নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

আমাদের হাত পা বাঁধা - কেউ কি খুলে দেবেন ??

০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ১০:১৭


কয়েক মাসের জন্য অক্সফোর্ড ইউনিভার্সিটি-অ্যাস্ট্রাজেনেকার টিকা রফতানিতে উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের উপর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছে ভারত। মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) দেয়া সাক্ষাতকারে সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা এ কথা জানিয়েছেন।

উৎপাদনকারী প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউটের সিইও জানিয়েছেন, "আপাতত তারা শুধু ভারত সরকারকে টিকা সরবরাহ করবেন।" ভারত সরকার গতকাল এই টিকা অনুমোদন করেছে। তবে শর্ত হচ্ছে, সিরাম ইনস্টিটিউট বর্তমানে তাদের উৎপাদিত টিকা তারা ছাড়া অন্য কোন প্রতিষ্ঠানের কাছে বিক্রি করতে পারবে না, রপ্তানিও করতে পারবে না। ভারত সরকার আগে নিজের দেশের জনগণের প্রথম ডোজ টিকা নিশ্চিত করবে, তারপর শর্ত শিথিল করার কথা চিন্তা করবে। সিরাম ইনস্টিটিউট আগে ভারত সরকারকে ১০ কোটি টিকা সরবরাহ করবে, তারপর অন্য হিসাব।
খবরটি কেবলই গণমাধ্যমে এসেছে। ভারত সরকারের পক্ষ থেকেও আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে ঘটনাটি খুবই স্বাভাবিক। ভারত এই মুহূর্তে করোনা সংক্রমণের দিক থেকে বিশ্বের দ্বিতীয় অবস্থানে আছে, জনসংখ্যা দেড়শ কোটি। ভারত সরকার স্বাভাবিকভাবেই নিজের দেশের চাহিদা মেটানোর আগে সিরাম ইনস্টিটিউটকে ব্যবসা করার সুযোগ দিবে না। এ ক্ষেত্রে সিরাম ইনস্টিটিউট বা বাংলাদেশের পক্ষ থেকে বেক্সিমকোর ও কিছু করার নাই। চুক্তিতে এমন কিছু বলা নেই যে যে কোন মূল্যে বাংলাদেশকেই আগে টিকা দিতে হবে। সিরাম ইনস্টিটিউটের সাথে কিন্তু কোভ্যাকসেরও ৩ কোটি টিকা সরবরাহের চুক্তি হয়েছিল। সেটিও আপাতত পিছিয়ে গেল।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ১০:৩২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কিছু যখন করার নেই তখন অপেক্ষা করা ছাড়া আর কিইবা করার আছে।অন্য কোন টিকার চেষ্টা করতে হবে।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ১১:১৯

শাহ আজিজ বলেছেন: কেউই ৫-৬ মাসের আগে দিতে পারবেনা , সবাই বুকড । আমাদের টিকা বহনের ৬ টি গাড়ি পাওয়া গেছে , পাপনের টক শো ভাষণ । কোন প্রফেশনালস এই কাজে নেই আছে দরবেশ , ক্রিকেটার , কুক ।

২| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ১১:২৪

জুন বলেছেন: কালই পড়েছি এই সংবাদ আর সাথে সাথে মনে পরলো কি কষ্টই না পেয়েছেন দরবেশ। এত বিশাল এক কমিশন হাতছাড়া /:) বেক্সিমকো শেয়ার নাকি আকাশ ছুতে চলেছে। আমাদের উচিত এখন চীন থেকে ভ্যাক্সিন আনা। বন্ধুর শত্রু আমার বন্ধু কুটনীতি অনুসরণ করে B-)

০৪ ঠা জানুয়ারি, ২০২১ দুপুর ১২:০৩

শাহ আজিজ বলেছেন: করোনাকালে বন্ধু চেনা সহজ হল । এখন বিলিয়ন ক্যাশ নিয়ে ঘুরলেও টিকা মিল্বেনা । এখন শুরু হবে ব্লাক মার্কেটের টিকা , আর ইন্টারপোল এই বিষয় নিয়েই চারিদিকে নজরদারি করছে । হাবিজাবি

৩| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ দুপুর ১২:২০

আমি সাজিদ বলেছেন: রাশিয়া বা চীনের টিকার জন্য চেষ্টা করা যায়। সেরাম যেভাবে উৎপাদন এর অনুমতি পেল একইভাবে বাংলাদেশের কোন কোম্পানি অনুমতি নিতে পারলে দারুন হতো।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ দুপুর ১২:২৪

শাহ আজিজ বলেছেন: ওই চেষ্টাই কেউ করেনি । পরিস্থিতি বোঝার মত কেউ নেই সরকারে শুধু বেক্সি ফারমা ছাড়া । এখন কেউই টিকা সাপ্লাই দিতে পারবেনা , সবাই বুকড ।

৪| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৩৬

আমি সাজিদ বলেছেন: এর জন্য মাননীয় স্বাস্থ্যমন্ত্রীকে উনার অবস্থান পরিষ্কার করতে হবে। কেন দুইমাস দেরী? আর কেন উনি আগে ফাউল টক করে বেড়িয়েছেন?

০৪ ঠা জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৫৬

শাহ আজিজ বলেছেন: আমার মনে হয় না ওনার কোন পারফেক্ট বোধ শক্তি আছে কিনা । খুবই নির্লজ্জ একটা পশু ।

৫| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ দুপুর ১:০৬

আমি সাজিদ বলেছেন: এই ভদ্রলোকের অক্ষমতা ও দ্বায়িত্বজ্ঞানহীনতার কারনে অন্য মন্ত্রী ও সংসদেরা সংসদের মতোন জায়গায় উনার সমালোচনা করার পরেই উনাকে দ্বায়িত্ব থেকে সরিয়ে দেওয়া উচিত ছিল।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ দুপুর ১:৪৪

শাহ আজিজ বলেছেন: ঠিক এখন স্বাস্থ্যমন্ত্রী ঠাকুরমার ঝুলি নিয়ে বসেছে ।

৬| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ দুপুর ১:০৯

আমি সাজিদ বলেছেন: এই ভদ্রলোকের অক্ষমতা ও দ্বায়িত্বজ্ঞানহীনতার কারনে অন্য মন্ত্রী ও সাংসদ সদস্যরা সংসদের মতোন জায়গায় উনার সমালোচনা করার পরেই উনাকে দ্বায়িত্ব থেকে সরিয়ে দেওয়া উচিত ছিল। *আগের কমেন্টে বানান ভুল। মুছে দিন।

৭| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ দুপুর ১:১২

রানার ব্লগ বলেছেন: আমাদের নিজেদের অবিষ্কৃত টিকার উৎপাদনের সময় কমিয়ে আনতে হবে। স্বয়ং সম্পুর্ন হওয়ার সুজুগ থাকলে কেন আমরা এটা ব্যাবহার করবনা। চিনের টিকাও আমরা নিতে পারি।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ দুপুর ১:৫০

শাহ আজিজ বলেছেন: ওটা খরগোশ পর্যন্ত সীমিত । চীনের কেউই এখন দিতে পারবে না তাছাড়া সরকার মাঝপথে চীন আগাম টাকা চাইছে বলে চীনের সাথে আলাপ বন্ধ করেছিল । এই টাকা বা অগ্রিম প্রায় সব বড় রাষ্ট্র বিনিয়োগ করেছে আগেই আর আমরা অপেক্ষা করেছি দেখি কি হয় ।

৮| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:১০

নেওয়াজ আলি বলেছেন: পেপারে দেখলাম এই খবর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.