নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

করোনা টিকায় হারাম হালাল

২৬ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৫



একটু আধটু নয় বেশ জোরেশোরেই উচ্চারিত হচ্ছে শব্দটি যে করোনা টিকায় পশুর জিলোটিন ব্যাবহৃত হয়েছে , তাও শুকরের চর্বি থেকে আহরিত । লন্ডনে বেশ কজন মুফতি টিকা নিয়েছেন এবং বলেছেন টিকায় কোন হারাম জিনিষ ব্যাবহৃত হয়নি । কিন্তু কে শোনে কার কথা ! তারা টিকা নেবেন না । লন্ডন শহরে টেলিফোনে নাগরিকদের লিস্ট ধরে কল করে সময় জানিয়ে দেবার সময় এই বিপত্তি । তারা ডাক্তারকে বলেছে তোমরা মিথ্যা বলেছ , এটায় শুকরের জিলোটিন দেওয়া আছে , ডাক্তার তাদের বোঝানোর চেষ্টা করে বিফল হয়েছেন । এরা মুসলিম এবং ইহুদি ধর্মাবলম্বী । একজন ৮০ ঊর্ধ্ব বৃদ্ধ বলেই দিলেন ও আমাদের বুড়োরা গিনিপিগ , আমাদের উপর দিয়ে ট্রায়াল দিয়ে তোমরা ইয়াংরা নেবে ? ওইদিনের আনপ্যাক করা টিকা ডাক্তার নার্স আর অন্যান্য স্বাস্থ্য কর্মীরা নিয়ে নিল ।
সউদি আরবে বাইওনটেক এর টিকা চলছে কিন্তু কেউই বলছে না এটা হারাম ।
আজকের গরম খবর হচ্ছে সউদি ক্রাউন প্রিন্স টিকা নিয়েছেন ।
ইজরায়েল থেকেও কোন খবর আসেনি যে টিকা কোশের না হারাম ।
মানুষের মধ্যে ব্যাপক সন্দেহ কাজ করছে। তাদের নানা প্রশ্ন। কেউ বলছেন কীভাবে এত তাড়াতাড়ি এই ভ্যাকসিন বের করা সম্ভব হলো, ঠিকমত ট্রায়াল হয়েছে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করছেন তারা। অনেকে সন্দেহ করছেন বয়স্কদের হয়তো গিনিপিগ হিসাবে ব্যবহার করা হচ্ছে। ব্রিটিশ বোর্ড অব স্কলারস অ্যান্ড ইমামস (বিবিএসআই)- যারা বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে ইসলামী শরিয়তের ব্যাখ্যা দেয় - তারা এ সপ্তাহে তাদের একটি বিবৃতিতে বলেছেন কোভিড ভ্যাকসিনের ধর্মীয় গ্রহণযোগ্যতা নিয়ে অনেকেই তাদের কাছে প্রশ্নে করছেন।
যেমন, সংগঠনটি বলছে, এসব ভ্যাকসিনে যদি হালাল কায়দায় জবাই না করা গরুর বা শুয়োরের কোলাজেন থেকে তৈরি জেলাটিন থাকে, তাহলে তা হালাল হবে কিনা এমন প্রশ্নের উত্তরও অনেক মুসলিম চাইছেন।
বিবিএসআই, যাদের সাথে অনেক চিকিৎসকও জড়িত, তারা তাদের এক বিবৃতিতে মুসলিমদের আশ্বস্ত করেছেন ফাইজার বা মডার্নার ভ্যাকসিনে কোনো জেলাটিন ব্যবহৃত হয়নি।তারা নানা হাদিসের উদ্ধৃতি দিয়ে বলেছেন, ইসলামে অসুস্থতা থেকে নিরাময়ের চেষ্টার নির্দেশ রয়েছ। তারা বলেছে, কোনো ওষুধে জেলাটিন বা এমন কিছু পদার্থ যদি থাকেও যা সাধারণভাবে হারাম বলে বিবেচিত হতে পারে, তাহলেও জীবন বাঁচাতে সেই ওষুধ সেবন হালাল। মজুত ও সরবরাহ সুবিধার জন্য স্ট্যাবিলাইজার হিসেবে অনেক টিকাতেই শূকরের চর্বিজাত জেলাটিন ব্যবহার করা হয়৷ কিন্তু ইহুদি ও মুসলিম ধর্মে শূকরজাত পণ্য গ্রহণ নিষিদ্ধ থাকায় সুইস প্রতিষ্ঠান নোভার্টিসের মতো অনেকেই এখন বিকল্পের দিকে ঝুঁকছে৷ কিন্তু ইন্দোনেশিয়াতে অবশ্য ওলামারা অন্যরকম সিদ্ধান্ত নিয়েছেন অতীতে৷ ২০১৮ সালে হাম ও রুবেলার টিকায় জেলাটিন ব্যবহার করা হয় বলে এই দুই টিকাকে হারাম বলে ঘোষণা করে দেশটির ওলামা কাউন্সিল৷ সন্তানকে টিকা না দেয়ারও আহ্বান জানানো হয়৷ এর পরপরই হামের প্রাদুর্ভাব দেখা দেয় দেশটিতে৷ হামে সংক্রমিত হওয়ার হারে বিশ্বে তৃতীয় সর্বোচ্চ দেশে পরিণত হয় ইন্দোনেশিয়া৷ পরে ওলামা কাউন্সিল তাদের মন্তব্য পালটে ‘টিকা হালাল' ঘোষণা করলেও তখন সাধারণ মানুষ আর তাদের সন্তানদের টিকা দিতে আগ্রহী হয়ে ওঠেননি৷ ফলে এখন করোনার টিকা নিয়েও যে বিতর্ক শুরু হয়েছে, তাতে একই ধরনের পরিস্থিতি আবারও সামনে আসতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা৷
অক্টোবরেই টিকা বিষয়ে চুক্তির জন্য ইন্দোনেশিয়ার বেশ কিছু কূটনীতিক ও ইসলামি আলেম চীনে যান৷ কূটনীতিকেরা যখন দাম, পরিমাণ, সরবরাহ ইত্যাদি নিয়ে আলোচনা করছিলেন, আলেমদের মূল দায়িত্ব ছিল টিকাটি হালাল কিনা তা নিশ্চিত করা৷ কিন্তু এখন চীনের টিকার বদলে যখন ইউরোপ-অ্যামেরিকার টিকা বাজারে চলে এসেছে, এ নিয়ে বিতর্কও শুরু হয়েছে নতুনভাবে৷



মন্তব্য ২৩ টি রেটিং +১/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বাঁচার জন্য যখন রক্তের প্রয়োজন হয় তখন এই চিন্তা কোথায় থাকে।বাজারে ঘুষের টাকায় হালাল গরুর মাংস খুঁজে বেড়ায়।

২৬ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২১

শাহ আজিজ বলেছেন: এই মহামারী সময়েও সবকিছু এলোমেলো লাগছে কেন জানি । ভারতে কার কিডনি নিলেন জানেন না , অপারেশন করল বিধর্মী ডাক্তাররা , রক্ত সেই বিধর্মীর এবং এসবই হালাল ।

২| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:২১

নতুন বলেছেন: এরা ভন্ডামী ভাইরাসে আক্রান্ত।

অনেকেই সুদ খাবে, মদ খাবে কিন্তু শুকুরের মাংস দিয়ে চপ দিয়ে মদ খাবেনা।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৩৭

শাহ আজিজ বলেছেন: এক অদ্ভুত মননে আবৃত এদের মানসিকতা ।


আমার সাথে বারে হুইস্কি খেল পেট পুরে । খাবার খেতে গিয়ে জিজ্ঞাসা করল এটা হালাল কিনা । :`>

৩| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৭

মরুভূমির জলদস্যু বলেছেন: আমার এক চাচীর হঠাত করেই কিডনি রোহ চরমপর্যায়ে গিয়ে ধরা পরে। ডায়ালাইসিস করতে হচ্ছে। রক্তও দিতে হচ্ছে। কিছুদিন পরে যখন রক্তের প্রয়োজন প্রকট হলো তখন আমি একজনকে জোগাড় করে দিলাম।
চাচী মারা যাবার পরে আমাকে প্রশ্ন করা হলো আমি কেনো জেনে শুনে হিন্দু ব্যাক্তির রক্ত চাচীর জন্য জোগাড় করে দিলাম। তিনিতো হাজী ছিলেন। কাজটা আমি ঠিক করি নাই।
তখন আমি বললাম - মসজিদের খতিবকে গিয়ে জিজ্ঞাসা করনে, হিন্দু ব্যাক্তির রক্ত নেয়া হারাম কিনা।

জীবন - সুস্থতার সামনে হারাম হালাল হিসাব না করাই ভালো।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৩১

শাহ আজিজ বলেছেন: অঙ্গ প্রত্যঙ্গ , রক্ত সঞ্চালনে মডারেট মুসলিমএর তেমন আপত্তি থাকেনা , আমার মনে হয় । যারা ভ্যাক্সিন বাজারজাতকরনে ফেইল করেছে তারাই এই গুজব ছড়িয়েছে , মনে হচ্ছে । সকল সৃষ্টি যদি আল্লাহতায়ালার হয় তবে একে অপরের সহমর্মিতায় আপত্তি থাকেনা । খাবারে অনেক আপত্তি যুক্তি সঙ্গত এবং আমি মানি । ভ্যাক্সিনে কোন আপত্তি নেই । চীনা ভেষজ ওষুধ দিয়ে ডাক্তার বলল এতে হয়ত কিছু আপত্তিকর নির্যাস থেকে থাকবে , আমি বলেছিলাম আমার জন্য সমস্যা হবে না । ভেষজ ওষুধ খেয়ে আমি ও আমার শিশু কন্যা ভাল হয়েছিলাম ।

৪| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩৪

নেওয়াজ আলি বলেছেন: জীবন বাঁচে না করোনায় আবার হারাম হালাল খুজবো কখন। আগে মানুষ বাঁচলে হলো।

২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:২২

শাহ আজিজ বলেছেন: আগে বাচতে হবে তারপর বাছতে হবে ।

৫| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩৮

রাজীব নুর বলেছেন: আগে আমাদের বাঁচতে হবে। তারপর হারাম হালাল নিয়ে ভাবা যাবে।

৬| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৫৪

এমেরিকা বলেছেন: আমি দেখার অপেক্ষায় রইলাম মডূরা ৮ নম্বর মন্তব্যের জবাবে আমার বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়!

৭| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৫৭

এমেরিকা বলেছেন: আমি ব্যান হবার রিস্ক নিলাম এইজন্যে যাতে মডুদের মধ্যে এই চেতনা আসে যে ব্লগে নানার ধরণের মানুষ আসে। সবাই সব মন্তব্য হজম করতে পারেনা।

৮| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৫৮

এমেরিকা বলেছেন: আমি আশা করব, আমাকে ব্যান করার পর মডারেটর চাদ্গাজীকে ব্যান না করুক, তার মন্তব্য যেন অন্তত মুছে দেন।

৯| ২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩৯

রানার ব্লগ বলেছেন: যারা টীকার হালাল হারাম নিয়া চিন্তিত তাদের বলেন যেন তারা হালাল টীকা উদ্ভাবন করেন।

২৭ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫১

শাহ আজিজ বলেছেন: ওই অবস্থা থাকলে মুসলিমদের প্রভুত উন্নতি হতো ।

১০| ২৭ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:২৭

আমি সাজিদ বলেছেন: কোভিডের কারনে পৃথিবী প্রায় স্থবির, সেখানে হালাল হারামের প্রশ্ন কেন আসছে? প্রাণ বাঁচানোই আগে না? কি একটা অবস্থা।

২৭ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৪৮

শাহ আজিজ বলেছেন: এই আপদদের যদি বোঝানো যেত তাহলে পৃথিবীটা আরও সুন্দর হতো । আশ্চর্য হচ্ছে যে এরা লন্ডনের মত শহরে থেকেও সমসাময়িক হতে পারেনি ।

১১| ২৭ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:০৪

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। দেখলাম। জানলাম।

১২| ২৭ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৪৯

জুন বলেছেন: আমি সাজিদ এর সাথে সহমত প্রাণ বাঁচানোই আগে যদি কেউ না দিতে চায় তবে তাদের জন্য একটা নির্দিষ্ট জায়গা বানানো হোক যেখানে তারা সব সময় আইসোলেটেড থাকবে।
থাইল্যন্ডের সামুদ সাখন প্রভিন্সের সি ফুড প্রসেসিং প্ল্যান্টে ইল্লিগাল মাইগ্রেন্ট ওয়ার্কারের (বার্মিজ ) মাধ্যমে আবার করোনা দেখা দিয়েছে প্রায় হাজারের কাছে, তবে কেউ এখনো মারা যায় নি । তাদের মাধ্যমে স্থানীয় সংক্রমনও শুরু হয়েছে । গভমেন্ট সেই এলাকা ছাড়া অন্যান্য প্রভিন্সেও যে দু একটা সংক্রমন ধরা পরছে তাদের সবাইকে ধরে এনে সামুদ সাকনে এনে রেখেছে । এরপর পুরা সামুদ সাখন প্রভিন্স লক ডাউন রাতে কার্ফিউ । সংক্রমন বাড়লে দিনে রাতে কার্ফিউ চলবে ।

২৭ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫৪

শাহ আজিজ বলেছেন: হুম , উত্তম প্রস্তাব । উত্তর মেরু ভাল জায়গা হবে ।

১৩| ২৮ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৫৪

এমেরিকা বলেছেন: মডারেটরকে ধন্যবাদ সময়মত রেসপন্স করার জন্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.