নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

আফগানিস্তানের প্রথম আমির হাইবাতুল্লাহ আখুঞ্জাদা

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৮



মোল্লাহ
হাসান আখুন্দের প্রথম কোন ছবি পেলাম । হিন্দুস্তান টাইমস
মাত্র ঘণ্টা খানেকের মধ্যে পাল্টে গেল দৃশ্যপট মোল্লা মহম্মদ হাসান আখুন্দ-কে নতুন আফগান রাষ্ট্রপ্রধান হিসেবে মনোনীত করেছে তালিবানরা নিচে হাসান আকুন্দ এর পরিচিতি ।
অবশেষে হাইবাতুল্লাহ আখুঞ্জাদাকে ইসলামিক আমিরাত অফ আফগানিস্তানের প্রথম আমির ঘোষণা করেছে তালেবান ।
হাইবাতুল্লাহ ২০১৬ সালে তালেবান প্রধান নির্বাচিত হন । ওইসময় মুহাম্মাদ মনসুর তালিবান প্রধান হিসাবে মার্কিনী দ্রোণের আঘাতে মারা যান । হাইবাতুল্লাহ কান্দাহারের লোক , একজন ইসলামিক স্কলার হিসেবেই তার পরিচিতি । সি জি টি এন / এন ডি টি ভি ।

আপডেট থাকছেঃ

আলাদা শিক্ষা ব্যাবস্থা


পাক আই এস আই এর বিরুদ্ধে দাঁড়িয়েছে


তালেবানের বিরুদ্ধে বিক্ষোভ কাবুলে

হেরাতে গুলির মুখে আফগান নারী , সবাই বোরকাধারী ।

গত কয়েক দিনের জল্পনার অবসান ঘটিয়ে মোল্লা মহম্মদ হাসান আখুন্দ-কে নতুন আফগান রাষ্ট্রপ্রধান হিসেবে মনোনীত করেছে তালিবানরা। সোমবার রাতেই এই খবর জানা গিয়েছিল। তার আগে এই পদের দৌড়ে এগিয়ে ছিল তালিবানদের রাজনৈতিক প্রধান মোল্লা আব্দুল ঘানি বরাবদর। মাঝে শোনা যাচ্ছিল তালিবান প্রধান হিবাতুল্লা আখুন্দজাদই হবেন রাষ্ট্রপ্রধান। কিন্তু, সকলকে চমকে দিয়ে উঠে এসেছে হাসান আখুন্দ-এর নাম। মোল্লা মহম্মদ হাসান আখুন্দ, বর্তমানে তালিবানদের সর্বশক্তিশালী সিদ্ধান্তগ্রহণকারী সংস্থা, রেহবাড়ি শুরা বা নেতৃত্ব পরিষদের প্রধান। তাদের পরামর্শ মেনেই চলে তালিবান প্রধান আখুন্দজাদ। তালিবানরা জানিয়েছে, গত ২০ বছর ধরে সুনামের সঙ্গে রেহবাড়ি শুরার প্রধানের দায়িত্ব সামলাচ্ছে সে। হাসান আখুন্দ জন্মেছিল কান্দাহার। যে আফগান প্রদেশে জন্ম হয়েছিল তালিবান গোষ্ঠীর। শুধু তাই নয়, রাষ্ট্রসংঘ জানিয়েছে যে মূল ৩০ জনকে নিয়ে তালিবান গোষ্ঠীর পথ চলা শুরু হয়েছিল, তাদেরই একজন হাসান আখুন্দ। সেইসঙ্গে তালিবানি সশস্ত্র আন্দোলনেরও প্রতিষ্ঠাতা সদস্য।তবে, সামরিক ক্ষেত্রে তার ভূমিকার থেকেও সে তালিবানদের মধ্যে একজন ধর্মীয় নেতা হিসাবেই বেশি পরিচিত। পাকিস্তানের বিভিন্ন মাদ্রাসায় পড়াশোনা করা আখুন্দ, তার চরিত্র এবং নিষ্ঠার জন্য তালিবান সদস্যরা তাকে অত্যন্ত সম্মান করে। ওয়াশিংটন ডিসির ন্যাশনাল সিকিউরিটি আর্কাইভ বলছে, সে পশ্চিমী শক্তিগুলি এবং মুজাহিদিন - দুই পক্ষের প্রতি সমান ঘৃণা পোষণ করে। আর তার জন্য়ই তালিানদের অন্যতম কার্যকর কমান্ডার হিসাবে বিবেচনা করা হয় তাকে।

সরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদেও কাজ করার অভিজ্ঞতা আছে তার। আগের তালিবানি সরকারে যখন মোল্লা মহম্মদ রব্বানী আখুন্দ প্রধানমন্ত্রী ছিলেন, সেই সময় বিদেশমন্ত্রী ছিল হাসান আখুন্দ। তারপর উপ-প্রধানমন্ত্রী হয়েছিল। ২০০১ সালে কান্দাহার প্রদেশের গভর্নর েবং মন্ত্রী পরিষদের ভাইস প্রেসিডেন্টের পদের দায়িত্বে ছিল। প্রতিরক্ষা, গোয়েন্দা, অভ্যন্তরীন বিষয়, সুপ্রিম কোর্ট, সংস্কৃতি ও যোগাযোগ, একাডেমি মন্ত্রকের তত্ত্বাবধান করত সে। ২০১০ সালে তাকে বন্দি করা হয়েছিল বলেও শোনা যায়।

তবে এতকিছুপ পরও, তালিবান নেতা হিসেবে খুব লো প্রোফাইলে থাকে মোল্লা হাসান আখুন্দ। তালেবান নেতা বরাদর, হাক্কানি এমনকী জাবিবুল্লাদের তুলনায় অত্যন্ত স্বল্প পরিচিত সে। তবে, কার্যকারিতায় অনেকের থেকেই গিয়ে, এমনটাই দাবি তালিবানদের।।


নতুন নোটিশ

#Sirajuddin Haqqani is appointed acting interior minister, Mullah Yaqoob is acting defense minister

20:14 (IST) Sep 07
Abas Stanikzai to be acting deputy foreign minister in new Afghan government


## Mullah Muhammad Hassan Akhund PM
Mullah Abdul Ghani First deputy to PM
Molvi Abdul Salam Hanafi (Uzbek) Second deputy to PM
Molvi Muhammad Yaqoob Defence minister
Alhaj Mullah Sirajuddin Haqqani Interior minister
Molvi Ameer Khan Muttaqi Foreign minister
Mullah Hidayatullah Badri (Gul Agha) Finance minister
Sheikh Molvi Nurullah Munir Education minister
Mullah Khairullah Khairkhwa Minister Information and Broadcasting
Qari Din Mohamamad Hanif (Tajik) Ministry of economic affairs
Sheikh Noor Muhammad Saqib Minister Hajj and Auqaf
Molvi Abdul Hakim Law minister
Mullah Noorullah Noori Minister for border and tribal affairs
Mullah Muhammad Younas Akhundzada Minister for development
Sheikh Muhammad Khalid Minister for Dawat and Irshaad
Mullah Abdul Mannan Umeri Minister for public works
Mullah Muhammad Essa Akhund Minister for minerals and petroleum
Mullah Abdul Latif Mansoor Minister for water and power
Hameedullah Akhundzada Minister for civil aviation and transport
Abdul Baki Haqqani Minister for higher education
Najibullah Haqqani Minister for communication
Khalil ur Rehman Haqqani Minister for refugees
Abdul Haq Waseeq Int chief
Haji Muhammad Idris Incharge Afghanistan Bank
Molvi Ahmed Jan Ahmedi Incharge administrative affairs
Mullah Muhammad Fazil Mazloom Akhund Deputy to defence minister
Qari Faseehuddin (Tajik) Army chief
Sher Muhammad Abbas Stanakzai Deputy to foreign minister
Molvi Noor Jalal Deputy to interior minister
Zabiullah Mujahid Deputy to minister of information and broadcasting
Mullah Taj Mir Jawad First deputy to int chief
Mullah Rehmatullah Najib Administrative deputy to int chief
Mullah Abdul Haq Special assistant to interior minister
Taliban spokesman Zabihullah Mujahid said at a news conference that an acting cabinet has been formed to respond to the Afghan people's primary needs.

He said some ministries remained to be filled pending a hunt for qualified people.




Taliban disperse protesters in Kabul; two killed in Herat
Tense scenes unfold near Pak embassy in Kabul and also in Herat as protesters confront Taliban.he Taliban fired into the air on Tuesday in Kabul to disperse protesters and arrested several journalists, while two people were reportedly shot dead and eight wounded in a protest in the western Afghan city of Herat.In the shooting incident in Herat, the bodies were brought to the city’s central hospital from the site of the protest, a doctor, who asked not to be named out of fear of reprisals, told AFP. “They all have bullet wounds,” he said.

In Kabul, demonstrators gathered outside the Pakistan embassy to protest over Islamabad allegedly aiding the Taliban’s assault on Panjshir province. Dozens of women were among the protesters on Tuesday. Some of them carried signs lamenting the killing of youngsters by Taliban fighters who they say were aided by Pakistan.

মন্তব্য ৪১ টি রেটিং +১/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৪

নতুন বলেছেন: দেখা যাক উনি কি কি পরিবর্তন নিয়ে আসেন।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৪

শাহ আজিজ বলেছেন: তালেবান এখনো অফিসিয়াল ঘোষণা দেয়নি কিন্তু চীনা বার্তা সংস্থা তা প্রকাশ করেছে । কি আর করবে একদল ক্ষুধার্ত মানুষ আর ওষুধ পত্র বিহীন চিকিৎসা ব্যাবস্থা নিয়ে ।

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৩

কামাল১৮ বলেছেন: তালেবান,আইএস বা আল কায়দা যে নামেই ডাকেন , তাদের আদর্শ একটাই ইসলামিক শরীয়া আইন।যেটা গনতান্ত্রিক বিশ্বে অচল।কেউ একটু বেশি উগ্র কেউ একটু কম।আইএস তলোয়ার দিয়ে গলা কাটে আর তালেবাল গুলি করে মারে।
কে আমির হলো এটা খুব একটা গুরত্ব বহন করে না,শাসন করবে তালেবান এটাই আসল কথা।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫১

শাহ আজিজ বলেছেন: আমরা একদম কাছের রাষ্ট্রের পরিবর্তন দেখছি তারা কিভাবে ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠা করে । আমার গভীর আগ্রহ আছে এটা নিয়ে ।

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৯

আহমেদ জী এস বলেছেন: শাহ আজিজ,




কাবুলের গদিতে কে বা কারা কারা বসবে সেটা মূখ্য নয় , মূখ্য হলো আফগানিস্থানে শান্তি ফিরে আসা...............

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:০৫

শাহ আজিজ বলেছেন: সন্ত্রাসীদের হাতে শান্তি ??????????????????



বিক্ষোভ গুলি শুরু হয়ে গেছে । তালেবান বহু জাতিভিত্তিক একটি সন্ত্রাসী দল আর এখানেই আমার আগ্রহ কারা তাদের রসদ জগান দেয় ।

৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:০৬

নতুন বলেছেন: আলাদা শিক্ষার ব্যবস্থার যেই ছবি প্রকাশ করেছে তাতে বোঝা যাচ্ছে তারা চেস্টা করছে বাইরের বিশ্বের কাছে ইমেজ ভালো করতে।

আফগানীরা ভালো থাকেলেই হলো।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১৯

শাহ আজিজ বলেছেন: মাঝখানে পর্দা দিয়ে ইজ্জত উদ্ধার । মহিলাদের মিছিলে গুলি পৃথিবীর কোনে কোনে পৌঁছে গেছে ।

৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৩০

চাঁদগাজী বলেছেন:


এডমিন সাহেব আমার সাধারণ মন্তব্য মুছে দিয়েছেন; আপনি ভুল বুঝবেন না যেন, মন্তব্যটা লেখার বিষয়ে নয়; তালেবান জল্লাদদের ব্যাপারে।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৪৬

শাহ আজিজ বলেছেন: আমি কি লিখেছিলাম মনে নেই ।

৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৩৪

তানভির জুমার বলেছেন: লেখক বলেছেন: তালেবান এখনো অফিসিয়াল ঘোষণা দেয়নি কিন্তু চীনা বার্তা সংস্থা তা প্রকাশ করেছে । কি আর করবে একদল ক্ষুধার্ত মানুষ আর ওষুধ পত্র বিহীন চিকিৎসা ব্যাবস্থা নিয়ে । একটা ভুল তথ্য দিলেন। তালিবান বিকালেই জানাইছে তালিবানের মুখপাত্র জবিউল্লাহ সংবাদ সম্মেলন করে নিই গভ: ঘোষনা করবে। জবিউল্লাহ সংবাদ সম্মেলনে নাম ঘোষনার সাথে সাথেই চীনা বার্তা সংস্থাগুলো লাইভ আপডেট দিতে থাকে। পনশিরের বাসিন্দারা তাদের ফ্যামেলির লোক মারা পরার কারণে মূলত কাবুলে এসে পাকিস্তানের বিরোদ্ধে বিক্ষোভ করেছে। একটা রিউমার আছে পনশিরে পাকিস্তান তালিবান কে হেল্প করেছে আদতে এটি একটি মিথ্যা নিউজ এর স্বপক্ষে এখনোও কোন প্রমাণ দেখাতে পারেনি। আর অন্য এলাকায় যারা বিক্ষোভ করেছে তারা এতদিন ন্যাটো-আমেরিকার উচ্ছিষ্ট ভোগী ছিল। আফগানিস্তানে এত দ্রুত এগুলো ঘটবে কেউ কল্পনাও করেনি। এত তারাতারি আফগানিস্তানের পতন তারপর মাত্র ৪ দিনে তালিবানের পনশির দখল। তবে আমার মনে হয় তালিবান একটা ভুল করতেছে বঙ্গবন্ধু যেমন যুদ্ধের পর পাকিপ্রেমীদের ক্ষমা করেছিল , গত ২০ বছর যারা তালিবানদের কে কচুকাটা করেছে তাদের সবাই কে কোন কথা ছাড়াই ক্ষমা করে দেওয়া অদূর ভবিষ্যৎ ভুল বলে প্রমান হতে পারে।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৪৫

শাহ আজিজ বলেছেন: ঘণ্টার মধ্যে অদল বদল আশ্চর্য করেছে , আমি এজন্য স্নিপ করে দিয়েছি । তালেবানরা যে গোছালো নয় তা এবার বোঝা গেল । ২জন মহিলা গুলিতে নিহত । পানশিরে পরশু রাতে পাক বিমান থেকে বোমা বর্ষণ হয়েছে । তালেবানের প্লেন নেই । ওইদিন পাক আর্মি চিফ কাবুলে , আগের সপ্তাহে আই এস আই চিফ কাবুল ছিলেন ।

৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৮

সোহানী বলেছেন: যা ইচ্ছে হোক আফগানে শুধু আমাদের অতি উৎসাহী মোল্লারা যেন "বাংলা হবে আফগান" টাইপের বস্তাপচাঁ শ্লোগান না দেয়। সেটাই বড় কথা! অন্ধকার যুগে ফিরে যেতে চাই না।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:০৬

শাহ আজিজ বলেছেন: সবাই ক্ষমতা চায় চায় অস্ত্র জ্বিহাদ করার জন্য । আমরা দেখব শরিয়াহ ওয়ালারা কিভাবে কাফিরদের দান খয়রাত খায় ।

৮| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১৩

তানভির জুমার বলেছেন: ২জন মহিলা গুলিতে নিহত নিউজ সোর্স দিবেন দয়া করে? এস আই চিফ কাবুল ছিল এটা সত্য. বোমা বর্ষণ হলে নির্ভরযোগ্য ছবি বা ভিডিও থাকতে মাসুদ বাহিনী বা নর্দান এলাইন্সর কাছে. তারাও এরকম কোন ছবি বা ভিডিও এখনোও দেখাতে পারেনি. বোমা বর্ষণের ক্ষতি আর আন্য গোলাগুলির ক্ষতি কখনোই এক রকম হবে না. পাকিস্তান চায় তালিবান ক্ষমতায় থাকুক এবং পাকিস্তানে কথা শুনুক কারণ আফগানিস্তানের অভ্যন্তরীম যে কোন সমস্যার প্রভাব সরাসরি পাকিস্তানে গিয়ে পড়ে. আফগানিস্তানের সবচেয়ে বড় সীমান্ত পাকিস্তানের সাথে জাতিগত- ভাষাগত ভাবে আফগানী আর পাকিরা এক. তবে তালিবান মনে হয় পাকিদের সব কথা শুনবে না কারণ ন্যাটো-আমেরিকা আফগানিস্তানের হামলার সবচেয়ে বড় সহযোগী ছিল পাকিস্তান তখন পারভেজ মোশারফ ক্ষমতায় ছিল.

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫১

শাহ আজিজ বলেছেন: আপনি তোঁ রীতিমত জেরা শুরু করেছেন , আজিব , সোর্স নিজে খুজে নেন ।

৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৪:৪৬

এইচ তালুকদার বলেছেন: ছাত্র ভাইদের কারনে অচিরেই পুরো দক্ষিন এশিয়া অস্থির হয়ে উঠবে। তবে এবারের ছাত্র ভাইরা ৯৬-০১ এর ছাত্র ভাইদের থেকে বেশী অর্গানাইজড।

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:২৯

শাহ আজিজ বলেছেন: হুম , চিন্তার বিষয় । অধিকাংশ মানুষ শান্তি চায় ।

১০| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৬:৫০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: তালেবানদের কাছে অগাধ অর্থ ও অস্ত্র দুটোই আছে। এরা যদি পপি চাষ বৈজ্ঞানিকভাবে করে তবে আরো অর্থ উপার্জন করে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবে। সমস্যা হচ্ছে নৈতিকতার ও সহিষ্ণুতার - এর দুটোই অনুপস্থিত অধিকাংশ তালেবানদের। ভিন্নমত সহ্য করতে না পারলে এই গোত্রভিত্তিক অঞ্চলগুলোকে নিয়ে কার্যকরী রাষ্ট্র গড়ে তোলা অসম্ভব।

আজকে একটি নিউজে দেখলাম, তালেবানরা পানশিরের যোদ্ধাদের উৎকোচ দিয়ে কিনে ফেলেছে - বীর যোদ্ধারা অর্থের কাছে সম্পূর্ণ বশীভূত ! :P

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:৪২

শাহ আজিজ বলেছেন: হয়ত অনেকেই চাইবে তালেবান পপি চাষ শুরু করুক এবং বখে যাক। এরা নিজেদের অগোছালো ভাবটা কাল বিকেল থেকে শুরু করেছে এবং অনেকের সাথে আমিও বিভ্রান্ত হয়েছিলাম । একবার আমির , আরেকবার প্রধানমন্ত্রী , এ না ও করে বিশ্ববাসীকে জানান দিল তারা কতইনা গুরুত্বপূর্ণ । দুর্ভিক্ষ সমাগত , টাকা নেই বা ভিক্ষা চাইছে শত্রুর কাছে । কিন্তু এদের এক বিন্দু বিশ্বাস নেই । গোত্র ভিত্তিক বিশ্বাস এদের যাবেনা আর তাই তাদের সফল হওয়াটা কঠিন হবে । এদের এই দামি প্যালেস ছেড়ে জঙ্গলে তাবু গাড়া উচিত ।

১১| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:০০

জুন বলেছেন: শাসকরা যদি শিক্ষিত না হয় তবে সেই জাতির ভবিষ্যৎ অন্ধকার।

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:২৪

শাহ আজিজ বলেছেন: শিক্ষা এমন এক বিষয় যার অভাবে সমাজ রাষ্ট্র অন্ধকারে থাকে ।

১২| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:১৬

নূর আলম হিরণ বলেছেন: আপনি কি জানেন এদের ঘোষিত স্বরাষ্ট্রমন্ত্রীর মাথার দাম $৫০লক্ষ ডলার? অভাবে পড়লে তাকে ধরিয়ে দিয়ে বৈদেশিক মুদ্রা উপার্জন করা যাবে :)

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:২২

শাহ আজিজ বলেছেন: এইটা তোঁ মল্লাহ ওমরের পোলা :-B


একটা সন্ত্রাসিকে মাথায় তুলে অনেকেই নাচছে , লন ধরাইয়া করোনার মধ্যে কিছু কামাইয়া লই হে হে হে :P

১৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: হাইবাতুল্লাহ আখুঞ্জাদা আর মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ কার কি দায়িত্ব?

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৫২

শাহ আজিজ বলেছেন: মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ অন্তর্বর্তীকালিন সরকারের প্রধান মন্ত্রী । লিস্ট উপরে দিয়েছি । কেন তারা আমিরকে সরাল পরিস্কার নয় । হাইবাতুল্লাহ এখনো দলীয় প্রধান । এই সরকার গঠন নিয়ে বেশ টানাহেঁচড়া চলেছে বোঝা যায় । প্রথমে আমির পরে প্রধানমন্ত্রী । এদের ভেজাল কাহিনী ভারতীয় পত্রিকায় বেশি পাওয়া যাবে । B-)

১৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: হাসানের ছবির জন্য ধন্যবাদ

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২০

শাহ আজিজ বলেছেন: কাল থেকে খুব খুজছিলাম হাসানের ছবির । আজ পাওয়া গেল ।

১৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: লাদেন বেঁচে থাকলে ওনার মনে হয় মিশ্র প্রতিক্রিয়া হত।

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৩১

শাহ আজিজ বলেছেন: লাদেন বেচে থাকলে বল অন্যভাবে খেলা হতো ।

১৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন:

মোল্লা হাসান আখুন্দ

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১৬

শাহ আজিজ বলেছেন: ও নো , এটা হাইবাতুল্লাহ , আমি আবারো দিলাম কয়েকজনের ছবি , উপরে একটা তোঁ আছেই ।

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৩

শাহ আজিজ বলেছেন: আবারো একটা ছবি পেলাম হাসান আখুন্দের । মিল নেই কিন্তু নিচে লেখা বিবিসি থেকে নেওয়া। পাগল হয়ে যাব ।

১৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:১৩

নীল আকাশ বলেছেন: আফগানিস্থানে যদি তালিবানরা ইসলামী শাষন ব্যবস্থা প্রতিষ্ঠা করতে পারে তাতে আমাদের সমস্যা কোথায়?
যাদের দেশ তাদের চিন্তাভাবনা করতে দিন।
জনসমর্থন না থাকলে ২০ বছর আমেরিকা চালানোর পরেও চারদিনে তালেবানরা এভাবে পুরোদেশ দখল করতে পারতো না। পাকিস্থানির দেশ চলে যাবার পরেই এই দেশে কিছু কিছু রাজাকার রয়ে গিয়েছিল এবং এরাই দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করে যাচ্ছে।
আফগানিস্থানেও একই অবস্থা। রাজাকাররা যুগে যুগে সব দেশেই খুঁজে পাওয়া যায়।

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২৬

শাহ আজিজ বলেছেন: হুম , আসলেও তাই ।

১৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৪৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: তালেবানদের এবারের কার্যকলাপে আশা করা যায় ভাল কিছুর এবং তার ইংগিত কিছুটা হলেও তাদের গত কিছুদিনের কাজকর্মে এবং সরকার গঠনের প্রক্রিয়ায় দেখা যাচছে।

সমালোচনা থাকবেই ।আর যেহেতু তালেবানরা মুসলিম কাজেই তাদের সমালোচনা আরো বেশী হবে।আর একটা দেশের সরকার পরিবর্তন হয়েছএ ১৫ দিনের বেশী হয়েছে।অথচ ঘটনা-দূর্ঘটনা যাই বলিনা কেন খুব বেশী একটা কিছু ঘটেনি দেখা যাচছে।এতে করে বুঝা যায় পরিস্থিতি সামনের দিকে স্বাভাবিক ভাবঈ এগুচছে।

তবে তালেবানদের অনেক সর্তক থাকতে হবে কারন তাদের কাজ-কর্ম সারাদুনিয়ার সকল মানুষের - মিডিয়ার আতশ কাচের নীচে থাকবে এবং অনেকেই তাদের ব্যর্থ্যতায় খুশি হবে।

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২৮

শাহ আজিজ বলেছেন: সহমত ।

১৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:০৩

জুন বলেছেন: আফগান অর্থ বিভাগে দায়িত্বপ্রাপ্ত কারোরই অর্থনীতির শিক্ষা নাই। প্রথম আলোতে প্রকাশিত। এই যদি অবস্থা হয় তবে আফগানিস্তানের ভবিষ্যৎ তো অন্ধকার। এত এত সম্পদ নিয়ে শেষে কি দারিদ্র্যতার মধ্যেই দিন কাটবে আফগানবাসীর? নাকি এই বিষয়ে বুদ্ধি দিতে তবে কি চীন আর পাকিস্তান আসবে??

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৬

শাহ আজিজ বলেছেন: পাকিস্তান এক দিয়ে ফেলেছে যা আফগানরা পছন্দ করছে না । হাক্কানি দুর্ধর্ষ কিলার ইয়াকুব তার বাপের নাম রাখতে পারে নাই কিন্তু সেও কম নয় । অর্থ সবথেকে গুরুত্বপূর্ণ মন্ত্রনালয় অর্থ, ভাঙ্গা চুরা এই রাষ্ট্রের জন্য । তারা একজন চীনাকে দায়িত্ব দিতে পারত । চীন চাইছিল তালেবান যেন মডারেট মুসলিম রাষ্ট্র গঠন করে কিন্তু তারা শরিয়াহ তে পৌঁছে গেছে । এখন পাকিস্তান ছাড়া তার আর বন্ধু রইল না । দৈব কিছু যদি না ঘটে আফগান রাষ্ট্রকে কঠিন সময়ের মধ্য দিয়ে যেতে হবে । আমেরিকা অর্থ আটকে দিয়ে একটা হৈ চৈ চাইছে । আফগানিস্তানে শান্তি সুদুর পরাহত ।

০৯ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৩৫

শাহ আজিজ বলেছেন: পাকিস্তান এক পা দিয়ে ফেলেছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.