নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

অক্সফোর্ড সিরামের প্রতি ডোজ টিকা ৪২৫ টাকা

০৬ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:২৩

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি তিন কোটি ডোজ করোনা ভাইরাসের টিকা পেতে একটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ সরকার।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের উপস্থিতিতে বৃহস্পতিবার (৫ নভেম্বর) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সমঝোতা স্মারক সই হয়েছে।
স্বাস্থ্য মন্ত্রণালয় ভারতের সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড এবং বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেডের সঙ্গে সমঝোতা স্মারক সই করে।
সমঝোতা অনুযায়ী, সিরাম ইনস্টিটিউট বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিটিক্যালসকে অক্সফোর্ডের তৈরি সার্স-কভ-২ এজেডডি ১২২২ (অক্সফোর্ড/এস্ট্রাজেনিকা ভ্যাকসিন) [SARS-Cov-2 AZD 1222 (OXFORD/ASTRAZENECA VACCINE)] সরবরাহ করবে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিন তৈরি হলে প্রথম দফাতেই তিন কোটি ডোজ ভ্যাকসিন দেবে সিরাম ইনস্টিটিউট। এই ভ্যাকসিন বাংলাদেশে নিয়ে আসবে বেক্সিমকো ফার্মাসিটিক্যালস।
যখনই এটা তৈরি হবে তখনই বাংলাদেশকে প্রথম সুবিধামতো সময়ে দেবে। বেক্সিমকো এই ভ্যাকসিন আনার ব্যবস্থা নেবে।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন ডিপোতে রাখার ব্যবস্থা করা হবে।
তিনি বলেন, আমরা দেড় কোটি মানুষকে এই ভ্যাকসিন দিতে পারবো। কারণ, একজন মানুষের দুই ডোজ করে ভ্যাকসিনের প্রয়োজন হবে। একটি ডোজের ২৮ দিন পর আরেকটি ডোজ দিতে হবে। প্রতি মাসে ৫০ লাখ করে ডোজ দিতে পারবে বলে তারা জানিয়েছেন। এখানে স্টোরেজের ব্যবস্থা উনারাও করবে, আমরাও করবো। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন নিতে হবে বলে সমঝোতায় বলা আছে।
তিনি আরও বলেন, বাংলাদেশ সরকার এই টিকা কিনবে। স্লাপাইয়ারের কাছ থেকে আনার খরচসহ প্রতি ডোজের দাম পড়বে ৫ ডলার।
কারা এই টিকা পাবে এমন প্রশ্নে তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী এসব টিকা বিতরণ করা হবে। স্বাস্থ্যকর্মী, বয়স্কসহ যারা ফ্রন্টলাইনে কাজ করেন তাদের অগ্রাধিকার দেওয়া হবে। পর্যায়ক্রমে দেশের সবাইকে দেওয়ার ব্যবস্থা করা হবে। সাংবাদিকেরাও ফ্রন্টলাইনার হিসেবে আগে পাবেন।

আসছে জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসে টিকার প্রথম চালান আশা করছে বাংলাদেশ ।

সুত্রঃ ডাক্তার প্রতিদিন

মন্তব্য ৩৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:


সরকার কিনছে, ম্যানুফেকচারিং হবে ভারতে, ষ্টোরেজ ও বন্টন করবে সরকার; বেক্সিমকো কিভাবে মাজখান দিয়ে ঢুকে গেলো?

০৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

শাহ আজিজ বলেছেন: ফাকা আছিল , দিছে মাথা ঢুকাইয়া

২| ০৬ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:



১ম পাওয়া উচিত গার্মেন্টস কর্মী, খাদ্য উৎপাদনের লোকেরা, যোগাযোগ (বাস, ট্রাক, ট্রেন, লন্চ, রিকসা, সিএনজি ড্রাইবার) ও সেক্রেটারীয়েটের লোকেরা।

০৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

শাহ আজিজ বলেছেন: পুলিশ এবং ক্লিনিং কর্মীরা

৩| ০৬ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:


টিকা দেয়ার আগের সপ্তাহ থেকে মাস্ক মেন্ডেটারী করার দরকার।

০৬ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৪৬

শাহ আজিজ বলেছেন: যা হচ্ছে তাই জানালাম । কে কোথা থেকে ঢুকে পড়ে এই গুজব ছড়ানো নিষিদ্ধ এখন ।




আপ্নারা ভাল লোক না , ট্র্যাম্প রে কিভাবে খেদাইলেন

৪| ০৬ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৪৭

রাজীব নুর বলেছেন: জানুয়ারী মাস আসতে আরো দুই মাস। এই মাসে আর অনেক প্রান যাবে।

০৬ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৫৬

শাহ আজিজ বলেছেন: তারপরও একটা আশা জাগল ।

৫| ০৬ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:০৯

আমি সাজিদ বলেছেন: ভালো খবর।শীতের আগমন টের পাচ্ছি ইদানীং । আল্লাহ আমাদের হেফাজত করুন। যদি দেশের কোন কোম্পানি অনুমতি নিয়ে দেশে প্রোডাকশনের চেষ্টা করতো তবে আরেকটু ভালো হতো।

০৬ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫১

শাহ আজিজ বলেছেন: দেশের গ্লোব কোম্পানি ঘোষণা দিল , চুক্তি করল কিন্তু আর কোন খবর পাইনা । আমি যতদুর জানি দেশের দুটি কোম্পানির ভ্যাক্সিন তৈরির আয়োজন আছে । তারাও বসে নেই । যদি তারা এক দুটো কোম্পানির পেটেন্ট বা সাব অর্ডার তৈরি করতে পারে সেটাও বিশাল ব্যাপার হবে। মুল হচ্ছে ফরমুলা জানা ।

৬| ০৬ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " দেশের গ্লোব কোম্পানি ঘোষণা দিল , চুক্তি করল কিন্তু আর কোন খবর পাইনা । আমি যতদুর জানি দেশের দুটি কোম্পানির ভ্যাক্সিন তৈরির আয়োজন আছে "

-এই টিকা সঠিকভাবে তৈরির জন্য "ভালো মানুষ" দরকার, যারা সত্য কথা বলে ও দক্ষ; সেই রকম লোক বাংলাদেশের কোন ফার্মাতে থাকার সম্ভাবনা আছে?

০৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫১

শাহ আজিজ বলেছেন: ৮ নং মন্তব্য দেখুন ।

৭| ০৬ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫৭

ঢাবিয়ান বলেছেন: টিকার ব্যপারটা এখনো ঠিক বুঝতে পারছি না। উন্নত দেশগুলোতে এখন পর্যন্ত টিকার ব্যবহার শুরু হয়নি। আসলে টিকার কার্যকারীতা নিয়ে সন্দেহ নিরশন হয়নি তাই এখনও উন্নত দেশগুলো স্বাস্থ্যবিধি, মাস্ক, কোয়ারেন্টাইন , ভ্রমন নিশেধাজ্ঞা ইত্যাদি বিষয়গুলোর মাধ্যমে কোভিড নিয়ন্ত্রন করছে।

নিশ্চিত না হয়ে কোন টিকা নেয়াটা ঠিক হবে না।

০৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪২

শাহ আজিজ বলেছেন: করোনা সময়ে প্রতিটা দিন আমাদের কাছে নতুন তথ্য নতুন রুপ নিয়ে আসছে । টিকার ব্যাপারটাও তেমন হবে । জার্মানিতে ভাইরাসের চলতি আক্রমন সম্পূর্ণ নতুন লাগছে । খুব শক্তিশালি রুপ নিয়ে হাজির সে । মুল কথা এই রোগ খুব সহজে আমাদের ছেড়ে যাচ্ছে না । এরি মধ্যে নতুন কিছু হাজির হবে । নিত্য নতুন টিকা , ওষুধের লাভে কোম্পানি , রাষ্ট্র মোটা তাজা হবে ।

ওরা চাইছে দুর্বল দেশগুলির ওপর আগে টেস্ট হয়ে যাক ।

৮| ০৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: চাঁদগাজী বলেছেন: এই টিকা সঠিকভাবে তৈরির জন্য "ভালো মানুষ" দরকার, যারা সত্য কথা বলে ও দক্ষ; সেই রকম লোক বাংলাদেশের কোন ফার্মাতে থাকার সম্ভাবনা আছে?

ফার্মাতে কেন, বাংলাদেশের কোথাও নাই। থাকলেও অন্তত আপনি মুখ বাঁকা করবেন এ কথা নিশ্চিত!

০৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৩

শাহ আজিজ বলেছেন: চাঁদগাজী !!!

৯| ০৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বেক্সিমকো আর বেক্সিমকোর মতো কয়েক জন মিলেইতো সরকার।
আশার খবর শুনালেন।

০৬ ই নভেম্বর, ২০২০ রাত ৮:০১

শাহ আজিজ বলেছেন: হুম



থ্যানক্স

১০| ০৬ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: এবার মনে হয় শুরু হবে টিকা নিয়ে দুর্নীতির কেলেঙ্কারির প্রতিযোগিতা। ১৭ কোটি লোকের দেশে টিকা আসবে দেড় কোটির জন্য। ফ্রন্ট লাইনার সাজার প্রতিযোগিতা হতে পারে। দুই নম্বর পথে ফ্রন্ট লাইনার বানানোর জন্য দালাল জুতে যেতে পারে। সরকারী দল, সরকারী কর্মকর্তা-কর্মচারী, সমাজের প্রভাবশালী মানুষ যেকোন উপায়ে এই টিকা নিতে চাবে। দুর্নীতিগ্রস্ত এই দেশে কি না হয়। তারপরও সব কিছু ভালো মত হোক এই আশা করছি।

০৬ ই নভেম্বর, ২০২০ রাত ৯:১৩

শাহ আজিজ বলেছেন: একই সময়ে বিবিধ ওষুধ কোম্পানিও টিকা আনবে । তখন এই দুর্নীতি আর তেমন জমবে না । তবে সরকারি টিকায় দুর্নীতি হবার সম্ভাবনা বেশি , দেখা যাক কিভাবে নিয়ন্ত্রন করে সরকার ।

১১| ০৬ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৫৮

নেওয়াজ আলি বলেছেন: একটা নিউজ দেখলাম প্রধানমন্ত্রী আহবান করেছেন ধনী রাষ্ট্রদের বিনা মূল্যে টিকা বিতরণ করার জন্য

০৬ ই নভেম্বর, ২০২০ রাত ১০:১৩

শাহ আজিজ বলেছেন: এইটা ব্যাবসা হবে । সবারই অর্থসংকট । আমরাই ফ্রি টেস্ট দিতে পারিনি এখন অন্যদের হেদায়েত ? হাস্যকর ।

১২| ০৭ ই নভেম্বর, ২০২০ ভোর ৬:৩১

অধীতি বলেছেন: গ্লোব বায়োটেকও দেখলাম ভালই আগাচ্ছে। সাধারণ মানুষ গ্লোব বায়োটেকেরটা পাবে আর অক্সফোর্ডেরটা ফ্রন্ট লাইনেই শেষ হয়ে যাবে।

০৭ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:২৮

শাহ আজিজ বলেছেন: গ্লোব আসলেই কি করবে আমার সন্দেহ লাগে । ৩৭ টা কোম্পানির একটা ধরে গ্লোব সিল দিয়ে বাজারজাত করলেই হল । আরও টিকা জুন নাগাদ বাজার ভরে যাবে । তখন গাহাক ধরার পালা , আসেন ভাই ফ্রি টিকা নেন সাথে চা বিড়ি ফাও ---------------।

১৩| ০৭ ই নভেম্বর, ২০২০ সকাল ১০:০৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: অক্সফোর্ড টু ঢাকা ভায়া ভারত ( মিডিয়া বেক্সিমকো)

বাহ বাহ

একটা সরকারের সরাসরি আম্রিকা থেকে কিনার যোগ্যতা নাই!!!
আবার বড় বড় কথা!

০৭ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:২৩

শাহ আজিজ বলেছেন: গরীব এবং দুর্বলদের জন্য দু এক জন প্রভু থাকবেই । গরীবদের একটাই ঝাণ্ডা তাহলো জি ডি পি । টেস্ট ফি আরোপ করাতে অনেক দিন আনে দিন খায় লোক টেস্টের চিন্তাও করতে পারেনি ।

আমরা বাতচিতে খুব পটু । টিকা বাজারে আরও আসবে ভিন্ন কোম্পানির । আমার দুর্ভাবনা যদি সরকার বাগড়া দেয় । অনেক এন জি ও তাদের দাতাদের কাছ থেকে টিকা পাবে ফ্রি দেবার জন্য । আমাদের পয়সা দিয়ে নিতে হবে , তাইই নেব ।

১৪| ০৭ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:৩৫

জুন বলেছেন: ভায়া ইন্ডিয়া :(
কেনো ইংল্যান্ড থেকে সরাসরি আসবে না শাহ আজিজ??

০৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:০৭

শাহ আজিজ বলেছেন: এইটা শুধু হাজি সাব জানে B-)

১৫| ০৭ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:৩৯

জুন বলেছেন: এই টিকা নিয়ে বিশাল ব্যাবসা হবে মনে হয়। বিল গেটস এর বউ এক সাক্ষাৎকারে বলেছে সে নাকি এমন একটি ভাইরাস আসবে মনে করে দুই বচ্ছর আগে থেকেই বেসমেন্টে খাবার মজুদ করছে। ব্যাপারটা একটু ঘোলাটে মনে হলো আমার কাছে। উনি জানলো কি ভাবে শাহ আজিজ ??

০৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:২২

শাহ আজিজ বলেছেন: পৃথিবীর মানুষ কমানো দরকার , সাথে ওষুধের ব্যাবসাও জমজমাট হবে । পালের গোদা শি , ট্র্যাম্প আর বিবিধ দুষ্ট লোকেরা ২০১৬ থেকেই অপেক্ষা করছিল কখন বোমাটা ফাটবে । আমেরিকা ফান্ড বন্ধ করে যে বিজ্ঞানিকে বের করে দিল সে চীনের উহানে জীবাণু গবেষণাগারে বসে মারাত্মক এক মাল বানিয়ে ফেলল । এই মাল কিভাবে উহানের মাছ বাজারে গেল তা নিয়ে অনেক গল্প আছে । সেই বিজ্ঞানি উধাও । তো এভাবেই গেটস , মার্ক , অন্যান্য ধনীরা দা শানিয়ে প্রস্তুত ছিল বাজার ধরার জন্য । তবে ভাইরাস ডোজ বেশি হয়ে গেছে কারন পৃথিবী উজাড় হলে ওষুধ কে খাবে ?

এক হারামজাদা ট্র্যাম্পের পতন হয়েছে , বাকি গুলোর পতন কবে হবে ?

১৬| ০৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:০৫

নতুন বলেছেন: দেশে এমন কিছু নাই যেটা নিয়ে ব্যবসা হয় না।

শিশুদের জন্য দুধ, পেয়াজ থেকে অক্সিজেন সিলিন্ডার পযন্ত।

১৭ কোটি মানুসের জন্য একটা ভ্যাকসিন আনবেন যদি ১-২$ পকেটে না ভরতে পারেন তবে আপনি ক্যামন ব্যবসায়ী।

আর টাকা তো দিচ্ছে সরকার ;)

০৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:০৯

শাহ আজিজ বলেছেন: বিল্কুল সমাঝ গিয়া না ??

১৭| ০৭ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:১৫

মেহরাব হাসান খান বলেছেন: দ্যাশে করোনা আছে নাকি? আমিতো দেখতেই পাই না।

০৭ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৫৫

শাহ আজিজ বলেছেন: রাস্তা ঘাটে বের হলে মনেই হয়না দেশে একটা বড় দুর্দশা চলছে ।

১৮| ০৭ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:২৯

আমি সাজিদ বলেছেন: চায়না করোনা ছড়ালো নাকি সে তর্কে যাবো না, তবে তারা যে শুরুতে ইনফরমেশন লুকিয়েছে যেটা অন্য দিকে দেশগুলোর জন্য ক্ষতিরকারন হয়ে গেছে, তাই চায়নাকে বাকি দেশগুলো যেমন কোয়াডের আন্তজার্তিক আদালতে নিয়ে যাওয়ার কোন সম্ভাবনা আছে কিনা, এবিষয়ে আপনার মতামত জানতে চাই।

০৭ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৪

শাহ আজিজ বলেছেন: তদন্ত এখনো শেষ হয়নি তাই আগ বাড়িয়ে কিছু বলা ঠিক না । বৃহৎ শক্তিগুলো জেনে গেছে এই করোনার বাজার কত বড় । টিকা , ফুসফুসের লাগাতার অসুখ , হার্ট কিডনি সমস্যা সারাতে ট্রিলিয়ন ডলার ব্যয় হবে সাধারনের প্রতি বছরে । চমৎকার ব্যাবসা ধরিয়ে দিল চিনি ভাইরা । আমরা সামনের দিনগুলোতে আরও তথ্য পাব । আন্তর্জাতিক আদালতে দাড়াতে হবে বাইডেনের জয়ের পরে । ট্র্যাম্প থাকলে হত না বা বিঘ্নিত হত উদ্ঘাটন কার্যক্রম । উহানের জীবাণু গবেষণাগার পরীক্ষা করে দেখতে হবে আর কি কি মানবঘাতি জীবাণু তৈরি হয়েছে সেখানে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.