নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

আবারো ফেরির ধাক্কা এবং সমাধানহীন প্রস্তাবনা

১১ ই আগস্ট, ২০২১ রাত ৮:৪৮





ফেরি আবারো ধাক্কা দিয়েছে ১০ নং পিলারে , পদ্মা সেতুতে । সমাধানে ফেরি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে । কারন দেখানো হচ্ছে প্রচণ্ড স্রোত । এই স্রোতে যারা ফেরি হ্যান্ডেল করতে পারেনা তাদের কত টাকার বিনিময়ে নিয়োগ দেয়া হয়েছে । সারেং , সুকানিদের বড় আয় হচ্ছে তেল বিক্রি থেকে , এটা প্রথমবারের ধাক্কার পর তদন্ত কমিটি বলেছে । ফেরি তো চরজানাজাত থেকে মাওয়া আসত , সেটা বদলে মাদারিপুরের বাংলাবাজারে কার স্বার্থে নেওয়া হয়েছে ? সম্প্রতি যারা এই রুটে ভ্রমন করেছেন তারা বলতে পারবেন কেন এই কৌশল নেয়া হয়েছে যাতে সেতুর নিচ দিয়ে আসা লাগে । চালকদের ডোপ টেস্ট মাস্ট । বেপরোয়া ইনকাম থাকলে আচার আচরন অভ্যাস বদলায় । সাথের ছবিগুলো গুগল থেকে পাওয়া যা একজন ফেসবুকার প্রস্তাব করেছে । এতো টাকার ব্রিজ কিন্তু তাকে রক্ষা করবার কোন ফোরস বা টিম নেই । কর্তা ব্যাক্তিদের জানা আছে সেতুর নিচ দিয়ে ফেরি , জাহাজ চলাচল করবে । তারা এই বিষয়টিকে কেন গুরুত্ব দেননি এটাই অবাক লাগছে । প্রথম ধাক্কার পর কাপড় খুলে সেকি নাচ সাড়ে চার হাজার টন সাড়ে চার হাজার টন একতারার গান । যে ছবি দিলাম তাকে Pneumatic fender বলে । ভারত , চীন এর উৎপাদক । আমরা যারা লঞ্চে চলাচল করি তারা জানি পুরাতন টায়ার ধাক্কা বা ঘসা থেকে লঞ্চ , বারজ , ট্যাংকার কে রক্ষা করে । ব্রিজের খাম্বায় কেন নিউমেটিক ফেনডার লাগানো হয়নি তার জবাব নির্মাতারা দেবে ।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০২১ রাত ১২:২৮

কামাল১৮ বলেছেন: এ ভাবে চলতে থাকলে উদ্বোধনের আগেই ব্রীজ শেষ।

১২ ই আগস্ট, ২০২১ রাত ৩:০০

শাহ আজিজ বলেছেন: কোন ষড়যন্ত্রের অংশ কিনা তা ভাববার সময় হয়েছে । সেতু মন্ত্রী আজ মুখ খুলেছে । আমি আজ লক্ষ্য করলাম একটা ফেরির প্রায় ৭/৮ গুন জায়গা খালি থাকে দুই পিলারের মাঝে । তাতে করে এই দুর্ঘটনা অস্বাভাবিক , আমার কাছে মনে হয়েছে ।

২| ১২ ই আগস্ট, ২০২১ সকাল ৮:০৪

কামাল১৮ বলেছেন: রাত তিনটা পর্যন্ত জেগে আছেন নাকি দেশের বাইরে আছেন?

১২ ই আগস্ট, ২০২১ সকাল ৯:৪৭

শাহ আজিজ বলেছেন: দুঃস্বপ্ন দেখে জেগে উঠলাম । পি সি তে বসে জবাব দিলাম আপনার মন্তব্যের । ফের ৯টায় উঠে নাস্তা খেয়ে এই বসলাম ।

৩| ১২ ই আগস্ট, ২০২১ সকাল ১০:৩৬

কবিতা ক্থ্য বলেছেন: যেখানে পিলারের ভয়, সেখানেই ফেরি ধাক্কা খায়।

১২ ই আগস্ট, ২০২১ সকাল ১০:৪০

শাহ আজিজ বলেছেন: এসব অদক্ষ চালক দিয়ে এই গুরুত্বপূর্ণ কাজ করা অসম্ভব ।

৪| ১২ ই আগস্ট, ২০২১ সকাল ১০:৪৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: নিউমেটিক ফেন্ডার এবং পিলারগুলোর উপর তীব্র সার্চ লাইটের আলোর ব্যবস্থা করা উচিত |
অদক্ষ চালক দিয়ে এই গুরুত্বপূর্ণ কাজ করা অসম্ভব । সহমত

১২ ই আগস্ট, ২০২১ সকাল ১১:৪৮

শাহ আজিজ বলেছেন: ব্রিজের উপর সোলার প্যানেল বসালে লাইটের ব্যাবস্থা হয়ে যায় । কাল তীব্র স্রোতে দুটি ফেরি ১০-১১ পিলারের মধ্য দিয়ে গেল বাঁধা বিপত্তি ছাড়াই । ফেরির সব স্টাফ ছাটাই করে নেভির মেরিন থেকে পাইলট এনে এই অথর্বদের শিক্ষা দেওয়া উচিত ।

৫| ১৪ ই আগস্ট, ২০২১ সকাল ১১:০৭

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: বাংলাদেশে কোনো কিছুর কদর নেই। সবাই বেপরোয়া হয়ে কাজ করতে পছন্দ করে। কোনো জিনিসের যত্ন নেই। সেই স্কুল বেলা থেকে শুনে আসছি পদ্মা সেতু হবে আর আমরা ব্রিজের উপর দিয়ে গ্রামের বাড়ি যেতে পারবো। ভার্সিটি শেষ করে ফেললাম পদ্মা সেতু এখন হচ্ছে। কিন্তু সেটাও যে ঠিক ভাবে দাঁড়াতে পারবে কিনা সন্দেহ হচ্ছে।

১৪ ই আগস্ট, ২০২১ সকাল ১১:৩২

শাহ আজিজ বলেছেন: পদ্মা সেতুর যে বিশেষজ্ঞ প্যানেল তারা খুবই দুর্বল চিন্তাভাবনায় । অফিসে বসে সব সলিউশন চায় তো তাই এই অবস্থা। ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে বলি ঢাকা খুলনা মহাসড়কের ৫ নং সেকশনে আমি দোভাষীর কাজ করেছি । একটা জায়গায় বিলের ওপর দিয়ে রাস্তা যাচ্ছে । স্থানীয় শিক্ষিত লোকেরা বলল এখানে এতো গভীর যে রাস্তা বসে যাবে । চীনারা কথা না শুনে আরও দামি উপকরন দিয়ে রাস্তা বানাল । ৮ কি ৯ বছর পর গাড়িতে ওই জায়গায় গিয়ে দেখি ঢেউ খেলছে রাস্তায় ১ কিলোমিটার জায়গায় । পদ্মা সেতুতেও একখানে গিয়ে ডিপ লেভেল পাওয়া যাচ্ছিল না । নতুন পাইল বেশি সময় নিল । দুটো জায়গাতেই তারা প্রকৃত সমীক্ষা করেনি বলে এখনো সেতু ঝুঁকিপূর্ণ । এবার আসি নিরাপত্তার বিষয়ে । স্রোত এবং জলযান এর উপর কোন স্টাডিই করা হয়নি তাহলে পিলারে ফেনডার থাকত ।

ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.