নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

উহানের দোষ এখন বাংলাদেশ বা ভারতের ওপর চাপানোর চেষ্টা হচ্ছে

২৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:১৯



আমরা বাংলাদেশীরা বাদুড়ের জিন থেকে আসিনি ভাই । না বাদুড় খাই, না খাই প্যাঙ্গোলিন বা বন রুই । আমাদের কোন জীবাণু গবেষণাগার নেই , নেই জীবাণু অস্ত্রের গোপন ল্যাব । আমাদের মুসলিম , হিন্দু , বৌদ্ধ সবাই ক্লিন খাবার খায় । তোমাদের মত সর্বভুক নই । তোমাদের চীনারা আমাদের যেই এলাকায় ঘাটি গাড়ে সেই এলাকার কুকুর সব উধাও হয়ে যায় । তোমরা বলছ গেল ২০১৯ এর আগস্টে এদেশে এই ভয়ানক ভাইরাস দেখা গেছে । মরি মরি , জুতা মারি তোর মুখে । এসব তত্ত্ব খুজতে গেলে তোমাদের সৃষ্ট মাওবাদিদের বা চাকমাদের ধরলেই হবে । উহানের কেস চেপে গেলে কেন বাপু ? কমিউনিস্ট পার্টির প্রোপ্যাগান্ডা টিম বেশ দুর্বল এক ধরনের তত্ত্ব ছড়িয়েছে । আমরা ভ্যাক্সিন নেব কি নেব না এটা আমাদের সিদ্ধান্ত । নেইনি বলে এত বড় ব্লেম ? শোন আর নেবোও না !!! তোমাদের ভ্যাক্সিনে যে আরও দশটি ভিন্ন ভাইরাস লুকিয়ে থাকবে না কে জানে ? এই বদমাইশি করে আমাদের পশ্চিমমুখি করে দিলে । আমরা কি উহানে গিয়ে চীনাদের সাথে হাগ করতে চেয়েছি ? তোমরা রোমে গিয়ে তাই করেছ । সারা দুনিয়ার ব্যাবসা তোমাদের চাই । রমরমা ভ্যাক্সিন ব্যাবসা তাও তোমাদের হবে । পশ্চিম বিশ্বে বিশ্বাস আগেই হারিয়েছ , আমরা তো এতদিন হারাইনি , এবার চূড়ান্তভাবে হারালাম । উহান ল্যাবে কারা কারা শীর্ষ কর্মকর্তা ছিল ? প্রাক্তন শীর্ষ নেতা এবং এখনো পর্দার আড়ালে গুটি চালান সেই জিয়াং জে মিনের জামাই , পুত্র বা পৌত্রদের অংশীদারিত্ব উহান জীবাণু অস্ত্রের ল্যাবে অত্যন্ত স্পষ্ট । ট্র্যাম্প আসার সাথে সাথে আমেরিকার গবেষণাগারে এক বিজ্ঞানি ভয়ানক এক জীবাণু অস্ত্রের ফর্মুলা বের করেছিল । সেই প্রকল্পে ট্র্যাম্প অর্থায়ন করেনি । সেই বিজ্ঞানি চীনের উহানে সেই ল্যাবে ঘাটি গেড়েছিল । তিন বছর বাদে ২০১৯ সালে উহানের মাছ বাজারে প্রথম সংক্রমনের রেকর্ড পাওয়া গেল । প্রয়াত ডাঃ লি কে পুলিশ ধরে নিয়ে গেল কেন সে তার বন্ধুদের সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ভয়াবহ রোগের অস্তিত্ব সম্পর্কে জানান দিয়েছিল । তাকে পুলিশ নিয়ে গেল এবং একটা মুচলেকায় সাইন করে ছেড়ে দিল । কদিন বাদেই লি অসুস্থ এবং কোভিড ১৯ এ মারা গেল । এতো চেপে যাবার কি এমন ছিল ? তৃতীয় কেউ কি আন্তঃ সঙ্ঘাতে ল্যাবের ৩ কিলোমিটার দূরে মাছের বাজারে সংক্রমণ ঘটিয়ে দিল । সারা দুনিয়া ওলট পালট হয়ে যাচ্ছে আর তোমাদের আঙ্গুল বাংলাদেশ আর ভারতের দিকে । তোমরা ৭১ সালে পাকিস্তানের পক্ষে ছিলে । ১৬ই আগস্ট ১৯৭৫ তোমরা বাংলাদেশকে স্বীকৃতি দিলে যখন রক্তের দাগ মোছেনি ।
সম্ভবত বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত দলের কাজ শেষ । আমরা জানতে পারব কি সেই অজানা কাহিনী । তবে ভাইরাসের স্পাইকের সাথে আলাদা প্রোটিন যুক্ত করা হয়েছে , ন্যাচারাল না , এটা এপ্রিল মাসেই জানি । বাংলাদেশ ভারত বেটে ফেললেও এমন বিজ্ঞানি খুজে পাবে না যে এই ভাইরাস গবেষণা করে তাকে ভয়ানক করে তুলতে পারে ।
একটা গল্প বলে শেষ করি । আমি ৮৩ সালের শুরুতে আমার লিভার ফাংশনে গোলমাল দেখা দিলে বিশেষ হাসপাতালে ভর্তি হলাম । বৃদ্ধ ডাক্তার , গোটা হাসপাতালের চিফ আমায় চেক করতে আসতেন । আমার ফ্লোরে সবাই বিদেশি কূটনীতিক আর বিদেশী ছাত্র ছাত্রী রোগী থাকে । একদিন ডাক্তার আমায় চেক করতে করতে বললেন ওই যে আফ্রিকান কূটনীতিক রাগ করে হাসপাতাল ছেড়ে গেল তার হেপাটাইটিস সে দেশ থেকে নিয়ে এসেছে । কূটনীতিক যাবার আগে আমায় বাইরের বারান্দায় দাড়িয়ে অপরিচ্ছন্নতার অভিযোগ করে গেছেন । কদিন বাদেই ডাক্তার ছুটতে ছুটতে এলেন , আমি দাড়িয়ে বাইরের বারান্দায় । তিনি আমার পাশে দাড়িয়ে বললেন ওই যে তোমার পাশের রুমে যে আফ্রিকান রোগী এসেছে সে তার দেশ থেকে রোগ বয়ে নিয়ে এসেছে ।
ডাক্তার আমায় পুত্রবৎ স্নেহ করতেন । আমি তাকে খুব শ্রদ্ধা করতাম , ভালবাসতাম ।
এখন আমার বলতে ইচ্ছা করছে বাড়িতে চীনা বা মাওবাদী কেউ এলে কুত্তা বিলাই ট্রাঙ্কে ভরে তালা দিয়ে রাখবেন কিন্তু ।

আপডেটঃ ৩০,১১ বিকেল চারটা , ভারতীয় সংবাদ পত্র ।

চিনের দাবি হয়তো তবু একটু গুরুত্ব পেত, যদি অন্য কেউ তাদের সমর্থন করত। কিন্তু এ ক্ষেত্রে তো বাধা হচ্ছে চিন নিজেই। কোনও নিরপেক্ষ তদন্তকারী দলকে সাহায্য করছে না চিন। বেশ কয়েক মাস আগে উহানে একটি তদন্তকারী দল পাঠিয়েছিল হু। কিন্তু উহানের সেই খাবারের বাজারে দলটিকে ঢোকার অনুমতি দেয়নি চিনা প্রশাসন। হু-এর একটি নতুন প্রতিনিধি দল চিনে যাওয়ার কথা রয়েছে। কিন্তু তারাও কবে চিনে ঢোকার অনুমতি পাবে, তার ঠিক নেই। বিশেষজ্ঞেরা বলছেন, কোভিড-১৯-কে খতম করতে, কোথায় এর উৎস, সেটা জানা জরুরি। যাতে পরবর্তী অতিমারি আটকানো যায়, তার জন্যেও বিষয়টা গুরুত্বপূর্ণ। কিন্তু পশ্চিমি বিশেষজ্ঞদের দাবি, চিন এ সব নিয়ে বিন্দুমাত্র চিন্তিত নয়। বরং তাদের নজর, কার ঘাড়ে দোষ চাপানো যায়!
---------------------------------------------------------
ওই তদন্ত দল নিয়ে আমার একটি পোস্ট ছিল ।

মন্তব্য ৪৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




চাইনিজরা উন্মাদ। এতো বড় উন্মাদ আগে জানা ছিলো না। বাংলাদেশের ফেসবুকার’রা ইউটিউবার’রা চাইনিজদের কি পরিমান পঁচাবে তা চাইনিজরা কল্পনা করতে পারে নি - তবে এবার চাক্ষুস দেখতে পাবে।

২৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৩০

শাহ আজিজ বলেছেন: চীনে ইন্টারনেট এখন বিশেষ করে প্যানডেমিক সময়ে নিয়ন্ত্রন আর নিষিদ্ধ করেছে । সরকার বিপদে আছে উহান ইস্যু নিয়ে ।

২| ২৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪৯

নেওয়াজ আলি বলেছেন: চীন আমাদের বন্ধু রাষ্ট্র । একটু আধুটু বাঁশ দিলে আর কি হবে সয়ে যাব।

২৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৩১

শাহ আজিজ বলেছেন: সইতে থাকুন ।

৩| ২৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: চায়নার মানুষ এখন ফেইসবুক করে কিনা জানি না। আমি ২০১৫'র ডিসেম্বরে কিছুদিন ছিলাম, ফেইসবুক পাই নি। ফেইসবুকে চায়নাদের পঁচাইয়া লাভ নাই, ওরা জানবেও না।

২৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:২৭

শাহ আজিজ বলেছেন: ফেসবুক চীনে নিষিদ্ধ । চীনা ৮ টা ফেসবুক আছে ব্যাপক আর বিশাল । সেখানেই সরকারের সমালোচনা উন্মুক্ত ছিল । তারাই ছিঁড়ে দিয়েছে সরকারকে । তবে ভি পি এন দিয়ে কিছু বন্ধু মাঝে মধ্যেই আসে পেজে ।

৪| ২৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৪৮

জুন বলেছেন: সারা দুনিয়ায় একমাত্র রাস্ট্র প্রধান হিসেবে ট্রাম্পকেই আমি করোনা ভাইরাসের জন্য চীনকে প্রথম থেকেই দায়ী করতে শুনেছি। আর একটা দেশও এ ব্যাপারে টু শব্দ করেনি। কারণ কি?? চীনাদের আমার রোবট মনে হয়, মনে হয় সারা দুনিয়ার আদব কায়দা ম্যানার্স যাই বলেন এর বাইরে এক জাতি। এই অভিজ্ঞতা হয়েছে আমার বিভিন্ন দেশ ঘুরতে গিয়ে চীনা পর্যটক দেখে।

দেখা যাক এখন ভারত কি বলে? খেলায় বাংলাদেশ কে তো চীন দুধভাত হিসেবে কাউন্ট করছে B-)

২৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:১৮

শাহ আজিজ বলেছেন: সেই ট্র্যাম্প এতই অনুপযুক্ত করোনা ঠেকাতে যে এখন আমেরিকা মৃত্যু উপতক্যার শীর্ষে । ট্র্যাম্প এবং শি এর সন্মতি ছিল এই বিনিয়োগে । বিশাল ওষুধ শিল্পের মারমার কাটকাট ব্যাবসা । চীন ধরা খাচ্ছে বিশ্বাস ভঙ্গের কারনে আমেরিকা -৭০ ডিগ্রির কারনে । বাকি সবাই হয়ত তেমন সিরিয়াসলি নেয় নি ব্যাপারটা । হিমালয়ের ওপারে চৈনিকরা এক ভিন্ন জাতি ।

ভারত এখন সংক্রমনের শীর্ষে অতএব তার গলার স্বর আদিত্যনাথ যোগী আর ওয়াইসি পর্যন্ত । পাঞ্জাবের ভদ্র ঘরের সম্ভ্রান্ত কৃষকরা রাস্তায় নেমেছে এ এক বিরল দৃশ্য । চীনের বর্ডারে স্রেফ গরান লাঠির মার খেয়ে ভেজি আর্মির ২০জন কাইত । কি বলবে মোদী ?

৫| ২৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৫৯

মরুভূমির জলদস্যু বলেছেন: চীনারা কখনোই ভোদাই না, শুধু ভোদাই হবার ভান করে।

২৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:১৯

শাহ আজিজ বলেছেন: ধুরন্ধর জাতি । কিছু এলাকার মানুষ একদম নির্ভেজাল কিন্তু ।

৬| ২৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:৫৬

রাজীব নুর বলেছেন: আসলে শেষমেষ সব দোষ গিয়ে পড়ে দরিদ্রের উপরে।
আজ আমরা দরিদ্র দেশ বলে বিভিন্ন দেশ যা কিছু বলে দেয়। সরকারের উচিত এর কড়া সমালোচনা করা।

২৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:২০

শাহ আজিজ বলেছেন: সরকার নিজেও দরিদ্র ।

৭| ২৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:১৪

চাঁদগাজী বলেছেন:


"দি সান" একটা টেব্লয়েড

২৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৪৩

শাহ আজিজ বলেছেন: জী , তো ?

৮| ২৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:১৭

আমি সাজিদ বলেছেন: শেষ পর্যন্ত কি হবে? এই দোষ চাপানোতে আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কি উচিত না গবেষকদের নিয়ে এই দোষের বিপরীতে কোন বিবৃতি দেওয়া?

২৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৪৭

শাহ আজিজ বলেছেন: আনুষ্ঠানিক রিপোর্ট এখনো প্রকাশ হয়নি । কিছু অংশ নেটে এসেছে সেখান থেকে দি সান এবং আমরা ।

৯| ২৯ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:



টেব্লয়েডের লেখার উপর পোষ্ট দিলে, ইহার কোন কুল কিনারা থাকবে না, অপপ্রচারের প্রচার হবে মাত্র।

২৯ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৮

শাহ আজিজ বলেছেন: বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভাগীয় প্রধানের রেফারেন্স আছে । যদি এটা কোন সেলিব্রিটির রঞ্জিত খবর হত তাহলে এককথা ।

২৯ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

শাহ আজিজ বলেছেন: ল্যানসেট সাইট দেখুন

২৯ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

শাহ আজিজ বলেছেন: এটা দেখুন Click This Link

১০| ২৯ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৪

ঢাবিয়ান বলেছেন: বাংলায় চাইনিজদের গালাগালি দিলে কি লাভ হবে? চাইনিজরা কি জানতে পারবে?

২৯ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪২

শাহ আজিজ বলেছেন: ওদের লোকজন আছে বাংলা জানে এবং সব খবরাখবর রাখে ।

১১| ২৯ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৩৭

কলিমুদ্দি দফাদার বলেছেন: খবরটি প্রথম আলোর অনলাইন নিউজে আমি ও পড়েছি, যদি এতে সন্দেহের অবকাশ আছে।
আমার এক সহকর্মী চায়নাতে অধ্যায়নরত, এই খবরটির বিপরীতে
সে চায়নার একটা নিউজ আর্টিকেল শেয়ার করেছে। সেখানে দেখলাম
শুধু ভারতের নাম বলা হয়েছে। কয়েকবার চেষ্টা করার পর ও লিংকটি যুক্ত করতে ব্যর্থ হলাম।

২৯ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৪৭

শাহ আজিজ বলেছেন: তাহলে কিছুটা হলেও সত্যি । এখানে কপি পেস্ট করে দিতে পারেন ।

১২| ২৯ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৫৮

জুন বলেছেন: জলদি লিংকটি দেন দফাদার নইলে যে ভাবে ট্যাবলয়েড ট্যাব্লয়েড বলে আক্রান্ত হচ্ছি। সকালে নাস্তা খেতে খেতে সংবাদটি দেখে এখানে শেয়ার করলাম কারন সংবাদটি আমার কাছেও হাস্যস্কর লেগেছিল। তবে বাংলাদেশের পত্রিকায় সুত্র হিসেবে ভারতীয় গণমাধ্যমেরও উল্লেখ ছিল। কিছুতো বলেছেই নইলে দুম করে তো কেউ কিছু বলে না বলেই জানি।

২৯ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৪৮

শাহ আজিজ বলেছেন: নিচে লিঙ্ক দিলাম

১৩| ২৯ শে নভেম্বর, ২০২০ রাত ৯:০৭

কলিমুদ্দি দফাদার বলেছেন: চাইনিজ একাডেমি অফ সাইন্স থেকে ১৭ নভেম্বর রিসার্চ পেপারটি পাবলিস করা হয়।
সেখানে করোনার উৎপওি বাংলাদেশ থেকে হয়েছে , এমন কোন তথ্য পেলাম না।
দ্যা সান কেন বাংলাদেশকে জড়িয়ে এমন একটা শিরোনাম ছাপালো জানি না?



২৯ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৪৩

শাহ আজিজ বলেছেন: সান ভেবেছে বাংলাদেশ তো ভারতের প্রভিন্স হবে =p~

১৪| ২৯ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৪৭

শাহ আজিজ বলেছেন: Click This Link

১৫| ২৯ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৪৮

এস এম মামুন অর রশীদ বলেছেন: পুরো রিপোর্টটি পড়লাম। চাইনিজদের গবেষণায় বাংলাদেশ ও ভারতকে উৎপত্তিস্থল হিসেবে মোটামুটি স্পষ্ট ইঙ্গিত দেয়া হয়েছে। এদের দাবি, বাংলাদেশ, ভারতসহ বেশ কয়েকটি দেশে ভাইরাসটি "ফিলোজেনেটিক ট্রি" অনুযায়ী সবচেয়ে কম বিবর্তিত হয়েছে, উহানের চেয়েও অনেক কম, সুতরাং উহান ভাইরাসটির উৎপত্তিস্থল নয়।

তবে এদের রিপোর্ট সুস্পষ্টভাবে আগের অনেক গবেষণার সঙ্গে মেলে না। সুতরাং এদের ড্যাটা পরীক্ষা করে দেখা যায়; পরীক্ষা করাও সহজ। আগামী কিছুদিন ব্যস্ত আছি, ভাবছি এরপর সময় পেলে পরীক্ষা করে দেখব। :)

২৯ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৫১

শাহ আজিজ বলেছেন: আমিও সময় নিয়ে পড়ব । এতে লাভ নেই কেননা চীনারা সবসময় মিথ্যা বলে থাকে । দেখি কদিন বাদে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তদল কি বলে ।

১৬| ২৯ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৪৯

এস এম মামুন অর রশীদ বলেছেন: এদের প্রিপ্রিন্ট গবেষণাপত্র আপাতত ডাউনলোড করে রাখলাম।

২৯ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৫২

শাহ আজিজ বলেছেন: আমিও তাই করছি ।

১৭| ২৯ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৫৬

এস এম মামুন অর রশীদ বলেছেন: আমি ইতোমধ্যে পুরো গবেষণাপত্রটি দুইবার পড়েছি। মজার ব্যাপার হচ্ছে, এদের ধারণাটি খুবই সহজ, এ বিষয়ে অনেক গবেষণাও হয়েছে যা তাদের ফলাফলের বিপরীত; সুতরাং দেখতে হবে এরা ড্যাটা বা পদ্ধতিতে কী ঘাপলা করেছে। চাইনিজ বুদ্ধি এখানে খাটবে না।

১৮| ২৯ শে নভেম্বর, ২০২০ রাত ১০:১৯

শাহ আজিজ বলেছেন: The positive selection sites could contribute to the different clinical features of
different SARS-CoV-2 strains. Both the least mutated strain’s geographic information
and the strain diversity suggest that the Indian subcontinent might be the place where
the earliest human-to-human SARS-CoV-2 transmission occurred, which was three or
four months prior to the Wuhan outbreak. Our study helps to elucidate the early
cryptic transmission and evolution of SARS-CoV-2 in human hosts and provide the
new thinking for the global management of the COVID-19 pandemic.

উপমহাদেশ শব্দটির কারনে সম্ভবত বাংলাদেশকেও ধরে নেওয়া হয়েছে ।

১৯| ২৯ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৩০

কলিমুদ্দি দফাদার বলেছেন: ভারতীয় উপমহাদেশ কি শুধু বাংলাদেশ আর ভারতকে নিয়ে? বৃটিশ শাসন এর সময়কার উদাহরণ ও যদি টানি বর্তমান পাকিস্তান,ভারত,বাংলাদেশ, মায়ানামার এবং নেপাল এর কিছু অংশ বৃটিশ ইন্ডিয়া বলা হত।
বাংলাদেশের নাম জড়ানো উদ্দেশ্য প্রণদিত।

২৯ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৩৮

শাহ আজিজ বলেছেন: দেখি অন্যরা কি বলে । পত্রিকায় নজর রাখতে হবে ।

২০| ২৯ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৩৮

জুন বলেছেন: আমার এখন মনে হচ্ছে চীনের সাইন্টিস্টরা হয়তো শুধু ভারতের কথা বলেছে। ভারতের গন মাধ্যম মনে হয় বাংলাদেশের নামটা এর সাথে জুড়ে দিয়েছে যাতে বাংলাদেশ চীনের বন্ধুত্ব নষ্ট হয়। এটা আমার ধারণা শাহ আজিজ এবং কলিমউদ্দিন।
খবরটি যদি গুরুত্বপূর্ণ নাই হতো তাহলে চীনা দুতের বিবৃতি দেয়ার কি দরকার ছিল আর আই আই ডিসি আরই বা কেন প্রতিক্রিয়া দেখালো। এদের তো এইসব ভুয়া খবর ইগ্নোর করা উচিত ছিল।

২৯ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৪০

শাহ আজিজ বলেছেন: কি বিবৃতি দিয়েছে ? আজকে ? লিঙ্ক ------------------------

২১| ২৯ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৪৪

এস এম মামুন অর রশীদ বলেছেন: We don't need to speculate. Bangladesh and India are clearly mentioned as the most probable places of origin in the paper.

২৯ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৫৩

শাহ আজিজ বলেছেন: তাই , বেশ । চায়না দুত কি বল্ল তা জানতে চাই ।

২২| ২৯ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৩৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমার আশেপাশে চীনা গিজ গিজ করে।সবাই কুকুর নিয়ে ঘুরে।বাজার করি চীনাদের মার্কেটে।আমাকে বিপদে ফেললেন।

৩০ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:৪২

শাহ আজিজ বলেছেন: ভাল থাকুন । মাস্ক পরুন ।

২৩| ৩০ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:৫২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সাবেক পতিত স্বৈরশাসক এরশাদের সময়ে এই জাতীয় খবরের শিরোনাম হত।
ঢাকায় হকাররা জোরে জোরে চিল্লাচিল্লি করে বিক্রি করতো ।
এই আমলেও দেখা যাচ্ছে সেই ধরনের খবর ছাপে।

আফসোস।

৩০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:৪৪

শাহ আজিজ বলেছেন: এই জাতীয় বলে কিছু নেই । মুল হচ্ছে সংক্রমণ শুরু একখানে আর আঙ্গুল তুলছে আরেকদিকে । চীনারা ভারতীয় উপমহাদেশের দিকে হাত তুলতে ভালবাসে । ভ্যাক্সিন আর ওষুধের বাজার সৃষ্টি করতে চীন- আমেরিকার এক ঘৃণ্য প্রয়াস এটি । আমরা আরও কিছু জানতে পারব খুব শিঘ্রি ।

২৪| ৩০ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:০১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সরকার নিজেও দরিদ্র ।

রেকর্ড পরিমান রেমিটেন্স আছে আমাদের। সেদিন এক পোষ্টে আপনিই বললেন।
সরকারের কেউ দরিদ্র নয়। কোনো মন্ত্রী এমপি, সচিব সর্বোপরি রাজনীতিবিদদের ছত্রছায়ায় থাকা কেউ দরিদ্র নয়। এদের প্রত্যেকের সেকেন্ড হোম আছে- মালোশীয়া, অস্টেলিয়া অথবা কানাডায়। বেগম পাড়ার কথা নিশ্চয়ই জানেন।

৩০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:৪৮

শাহ আজিজ বলেছেন: রেমিটেন্স আর জি ডি পি গ্রোথ নিয়ে পুলকিত সরকার এখনই টাকা চাইছে প্রভুদের কাছে । তারাও আগের হিসেব চাইবে । ২০২০ সালে দেখছি জনগন থেকে সরকার কতটা বিচ্ছিন্ন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.