নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

সউদি আরবে নেতানিয়াহু ও প্রিন্স সালমান এর গোপন বৈঠক

২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৫



ইসরায়েলি সংবাদ মাধ্যমে ওয়াইনেটের বরাত দিয়ে দি ওয়াশিংটন পোস্ট লিখেছে, সৌদি আরবের উপকূলীয় শহর নিওমে রবিবার বিকালের দিকে কয়েক ঘণ্টা অতিবাহিত করেছেন বেনিয়ামিন নেতানিয়াহু। এই সময় তার সঙ্গে ইসরায়েলি গুপ্তচর বাহিনীর প্রধান ইয়োসি কোহেন ছিলেন। সেখানে তিনি যুবরাজ মোহাম্মদ বিন সালমান আর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও-র সঙ্গে বৈঠক করেন।

হারেৎজ-এর খবর বলছে, বিমান চলাচলের তালিকায় দেখা যাচ্ছে, ইসরায়েল থেকে একটি বিমান সরাসরি সৌদি মেগা-সিটি নিওমে গিয়েছে। পাঁচ ঘণ্টা পরে সেটা আবার ফেরত এসেছে।

এদের দেখা সাক্ষাৎ হলে আমাদের কিছু আসে যায় না কারন আমরা যেই তিমিরে আছি সেখানেই থাকব । দুই বৈরি দেশের এমন সাক্ষাৎ কিছুটা হলেও আমার ভেতরে চাঞ্চল্য তৈরি করেছে । অনেক আগে থেকে সেই পাক আমলে মিছিল করত জামাত , বলত ইহুদিদের আস্তানা জ্বালিয়ে দাও পুড়িয়ে দাও । ইহুদিদের জুতা কোম্পানি বাটা ভেঙ্গে দাও । আমি বাটার জুতা পরি স্কুলের নিয়ম অনুযায়ি । টেনশনে পড়ে গেলাম খুব । বাটার দোকান ভাংচুর করল ওরা । ক'দিন আগে আবার ফরাসি পন্যে আঘাত এলো । বর্জন কর ফরাসিদের মাল । আমরা নেতানো দর্শক তাই দেখছি । এখন এই বয়েসে টেনশন নেই তবে আগ্রহ আছে । আমি সব চেক করে দেখেছি আমার ফরাসি কিছু আছে কিনা - নেই । এবার যারা এদেশে সউদির ফান্ডে ঢোল পেটাতেন তারা ঠিক কি করবেন ওটাই আমার ব্যাপক আগ্রহের বিষয় ।

হে আল্লাহ তুমি মানুষকে ইমান আমান দাও ।

মন্তব্য ২১ টি রেটিং +৩/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:০২

রাকু হাসান বলেছেন:

দুইটাই মধ্যপ্রাচ্যের অশান্তির কারণ।ইতিহাসের ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে ইয়ামেন.....

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:২১

শাহ আজিজ বলেছেন: ইয়েমেন আসলেই বিপদের মুখে । ইরান তাদের খাদ্য সাহায্য করতে পারে । আমার ইয়েমেনি বন্ধুরা হারিয়ে গেছে ফেসবুক থেকে । আমার একদা সহপাঠীদের পরিবার কেমন আছে তাও জানিনা ।

২| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:



ইসলাম ইমান চেয়েছে, ইমান পেয়েছে; ইহুদীরা এলেম চেয়েছে, এলেম পেয়েছে; বাংগালীদের পক্ষে এরশাদ লাংগল চেয়েছে, জাতি লাংগল পেয়েছে।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:১৭

শাহ আজিজ বলেছেন: B-)

দারুন উপমা

৩| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:২৪

সোহানী বলেছেন: সৈাদীর সাথে ইসরায়েলের সম্পর্ক বরাবরেই উষ্ন। সেটা প্রকাশ্যে কিংবা গোপনে। এখন পর্যন্ত ইসরায়েলের বিরুদ্ধে একটি শব্দ উচ্চারন করেছে কি কোন আরব রাস্ট্র? আর সালমান বিভিন্নভাবে ঘরের মাঝে শত্রু তৈরী করেছে। তাই তার আরো দরকার ইসরায়েলী বন্ধুত্ব যেমন দরকার আম্রিকারে।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৫২

শাহ আজিজ বলেছেন: এই সম্পর্ক অনেক আগে থেকেই । সউদি আরব - ইজরায়েল সীমান্তে কোন প্রহরা নেই । একটা রাস্তা আছে যেটা দিয়ে সরাসরি যাতায়াত করে উভয় দেশের মানুষ । আমাদের এক বন্ধু চীনা ব্লগে ছবি ছেপেছিল কিছুকাল আগে । এবার সম্পর্ক পাকাপোক্ত হল , আহলান । আমার সত্যিকার অর্থে কোন ক্ষোভ বিরুপ প্রতিক্রিয়া নেই কারন আমি এদের দাসত্ব করি না ।

৪| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৪১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: তারা সমস্যায় আছে ট্রাম্প চলে গেলে তাদের কি হবে এই চিন্তায়।তাই এদিক সেদিক দৌড়াদৌড়ি করছে,এর ওর সাথে আলাপ আলোচনা করছে।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৫৬

শাহ আজিজ বলেছেন: বাইডেন এলে যে খুব সমস্যা হবে তাও নয় । ওয়ার মেশিন চলবে । ট্র্যাম্প নামার আগে ভুল কইরা ইরানের নিউক প্লান্টে বোমা মারব শুনছিলাম । এই বোমায় আবার ইরান ইজরায়েল সংঘাত বেধে না যায় ।

৫| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:১৮

নেওয়াজ আলি বলেছেন: জামাত এখন কোমর ভাঙ্গা সোজা হয়ে চলতেই পারে। হেফাজ মনে এই খবরে চুপ থাকবে সৌদি রিয়েলে কওমী মাদ্রাসা চলে

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:২৩

শাহ আজিজ বলেছেন: মোহাম্মাদ বিন সালমানের বিরুদ্ধে কেউই কথা বলবে না ভাত মারা যাইব বইলা । সব শালাই জাতে মাতাল তালে ঠিক ।

৬| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:২১

রাজীব নুর বলেছেন: আন্তর্জাতিক বিষয় গুলোতে আমার কোনো জ্ঞান নেই। এরকম পোষ্ট দিলে আমার চুপ করে থাকতে হয়।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:২৫

শাহ আজিজ বলেছেন: আন্তর্জাতিক বিষয়ে নেটে এখন পড়াশুনার প্রচুর সুযোগ ।

৭| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৩৪

মরুভূমির জলদস্যু বলেছেন: গোপন আর রইলো কৈ!!

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৩৯

শাহ আজিজ বলেছেন: যখন মিটিং করছে তখন গোপন ছিল । ইজরায়েল এর কেউই জানত না । আজ আমেরিকা ভায়া ইজরায়েল প্রকাশ করে দিল সব ।

৮| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১১:০৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: হুম বিষয়টা জানা হলো।

৯| ২৪ শে নভেম্বর, ২০২০ ভোর ৬:৩৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বিশ্বের অধিকাংশ মুসলিম দেশগুলোই তলে তলে ক্ষমতাধরদের তাবেদারী করছে। এখন ভণ্ডামি বাদ দিয়ে এই সকল হিপোক্রেট দেশগুলোর মধ্যে প্রকাশ্যে বন্ধুত্ব হলে এক দিকে ভালোই হবে - এদের যৌথভাবে সৃষ্ট সন্ত্রাস কমে যাবে বলে মনে হয়। আর তাতে মুসলমানদের গা থেকে সন্ত্রাসীর তকমাটা অন্তত: সরার সম্ভাবনা দেখা দিবে। আর তৃতীয় বিশ্বের দরিদ্র মুসলিম দেশগুলোতে কিছু উগ্রপন্থীদের ছাগলের তিন নম্বর বাচ্চার মতো লাফানোটা কমবে - এই সকল ছাগলগুলো কোনো কাজকর্ম করে না, কিন্তু এদের কর্মকান্ডের ফলে দেশে ও প্রবাসে খেটে খাওয়া সাধারণ মুসলমানদের অনেক ভোগান্তিতে পড়তে হচ্ছে ।

ফিলিস্তিনিদের সমস্যা দূর করার জন্য বিশ্বে যে শক্তির ব্যালান্স দরকার তা সমাজতান্ত্রিক অক্ষের পতনের পর গতি হারিয়ে ফেলেছে | সময়ের সাথে সাথে অন্য দেশগুলোর সমর্থনের মাত্রা কমে আসছে বলেই মনে হয় । তাই কিছুটা আপসরফার মাধ্যমে যদি নিজের ভূখণ্ডের কিছুটা পাওয়া যায় সেটাই কিছুটা স্বান্তনার মতো কাজ করবে।

২৪ শে নভেম্বর, ২০২০ সকাল ৯:১৯

শাহ আজিজ বলেছেন: সমাজতান্ত্রিক রাষ্ট্র গঠনের নামে লক্ষ্ লক্ষ মানুষ হত্যা আর উদ্বাস্তু বানানোর এক উদ্ভট কারিকলাম শেষ । চীন উচ্চমাত্রার সামন্ততান্ত্রিক পথে হাঁটছে । ইয়াসির আরাফাত ৩ বিলিয়ন ফ্রা তার স্ত্রীর নামে ব্যাঙ্কে রেখে ফিলিস্তিনিদের এতিম বানিয়ে পরপারে । হামাস উগ্রপন্থার । হামাসের সেনা প্রধান আর তার ছেলে এখন জেদ্দায় জেল খাটছে । ইজরায়েলকে অস্বীকার কেমনে করি । যে ভুমি ফিলিস্তিনিদের দাবি তা ইহুদিদেরও ছিল , এটাই ইতিহাস । বাস্তবকে মেনে নিয়ে তাবু ইজমের আরবরা তাও একধাপ এগুলো । আমার মনে হয় আমেরিকার আরবদের উপর একচ্ছত্র আধিপত্য থেকে কৌশলে বেরিয়ে আসার একটা পথ উচ্চ জ্ঞান বিজ্ঞান অর্থ জ্ঞানে সমৃদ্ধ ইহুদিদের সাথে গাঁট ছড়া বাধার ব্যাপারটি । ইজরায়েল ঘরের পাশের প্রতিবেশি । আরবদের তেল অর্থনীতি প্রায় শেষ । টাকা পয়সা আগলে রাখার জন্য ইজরায়েলি ব্যাঙ্ক গুলোই ভরসা । আমেরিকা একটা মিসাইল মেরে দুটার চান্দা আদায় করে আরবদের কাছ থেকে । ইরাক হল দৃশ্যমান দোজখ আরবদের জন্য আমেরিকা সৃষ্ট । ভয়াবহ ইরানকে ঠেকাতে তেলআবিব উপযুক্ত । আপাতত একটা ব্যালান্স সিস্টেমের জন্য এগুচ্ছে আরবরা ।

ধন্যবাদ স্বামী বিশুদ্ধানন্দ

১০| ২৪ শে নভেম্বর, ২০২০ সকাল ৭:১৫

রাােসল বলেছেন: Agree with comments serial 9.

২৪ শে নভেম্বর, ২০২০ সকাল ৯:২৬

শাহ আজিজ বলেছেন: থানক্স

১১| ২৪ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪৬

রাজীব নুর বলেছেন: হ্যা অনলাইনে আমি পড়তে সুরু করেছি।

২৪ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:২৮

শাহ আজিজ বলেছেন: গুড

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.