নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

করোনা ইউনিট বন্ধের দাবিতে নার্সদের আন্দোলন

০৮ ই জুলাই, ২০২১ বিকাল ৫:৩৬



অবাক হচ্ছেন না?

এইদেশে সবই সম্ভব । আমাদের নার্সিং ব্যাবস্থা খুব এবং খুবই দুর্বল । মনগড়া কথা বলছি না । চীনে নার্সিং ব্যাবস্থা এক দুটি ব্যাতিক্রম ছাড়া ভাল না । আমাদের পাশে ব্যাঙ্কক আর চেন্নাই , কেরালাতে বিশ্বমানের সেবা পাবেন । নিচে কালের কণ্ঠ থেকে খবরটুকু তুলে দিলামঃ

#করোনাকালীন বিশেষ প্রণোদনা দাবি ও হাসপাতালে করোনা ইউনিট বন্ধের দাবিতে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের নার্সরা পরিচালকের কার্যালয় ঘেরাও করেছেন। আজ বুধবার দুপুরে এক ঘণ্টার বেশি সময় তারা পরিচালকের কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ করে। পরে পরিচালকের আশ্বাসে তারা কর্মসূচি তুলে নিয়ে কাজে যোগ দেন।

রংপুর মেডিক্যাল কলেজ নার্সেস অ্যাসোসিয়েশন সূত্রে জানা যায়, হাসপাতালের কর্মরত প্রায় সাড়ে ৯০০ নার্স সরকারঘোষিত করোনাকালীন বিশেষ প্রণোদনার অর্থ পাননি। দেশের অন্যান্য সরকারি হাসপাতালের নার্সরা প্রণোদনার টাকা পেলেও তারা এ পর্যন্ত কোনো প্রকার প্রণোদনার টাকা পাননি। বারবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেও তারা ব্যর্থ হয়েছেন।

অপরদিকে, হাসপাতালের পঞ্চম তলায় একটি ওয়ার্ডকে করোনা ইউনিট হিসেবে চালু করায় করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার আশঙ্কায় প্রতিবাদ করেছেন তারা।নার্সেস অ্যাসোসিয়েশনের সভাপতি ফোরকান আলী বলেন, করোনা পজিটিভ রোগী প্রথমে আসে জরুরি বিভাগে। সেখান থেকে স্ট্রেচারে তুলে লিফটে করে ওয়ার্ডে নেওয়া হচ্ছে। স্ট্রেচার ও লিফট অন্যান্য রোগীরাও ব্যবহার করছে। এ কারণে হাসপাতালে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার শঙ্কা রয়েছে। এ ছাড়া হাসপাতালে কর্মরত প্রায় সাড়ে ৯০০ নার্স সরকারি বিশেষ প্রণোদনার টাকা পাননি। তাই আমরা পরিচালকের কার্যালয় ঘেরাও করে দুই দফা দাবি দিয়েছি। পরে পরিচালকের আশ্বাসে কর্মসূচি তুলে নেওয়া হয়।#

সারা বিশ্বে কোভিড এখন ১ নম্বর ঘাতক রোগ । রোগী রোগীর স্বজন , ডাক্তার নার্স সবাই ঝাপিয়ে পড়লেও কোনভাবেই নিয়ন্ত্রন করা যাচ্ছে না এই মহামারিকে আর এর মধ্যেই রংপুরের নার্সরা সরকারের গলায় ছুরি চেপে ধরে সুবিধা আদায় তো করছেই সাথে কোভিড ইউনিট বন্ধের জন্য আন্দোলন করছে । এই দেশে আমার আত্মীয়া নার্সদের চিফ মেট্রন ছিল । আমি তার ব্যাবহার ভাল করে জানি । যারা আন্দোলনে প্রত্যক্ষ অংশ নিয়েছে তাদের বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়া হোক ।

**ছবি ও সংবাদের কিয়দংশ কালের কণ্ঠ থেকে নেওয়া

মন্তব্য ৩১ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১৭

আহমেদ জী এস বলেছেন: শাহ আজিজ,





এই সময়ে নার্সেরা অমন নিষ্ঠুর হবেন ভাবা যায়না।
আমার মনে হয়, সরকার প্রদত্ত করোনাকালীন বিশেষ প্রণোদনা না পাওয়াতে ( যেখানে অন্যরা পেয়েছেন) রাগে-ক্ষোভে তারা করোনা ইউনিট বন্ধ করে দেয়ার মতো অমানবিক দাবীটি তুলেছেন।

পাশাপাশি এও বলে রাখি - আমাদের দেশে নার্সিং পেশাটিতে যারা আছেন তারা "সেবা" কি জিনিষ জানেনই না। নার্সিংকে তারা ওয়ার্ডবয় - আয়াদের কাজের মতো্‌ই একটি কাজ মনে করেন। রোগীদের যত্ন তারা করেন একেবারেই দায়সাড়া ভাবে, যেন এর চেয়ে ঘৃনিত কাজ আর একটাও নেই। পারতপক্ষে তারা রোগীর কাছেও যেতে চান না। যেটুকু করেন তা চাকুরী টিকিয়ে রাখার জন্যে বাধ্য হয়ে। কিন্তু নার্সিং কোনও বাধ্যতামূলক কাজ নয়। এটি অসুস্থ্যকে সেবা প্রদানের নিমিত্তে স্বতঃস্ফুর্ত একটি কাজ যে জন্যে তাদের সেবার প্রতিজ্ঞা নিয়েই এই পেশায় যুক্ত হতে হয়। এটা তারা বেমালুম ভুলে গিয়ে রোগীদের সাথে অসেবামূলক স্বেচ্ছাচারী আচরণ করেন।

আশা করি তাদের এবং স্বাস্থ্য মন্ত্রনালয়ের সুমতি হোক।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:১৪

শাহ আজিজ বলেছেন: ডাক্তার এবং নার্স পেশার মত কেউ সেবা বন্ধ করে দিতে চায় এ অকল্পনীয় । এদের মানসিক গঠন ত্রুটিপূর্ণ , আমি নিবিড়ভাবে দেখেছি । নার্সদের বেতন ভাতা কত তা জেনেই এরা সার্ভিসে এসে আন্দোলন শুরু করে। আমার ভাগ্নি নিউইয়র্কে গেল ১৮ বছর নার্সিং করছে । তার একজন পূর্ণ নার্স হতে ৮ বছর সময় লেগেছে । বয়েস কম বলে নাইট ডিউটি নেয় , নাইট করলে বেতন বেশি । ফাকি দিলে ইয়ারলি বোনাস নেই । পরিবেশ সবাইকে গঠন করে । আমাদের পরিবেশ কুখ্যাত । এখান থেকে ভাল কিছু আশা করা যায় না।

ধন্যবাদ মতামতের জন্য ।

২| ০৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩২

সেলিম আনোয়ার বলেছেন: চাটার দল সব খেয়ে ফেলে। নার্সরাও তাদের প্রাপ্য পাচ্ছে না ভেবে দেখেছেন কত খারাপ। মনে করেন যুদ্ধ চলছে এ অবস্থায় আপনি সৈনিকদের প্রাপ্য থেকে বঞ্চিত করছেন। আর নার্সদের অবস্থা দেখেন মানুষদের জীবনের দাম তাদের কাছে নেই । নাকি তারাও সিএনজি ড্রাইভারের মত মনে করছে হুজুরদের এরেস্ট করার জন্য লকডাউন । আস্থা অর্জন করতে না পারলে শুধু প্রেম নয় করোনা বিভীষিকা মোকাবেলা করাও বেশ কঠিন । সততা চাই মানুষের আস্থায় সেবায় পরিস্থিতি মোকাবেলায সব খানে ।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:১২

শাহ আজিজ বলেছেন: রোগী মৃত কি জীবিত ডিসচার্জ যে টেকাটুকা পাওয়া যায় তা সবার ভিতরে ভাগ হয় । আমার আত্মীয়স্বজন বন্ধু একদল ডাক্তার আছে জোরে চাইপা ধরলে সব কইয়া দেয় ।

৩| ০৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫২

আমি সাজিদ বলেছেন:

একজন চিকিৎসক এই দেশে প্রায় সব চিকিৎসকের কথাটা বলে দিল। ( আপনারা চিকিৎসক বলতে যে সুপারস্পেশালিস্ট বুঝেন এমন হতে এমবিবিএসের পরে কমপক্ষে ৭-১০ বছর আরও সময় লাগে, এছাড়াও যে আরও চিকিৎসক আছেন যারা স্পেশালিস্ট হওয়ার পথে সাথে সরকারি চাকরি করছেন বা বেসরকারি চিকিৎসক বা মাত্র পাশ করে বের হয়েছে তাদের হিসেবে ধরেন না)


এই গেল চিকিৎসকের কথা৷ নার্সদের অবস্থা তো আরও করুন। কোভিড ইউনিটে ডিউটি করে কই থাকবে? ঘরে পরিবারের সাথে? আর পরিবারকে মারবে? আপনি প্রনোদনার কথা বলে সেটা দিবেন না, হসপিটাল চালাবেন নন মেডিকেল নন সায়েন্স ব্যাকগ্রাউন্ডের লোক মন্ত্রণালয়ে বসিয়ে ( এদের গাড়ির জন্য তেলের খরচ কিন্তু কমে নাই এই দেড় বছর), আপনি ইচ্ছামতো স্বাস্থ্যবিধির নিয়ম বানাবেন, মানুষকে স্বাস্থ্যবিধি মানতে কানেক্ট করতে পারবেন না, আর সব দোষ নার্সদের? একদিন প্রতিবাদ করলো দেখে চোখ বুজে শত্রু বানিয়ে ফেললেন?

গতকাল ২৪ ঘন্টা এক কবি ব্লগারের ডাক্তারকে ফাক ইউ বলে লেখা কবিতা ফেসবুকে ছিল। কমেন্ট করার পর সরিয়ে ফেলেছেন উনি।


খুব কষ্ট পাই। মানুষ যখন কারনের প্রতি সহমর্মি না হয়ে হুজুগে তাল দেয়।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:১৮

শাহ আজিজ বলেছেন: আচ্ছা আমি হাল্কা কিছু ভেবে পড়িনি ।


সমস্যা সঙ্কুল রাজনীতিবিদরা এখন গোটা রাষ্ট্রের দায় ।


আপনার মতামতের জন্য ধন্যবাদ।

৪| ০৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫৮

আমি সাজিদ বলেছেন: স্বাধীন দেশে আন্দোলন হলে ব্যবস্থা নেওয়ার জন্য বলার আপনি বা আমি কে? শেষে কথাটা একটু বেশীই হয়ে গেল না?

দেশের চিকিৎসা ব্যবস্থার এক খারাপ সময়ে, আপনি একবারও স্বাস্থ্যমন্ত্রীর বা অন্য মন্ত্রীর পদত্যাগ চেয়ে লিখেন নাই, আমিও লেখি নাই। আমরা যাদের উপর রাগ দেখাতে পারবো তাদের ছোটলোক ভেবে কথায় কথায় শাস্তির কথা বলি। আমাদের সাহস নেই, আমরা ঈমানে শক্ত না, আপনা অনেস্ট না মনের দিকে, তাই আমরা বলতে পারি না যে অযোগ্য মন্ত্রীদের শাস্তি হোক।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:২৩

শাহ আজিজ বলেছেন: ওসব মানে সরকারের সমালোচনা হোক এমন কিছু লিখি না , ভয়ে , ডরে , মাঝ রাতে দরজায় ঠকঠক :-&

গতকাল জাতীয় পার্টি তাদের শেয়ারের স্বাস্থ্য মন্ত্রীর পদত্যাগ চেয়েছে ( সরকারে ভাঙ্গন কি আসন্ন)??

একটা বিষয় উন্মুক্ত ভাবে বলি পেশাদাররা রাষ্ট্র শাসন করুক ।

৫| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:০২

ঢাবিয়ান বলেছেন: করোনা ইউনিট বন্ধের দাবিতে নার্সদের আন্দোলন
পোস্টের টাইটেল টা কি ওই পত্রিকা না আপনার ? যারই হোক বদলে ফেলুন প্লিজ।

আমরা যারা বিদেশে থাকি তারা জানি যে এই মহামারী পিরিয়ডে ফ্রন্ট লাইনে চাকুরিরত ডাক্তার , নার্সদের কি পরিমান সুযোগ সুবিধা ও সম্মান দেয়া হচ্ছে যার কনামাত্র আমাদের দেশে দেয়া হয় না। ডাক্তার , নার্সদের গনহারে কসাই, অমানবিক ইত্যাদি গাল দেয়াটা খুবই কমন হয়ে গেছে আমাদের দেশে যা কোন অবস্থাতেই গ্রহনযোগ্য নয়। করোনা রোগীর কাছে আত্মীয় স্বজনেরাই যেতে চায় না কিন্ত আমরা আশা করি ডাক্তার নার্সরা নিজের ও পরিবারের জীবন তুচ্ছ করে কোন প্রকার সুযোগ সুবিধা না পেয়েও হাসি মুখে কেবল সেবা দিয়ে যাবে!! জাতি হিসেবে আমরা যে কত বড় ভন্ড তা উন্নত দেশে আসলে বোঝা যায়।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:২৭

শাহ আজিজ বলেছেন: Click This Link


কি পরিমান সুবিধা পাবে বা দেওয়া হচ্ছে তা আমরা কেমনে জানব ? সরকারের ব্যাপার সরকার সামাল দেবে । বিশাল রিজার্ভের গল্পটা বলে বিপদেই আছে মহাজনরা ।

উন্নতি হোক ।

৬| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:১০

ঢাবিয়ান বলেছেন: আমি সাজিদ একেবারে প্রকৃত অবস্থাটা তুলে ধরেছে। উন্নত দেশে একজন নার্সের বেতনও আমাদের দেশের একজন সরকারি ডাক্তারের বেতনের চার পাঁচ গুন বেশি। কিন্তু আমাদের দেশের একজন মন্ত্রীর বেতন উন্নত দেশের মন্ত্রিদের প্রায় সমান। আর তাগো লুটপাঠের ইংকামের কথাতো বাদই দিলাম যেই ইংকা্ম উন্নত দেশের মন্ত্রীদের নাই। কিন্ত এসব নিয়ে আমরা কথা বলতে চাই না। আমরা পারি শুধু দুই পয়সার ডাক্তার , নার্সদের গাল দিতে ।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৩০

শাহ আজিজ বলেছেন: =p~

আমার ভাগ্নি প্রায় ৪ হাজার ডলার পায় সিনিয়র নার্স হিসাবে কারন সে বলে মামা এখন বয়স আছে খাটতে পারি , আর এদেশে এসেছিই টাকা কামাতে ।

৭| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:১৯

আমি সাজিদ বলেছেন: চিকিৎসকদের ও দেশের চিকিৎসা ব্যবস্থার বিষয়ে কয়েকজন সিনিয়র ব্লগার বরাবরই খুব নেগেটিভ।আমি মেনে নিয়েছি এনারা সুপার রিচ বা সামহাউ দেশে চিকিৎসা করান না৷ @ঢাবিয়ান ভাই।

৮| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:২৪

prachurja বলেছেন: করোনা ভাইরাসের ছোবল হতে বেচে থাকা বর্তমানে অনেক কষ্টসাধ্য ব্যবপার।

বিশেষ করে যেই হাসপাতালে করোনা চিকিৎসা করা হয়, সেইখানে করোনা ভাইরাসের আক্রমণ বেশি পরিমাণে হওঢার সম্ভাবনা আছে।

তাছাড়া, করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসলে অন্য কোন ব্যক্তি যেকিনা করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত নয় সেও আক্রান্ত হয়ে যেতে পারে।

অামাদের উচিত হাসপাতালের সাধারণ চিকিৎসা ও করোনা ভাইরাসের চিকিৎসা সম্পূর্ণ পৃথক রাখা।

ফলে, অনেক ক্ষেত্রেই আমরা করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমিয়ে ফেলতে পারব।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৩১

শাহ আজিজ বলেছেন: উপযুক্ত আলোচনা ।

৯| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:২৯

মেহবুবা বলেছেন: পোষ্ট পড়বার পর কিছু মন্তব্য এ বিস্মিত হইনি; এমন বিবেচনা আগেও চোখে পড়েছে।
উন্নত দেশ এর দৃষ্টান্ত দিতে গেলে তাদের চিকিৎসা ব্যবস্থার সাথে জড়িত মানুষদের বেতন ভাতা সুযোগ সুবিধা এবং সন্মান নিয়েও বলা উচিৎ।
এদেশের চিকিৎসক এবং নার্স এরাও মানুষ; করোনার এই দীর্ঘ সময়ে পারিবারিক এবং সামাজিক কত প্রতিকূলতা তাদের সামাল দিতে হচ্ছে এবং মানসিক অবস্থা বিবেচ্য।
প্রজ্ঞাপন দিয়ে সেই অর্থ না দিলে বা তারা না পেলে ক্ষুব্ধ হতে পারে।
এই অতিমারি তে তাদের আন্দোলন সমর্থন যোগ্য নয় তবে তাদের যে বক্তব্য সেটা বিবেচনা করা উচিৎ ।

আমি সাজিদ এবং ঢাবিয়ানের মন্তব্য এ সাধুবাদ জানাই।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৩৩

শাহ আজিজ বলেছেন: সহমত ।

১০| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৩১

আমি সাজিদ বলেছেন: Prachurja ভাই ঠিক বলেছেন। ডেডিকেটেড কোভিড হাসপাতাল দেশে খুব বেশী নেই। অন্য রোগীদের সাথে একই হাসপাতালে কোভিড চিকিৎসা হয়। বলা হয় কোভিড নিয়ন্ত্রণে বাংলাদেশ বিশ্বের সেরার তালিকায়। আসলে আমাদের সরকারগুলোর আর মিডিয়ার স্বভাব সবাই জানে আর মুখ টিপে হাসে আমরা যখন নিজেদের কোভিড চ্যাম্পিয়ন বলে দাবী করি।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৩৫

শাহ আজিজ বলেছেন: ওইটাই খাইছে আমাগো :-P

একটা পুরস্কার পাওয়ার কি অদম্য ইচ্ছা ---------------------------------------- আহারে :(

১১| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৫৭

কামাল১৮ বলেছেন: অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের বিকল্প নাই।অন্যায় বিরুদ্ধে প্রতিবাদ করা মানুষের মৌলিক অধিকার।তবে প্রতিবাদটা যাতে আরেকটা অন্যায় না হয়ে যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:১৩

শাহ আজিজ বলেছেন: ভাল বলেছেন ।

১২| ০৮ ই জুলাই, ২০২১ রাত ১০:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




একজন সরকারি হাসপাতালের নার্স সরকারি চাকরিতে কি কি সুবিধা পেয়ে থাকেন এবং একজন নার্স সরাকরি চাকরির কোন গ্রেডে আছেন জানতে পারলে আর সাধারণ মানুষের আর সমস্যা থাকার কথা না। করোনার জন্য আলাদা প্রণোদনা দেয়া হচ্ছে - ভালো। রংপুর মেডিকেলের নার্সগণ এই তহবিল হতে বাদ পরলেন কিভাবে - টাকা কোথায়?

০৯ ই জুলাই, ২০২১ রাত ১২:০০

শাহ আজিজ বলেছেন: জবাব দেবার কেউ নেই

১৩| ০৯ ই জুলাই, ২০২১ ভোর ৪:৪৩

সোহানী বলেছেন: উন্নত দেশ তো দূরে থাক পাশের কোন দেশের সাথে তুলনা করতে আমি রাজি নই। আমাদের দেশের চিকিৎসা ব্যবস্থা নিয়ে এখনো সময় আছে কিছু একটা করার। ১৮-২০ কোটি দেশে এ ব্যবস্থা এখন ভয়াভহ পর্যায়ে। তবে করোনা ইউনিট নিয়ে আমার বক্তব্য ভিন্ন। কারন প্রথমে এ ইউনিট সম্পূর্ন আলাদা ছিল। কিন্তু এখন সবার সাথে একসাথে করেছে। কিন্তু যে পরিমান প্রিকরশান দরকার তা কি সরকার ব্যবস্থা করেছে? তার ব্যবস্থা না করে ওদেরকে অনেকটা মৃত্যুর মুখে ঠেলে দেয়ার সামিল।

০৯ ই জুলাই, ২০২১ দুপুর ১:০৩

শাহ আজিজ বলেছেন: ২০২০ সালের মার্চেই ঘোষণা এল "আমাদের সব প্রস্তুতি আছে " ।

১৬০ জন ডাক্তার নার্স করোনায় আক্রান্ত হয়ে জীবন দিয়েছে । চীনা টিম এল এবং যাবার সময় বলল তোমাদের পোশাক পড়া ঠিক হচ্ছে না । চীনের ৩০/৪০ জন বিশেষজ্ঞ এনে এসব নিয়ম কানুন , রোগীর পরিচর্যা , নিজেকে সেফ রাখা শিখিয়ে দিত । সরকার ও পথে হাটেনি । ডাক্তার নার্সদের লাইফ ইনস্যুরেন্স ভ্যালু কত? আমি জানিনা তবে এদের ডেথ রিস্ক ভ্যালু সবচে বেশি হওয়া উচিত । সরকার ক্যাম্প হাসপাতাল কেন করছেনা সেটাই আমাকে ভাবাচ্ছে ।

১৪| ০৯ ই জুলাই, ২০২১ দুপুর ১:১২

নূর আলম হিরণ বলেছেন: তাদের কে প্রণোদনা দেওয়া হবে বলেও কেনো দেওয়া হলো না! এটা তাদের সাথে অন্যায় করা হয়েছে অবশ্যই।

০৯ ই জুলাই, ২০২১ দুপুর ১:২৫

শাহ আজিজ বলেছেন: এদের প্রণোদনা ঘোষণাটাই বাজে একটা সিদ্ধান্ত । এদের মৃত্যু বীমা যুদ্ধকালীন বীমার সমমান করা হোক ।

১৫| ০৯ ই জুলাই, ২০২১ দুপুর ১:৪৩

আমি সাজিদ বলেছেন:

এ ঘটনা নিয়ে কিছু লেখুন। পঞ্চাশ জন এখনও নিখোঁজ। পুলিশ উলটো মারলো। ডাক্তার আর নার্সদের মতো এরাও নিচুস্তরের।

১৬| ০৯ ই জুলাই, ২০২১ দুপুর ১:৪৬

আমি সাজিদ বলেছেন: সকালবেলায় খবরটা দেখে খুবই মন খারাপ হয়ে গেল। বিল্ডিংটায় ফাটল ধরেছে। এখনও পঞ্চাশজন নিখোঁজ। আগুন থামানো যায় নি। ঢাকা চট্রগ্রাম তো অগ্নিপিন্ডের উপর গড়ে উঠা শহর৷

১৭| ০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৫:০৫

নতুন বলেছেন: আমাদের দেশে সেবা জিনিসটা উন্নতদেশের মতন করে গড়ে উঠেনাই।

নিতি নিদ্ধারকরা এই নিয়ে চিন্তা করেনা। যারা দায়িত্বে আছে তারাও শুুধুই বেতন নেয় হাসপাতালের উন্নতির পেছনে চিন্তা করেনা।

০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৫:৩২

শাহ আজিজ বলেছেন: নতুন ,



মুল বিষয় শিক্ষা । আমাদের গ্রাম্য প্রাথমিক শিক্ষা , শহুরে প্রাথমিক , মাধ্যমিক , কলেজ , মাদ্রাসা ৩ রকম শিক্ষায় ভাল কিছু থাকলে সেবার মনোভাব গড়ে উঠবে । নার্সদের ৯৯% গ্রাম থেকে আসে বলে শহুরে মানুষদের প্রতি একধরনের ঘৃণা বোধ থাকে ।নার্স ট্রেনিং এ সেবার মনোভাব বিষয়ে কংক্রিট কোন শিক্ষা দেওয়া হয় না । এই দেশের নার্সরা সৌদি , কাতার , জর্ডান এ সুনামের সাথে কাজ করছে , এখানে কেন নয় ? আমি ১৪ বছর বয়েসে যুদ্ধ শেষে রেডক্রসে যোগ দেই এবং রিফিউজি হ্যান্দেল সহ নার্সিং কিভাবে করতে হয় শিখি যা এখনো আমার পথের পাথেয় । এই শিক্ষা ব্যাবস্থা এক মুখি করতে হবে , সারভ ইউর কান্ট্রি বুঝতে হবে যা স্কাউটিং এ শিখেছি । এরা বাংলা হবে তালেবান বইলা লাফ দেওয়ার শিক্ষা নিলে সেবা শিক্ষার সময় কই । স্কুল বিশ্ববিদ্যালয়ের রাজনীতির কথা আর বললাম না ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.