নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

অনিরাপদ সড়কযাত্রা

২১ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:০৯



সন্ধ্যারাতে যশোর মনিহার পৌছুলাম । বাস দাড়িয়ে । আমি ড্রাইভারের ঠিক পিছনের সিটে । ড্রাইভার জানালা দিয়ে কারো সাথে নিচু স্বরে আলাপ করছে । কথাবার্তা শোনার ইচ্ছা না থাকলেও কিছু শব্দে কান খাড়া হয়ে যায় । ড্রাইভার বলছে ভোরে চিটাগং ছেড়ে ঢাকা গাবতলি এসেছে , টাকা কম মিলেছে । এখন আবার ঢাকা যেতে হলে ২২০০ টাকার নিচে হয় না । নিচের লোকটি বলছে ১৮০০ নিয়া রাজি হইয়া যাও । অবশেষে ২২০০ টাকায় ট্রিপ সেটেল হল । ড্রাইভার নেমে গেল । আরেকজন এসে সিটে বসলো এবং গাড়ি খুলনার দিকে যাত্রা করল । এটা খুবই সাধারন নিয়ম এই রুটে । ড্রাইভার যশোরে এসে বিশ্রাম , গোসল , খাওয়া সারে । খুলনা থেকে এই বাস আবারো রাত ১১টায় শুরু করবে এবং তা যশোর এলে ওই পুরাতন ড্রাইভার আবারো বাসের স্টিয়ারিঙে বসে ঢাকা যাবে । একদিনে এই ড্রাইভার প্রায় চার হাজার টাকা কামাই করবে । কিন্তু ৩৬ জন যাত্রীর জীবন ঝুকিতে থাকবে । বাংলাদেশে ভাল ড্রাইভার নেই । সবাই মধ্যপ্রাচ্যে চাকুরি নিয়ে চলে যায় । বাস চালায় সহকারি ড্রাইভার যাদের ভারী গাড়ির লাইসেন্স নেই । এভাবেই ৩৬ ঘণ্টা একটানা বাস চালালে গাড়ি দুর্ঘটনা অবশ্যম্ভাবী । যা বলছি তা ৬ বছর আগের কথা । আরেকটু পিছিয়ে যাই ১৯৯৮ বা ৯৭ সালে । মংলা থেকে ঢাকা আসছি মাইক্রোবাসে চার বিদেশী সহ । আমরা আগেরদিন এসেছি এবং মিটিং ও পরিদর্শন শেষে আবার বিকালে ঢাকা ফিরছি । রাত ১ টা হবে । আমিন বাজারে একটা ডাইভারশন করেছে একেবারে নিচু দিয়ে গাড়ি আবারো উপরে উঠবে । ড্রাইভারের পাশে আমি । হটাত চমকে উঠলাম গাড়ি ডানে উঠছে না , চকিতে তাকিয়ে দেখি ড্রাইভার ঘুমিয়ে গেছে । পাশ থেকেই স্টিয়ারিং ধরে ডানে ঘুরিয়ে ধরে গাড়ি উপরে উঠালাম । আমার কেনুইএর গুঁতোয় বেচারা জেগে আবার স্টিয়ারিং ধরল । বাদিকে গাড়ি থামিয়ে তাকে পানির বোতল দিলাম এবং বললাম মুখ চোখ ধুয়ে নাও । বিদেশিরা ঘুম ভেঙ্গে উঠে জিজ্ঞাসা করছে কি হয়েছে । আমি আসল তথ্য লুকিয়ে বললাম ওর একটু রিলাক্স দরকার , বিড়ি খাবে , তাজা হোক একটু । আমরা আবারো নিশ্চিত ভাবে বনানী চলে এলাম । এই বিদেশিরা ড্রাইভারকে যথেষ্ট বিশ্রামের সুযোগ দেয়নি গতকাল থেকে । ড্রাইভার গেল রাতে না ঘুমিয়ে খুলনাতে তার পরিচিতজনের সাথে আড্ডা মেরেছি , পরে জেনেছি । কেন সড়ক দুর্ঘটনা ঘটে এবং যাত্রী মারা যায় তার দুটো কারন এখানে দেখালাম । প্রায় সব বাস ড্রাইভার হাল্কা লাইসেন্সে বড় গাড়ি চালায় , রাতে পর্যাপ্ত বিশ্রাম নেয় না , বাড়তি আয়ের লোভ তাদের একটা দুর্ঘটনার দিকে ধাবিত করে এবং বাংলাদেশের একটা সাধারন চিত্র এটি ।

মন্তব্য ২১ টি রেটিং +০/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২১ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪০

সাইয়িদ রফিকুল হক বলেছেন: ড্রাইভারিকে পেশা হিসাবে সরকারি দিকনির্দেশনার প্রয়োজন। তবে পরিবহণ-সেক্টরের লোকগুলোও খুব খারাপ। ওরা কোনো নিয়মরীতি মানতে চায় না।

২১ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৪০

শাহ আজিজ বলেছেন: বি আর টি এ থেকে ভুয়া লাইসেন্সে গাড়ি চালায় । পরিবহন সেক্টরকে তোয়াজ দিতে ৮৮ সালে কাজি জাফর চালকদের দায়মুক্ত করেন হত্যার বিপরীতে সল্প দণ্ডে । এই বামাতিরা কি সর্বনাশ করেছে এই রাষ্ট্রের তা অনেকেই জানে না ।

২| ২১ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪৫

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: এখনও এই একই চিত্র বিদ্যমান সারাদেশ ব্যাপী চলছে একযোগে X((

২১ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৪১

শাহ আজিজ বলেছেন: কেউ দেখার নেই , নির্জীব এবং নপুংশক ।

৩| ২১ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫১

কাজী ফাতেমা ছবি বলেছেন: যেখানে হেলপারই হয়ে যায় চালক সেখানে দুর্ঘটনা না হয়ে পারে কি।

কোনো প্রশিক্ষণই নাই এদের, এমনভাবে গাড়ী চালায় তুমি সরলে সরো নাইলে মরো....
অনেকবার দৌড় দিতে হইছে ইচ্ছে করেই থামায় না গাড়ী

দুঃখজনক :( কবে যে এদের শাস্তি হবে

২১ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৪৩

শাহ আজিজ বলেছেন: এভাবেই পেশাজীবী তৈরি হয় এদেশে ।

৪| ২১ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:০০

রাজীব নুর বলেছেন: আমাদের দুইজন আছেন-
বিশ্বসাহ্যিত কেন্দ্রের আবদুল্লাহ আবু সায়ীদ আর বাংলা সিনেমার নায়ক ইলিয়াস কাঞ্চন। এরা দেশকে ভালোবেসে কাজ করে যাচ্ছেন। এদের মতো মানুষ সমাজে বিরল।

৫| ২১ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশে হাইওয়েতে ট্রাক বাস মাইক্রো বলে কথা নেই সবাই বেপরোয়া - বিশ্রামহীন ফলাফল দুর্ঘটনা। সমগ্র দেশের সড়ক ব্যবস্থা যেনো মরণ ব্যবস্থা করে রেখেছে।

২১ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৩৩

শাহ আজিজ বলেছেন: কারোই যেন কোন দায়িত্ব নেই এই রাষ্ট্রের ।

৬| ২১ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০১

এইচ তালুকদার বলেছেন: আমার ড্রাইভিং লাইসেন্স আছে ২০১৮ সালে করেছি। ড্রাইভিং লাইসেন্স এর জন্য যে লিখিত পরীক্ষা হয় সেখানে অনেক কে দেখেছি নাম পর্যন্ত লিখতে পারে না,এমনকি একজন তো প্রক্সি নিয়ে এসেছিলো । তাই বাংলাদেশ থেকে হালকা বা ভারী যে কোন লাইসেন্স এর সত্যিকার কোন ভ্যালু আছে বলে মনে করি না। ইলিয়াস কাঞ্চন এর অসাধারন একটা উদ্যোগ ছিলো ড্রাইভারদের ছয় মাস মেয়াদি টড়েনিং দেবার সেটার বর্ত্মান অবস্থা কি জানতে ইচ্ছা করছে।

২১ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৮

শাহ আজিজ বলেছেন: আসলেই দেশটাকে নিয়ে আমরা বিপদেই আছি ।

কোন একটি বিষয় টান দিলেই সেখানে অব্যাবস্থা , দুর্নীতি , শিক্ষাহীনতা দৃশ্যমান । ইলিয়াস কাঞ্চন অনেক চেষ্টা করছেন একটা রাস্তা খুজে বের করতে । কিন্তু বাকিরা ? সবাই টি ভি টক শোতে বিজি । এই যারা নাম পর্যন্ত লিখতে পারেনা তারা বাকিটা সময় করেছে কি ? তাদের নেতা আছে , পাতিনেতা আছে , তারা কি এদের ন্যুনতম শিক্ষা যেমন বর্ণমালা , রাস্তার সাইন পড়া ইত্যাদি শিখাতে পারেন , হোক তা পয়সার বিনিময়ে ।

আমরা বরাবর ইতিহাসে শোষিত জাতি হিসাবে চিহ্নিত , আগামিতেও তাই হবে ।

৭| ২২ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:৫০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বিআরটিয়ে এবং পুলিশ ঘুষ বানিজ্যের সাথে জড়িত তাই এই সমস্যার থেকে মুক্তি নেই।

২২ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৩৫

শাহ আজিজ বলেছেন: হুম সব তামাশা

৮| ২২ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:২৫

কবিতা ক্থ্য বলেছেন: কাজী জফর (এরশাদের আমলের চিনি জাফর- চিনি নিয়া ৯-৬ করেছিলেন বলে এই নাম) দেশটার ১২ বাজাইয়া এখন রাজনীতি করে সিডনীতে।

২২ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৩২

শাহ আজিজ বলেছেন: কেমন আছেন উনি ?

৯| ২২ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৪১

কবিতা ক্থ্য বলেছেন: যতদূর জানি- ভালো আছেন।
ব্যক্তিগতভাবে আমি উনার ফ্যন না, তাই খুব একটা খোজ রাখাহয় না।
যতদূর জানতাম উনি ইস্টার্ন সাবার্ব এ থাকেন।

২২ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৪৬

শাহ আজিজ বলেছেন: আমার সাথে সখ্যতা ছিল পিকিং থাকতে । ওনার মেয়ের লোকাল গার্জেন ছিলাম আমি । শুনেছি মেয়েটা এখন আমেরিকা থাকে । ৩৫ বছর আগের কথা । আমাদের যোগাযোগ নেই ।

১০| ২২ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:০৬

কবিতা ক্থ্য বলেছেন: উনি কি আপনাকে চিনেন?
আপনি চাইলে আমি খোঁজ নিতে পারি।
অবশ্য আমি নিজে এখন লকডাউন এ আছি।

২২ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:১৯

শাহ আজিজ বলেছেন: পিকিঙ্গের আজিজ বললেই চিনবে ।

১১| ২২ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৪৮

কবিতা ক্থ্য বলেছেন: চেষ্টা করবো। কোনো আপডেট পেলে অবশ্যই আপনাকে জানাবো।
ভালো থাকবেন।

২২ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৫২

শাহ আজিজ বলেছেন: থ্যানক্স

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.