ইঞ্জেকশন নিতে হয়েছে । তিনি প্রচণ্ড ঝুকির মধ্যে ছিলেন । এখন তিনি ক্লান্ত এবং এবং নাভির ব্যাথায় অসহ্য হয়ে আছেন । বাংলাদেশে সবকিছু এখন খোলা এবং বলতে গেলে মাস্ক উধাও হয়ে গেছে । ভয়হীনতা একধরনের ওষুধ বটে কারন আতঙ্ক রোগীকে ধরাশায়ী করে ফেলে বেশি । এই ভাইরাসের বিচিত্র আচরন ও গঠন নিয়ে প্রায় প্রতিদিন সংবাদ বেরুচ্ছে । আমি একটা লেটেসট লিঙ্ক দিলাম যা অনুবাদ হয়না । নোয়াখালীতে আইসোলেশন ওয়ার্ডের ড্রেনের তলানিতে কোভিড পাওয়া গেছে , দুঃসংবাদ বটে । টিকার ঘোষণা এলেও তা ঠিক কবে শুরু হবে বলা যাচ্ছে না । ভাইরাসের বিচিত্র আচরনে তটস্থ বিজ্ঞানীরা আজ বলছেন ২০২১ সালের নভেম্বর নাগাদ টিকার আওতায় আসবে অনেক মানুষ । তখনই এই ভাইরাসের রাশ টেনে ধরা সম্ভব হবে। মাস্ক ব্যাবহার আর শারীরিক দূরত্ব এখনো একমাত্র প্রতিষেধক , এবং কার্যকরী বলে প্রমানিত । মাস্কের জন্য হুমকি ধামকি নয় পারলে বেহুদা খরচ কমিয়ে ফ্রি বিতরন করুন । অনেক মানুষ আছেন একদিন কাজ না করলে রাতের খাবার জোগাড় হয়না তারা মাস্ক না ব্যাবহার করার জরিমানা দেবে কোথা থেকে ? এখন গরমে ভাইরাস টিকবেনা এই তত্ত্ব আর ধোপে টিকছে না । ৬০ ডিগ্রিতেও তারা সুস্থ সবল ঘুরছে ফিরছে , বিজ্ঞানীদের দেয়া তথ্য ।
পুরাতন বন্ধু ১৫ বছর পর মেসেঞ্জারে কল দিয়ে বলল সে ভীত নয় , আল্লাহ জীবন দিছে , আল্লাহই নিয়ে নিবে । অনিয়ন্ত্রিত ডায়াবেটিস নিয়ে ঢাকায় হোটেলে ক’দিন ব্যাবসা উপলক্ষে থাকবে । আমি বললাম তুমি সাহসী বটে , আমার এত সাহস নেই । আমার প্রথম চাকুরিকালের বস ৮৫ চলছে বাড়িতেই থাকেন । সময় কিভাবে কাটছে স্যার ? নেট ফ্লিক্স দেখে ! দিনে ভারতীয় উত্তম – সুচিত্রা আর রাতে ইংলিশ মুভি । কেন স্যার ? বললেন আমার অ্যাটেনড্যানট দুজন , তারা একদিকে বসে দেখে , একজন বাংলা মুভি দেখে চোখ মোছে আর একজন শিক্ষিত , ইংরেজি বোঝে , কাজেই আমাকে ব্যালান্স করতে হয় । কাল রাতে মেয়েকে বললাম নেট ফ্লিক্স লাগিয়ে দাও । সে বলল আমরা দেখছি তো । গেল ৬ মাসে জানিনি তারা চারটি অ্যাকাউনট খুলে বেশ রসিয়ে সিনেমা দেখছে । আমার একাকীত্ব কাটানোর আরেকটা উপায় বের হল ।

Coronavirus: constantly surprising virus found to be heat tolerant

Here's why a vaccine will not stop the Covid-19 pandemic right away


মন্তব্য ৪২ টি রেটিং +২/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:০৩

চাঁদগাজী বলেছেন:


মানুষ যাতে মাস্ক পরে, সেজন্য ছুটির দিনে ঢাকায় একটা মিছিল করেন; সবাই মাস্ক পরলে টিকার দরকার হবে না।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১৩

শাহ আজিজ বলেছেন: মিছিলে লোক পাওয়া যাবেনা । ফ্রি মাস্ক চাই , যা বারবার ধোয়া যায় । ফ্রি সাবান ।

২| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:০৬

আখেনাটেন বলেছেন: করোনা ফেসবুক, ইউটিউব, নেটফ্লিক্সের বিরাট উপকার করে দিয়ে গেল।

শীতে ঝামেলা হতে পারে নিউমোনিয়ার গুরুতর অবস্থার কারণে..........। তবে পশ্চিমারা যথেষ্ট প্রস্তুতি নিয়েই রেখেছে নিশ্চয়। মরণ তৃতীয় বিশ্বের দেশগুলোর। আবার লকডাউনে গেলে মানুষের নাভিশ্বাস উঠে যাবে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১১

শাহ আজিজ বলেছেন: লক ডাউনএর চিন্তা কেউ করছে না , মনে হচ্ছে । তবে মাস্কের ওপর গুরুত্ব দিচ্ছে সবাই । ফ্রি মাস্ক সরবরাহ করতে হবে বেসরকারি ভাবে ।

৩| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৪৮

আমি সাজিদ বলেছেন: আমি যেখানে কাজ করি যেখানে এই কয়দিনে সব জ্বরের রোগী, কোভিড নন কোভিড আলাদা করার উপায় নেই। পরীক্ষাও ঝামেলাপূর্ণ কাজ। দেদারসে মানুষ এন্টিবায়োটিক খাচ্ছে। কারও সারছে কারও সারছে না। কোভিড পরিবর্তী এক ইয়াং এডাল্ট পেলাম, যার বয়স বত্রিশ। এবং এখন হাইপারটেনসিভ। আমার ক্ষুদ্র জীবনে এমন ঘটনা দেখি নাই। আমিও পড়েছি কিছু কেস স্টাডি অনেকের ফুসফুসে ক্ষত রেখে যাচ্ছে কোভিড। একটা মিরাকল কিছুর অপেক্ষা করছি আসলে। এই বছরের শেষে বা সামনের বছরের শুরুতে যদি ভ্যাক্সিন আসে!

সবার সুস্বাস্থ্য কামনায়।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০২

শাহ আজিজ বলেছেন: আবহাওয়া চেঞ্জ বেশি প্রভাব ফেলছে । সাধারন ফ্লু কে অনেকে ভুল বুঝছে । লাইফ স্টাইল চেঞ্জ জরুরী । টিকার আশায় অনেকেই কিন্তু কবে হবে কেউই বলতে পারছেনা ।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫৫

চাঁদগাজী বলেছেন:


ব্লগার আমি সাজিদ বলেছেন, "একটা মিরাকল কিছুর অপেক্ষা করছি আসলে। এই বছরের শেষে বা সামনের বছরের শুরুতে যদি ভ্যাক্সিন আসে! "

-একটা মিরাকল হতে পারে, আপা হয়তো টিকা আবিস্কার করে ফেলবেন।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৬

শাহ আজিজ বলেছেন: না এসব বলা ঠিক নয় ।

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫৬

ঢাবিয়ান বলেছেন: ভিয়াইপিদের জন্য সুখবর যে বিদেশে এখন কোভিড রোগীরা চিকিৎসা করাতে যেতে পারছে। সুতরাং সাধারন মানুষ অরলো কি বাঁচলো তাতে কিছু যায় আসে না।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৯

শাহ আজিজ বলেছেন: একদিক দিয়ে ভাল হয়েছে বাইরে যাওয়ার পথ উন্মুক্ত রেখে কারন দেশেও আমরা টেস্টের ফি দেই , বেসরকারি হাসপাতালে লাখ লাখ টাকার বিল দেই । সাধারন মানুষ কপালের জোরে টিকে থাকবে ।

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কাপড়ে তৈরি মাস্ক ধুয়ে ধুয়ে অনেক বার ব্যবহার করা যায়।সরকারের উচিত বিষয়টার উপর নজর দেয়া।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪০

শাহ আজিজ বলেছেন: বেসরকারিভাবে চিন্তা করতে হবে ।

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০৫

সাইন বোর্ড বলেছেন: ভয়টা আসলে থেকেই যাচ্ছে ।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪২

শাহ আজিজ বলেছেন: আমি হাত পা গুটিয়ে বসে থাকি , ভয়ে ডরে ।

৮| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:২০

আমি সাজিদ বলেছেন: কোভিড বা নন কোভিড ফ্লুতে এন্টিবায়োটিকের কাজ নেই। কিন্তু দেখলাম মানুষ এরিথ্রোমাইসিন টাইপের এন্টিবায়োটিক খেয়ে এসেছে। অন্য গ্রুপের এন্টিবায়োটিকও চলছে খুব। কোভিড গেলেও ভালো কয়েকটা এন্টিবায়োটিকের রেজিস্ট্যান্স আমাদের দেশে হবে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:২৮

শাহ আজিজ বলেছেন: অহেতুক অ্যানটিবায়োটিক খাওয়া একটা পুরাতন অভ্যাস আমাদের দেশে ।

৯| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:২৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ডা বিজন শীল গতকাল বলে গেছেন বাংলাদেশের ৩৫% মানুষের দেহে ইতিমধ্যে এন্তিবডি তৈরি হয়ে গেছে এবং শীতের আগে বাকিদের হয়ে যাবে বলে উনি আশাবাদ ব্যক্ত করেছেন। যাদের দেহে এন্তিবডি হয়েছে তাদের ৭ জনের মধ্যে মাত্র ১ জন তা জানেন। তাই তাই এখন আমাদের মাস্ক পরে আশায় বুক বাধতে হবে আর নেট ফ্লিক্স দেখা বাড়াতে হবে যাদের সেই সামর্থ্য আছে। বাকিরা বিনোদনের জন্য বিভিন্ন জাতীয় ইস্যু ( দুই এক দিন পরপর নতুন নতুন ইস্যু আসে) নিয়ে কারণে অকারনে নিজেদের মধ্যে পাড়া মহল্লায়, ব্লগে, ফেইসবুকে ঝগড়া করে সময় পার করতে পারেন। তবে মাস্ক ফ্রি তে দেয়ার ধারণাটা খারাপ না।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৪

শাহ আজিজ বলেছেন: হা হা হা , বিজন চলে গেল শেষমেষ । টেস্ট করাই একটা ঝামেলা । অনেকেই পন করেছে মরমু তবু হাস্পাতাল টেস্টে যামু না । আমার ধারনা মাস্ক বেসরকারিভাবে বিলি করা যেতে পারে । সরকারের মুখাপেক্ষী না হওয়াই উত্তম ।

১০| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৫৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

করোনা সঙ্কট নিয়ে আমরা যে তিমিরে ছিলাম
সেই তিমিরেই আছি। আল্লাহ যদি আমাদের
হেফাজত তা হলেই রক্ষা। তা না হলে পেতে হবে অক্কা !!

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:০১

শাহ আজিজ বলেছেন: মাস্ক মাস্ট , ভিড়ের মধ্যে যাবেন না , বাসায় ফিরেই পরনের কাপড় সহ গোসল । যে নিজেকে রক্ষা করতে তৎপর না হয় আল্লাহ তাকে কিভাবে রক্ষা করবেন ।

১১| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫১

জাহিদ হাসান বলেছেন: কালকে আমার ট্রেন ভ্রমণ করতে হচ্ছে। কোন উপায় নেই।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫৭

শাহ আজিজ বলেছেন: মাস্ক , শিল্ড পরে গেলেই কাজে দেবে ।

১২| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫২

জাহিদ হাসান বলেছেন: এই মহামারীর কোন শেষ আছে বলে মনে হয় না।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:০০

শাহ আজিজ বলেছেন: ঠিক কতগুলো টিকা নিতে হবে কেউ বলছেনা । লাগাতার ব্যাবসা হবে । তবে ক্ষত থাকবে অনেকদিন । প্রায় সবাই ফুষফুসের রোগে ভুগবে।

১৩| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:০৫

জাহিদ হাসান বলেছেন: মাস্ক আছে। ফেস শিল্ড নেই। কি আর করার করা। তার উপরে আমার অ্যাজমা সমস্যা আছে।
বোধহয় এভাবেই মৃত্যুু হবে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:১৫

শাহ আজিজ বলেছেন: অ্যাজমার স্প্রে রাখতে হবে সাথে ।

১৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:১০

রাজীব নুর বলেছেন: প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই ভাবি আজ বুঝি ভ্যাকসিন চলে এসেছে এই কথাটা শুনবো।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:১৮

শাহ আজিজ বলেছেন: ভ্যাক্সিন আসা শুরু হলে কাড়াকাড়ি পড়বে যাদের আর্থিক সামর্থ্য আছে । বাকিরা আকাশের দিকে তাকিয়ে থাকবে। তবে ২০২১ সালের মাঝামাঝি সময়ে বাজার ভর্তি হয়ে যাবে ভ্যাক্সিনে । তখন ব্যাবসায়িদের একটা সমস্যা হবে ।

১৫| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:২৭

এইচ তালুকদার বলেছেন: লকডাউন দিয়ে আর কাজ হবে না,মাস্ক এবং স্বাস্থ্য বিধি মেনে চলাই হবে করোনা প্রতিরোধের সবচেয়ে কার্‍্যকর উপায়

২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৩৬

শাহ আজিজ বলেছেন: বিষয়টি নতুন বিধায় লক ডাউন দরকার হয়েছিল । কিন্তু লক ডাউনে অর্থনৈতিক ক্ষতি খুব বেশি । এখন মাস্ক , শারীরিক দূরত্ব এই রোগ প্রতিরোধে কার্যকর ।

১৬| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৩২

জাহিদ হাসান বলেছেন: আরও এক বছর যদি করোনার মহামারী থাকে তাহলে আমাদের পড়াশোনার কি হবে?

আজকে ১৫ মাসের বেশি হবে অনার্স তৃতীয় বর্ষে আছি।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৩৭

শাহ আজিজ বলেছেন: জান বাঁচানো ফরজ ।

১৭| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:৩৬

নেওয়াজ আলি বলেছেন: সবাই বলতেছে শীতে বাড়বে প্রকোপ । কি জানি কি হয়

২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৪১

শাহ আজিজ বলেছেন: এটিও পর্যবেক্ষণের বিষয় । বাংলাদেশে কমছে না আবার বাড়ছেও না । আমার ধারনা আমাদের অবহেলাজনিত স্বভাবের কারনে এই রোগকে সহজে দূর করা সম্ভব হবেনা ।

১৮| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:১১

রাজীব নুর বলেছেন: আপনার এই পোষ্ট এবং মন্তব্য থেকে যযা যা জানলাম- ঢাকায় অর্ধেকের বেশি মানুষ মাস্ক পড়ছে না। অথচ সবাই মাস্ক পড়লে টিকার দরকার হবে না। সরকার যদি দরিদ্র জনগোষ্ঠীকে ফ্রি মাস্ক আর সাবান দিতো তাহলে খুব ভালো হতো। যেহেতু মানুষকে বাঁচতে হবে, তাই ফ্রি মাস্ক ও সাবান সরবরাহ করতে হবে বেসরকারি ভাবে।

শীতে ঝামেলা হতে পারে নিউমোনিয়ার গুরুতর অবস্থার কারণে। তবে পশ্চিমারা যথেষ্ট প্রস্তুতি নিয়েই রেখেছে নিশ্চয়। মরণ তৃতীয় বিশ্বের দেশগুলোর। আবার লকডাউনে গেলে মানুষের নাভিশ্বাস উঠে যাবে। কাপড়ে তৈরি মাস্ক ধুয়ে ধুয়ে অনেক বার ব্যবহার করা যায়।সরকারের উচিত বিষয়টার উপর নজর দেয়া।

টিকার আশায় অনেকেই কিন্তু কবে হবে কেউই বলতে পারছেনা। আমি হাত পা গুটিয়ে বসে থাকি, ভয়ে ডরে। তাই এখন আমাদের মাস্ক পরে আর বারবার হাত ধুয়ে আশায় বুক বাধতে হবে আর নেট ফ্লিক্স দেখা বাড়াতে হবে যাদের সেই সামর্থ্য আছে। ভ্যাক্সিন আসা শুরু হলে কাড়াকাড়ি পড়বে যাদের আর্থিক সামর্থ্য আছে। বাকিরা আকাশের দিকে তাকিয়ে থাকবে। তবে ২০২১ সালের মাঝামাঝি সময়ে বাজার ভর্তি হয়ে যাবে ভ্যাক্সিনে। তখন ব্যাবসায়িদের একটা সমস্যা হবে ।

অনেকেই পন করেছে মরমু তবু হাস্পাতাল টেস্টে যামু না। মাস্ক মাস্ট, ভিড়ের মধ্যে যাবেন না, বাসায় ফিরেই পরনের কাপড়সহ গোসল। যে নিজেকে রক্ষা করতে তৎপর না হয় আল্লাহ তাকে কিভাবে রক্ষা করবেন! সবাই বলতেছে শীতে বাড়বে প্রকোপ। বাংলাদেশে কমছে না আবার বাড়ছেও না। আমার ধারনা, আমাদের অবহেলাজনিত স্বভাবের কারনে এই রোগকে সহজে দূর করা সম্ভব হবে না।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:২৭

শাহ আজিজ বলেছেন: দুপুরের খাবার দিছে সুরভি ??

১৯| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:০৭

রাশিয়া বলেছেন: করোনা নিয়ে এখন আর ভয় পাবার কিছু নেই। করোনার হ্যাডম কত, মানুষ এখন বুঝে গেছে। এই জুজুর ভয় দেখিয়ে এতদিন কেবল বিল গেটস, জুকারবার্গ, জ্যাক মা আর মুকেশ আম্বানিদেরকে সম্পদের পাহাড়ে চড়িয়েছে। আর দিন এনে দিন খাওয়া মানুষগুলোকে কেবল দীর্ঘশ্বাসের শিকার করেছে। কি হবে করোনা হলে? বড়জোর শ্বাসকষ্ট হবে। আর মৃত্যুকে সহজ স্বাভাবিক ভাবে গ্রহন করার ক্ষমতা না থাকলে মানবজাতি কিছু অর্জন করতে পারবেনা।

বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি।
কোভিড ১৯ আক্রান্তের সংখ্যা ৩ কোটি (০.৩৭%)
আর মারা গেছে ১০ লাখ (০.০১%)
সাধারণ সর্দি জ্বরেও তো বছরে এর চেয়ে অনেক বেশি মানুষ মারা যায়।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৩৯

শাহ আজিজ বলেছেন: কথা সত্য । এই ভাইরাস পানিতে পাওয়া গেছে । আর এখানেই বিপদ । ঢাকা শহরে অনেকখানে সুয়ারেজের মধ্য দিয়ে পানির পাইপ গেছে । আর সেখানে বাড়িওয়ালারা ওয়াসার লোকদের দিয়ে বড় পাইপ ড্রিল করে বাড়ির পাইপ রিসেট করেছে । রয়ে গেছে অনিরাপদ ছিদ্র । বাড়ির মালিকেরা যখন ভোররাতে মেশিন চালিয়ে দেয় তখন পাইপে যথেষ্ট পানি না থাকলে সুয়ারেজের পানি লিক ধরে বাড়ির ট্যাঙ্কে ওঠে । পত্রিকায় খবর হয় ওয়াসার পানিতে দুর্গন্ধ । এখন এই ভাইরাস ঘরে ঘরে ছড়িয়ে পড়লে কে কাকে দেখবে । কিছু মানুষ মারা গেলে কি হয়? এটা নির্দয় আত্মঘাতী সিদ্ধান্ত ।

২০| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩১

নতুন বলেছেন: আরব আমিরাতে একটা ভ্যাকসিন অনুমদন দিয়েছে। তাদের স্বাস্হ মন্ত্রী নিজে প্রথম ডোজ নিয়েছেন।

এখন ২য় বার লকডাউনে বেশিরভাগ দেশই যাবেনা অর্থনিতিক অবস্থা খারাপ হবে বলে।

আমি আশাবাদি আমাদের দেশে সমস্যা হবেনা। কোন একটা কারনে আমাদের দেশের মানুষেরা কম মারা যাচ্ছে।

যারা মারা যাচ্ছেন তারা চিকিতসা না পেয়েই মারা যাচ্ছেন এবং অনেকেই অনেক দেরী করে হাসপাতালে আসছেন।

যদি ঠিক মতন চিকিতসা পেতো আমাদের দেশের মৃত্যুর হার অনেক কম থাকতো।


https://www.thenational.ae/uae/health/coronavirus-uae-health-minister-takes-country-s-first-dose-of-covid-19-vaccine-1.1079925

২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০৫

শাহ আজিজ বলেছেন: এই রোগটি সকল প্রোটোকল ভেঙ্গে দিয়েছে । কাজেই আগের থেকে বলা যাবেনা কাল বা পরশু কি হতে যাচ্ছে ।

আমাদের অবহেলা বিষয়টিকে বাড়িয়ে তুলেছে ।

২১| ২২ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩৫

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: এই শীতে কি যে হবে আল্লাহু একমাত্র জানেন।

২২ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৪৩

শাহ আজিজ বলেছেন: প্রতিরোধ ব্যাবস্থা নিলে সংক্রমন কম হবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.