নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

ভাক্সিন জট খুলল------- হিল্লে হবে এবার

২৬ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:১৬



টিকার জট আমেরিকাই পাকিয়েছিল । এক, তারা অব্যাবহৃত আস্ত্রাজেনেকা টিকা নিয়ে বসে ছিল ঝিম মেরে । দুই , কোভিশিলড টিকার কাচামাল ছাড় না দেওয়ায় সেরাম ইন্সটিটিউট বিপদে ছিল । সেরাম তার গ্রহিতাদের অপেক্ষা করতে বলে একটা হই চই ফেলেছিল । কেন আমেরিকা কাচামাল আর ব্যাবহার যোগ্য আস্ত্রাজেনেকা , কয়েক মিলিয়ন মজুদ করেছিল তাও স্পষ্ট নয় অথচ পাশেই ব্রাজিল টিকা সংকটে ভুগছিল । গেল রাতে এই সংকট সর্বপ্রাতিষ্ঠানিক চাপে জট খুলেছে । ভারত এখন ঠিক কিভাবে হ্যান্ডেল করবে তা দেখবার বিষয় । কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই ধসে পড়েছে দেশের স্বাস্থ্য ব্যবস্থা। অক্সিজেন, টিকা, ওষুধ— করোনা সংক্রমণ রোখার জন্য প্রয়োজনীয় জিনিসপত্রের সংকট দেখা দেওয়ার পরে আমেরিকার কাছে সাহায্য চেয়েছিল ভারত। কিন্তু বাইডেন প্রশাসনের তরফে টিকা তৈরির কাঁচামাল রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। তার পরেই দেশের জনসাধারণ ক্ষোভ প্রকাশ করেন বাইডেনের প্রতি। ঠিক দেড় বছর আগের প্রসঙ্গ তোলা হয়। গত এপ্রিলে যখন আমেরিকা হাইড্রক্সিক্লোরোকুইন চেয়েছিল ভারতের কাছে, তখন ৫ কোটি ট্যাবলেট পাঠানো হয়েছিল সে দেশে। কিন্তু যখন তাদের সময় এল, সাহায্য করবে না বলে জানিয়ে দিল আমেরিকা।এমনই সময়ে আমেরিকা বিবৃতি জারি করল ভারতকে সাহায্য করবে বলে। জানানো হয়েছে, আমেরিকা ভারতের সঙ্গে পূর্ণ সহযোগিতা করবে এই অতিমারি মোকাবিলা করতে। টিকা তৈরির কাঁচামালের পাশাপাশি পাঠানো হবে কোভিড চিকিৎসা সরঞ্জামও। জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এমিলি হর্ন সে কথা নিশ্চিত করেছেন। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের মধ্যে কী কথোপকথন হয়েছে, তা জানিয়েছেন এমিলি। তাঁর কথায়, ‘‘ভারতের কোভিড রোগীদের চিকিৎসার জন্য এবং স্বাস্থ্যকর্মীদের রক্ষা করার জন্য আমেরিকা সাহায্যের হাত বাড়িয়ে দেবে। পিপিই কিট, র‌্যাপিড টেস্ট কিট, ওষুধের সরঞ্জাম, ভেন্টিলেটর পাঠানো হবে খুব তাড়াতাড়ি।’’আমেরিকার রোগ নিয়ন্ত্রক সংস্থার (সিডিসি) জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি দলকেও দিল্লি পাঠানো হবে। যাঁরা আমেরিকার দূতাবাস ও ভারতের স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে হাত মিলিয়ে অতিমারি মোকাবিলায় কাজ করবেন।শনিবার বাইডেন প্রশাসনের কাছে অ্যাস্ট্রাজেনেকা-র টিকা পাঠানোর জন্য আর্জি জানিয়েছিলেন আমেরিকার কংগ্রেসের ভারতীয় বংশোদ্ভূত সদস্য রাজা কৃষ্ণমূর্তি। কেবল ভারত নয়, আরও বেশ কয়েকটি দেশে জরুরি ভিত্তিতে টিকা পাঠানোর কথা বলেছিলেন তিনি। এ ছাড়া গত মাস থেকে সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা একাধিক টুইট করেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে উদ্দেশ্য করে। টিকা তৈরির কাঁচামালের রফতানির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আর্জি জানিয়েছিলেন তিনি।

যাক একটা বড় বিপদ এড়ানোর ইঙ্গিত এলো । এখন আমাদের কি হবে । আমরা কি অক্সিজেন তৈরির মেশিনারিজ , সাথে একদল এক্সপার্ট পাব? আলাপ কি শুরু হয়েছে ।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:২৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গুড নিউজ।

২৬ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:৪২

শাহ আজিজ বলেছেন: আমাদের কি হপে গো ?

২| ২৬ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:৪৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মানবতার খাতিরে আমেরিকার
শুভ বুদ্ধি্র উদয় হোক।

২৬ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫১

শাহ আজিজ বলেছেন: নাহ ওদের মানবতা নেই । বাইডেনকে ভদ্র লোক জানতাম --------------------------------

৩| ২৬ শে এপ্রিল, ২০২১ দুপুর ২:৩২

রোকসানা লেইস বলেছেন:

ট্রাম্প ভ্যাকসিন বা কোভিড নিয়ে উদ্বিগ্ন ছিল না। তাই আমেরিকার প্রচুর মানুষ আক্রান্ত হয়েছে। কিন্তু তাদের সুরক্ষার ব্যবস্থাও প্রশাসন করেনি তখন। সেই সময় ভ্যাকসিন প্রস্ততকারী কোম্পানী গুলো বিভিন্ন দেশের সাথে ভ্যাকসিন দেয়ার ব্যাপারে নিজেরা ডিল করে। কিন্তু জানুয়ারীর ২০ তারিখ বাইডেন প্রেসিডেন্ট হয়ে সব ভ্যাকসিন আমেরিকায় রাখার সিদ্ধান্ত নিয়ে নেয়। তাদের নাগরিকদের ভ্যাকসিন দেওয়ার পরই অন্য দেশ ভ্যাকসিন পাবে।
প্রস্তুতকারক কোম্পানিগুলো নিজেদের দেয়া কথা রাখতে পারে না প্রেসিডেন্টের সিদ্ধান্তে। বৃটেনে যারা দ্বিতীয় ডোজ নিবে তাদের বলা হয় এক মাসের জায়গায় তিন চার মাস পরে নিলেও চলবে দ্বিতীয় ডোজ। আসলে তাদের সাপ্লাই নাই।
কানাডা, ম্যাক্সিকো, এবং অন্যন্য দেশ যারা আগে থেকে প্রস্তুত ছিল জানুয়ারি থেকে ভ্যাকসিন দেয়া শুরু করার সব প্রস্তুতি নিয়ে। তারা ভ্যাকসিন দেয়ার সব আয়োজন করে জায়গা সাজিয়ে পুরো এক মাস অপেক্ষা করে এবং দেশের মানুষের নানাবিধ কটাক্ষ নেতাদের উপর আসে।
কিন্তু ভ্যাকসিনের চালান আসে না। জানুয়ারিতে যে চালান আসার কথা সে চালান আসে মার্চে । তাও এস্ট্রাজেনেকা ভ্যাকসিনের মেয়াদ শেষ হয়ে যাবে এপ্রিলে।
গত শুক্র বা বৃহস্পতিবার বাইডেন ঘোষনা দেয় যে ভ্যাকসিন বাড়তি আছে এস্ট্রাজেনেকা ভ্যাকসিন ম্যাক্সিকো আর কানাডা চাইলে নিতে পারে।
এস্ট্রাজেনেকা ভ্যাকসিন উৎপাদনের কাঁচা মাল কেন আমেরিকা ভারতকে না দিয়ে আটেকে দিয়েছিল এটা বেশ তদন্ত করার মতন বিষয়। এস্ট্রাজেনেকা ভ্যাকসিন উৎপাদন ঠিক মতন হলে ভারতের এই অবস্থা এখন হতো না।

২৬ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:৪৬

শাহ আজিজ বলেছেন: ভাবছিলাম পাগলটা গেছেগা । কিন্তু ওমা এইটা তো মহা পাগল , লগে তামিল কামিল ।

কাচামাল কেন আটকে রাখল তার উত্তর বাইডেন কে দিতে হবে ।

৪| ২৬ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:২০

অক্পটে বলেছেন: ভারতে প্রতিদিন মৃতের সংখ্যা এবং সৎকারের জন্য হাহাকার দেখে খুব খারাপ লাগছে। ভেকসিন নিয়ে পলিটিক্স দেখে এই করোনাকে ল্যাবে তৈরী বলেই মনে হচ্ছে।

২৬ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:২৭

শাহ আজিজ বলেছেন: আমি প্রথমদিকে বিবিধ মন্তব্য পড়ে এই সিদ্ধান্তে এসেছি এটা ল্যাবে তৈরি । জানুয়ারিতে আমার ডাক্তার বললেন ট্রিলিয়ন ডলারের ব্যাবসা । খেয়াল করবেন আমেরিকা আর চীন সবচে গেইন করবে । এই ভাইরাস এদের যৌথ উদ্যোগ ।

৫| ২৬ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪৯

অক্পটে বলেছেন: একটা অমানবিক পৃথিবীর দিকে ধেয়ে যাচ্ছি আমরা।

২৬ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:১৭

শাহ আজিজ বলেছেন: আমরা খুব একটা মানবিক ছিলাম না কখনো ।

৬| ২৬ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:২৮

বিদ্রোহী সিপাহী বলেছেন: আল্লাহ ওদের সাথে সাথে আমাদেরও রহম কর।

২৬ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৪১

শাহ আজিজ বলেছেন: আমিন

৭| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ৮:২৫

সাদা মনের মানুষ বলেছেন: ব্যবসায়ীদের কাছে মানুষের মূল্য কই? কাঁচামালে ওরা লালে লাল হওয়ার ধান্ধায় আছে।

২৬ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৫২

শাহ আজিজ বলেছেন: বাইডেন ভাল লোক নয় । যারা মহামারিতে উসুল করতে চায় তারা ভাল নয়। কেন শুধু আমেরিকানরা আগে টিকা পাবে । একযোগে টিকা শুরু হবে কোন ঝুকি না রেখে।

৮| ২৭ শে এপ্রিল, ২০২১ রাত ১:১৬

কামাল১৮ বলেছেন: আমেরিকা একটি দুষ্ট দেশ।সমস্যা সৃষ্টি করাই তার উদ্দেশ্য।

২৭ শে এপ্রিল, ২০২১ সকাল ৯:২৩

শাহ আজিজ বলেছেন: অন্যরাও কম নয় , তবে আমেরিকা লিডিং এ থাকে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.