নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

কামেলেরা কাম করিয়া কোথায় জানি লুকাইছে---

২৪ শে জুলাই, ২০২১ রাত ৮:৫৮

ছবি গুগল



১৯৮২ , ১০ সেপ্টেম্বর । আমরা তিনজন সন্ধ্যায় থাই বিমানে চড়ে বসলাম । পেছনের কেবিনে একদম ঠাসা ঠাসি অবস্থা । আমার সামনের রো তে ফকির আলমগীর বসলেন । হাত ইশারা করে জানতে চাইলাম কোথায় ? চায়না , আমরাও তাই । এটাই প্রথমবার কোন বড় প্লেনে দেশের বাইরে । তাই থাই বিমানবালারা দৃষ্টি কেড়ে নিচ্ছিল । ড্রিংকস সারভ হল , বিয়ার নিলাম আমরা । ফকির শক্ত পানীয় চাইলেন । আমার সাথে সাইদ তালুকদার সিরামিক্স এর ওপর উচ্চ শিক্ষা , গোলাম ফারুক বেবুল গ্রাফিক্সের ওপর আর আমি ভাস্কর্যের ওপর উচ্চ শিক্ষা , পুরোটাই চীনা সরকারের বৃত্তি । সাইদ কিছু একটা ফোড়ন কাটলে ফকির আলমগীর চেতে গেলেন । দুজনের ব্যাপক তর্কাতর্কি চলছে । আমি ব্যাস্ত হয়ে পড়েছি থাইল্যান্ড ইমিগ্রেশন ফর্ম পুরন করতে । ফারুক আমায় পাঠিয়ে দিয়ে বলল তুমি পুরন কর । সাইদ এর তর্কাতর্কি ঝগড়ায় পরিনত হয়েছে , পুরাতন কোন ক্যাচাল ছিল । ফারুক ভাই হুইস্কি খাচ্ছে । তাকে সতর্ক করলাম ক্রস পান করা ভাল না । অনেকগুলো ফর্ম কোলের উপর পড়লো । এরা সবাই থাইল্যান্ড যাচ্ছেন কিন্তু ইংরেজিতে ব কলম । খাবার দিল , খেতে খেতে দেখি ফারুক ভাই হোয়াইট ওয়াইন খাচ্ছেন , ভাবলাম আজকে ফারুক ভাইয়ের কপালে খারাবি আছে । আবারো অসম্পূর্ণ ফর্ম পূর্ণ করার পালা । কান খাড়া বা দিকে ফকির ভারসাস সাইদ ঝগড়া । আমার ১৫/১৬ টি ফর্ম পুরন শেষ । দাড়িয়ে ওদের দুজনের দিকে হাতজোড় করে মাফ চাইলাম এবং ঝগড়া থামাতে বললাম । ফকির ভাইয়ের আশপাশের বাঙ্গালীরা সায় দিল । ঝগড়া থামল কিন্তু বমির ব্যাগ নিয়ে ফারুক ভাইয়ের দিকে যেতে হল । ফকির ভাই টের পেয়ে টিটকারি দিল , ফারুক ভাই স্থির হয়ে কইল প্লেন বইলা কিছু কইলাম না ঢাকা হইলে দেখায়া দিতাম । ন্যাটা সাইজ ফারুক ভাইয়ের দ্বিগুণ ফকির । সাইদের আবারো সুযোগ মিলল ফকিরকে ধরার । ফারুক ভাইকে বললাম কথা না শুনলে কি হয় দেখছেন , সে আমায় বলল শেষের কনিয়াক টা ভালই ছিল । মোটামুটি তিনজনই আউট । ব্যাংকক এসে গেছে । কেবিন ক্রুরা সবাইকে সিট বেল্ট বেধে নিতে বলল ।

কামেলেরা কাম ------------ দুই পাহাড়ের মাঝে মাওলায় মসজিদ বানাইছে খ্যাত ফকির আলমগীর গত রাতে আমাদের ছেড়ে চলে গেছেন । সাইদ পাল ক্যান্সারে ভুগে ২০০৫ সালে অনন্তর পথে আগেই আর গোলাম ফারুক বেবুল গত বছর কিডনি ফেইলুর হয়ে একই যাত্রায় সামিল । সাইদ ঢাকা চারুকলার সিরামিক ডিপার্টমেন্টে চেয়ারম্যান আর ফারুক রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রিন্ট মেকিং এর চেয়ারম্যানএর দায়িত্ব পালন করেছেন ।

সবাই দোয়া করি ওদের জন্য ।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০২১ রাত ৯:১২

সেলিম আনোয়ার বলেছেন: আপনার সুদীর্ঘ জীবন কামনা করছি। বিনম্র শ্রদ্ধা সদ্য প্রয়াত ফকির আলমগীর সাহেবের জন্য। তার বিদেহী আত্নার মাগফিরাত কামনা করছি। সুন্দর স্মৃতিচারণে ধন্যবাদ।

২৪ শে জুলাই, ২০২১ রাত ৯:২২

শাহ আজিজ বলেছেন: আমিন ।

২| ২৪ শে জুলাই, ২০২১ রাত ৯:১৭

চাঁদগাজী বলেছেন:



উনি কি শেখ হাসিনার গুডবুকে ছিলেন?

২৪ শে জুলাই, ২০২১ রাত ৯:২১

শাহ আজিজ বলেছেন: মনে হয় না ।

৩| ২৪ শে জুলাই, ২০২১ রাত ৯:২৬

চাঁদগাজী বলেছেন:



আমার ধারণা ছিলো যে, গায়কদের মাঝে উনি শেখ হাসিনার গুদবুকে ছিলেন।

২৪ শে জুলাই, ২০২১ রাত ৯:৩৬

শাহ আজিজ বলেছেন: বাম ধারার লোক ছিলেন পরে বদল করে থাকতে পারেন ।

৪| ২৪ শে জুলাই, ২০২১ রাত ১০:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



ফকির আলমগীরের সাথেতো কস্মিনকালে কথায় পারার কথা না। গলার যে জোড় ছিলো তাও বিশাল। ধারে না কাটলে ভারে কাটবেই কাটবে। তাঁর জন্য অনেক অনেক দোয়া রইলো।

চাঁদগাজী ভাই, ফকির আলমগীর সাহেব কখনো দল বদল দলাদলি কানামাছি খেলেননি তাই বাংলার রাজনীতি তাঁকে ছুতে পারেনি। তিনি তাঁর ঋষজ দল নিয়ে ব্যস্ত ছিলেন। তিনি সকল সরকারের সময়ই সম্মানের ব্যক্তি ছিলেন। অসংখ্য পুরস্কার ও সম্মানী পেয়েছেন।

২৪ শে জুলাই, ২০২১ রাত ১০:২৪

শাহ আজিজ বলেছেন: হ্যা তার গুড়ুম গুড়ুম কণ্ঠের আওয়াজে পুরো যাত্রিরাই সন্ত্রস্ত ছিল । আমার মনে হয়েছিল সাইদ খামোকাই ঝগড়াটা লাগিয়েছিল ।

৫| ২৪ শে জুলাই, ২০২১ রাত ১০:৩১

রানার ব্লগ বলেছেন: প্রীয় কিছু শিল্পের তালিকায় সর্ব প্রথম নাম ফকির আলমগীর। তার গান আমাকে নতুন করে ভাবতে শেখায়।

২৪ শে জুলাই, ২০২১ রাত ১০:৪০

শাহ আজিজ বলেছেন: বয়স কালে গলা ছাইড়া দল বাইন্ধা ফকিরের গান গাইতাম ।

৬| ২৪ শে জুলাই, ২০২১ রাত ১১:১৬

আমারে স্যার ডাকবা বলেছেন: ফকির আলমগীরের অনেকগুলো গান আমার মোবাইলের প্লেলিষ্টে আছে। তার জন্য দোয়া করি, আপনার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করি।

২৫ শে জুলাই, ২০২১ সকাল ১০:০৪

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ ।

৭| ২৫ শে জুলাই, ২০২১ রাত ১২:৫৩

স্প্যানকড বলেছেন: লুকাইয়া যাইব কই সিনার লগে বাইন্ধা রাখছি না । ভালো থাকবেন এবং সুস্থ ও নিরাপদ থাকুন।

২৫ শে জুলাই, ২০২১ সকাল ১০:০৫

শাহ আজিজ বলেছেন: ----- কইষা বাইন্ধা -----------------







ধন্যবাদ

৮| ২৫ শে জুলাই, ২০২১ রাত ৩:৩০

কামাল১৮ বলেছেন: গনসংঙ্গীতই বেশি গাইতেন।মারফতী টাইপের কিছু গান গেয়েছেন।বাঙ্গালী প্লেনে চড়লে একটু বেশিই মদ খায়।বিশেষ করে যেসব প্লেনে মাগনা দেয়।

২৫ শে জুলাই, ২০২১ সকাল ১০:০৭

শাহ আজিজ বলেছেন: থাই , সিঙ্গাপুর এয়ার চাইলেই দেয় । তয় একটু পেটে পড়লে মাথা ঘুল্লি দেওয়া পাবলিক কম ।

৯| ২৬ শে জুলাই, ২০২১ সকাল ৭:৩৯

সোহানী বলেছেন: মদ খাওয়ার স্মৃতিচারন করলেন!!!

যতবারেই বাঙ্গালীদের সাথে বিমান জার্নি করেছি তাদেরকে মদ খেতেই দেখেছি!!! খুবই অস্বস্তিকর।

২৬ শে জুলাই, ২০২১ সকাল ১০:২১

শাহ আজিজ বলেছেন: হ্যা একটা সময় গেছে জিন্দেগী পিনে কে লিয়ে । ২১ বছর বন্ধ , খুব মিস করি সেসব দিনগুলো । আমার পানাভ্যাস সিতার সরোদ বাদন শোনার মধ্যেই সীমিত ছিল । শাহদাতের হাউস শো তে গেলেই তার নির্দেশ ছিল আমার জন্য জিন অ্যান্ড টনিক । আমি জীবনে পান করে অসংলগ্ন হইনি , উচ্ছৃঙ্খল হইনি , নন ভায়োলেনট বা কাম ভাব জাগেনি । গুরু গম্ভীর কণ্ঠে কবিতা , সিতার , সরোদ , বেহালা , বাঁশি এসবের সৃষ্টির সাথে সুরা তৈরির রেসিপি দিয়ে দিয়েছিলেন ঈশ্বর ।


আমাদের কি দোষ বল !!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.