নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

গণস্বাস্থ্যের নতুন উদ্যোগ

২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:২৪



বাসা বাড়িই হবে আপনার করোনা হাসপাতাল। স্যালুট ডা. জাফরুল্লাহ চৌধুরী। আপনার মতোন লোক থাকা উচিত ছিল সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায়।
[১] আপনি বাসায় থাকবেন, শুধু একটা ফোন কল। ব্যস, আপনার বাসায় হাজির হয়ে যাবে 'গণস্বাস্থ্য কেন্দ্র'র কোভিড ১৯ চিকিৎসক দল।
[২] 'গণস্বাস্থ কেন্দ্র'র ট্রাস্টি ও চেয়ারম্যান ডা. জাফরুল্লা চৌধুরী জানিয়েছেন, আগামী ২৭ এপ্রিল থেকে ঢাকার ভেতরে এই সেবা প্রদান করা হবে। গণস্বাস্থ্যের ভ্রাম্যমাণ মেডিকেল টিম যে ওষুধ দেবে, তার জন্য কোনো টাকা নেবে না। এছাড়া করোনা পরীক্ষাসহ অন্যান্য যেসব পরীক্ষা করা হবে, সেগুলোর প্রায় অর্ধেক মূল্য নেবে তারা।
[৩] ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘ধরেন, কেউ একজন রাজধানীর কলাবাগান থেকে গণস্বাস্থ্য কেন্দ্রে ফোন করল কিংবা অ্যাপসের মাধ্যমে জানাল। তার বাড়িতে গণস্বাস্থ্য কেন্দ্রের গাড়ি যাবে, এক্সরে মেশিন যাবে, ইসিজি যাবে, ভ্যান্টিলেটর যাবে- সব যাবে। প্রথমে পরীক্ষার জন্য রক্তসহ প্রয়োজনীয় স্যাম্পল নিয়ে চলে আসবে। আগে যদি পরীক্ষায় তার করোনা পজিটিভ থাকে, তাহলে তার বাড়িতে গিয়ে আমরা ওষুধসহ প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে আসব। এছাড়া বুকের এক্স-রে, ইসিজিসহ যেসব টেস্ট করানো প্রয়োজন, তা করা হবে। মোট কথা একজন করোনা রোগীর বাড়িতে একটা হাসপাতাল চলে যাবে।’
[৪] তিনি জানান, করোনা রোগীকে ওষুধ বিনামূল্যে দেয়া হবে। আর বিভিন্ন পরীক্ষা করা হলে যে খরচ হবে, করোনা রোগীকে তার প্রায় অর্ধেক দিতে হবে। যেমন- বিভিন্ন পরীক্ষায় খরচ হলো ১০ হাজার টাকা, রোগীর পরিশোধ করতে হবে ৬ হাজার টাকা।
[৫] ডা. জাফরুল্লাহ আরও বলেন, ‘আমরা দু’টি নম্বর দিয়ে দিচ্ছি। সেবা নিতে আগ্রহীদের সেই নম্বরে কল করতে হবে। নম্বর দুটি হলো- ০১৭০৯-৬৬৩৯৯৪ এবং +৮৮০৯৬০২১১১৯৪০। এই দুই নম্বরে ফোন করে গণস্বাস্থ্য কেন্দ্রের ভ্রাম্যমাণ মেডিকেল টিমকে ডাকতে পারবেন। আর করোনায় আক্রান্ত রোগীর বাড়ির একজন লোককে প্রশিক্ষণ দেব আমরা। যাতে করোনা রোগীর দেখাশোনা করতে পারে ওই বাড়ির প্রশিক্ষণ পাওয়া লোকটি।’
[৬] তিনি আরও বলেন, ‘এখন যে কেউ গণস্বাস্থ্যের হাসপাতালে এসে করোনার চিকিৎসা নিতে পারবেন। ৪০ শয্যার একটা ইউনিট করেছি আমরা। তার মধ্যে ৫টি করোনা আইসিইউ, সেন্ট্রাল অক্সিজেন, কার্ডিয়াক মনিটর, ভ্যান্টিলেটর, ইসিজিসহ সব সুবিধা নিয়ে করোনা ইউনিট খোলা হয়েছে। ধানমণ্ডিতে এগুলো করা হয়েছে। তারপর করোনা আইসোলেশন সেন্টারও করা হয়েছে। এখানে এখনই যেকোনো লোক এসে ভর্তি হতে পারে।’
...ডা. জাফরুল্লা চৌধুরীর মতো আর দশজন যদি এই মানবিক সেবা নিয়ে এগিয়ে আসতো তাহলে লকডাউন, মুভমেন্ট পাশের প্রয়োজন হতো না, রাস্তা ঘাটে পাবলিক, ডাক্তারদের নিগৃহীত হতে হতো না।
আসুন, এই মহৎ সেবার খবরটি সকলের কাছে পৌঁছে দিই।

সংগৃহীত

মন্তব্য ২০ টি রেটিং +৬/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:৩১

জটিল ভাই বলেছেন: তথ্য শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ :)

২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:৩৭

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য । আসলেই আমাদের দরকার এরকম বিকল্প চিকিৎসা ।

২| ২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সেল্যুট টু ডা: জাফরুল্লাহ চৌধুরী।

২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:৩৭

শাহ আজিজ বলেছেন: স্যালুট

৩| ২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:২২

বিদ্রোহী সিপাহী বলেছেন: এমন করে প্রাইভেট হাসপাতালগুলোও সেবার মানসিকতা নিয়ে এগিয়ে আসতে পারে। আসবে নাকি? ধন্যবাদ ডাঃ জাফরুল্লাহকে।

২৮ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৩

শাহ আজিজ বলেছেন: প্রাইভেট গুলা তো তাইলে সেই কায়দায় জবাই করতে পারব না।

৪| ২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ২:৫৩

অধীতি বলেছেন: পুঁজিবাদের যুগে এরকম মানষিকতার লোক ধীরে ধীরে লোপ পাচ্ছে।

২৮ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৪

শাহ আজিজ বলেছেন: হুম , আবার বাড়ছে কোথাও কোথাও ।

৫| ২৮ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গণস্বাস্থ্যের নতুন উদ্যোগকে স্বাগত জানাই।
স্যালুট ডা. জাফরুল্লাহ চৌধুরী। আপনার মতো
মানুষ আছে বলেই আমরা এখনো স্বপ্ন দেখি নতুন
পৃথিবীর্। শুভকমনা আপনার জন্য।

২৮ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৬

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ ।

৬| ২৮ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৩১

কামাল১৮ বলেছেন: একটা হসপিটালের পক্ষে এটা সম্ভব নয়।সমস্ত হসপিটালকে একটা সমন্নয় করে এই কার্জক্রম চালাতে হবে।উদ্যোগটা ভালো।

২৮ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৩৮

শাহ আজিজ বলেছেন: চিকিৎসাটা ঘরেই দেওয়া হবে । বাসায় একজনকে শিখিয়ে দেওয়া হবে যে রোগীর পরিচর্যা করবে ।

৭| ২৯ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:২৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: এই দেশের জন্য হাজারো ডা: জাফরুল্লাহ চৌধুরীর প্রয়োজন কিন্ত প্রকৃত ডা: জাফরুল্লাহ চৌধুরীর বড্ড অভাব।

২৯ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৪৬

শাহ আজিজ বলেছেন: টাকার লোভে স্বভাব নষ্ট ।

৮| ২৯ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:৫৭

অক্পটে বলেছেন: সেল্যুট টু ডা: জাফরুল্লাহ চৌধুরী। আহ্ আমাদের নসীব। আমাদের মাত্র একজন ডা: জাফরুল্লাহ চৌধুরী আছেন। আমাদের দেশে হাজার হাজার কোটি টাকা লুটেরাও যেমন আছে, আবার আমাদের চোখের মণি একজন জাফরউল্লাহ চৌ. আছেনে। ধন্যবাদ আজীজ ভাই বিষয়টি জানানোর জন্য।

২৯ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:২৫

শাহ আজিজ বলেছেন: ৭৬ সালে নয়ারহাট দিয়ে বাসে ঢাকা আসছি চারুকলায় ভর্তি হওয়ার জন্য। রাস্তার পাশে নিচু জমিতে টিনের ঘর দেখিয়ে বড় ভাই বললেন এটা গণস্বাস্থ্য । ফাকা ধান ক্ষেতের ভিতর কিভাবে স্বাস্থ্য কেন্দ্র হয় ভেবে পেলাম না। জাফরুল্লাহ ভাই চারুকলায় আসতেন । তার ছোট বোন ভর্তি হল আমাদের জুনিয়র এক ক্লাস। আমাদের বয়েসি ডঃ জাফরুল্লাহ র ছোটভাই আসতেন । আমার সাথে বন্ধুত্ব হয়ে গেল । তার মুখেই শুনতাম গণস্বাস্থ্যর গড়ে ওঠা আর কর্মপরিধির কথা। অনেক গল্প ওদের নিয়ে । এখন বিচ্ছিন্ন হয়ে গেছি সবার সাথে ।

৯| ২৯ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:০৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: ঢাকার পর অন্যান্য বিভাগেও শুরু করা হোক। ধন্যবাদ।

২৯ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:২৭

শাহ আজিজ বলেছেন: বিদেশী সহ্যায়তার ওপর তো , যা মেলে তাই দিয়ে চলে ।

১০| ২৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:০৩

রানার ব্লগ বলেছেন: মনে রাখবেন উনি একজন মুক্তিযোদ্ধা!! দেশ সেবাই যার ধর্ম। সেই সাথে তিনি একজন আবেগী মানুষ কিছু বাজে লোক তার এই আবেগ কে ভিন্ন ভাবে ব্যাবহার করার প্রয়াস মাঝে মাঝেই করে।

ভিষন ভালো উদ্যোগ !!!! আমি নিজে করোনা রুগি ছিলাম আমি জানি একজন করোনা রুগিকে পরিচর্যা করা কতটা কঠিন কাজ।

২৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:৩৮

শাহ আজিজ বলেছেন: হুম তাকে ৭১ সাল থেকেই চিনি । লন্ডনের চাকরি ছেড়ে দেশের যুদ্ধে ঝাপিয়ে পড়েছিলেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.