নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

লাভ জিহাদ

২৬ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৪


‘লাভ জিহাদ’ সংক্রান্ত এক মামলায় ঐতিহাসিক রায় দিল দিল্লি হাইকোর্ট। ২০ বছরের এক মহিলাকে তাঁর স্বামীর কাছে ফিরিয়ে দিয়ে আদালত জানিয়েছে, এক জন সাবালক মহিলা যেখানে খুশি থাকতে পারে, যাঁর সঙ্গে ইচ্ছা থাকতে পারে। ভিন ধর্মে বিয়ে রুখতে আইন আনার কথা ভাবছে দেশের বিভিন্ন বিজেপি শাসিত রাজ্যগুলি। যা নিয়ে জাতীয় স্তরে তৈরি হয়েছে বিতর্ক। মঙ্গলবার বিয়ের নামে ধর্মান্তরণের বিরুদ্ধে অধ্যাদেশও জারি করেছে উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। সেই পরিস্থিতিতেই দিল্লি হাইকোর্টের দুই বিচারকের বেঞ্চ এই রায় বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

দিল্লি হাইকোর্টের বিচারক বিপিন সাংঘি এবং রজনীশ ভাটনগর ওই ২০ বছরের যুবতী সুলেখাকে ফিরিয়ে দিয়েছেন তাঁর স্বামী বাবলুর কাছে। সম্প্রতি সুলেখার পরিবারের লোকজন আদালতে পিটিশন দায়ের করে জানিয়েছিল, সুলেখা নাবালিকা এবং তাঁকে জোর করে অপহরণ করা হয়েছে। কিন্তু ভিডিয়ো কনফারেন্সে সুলেখার সঙ্গে কথা বলে বিচারকরা নিশ্চিত হন, সুলেখা যখন বাড়ি থেকে পালিয়েছিল তখন তিনি সাবালিকা। এর পরই সুলেখাকে তাঁর স্বামীর কাছে ফিরিয়ে দেওয়ার জন্য পুলিশকে নির্দেশ দেয় আদালত। পাশাপাশি, সুলেখার পরিবারের লোককে কাউন্সেলিং করানোর কথাও পুলিশকে বলেছে বিচারকদের ওই বেঞ্চ।প্রসঙ্গত, এলাহাবাদ হাইকোর্টের ‘লাভ জিহাদ’ সংক্রান্ত মামলার পরই এই রায় দিল দিল্লি হাইকোর্ট। প্রিয়াঙ্কা খারওয়াড় নামে এক তরুণীকে গত বছর বিয়ে করেন সালামত আনসারি নামে এক ব্যক্তি। সালামতের শ্বশুরবাড়ির লোকের অভিযোগ, ধর্ম পরিবর্তন করিয়ে তাঁদের মেয়েকে বিয়ে করেছেন সালামত। প্রিয়াঙ্কার পরিবারের অভিযোগ খারিজ করে এলাহাবাদ হাইকোর্ট জানিয়েছিল— কে হিন্দু, কে মুসলিম তা নিয়ে আদালতের মাথাব্যথা নেই। বিষয়টিকে এ ভাবে না দেখে দু’জন প্রাপ্তবয়স্কের সম্পর্ক হিসেবেই দেখা হচ্ছে। কে কাকে জীবনসঙ্গী হিসেবে বেছে নেবেন, সেটা ওই দুই ব্যক্তির মৌলিক অধিকার।

ভারতীয় পত্রিকা থেকে ।।

মন্তব্য ২১ টি রেটিং +১/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২৬ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৭

নাহিদ ২০১৯ বলেছেন: কে কোথায় কাকে বিয়ে করবে এটাও কি এখন মোদি সরকারের কাছ থেকে পারমিশন নিয়ে করতে হবে!!!! উদ্ভট থিওরি "লাভ জিহাদ"

২৬ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫২

শাহ আজিজ বলেছেন: খবরে তা বলছে না । বলছে ফ্রি লিভিং টুগেদার । বিয়ের কোন ব্যাপার এখানে নেই ।

২| ২৬ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আদালত জানিয়েছে, 'একজন সাবালক মহিলা যেখানে খুশি থাকতে পারে, যার সঙ্গে ইচ্ছা থাকতে পারে।' আমার মনে হয়, এটার ইমপ্লাইড মিনিং 'লিভ টুগেদার' হবে না। 'লিভ-টুগেদার' বৈধ হওয়ার জন্য আইন পাশের প্রয়োজন পড়বে, যেমন, সমলিঙ্গের বিয়ের জন্য আইন পাশ হতে হয়। আদালতের এই মতামত দ্বারা আমি বুঝি যে, একজন সাবালক মহিলার জীবনসঙ্গী বেছে নেয়ার জন্য সম্পূর্ণ স্বাধীনতা আছে, সেই পছন্দের সঙ্গী নির্বাচনের জন্য ধর্ম কোনো অন্তরায় হতে পারে না। এজন্যই, ভিন্ন ধর্মে বিয়ে এবং ধর্মান্তকরণের বিরুদ্ধে তারা আইন পাশের কথা ভাবছে।

সুলেখাকে অভিনন্দন এবং তার জন্য শুভ কামনা।

২৬ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৪

শাহ আজিজ বলেছেন: হুম , ভাবনার বিষয় । ভারত , বাংলাদেশে বিবাহবিহিন বসবাস ছোট করে হলেও আছে । এবং এটা ঠেকানো খুবই মুশকিল যদি না তারা উপদ্রবের কারন হয়।

উপরের সাবালিকা কিন্তু বিবাহিতা । সে তার পছন্দের মানুষের সঙ্গে চলে গিয়েছিল । এখানে আমার আপত্তি । ডিভোর্স দাও তারপর যা ইচ্ছা খুশি কর । বিয়ের ব্যাপারে ধর্মীয় প্রতিবন্ধকতা থাকা উচিত নয় ।

৩| ২৬ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৮

চাঁদগাজী বলেছেন:



হৃদয়ে ভালোবাসার উদয় হলে, কিছু করার নেই; তবে, ভারতের মুসলিমদের উচিত , সম্ভব হলে হিন্দু মেয়ে বিয়ে না করা; এবং করলে, স্ত্রীকে ধর্মান্তরিত করা থেকে বিরত থাকা।

২৬ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৭

শাহ আজিজ বলেছেন: যে কোন ধর্মের পুরুষ বা মহিলা স্বেচ্ছায় বিয়ে করতে পারে বলেই আমার মনে হয় । এতে সামাজিক বন্ধন উন্নত হয় ।

৪| ২৬ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: উপরের সাবালিকা কিন্তু বিবাহিতা । সে তার পছন্দের মানুষের সঙ্গে চলে গিয়েছিল। শাহ আজিজ ভাই, আমি একটু কনফিউশনে পড়লাম আপনার কমেন্টের পর। সুলেখাকে তার স্বামী বাবলুর কাছে ফিরিয়ে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। সুলেখা কি তার স্বামী বাবলুকে রেখে অন্য কারো সাথে পালিয়ে গিয়েছিল? তাহলে সুলেখার পরিবারকে কাউন্সেলিং করার প্রশ্ন এলো কেন? তাহলে অপহরণকালে নাবালিকা থাকার প্রশ্নই বা কেন এলো?

২৬ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৭

শাহ আজিজ বলেছেন: পত্রিকা এই পালানোর বিষয়ে মানে কার কাছে গিয়েছিল তা বলছে না । তবে খবরে বোঝা যাচ্ছে সে ইচ্ছে করেই পালিয়ে ছিল না হলে কাউন্সেলিং এর প্রশ্ন আসছে কেন । নাবালিকা বলার উদ্দেশ্য অন্য পক্ষকে ফাঁসানো , কেস ক্লিয়ার না ?

৫| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ৮:০৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যে কোন ধর্মের পুরুষ ও মহিলা বিবাহ করলে সামাজিক বন্ধন বাড়ে ঠিকই,কিন্তু বাংলাদশ,ভারত এবং পাকিস্তানের বর্তমান প্রেক্ষাপটে ধর্মীয় কোন্দল বাড়বে বহুগুণ।সমাজকে আরো সহনশীল হতে হবে।

২৬ শে নভেম্বর, ২০২০ রাত ৮:১৫

শাহ আজিজ বলেছেন: আপনি পশ্চিমে আছেন এইসব ক্যাচাল থেকে বেচে গেছেন । পৃথিবীর সবচে উন্নত রাষ্ট্রে এইসব প্যাচাল নেই বলেই তারা উন্নত । আর ভারত , পাক , বাংলাদেশ কিন্তু অনুন্নয়নের একই লাইনে ।

৬| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ৯:২৫

পদাতিক চৌধুরি বলেছেন: জিন্নার শশুর মশাই ছিলেন ওনার প্রাক্তন বন্ধু। বন্ধুর বিশেষ আমন্ত্রণে দার্জিলিং সফরকালে জিন্না জিজ্ঞেস করেছিলেন ভিন্ন ধর্মে বিয়ের ব্যাপারে তোমার মত কি?
উত্তরে বন্ধু জানিয়েছিল,
-দুটি হৃদয়ের বোঝাপড়াই আসল। ধর্ম অন্তরায় নয়।
পরক্ষণেই জিন্না জানান,
-আমি তোমার মেয়ে রওনবাঈকে বিয়ে করতে চাই।
মুহূর্তেই জিন্নাকে উদ্দেশ্য করে রওনবাঈয়ের বাবার প্রতিক্রিয়া ছিল,
-অসম্ভব! তুমি আমার বন্ধুত্বকে নিয়ে বিশ্বাসঘাতকতা করেছ।‌

যাইহোক, তারপরের ঘটনা ইতিহাস। ২৫বছর পরে দ্বিতীয়বার আবার বিয়ে করলেন ৪০ বছর বয়সে ১৮ বছরের রওনবাঈয়ের সঙ্গে।
আপনারা হয়তো অনেকেই জানেন না। স্পেশাল ম্যারেজ অ্যাক্ট অনুযায়ী ইন্টার রিলিজিয়ন ম্যারেজে কারো ধর্ম পরিবর্তনের দরকার পড়ে না। বিয়ের জন্য ধর্ম পরিবর্তন করলেও এমনও নজির আছে,যে তার মতো ধর্মচারণ করছে।‌বিজেপির মাথা ব্যাথা ধর্ম রাজনীতিকে নিয়ে। বিভিন্ন রাজ্যে আইনসভায় এ উদ্দেশ্যে বিল আনছে। একবার যদি মেয়েটির মুখ দিয়ে আদায় করতে পারে, আমাকে ধর্মান্তরিত করে বিয়ে করেছে। সেক্ষেত্রে সংখ্যালঘু ছেলেটার দশ বছর শ্রীঘরে থাকা নিশ্চিত। বাবরী মসজিদ, এন আর সি, লাভ জিহাদ,সহ নানান সাম্প্রদায়িক চমক নিয়ে ভারতের সংখ্যাগরিষ্ঠ মানুষের ম্যানডেট পেয়েছেন মোদিজি। সে তাস যতই রক্তাক্ষয়ী হোক ক্ষমতার অলিন্দে‌ থাকতে গেলে এমন সিওর শর্ট কেউ মিস করে?

স্যালুট মোদিজিকে।২১সালে পশ্চিমবঙ্গে ক্ষমতায় এসে গুজরাট মডেলর মতো বা সাম্প্রতিক দিল্লির মডেল প্রয়োগ করে কলকাতায় ও পার্শ্ববর্তী এলাকায় লাল হোলিতে মেতে উঠবেন আশাকরি।


২৬ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৩৩

শাহ আজিজ বলেছেন: স্পেশাল ম্যারেজ অ্যাক্ট অনুযায়ী ইন্টার রিলিজিয়ন ম্যারেজে কারো ধর্ম পরিবর্তনের দরকার পড়ে না।

আমিও তাই জানি । একই বাড়িতে নামাজ ও পুজা চলে ।

আমার লেবানিজ বন্ধুদের কাছে জেনেছিলাম আরবের সেমেটিক চারি কিতাবের ধর্মের বিয়েতে ধরমান্তরিত হওয়া লাগে না ।

২০২১ সালের পৃথিবী থেকে বিবাহ প্রতিবন্ধকতা আইন উঠে যাক । সবাই তার পছন্দের জনকে বেছে নিক ।

৭| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১০:১১

রাজীব নুর বলেছেন: দিল্লী হাইকোর্ট ভালো একটা কাজ করেছে।

২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৩৩

শাহ আজিজ বলেছেন: এটা দিল্লি , লাহোর বা কাবুল নয় ।

৮| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




মুসলিম সমাজ সামান্য উস্কানিতে আগুন জেলে দেন। লাভ জিহাদ নামটি মুসিলিম উম্মাহ’র জন্য উস্কানিমূলক।

২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৪৪

শাহ আজিজ বলেছেন: যখন বালক বলাৎকার করে তখন এইসব ভুইলা যায় । ওটাও লাভ জিহাদ ।

২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৪৮

শাহ আজিজ বলেছেন: এরা এমনিতেই উস্কানি রোগে ভোগে । দাওয়াই হচ্ছে শাপলা চত্বর ধোলাই ।

৯| ২৭ শে নভেম্বর, ২০২০ রাত ২:৩৮

নেওয়াজ আলি বলেছেন: কলিকাতার এমপি নুসরাত মুসলিম সে হিন্দু বিয়ে করেছে । মাথায় সিদুর লাগায়। ষেটা তার ব্যক্তিগত

২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৫৬

শাহ আজিজ বলেছেন: মাসোহারা ভিত্তিক মুসলিমদের অনেক রকম সমস্যা । এরাই আমেরিকায় থাকলে চেপে চুপে থাকে যদি ভিসা বাতিল হয় । সব শালা জি এম টি টি ।

১০| ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৩২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: এটা দিল্লি , লাহোর বা কাবুল নয় ।

এর আগেও দিল্লি হাইকোর্ট বেশ কিছু চমকপদ রায় দিয়েছেন।

২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:০১

শাহ আজিজ বলেছেন: দিল্লিতে এই হাইকোর্ট কে এখনো অযোধ্যা বানাতে পারেনি কেউ ---- কতদিন টেকে কে জানে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.