নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

করোনা ভাইরাসের নতুন স্ট্রেইন নিয়ে কেন এমন করলেন তারা ???

২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৪৪

করোনা ভাইরাসের নতুন স্ট্রেইন নিয়ে যখন চারদিকে আতঙ্ক ঠিক তখনই বাংলাদেশের গবেষকরা বলছেন, এটা নতুন নয়। দু'মাস আগেই তারা এক গবেষণায় এর সন্ধান পেয়েছিলেন। এখন প্রশ্ন উঠেছে, তারপরও তারা কেন নীরব ছিলেন। এ প্রসঙ্গে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কমিটির অন্যতম সদস্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম যা বলেছেন, সারা পৃথিবীতে নতুন স্ট্রেইন নিয়ে তোলপাড় হচ্ছে, এখন তারা বলছে, বাংলাদেশে আগে থেকেই ছিল। তারা কেন জাতীয় কমিটিকে এ তথ্য দেয়নি। বিস্ময় প্রকাশ করেন এই ভাইরাস বিশেষজ্ঞ। যুক্তরাজ্যে নতুন স্ট্রেইন হানা দিয়েছে এমন খবরে বিশ্বব্যাপী আতঙ্ক ছড়িয়েছে। ভয়ে ৪০টি দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দিয়েছে। বলা হচ্ছে, নতুন স্ট্রেইন এতোটাই ছোঁয়াচে যা কিনা চলমান করোনা থেকে ৭০ ভাগ দ্রুত গতিতে ছড়ায়। বাংলাদেশেও আতঙ্ক রয়েছে। কারণ লন্ডনের সঙ্গে ঢাকার যোগাযোগ এখনো বহাল।

তারা এমনটি কেন করলেন এর জবাব পাওয়া দুরুহ হবে । তারা কি ৭০% দ্রুত ছড়ানোর স্ট্রেইনকে স্বাভাবিক ভাবে নিয়েছিলেন না করোনা বাংলাদেশে বেশ ছড়িয়ে পড়ুক এমন একটি অসৎ ভাবধারায় চালিত হচ্ছিলেন । আমরা অচিরেই জানতে পারব বা কখনই জানতে পারব না এর রহস্য ।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এমনও হতে পারে - 'আমারও ছিল মনে' - এমন একটা ক্রেডিট নিতে চাইছিলেন তারা। কিন্তু এই ক্রেডিট নিতে যাইয়া এখন ফেসে গেছেন প্রশ্নের কারণে

২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪৯

শাহ আজিজ বলেছেন: দুর্ভাগা দেশ ও তার ইতর সমাজ শুধু ক্রেডিট আর পুরস্কার চায় ।

২| ২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪৯

রাজীব নুর বলেছেন: দক্ষ ও যোগ্য লোকের অভাবের কারনে আজ দেশের এই অবস্থা।

৩| ২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:০৪

নেওয়াজ আলি বলেছেন: চোর ডাকাত আর তেলবাজ দালালের সংসার দেশে

২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৩৬

শাহ আজিজ বলেছেন: ইংল্যান্ডের বিজ্ঞানিরাও দেরিতে প্রকাশ করেছেন । সেই অজুহাতে ---------------------------

৪| ২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:২৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: করোনার এই ধরণ বাংলাদেশের বিজ্ঞানীরা আগে জানলেও এটার সংক্রমণের গতি সম্পর্কে হয়তো ওনাদের ধারণা ছিল না। তারা এটাকে অন্যান্য ধরণের মতই হয়তো মনে করেছে। বিভিন্ন ধরণগুলির ক্ষতি করার ক্ষমতা নির্ণয় করার মত জ্ঞান বা প্রযুক্তি হয়তো ওনাদের নাই।

২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৩৮

শাহ আজিজ বলেছেন: কমন ইন্টারেস্টে শেয়ার তো করে , নাকি তাও করেনি ------

৫| ২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:১৯

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের জ্ঞানীরাও অনেকটা দায়িত্ববোধহীন

২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৩৯

শাহ আজিজ বলেছেন: দেখি আর কি কি বলে ওরা --------

৬| ২৫ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:৫৪

কলাবাগান১ বলেছেন: যা বলার সাড়ে চুয়াত্তর ই বলে দিয়েছে।

ভাইরাস এর মাঝে প্রতিনিয়ত ই মিউটেশন হচ্ছে....যত জিনোম সিকোয়েন্স হচ্ছে, তত মিউটেশন বের হচ্ছে কিন্তু একটা দেশের যদি নিয়মত সার্ভিলেন্স না থাকে, তাহলে কোন মিউটেশন গুরত্বপূর্ন, সেটা বুঝার কথা না... সে ধরনের গবেষনা বাংলাদেশে হচ্ছে না, পৃথিবীর বেশীর ভাগ দেশেই হচ্ছে না। খোদ আমেরিকার এনআইএইচ এর প্রধান বলেছেন যে আমেরিকাতেই হচ্ছে না।
বৃটেনে গবেষনা হওয়াতেই বুঝা যাচ্ছে এই মিউটেশন এর গুরত্ত্ব। আমি তো বাংলাদেশ কে সাধুবাদ জানাই যে উনার প্রায় ৬০০ ভাইরাস এর জিনোম সিকোয়েন্স করে ...ঠিক যায়গার ডাটাবেস এ জমা দিয়েছেন (যেটা পৃথিবীর উন্নত অনেক দেশেই করা হচ্ছে না)। এখন বিজ্ঞানীরা যদি এই সিকোয়েন্স থেকে এর মর্ম উদ্ধার না করে, তার জন্য বাংলাদেশের জিনোম সিকোয়েন্স করা বিজ্ঞানীদের দোষ হবে কেন?? এটা তো বের করার কথা যারা মিউটেশন ভিত্তিক সংক্রামন নিয়ে গবেষনা করেন।


প্রতি বার ভাইরাস এর জিনোম সিকোয়েন্স এর ১৪-১৫ টা নতুন মিউটেশন দেখা যাচ্ছে....আর এখন পর্যন্ত্য ৫০০ এর বেশী জিনোম সিকোয়েন্স হয়েছে বাংলাদেশে এবং GISAID ডাটাবেসে জমা দেওয়া হয়েছে। তাহলে বুঝতে পারেন যে কত হাজার জায়গায় মিউটেশন হয়েছে এবং বেশীর ভাই ই 'নিউট্রাল' মিউটেশন। এখন কোন মিউটেশন দিয়ে ভাইরাস টা বেশী সংক্রামিত হচ্ছে সেটা বাহির করার জন্য যে গবেষনা হচ্ছে না সেটার দোষ তো যারা মিউটেশন টা ডিটেক্ট করেছেন তাদের না। হোক না সেটা দুমাস আগে...।দুমাস আগে এই মিউটেশন অন্য শয়ে শয়ে মিউটেশন এর মতই 'নিউট্রাল' ছিল...বৃটিশ গবেষনায়ই পাওয়া গেল যে এই মিউটেশন সংক্রামনে সাহায্য করে।

২৬ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:২১

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ । গোটা বিষয় আমাদের কাছে নতুন । লন্ডনে এসেছে সাউথ আফ্রিকা থেকে , যা বল্ল ওরা । টিকা প্রয়োগ চলছে এবং আশা করা যায় অবস্থার উন্নতি হবে ।

আমাদের কানে ধরে শিক্ষা দিচ্ছে কোভিড ১৯

৭| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:০৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ক্ষমা করে দেয়া যায় না।ক্ষমা মহত্ত্বের লক্ষন।

২৬ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:২৫

শাহ আজিজ বলেছেন: ব্যাপারটা ক্ষমা বা এ জাতীয় কিছু নয় । শুধু তথ্য দেওয়া নেওয়ার ব্যাপার । তথ্য দিয়ে সতর্ক করা যেত । যাহোক আগামি দিনগুলো যে সুখকর নয় তা বোঝা যাচ্ছে । দায়িত্ব প্রাপ্তরা সতর্ক থাকলেই হবে ।

৮| ২৬ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:০৬

রানার ব্লগ বলেছেন: নুরুলইসলা০৬০৪ @ আর কত ক্ষমা করবো, বলতে পারেন ?

৯| ২৬ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩০

হাসান কালবৈশাখী বলেছেন:
ভাইরাস প্রতিনিয়তই মিউটেশন হচ্ছে। কিন্তু শ্রমজীবী বাঙালীদের সাথে কুলিয়ে উঠতে পারছে না।

২৬ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩৭

শাহ আজিজ বলেছেন: সবাই বস্তিতে গিয়ে বাস করব বলে ভাবছি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.