নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

৯/১১ হামলায় এফবিআইয়ের গোপন নথি

১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৬

প্র আলোর সৌজন্যে

২০০১ সালে যুক্তরাষ্ট্রে আল–কায়েদার সন্ত্রাসী হামলার ঘটনা তদন্তের গোপন নথি প্রকাশ করা শুরু করেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই। ভয়াবহ ওই হামলার ২০ বছর পূর্তির দিনে স্থানীয় সময় শনিবার রাতে প্রথম এই নথি প্রকাশ করা হয়েছে। এত দিন গোপন থাকা এই নথিতে দুই হামলাকারীর সঙ্গে যুক্তরাষ্ট্রে অবস্থানরত সৌদি নাগরিকদের সংশ্লিষ্টতার বিষয়ে তদন্তে পাওয়া তথ্য–উপাত্ত উঠে এসেছে। এই হামলা তদন্তের আরও নথি প্রকাশ করা হবে বলে ধারণা করা হচ্ছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর বিমান ছিনিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টুইন টাওয়ার ও বিশ্ব বাণিজ্য কেন্দ্রে হামলা করেন আল–কায়েদার সদস্যরা। উড়োজাহাজ ছিনতাইকারী ১৯ জনের মধ্যে ১৫ জনই ছিলেন সৌদির নাগরিক। ওই হামলায় তিন হাজারের বেশি মানুষ প্রাণ হারান। এর জেরে বিশ্বজুড়ে মুসলিমদের প্রতি মনোভাবে পরিবর্তন ঘটে। দেশে দেশে জোরদার হয় গোয়েন্দা নজরদারি। বদলে যায় আরও অনেক কিছু।
সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, বিমান ছিনতাইকারী দুজনকে যুক্তরাষ্ট্রে দায়িত্বরত একজন সৌদি কনস্যুলার কর্মকর্তা এবং সন্দেহভাজন একজন সৌদি গোয়েন্দা এজেন্টের সহযোগিতার অভিযোগ নিয়ে তদন্ত করে এফবিআই। তাদের সেই তদন্তে পাওয়া তথ্য–প্রমাণ উঠে এসেছে ২০১৬ সালের এই নথিতে।

বিবিসি বলেছে, ১৬ পৃষ্ঠার ওই নথি ব্যাপকভাবে সম্পাদনা করা হয়েছে। এটি এমন একটি উৎসের সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে প্রস্তুত করা হয়েছে, যার পরিচয় গোপন রাখা হয়েছে। এতে একাধিক সৌদি নাগরিকের সঙ্গে দুই উড়োজাহাজ ছিনতাইকারী নাওয়াফ আল-হাজমি ও খালিদ আল-মিদহারের যোগাযোগের প্রমাণ দেয়।২০০০ সালে ওই সন্ত্রাসীরা শিক্ষার্থীর ছদ্মবেশে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছিলেন। এফবিআইয়ের নথি অনুসারে, এরপর তাঁরা ওমর আল-বায়োমির কাছ থেকে গুরুত্বপূর্ণ সহযোগিতা পান। তিনি তাঁদের দোভাষী হিসেবে কাজ করার পাশাপাশি ভ্রমণ, আবাসন ও আর্থিক সুবিধা দিয়েছিলেন। ওই সময় নিজেকে ছাত্র হিসেবে পরিচয় দেওয়া ওমর আল-বায়োমি নিয়মিত লস অ্যাঞ্জেলেসের সৌদি দূতাবাসে যাতায়াত করতেন। সেখানে তাঁকে খুবই সমাদর করা হতো।

ওমর আল-বায়োমি ছাড়াও দুই ছিনতাইকারীর সঙ্গে লস অ্যাঞ্জেলেসের কিং ফাহাদ মসজিদের ইমাম সৌদি নাগরিক ফাহাদ আল-থুমাইরির সম্পর্ক ছিল। এফবিআইয়ের নথি বলছে, থুমাইরি চরমপন্থায় বিশ্বাসী ছিলেন। থুমাইরি ও বায়োমি ৯/১১ হামলার কয়েক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্র ছেড়ে যান।

৯/১১ হামলায় নিহত ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের স্বজনেরা দীর্ঘদিন ধরে এই গোয়েন্দা নথি প্রকাশের দাবি জানিয়ে আসছিলেন। তাঁদের দাবি, ওই হামলা সম্পর্কে সৌদি কর্মকর্তারা আগে থেকে জানলেও তাঁরা তা ঠেকানোর চেষ্টা করেননি। হামলায় ক্ষতিগ্রস্ত অনেক পরিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর ওই নথি প্রকাশের জন্য চাপ দিচ্ছিলেন। নথি প্রকাশ না করলে বাইডেনকে নিহত ব্যক্তিদের স্মরণ অনুষ্ঠানে যোগ না দিতে দেওয়ার ঘোষণাও দিয়েছিলেন তাঁরা।

ওই নথি প্রকাশের আগে ওয়াশিংটনে সৌদি দূতাবাস এই উদ্যোগকে স্বাগত জানায়। হামলাকারীদের সঙ্গে সৌদি সরকারের কোনো সম্পর্কের অভিযোগ অস্বীকার করে তাঁরা।

এদিকে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, ৯/১১ হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে সৌদি আরবের সরকারের বিরুদ্ধে মামলা করা হয়েছে। ৯/১১ হামলার ২০ বছর পরে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পক্ষ থেকে করা মামলায় সৌদি সরকারের বিরুদ্ধে জড়িত থাকার অভিযোগ তোলাকে এই ঘটনায় একটি গুরুত্বপূর্ণ মোড় হিসেবে দেখা হচ্ছে।

ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের আইনজীবী ম্যালোনি আল–জাজিরাকে বলেন, তাঁদের বিশ্বাস, সৌদি কর্মকর্তাদের সঙ্গে আল–কায়েদা সদস্যদের সংশ্লিষ্টতার বিষয়টি প্রমাণ করতে পারবেন তাঁরা।

এর আগে তদন্তের নথি প্রকাশের দাবি উঠলেও যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন জাতীয় নিরাপত্তার অজুহাত দেখিয়ে তা করেনি। গত সপ্তাহে জো বাইডেন ছয় মাসের মধ্যে তদন্তসংশ্লিষ্ট নথি প্রকাশের আদেশ দেন।

যুক্তরাষ্ট্র ও সৌদি আরব দীর্ঘদিন ধরেই মিত্র হিসেবে থাকলেও তাদের একসময় কঠিন সম্পর্কের মধ্যে পড়তে হয়। ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের সঙ্গে সম্পর্ক জোরদার করেন। বর্তমান প্রেসিডেন্ট বাইডেন নির্বাচনের আগে তুরস্কে সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার কঠোর সমালোচনা করেছিলেন। তবে সৌদির সঙ্গে জোটের কথা বিবেচনা করে এখন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রতি মনোভাব অনেকটাই নরম করেছেন বাইডেন।

পত্রিকা থেকে সংগৃহীত

আপডেট চলবে

মন্তব্য ৩৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৪৩

সাদীদ তনয় বলেছেন: ভালো হোক মন্দ হোক যুক্তরাষ্ট্র গোপন নথি প্রকাশ করার সাহস দেখাচ্ছে। কিন্তু বাকি দেশগুলো তা করে না।
সৌদি আরব কি নিজের পায়ে হাঁটে? সে আমেরিকার পা দিয়ে হাঁটে।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৫৭

শাহ আজিজ বলেছেন: আমেরিকায় একটা নিয়ম আছে প্রতি ২০ বছরে সে এফ বি আই এবং সি আই এ র গোপন নথি উন্মুক্ত করে পাবলিক করার জন্য । আমাদের দেশি সাংবাদিক সেই সুযোগ নিয়ে ৭১ সালের পাক-সি আই এ র গোপন নথি দিয়ে বই ছেপে বেস্ট সেলার হয়েছিল । আসলে এখন সউদির কাছ থেকে বড় সড় মাল ধান্ধা করবে জো ।

২| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০০

সাদীদ তনয় বলেছেন: দেশি সাংবাদিকের সেই বইয়ের নাম যদি বলতেন।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৯

শাহ আজিজ বলেছেন:
১৯৭১ আমেরিকার গোপন দলিল - মিজানুর রহমান খান বাঙ্গালীর মুক্তিযুদ্ধ শুধুমাত্র যেমন নয় মাসের একটি যুদ্ধ নয় তেমনি এই যুদ্ধটা শুধুমাত্র পাকিস্তান এবং বাংলাদেশে--------------------------। রকমারিতে পাবেন।

৩| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: "সউদির কাছ থেকে বড় সড় মাল ধান্ধা করবে জো।"
এরই বেক্কল সৌদিদের ফাঁদে ফেলার ক্ষেত্র প্রস্তুত করা শুরু হয়ে গেছে।
সাম্প্রতিক সংবাদ:
সৌদি আরব থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র

১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৩৯

শাহ আজিজ বলেছেন: সৌদি আরব থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র

এটা জানতাম না , সাংঘাতিক খবর । সউদিদের অপজিট আরবিয়র সংখ্যা কম নয় । আগামি কয়েক বছরের মধ্যে তালেবান ইয়েমেন গিয়ে আরব দখল কাজ শুরু করবে । কাতার ব্যাক দেবে । ইরান আহ্লান আহ্লান করবে ।

৪| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দুঃখিত টাইপের জন্য !
এরই মধ্যে বেক্কল সৌদিদের ফাঁদে ফেলার ক্ষেত্র প্রস্তুত করা শুরু হয়ে গেছে।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৪১

শাহ আজিজ বলেছেন: বুঝেছি ।

৫| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: সৌদি সরকার কেন এই হামলায় জড়াতে চাবে এটা আমার মাথায় আসে না। যুক্তরাষ্ট্রের সাথে তাদের সম্পর্ক তখন ভালো ছিল। গায়ে পড়ে তারা কেন বিপদ ডেকে আনতে যাবে।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৩৫

শাহ আজিজ বলেছেন: সউদিরা কিছু পাগলামি করে যা মিনিংলেস । ওদের টেকা টুকা ম্যালা তাই কিছু একটা করতে হয় তাই করে। খাসগজি কে হত্যা তোঁ ০০৭ ফেইল । একজন কিলার ঠিক করলেই মাইরা দিত । এখন ধরা ।

৬| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:



নথির সারমর্ম কি, সৌদী রাজ পরিবারের কেহ ষড়যন্ত্র সম্পর্কে জানতো?

১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৪০

শাহ আজিজ বলেছেন: ধীরে ধীরে ছাপবে ।

৭| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৪৭

কালো যাদুকর বলেছেন: কিন্ত তাতে আমাদের মত আমাদের মত ইনোসেন্ট মুসলিম, যারা আমেরিকাতে গত ২০ বছর ধরে বিভিন্ন ভাবে নিগ্রিহিত হয়েছেন, তাদের কি লাভ।
আসলে দেখা যাচ্ছে, এই এক্সট্রিমিস্টরাই আমাদের শত্রু।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০৮

শাহ আজিজ বলেছেন: আমাদের যেহেতু লাভ নেই তাই ওদের বিষয়ে জিন্দাবাদ কোন কাজে দেবে না । শ্রমএর মিলিয়ন ডলারই লাভ । কিন্তু বাংলাদেশ ছাড়া অন্য অনেক দেশ লেবার পাঠাতে চায় না । ঐ টুকু আমাদের লাভ। আমেরিকায় গ্রিন কার্ড আসল , তাই থাকা খাওয়া।

৮| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৪

সোহানী বলেছেন: সকল সত্যই প্রকাশিত হোক। কিন্তু কথা হইলো মাঝখান দিয়া আফগানিস্থান, ইরাক, ইরান, লিবিয়া, মিশর, সিরিয়া............ শেষ!!!

১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১৭

শাহ আজিজ বলেছেন: মগজ বেশি থাকলে যা হয় ।

৯| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:০২

স্প্যানকড বলেছেন: মোড়ল সাহেব যাহা বলিবেন উহা বিশ্ববাসী এক বাক্যে মেনে নেবেন। আইজ পর্যন্ত ইরাকে একটা পারমাণবিক বোম খুঁজে পেল না অথচ দেশটা শেষ !

১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১৯

শাহ আজিজ বলেছেন: দোষ বেশি সাদ্দামের , কটা পুরানা স্কাড মিসাইল নিয়া আম্রিকার বিরুদ্ধে লাগছিল , হেহ ।

১০| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৯

কামাল১৮ বলেছেন: যখনই সৌদি মোড়া মোড়ি করবে তখনি সৌদিকে চাপ দিবে ৯/১১ দিয়ে।লক্ষী ঘাঁভীর মতো দুধ দিলে সমস্যা হবে না।যেটা করছে অনেক দিন থেকেই।ক্ষেপণাস্ত্রের খবর বেশ পুরনো।।

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:১৮

শাহ আজিজ বলেছেন: আমেরিকান ধূর্তদের নানারকম কার্ড থাকে । যখন যেটা দরকার দেখাইয়া দেয় , কেল্লা ফতে ।

১১| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২৫

নূর আলম হিরণ বলেছেন: আপনি কি ৯/১১ সম্পর্কে জাকির নায়েকের ব্যাখ্যা শুনেছেন? শুনে থাকলে কি মনে হয়েছে শুনে?

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:২৫

শাহ আজিজ বলেছেন: আমি এদের বয়ান শুনি না । শুনলে পৃথিবীতে পাগল আরেকটা বাড়বে ।

লিঙ্ক দিয়েন

১২| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ২:৫৬

নেওয়াজ আলি বলেছেন: এমনিতে বর্তমান সৌদি শাসক সৌদির অর্থনীতির বারটা বাজিয়ে দিয়েছে

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:২৬

শাহ আজিজ বলেছেন: তারপরও আছে ভুরিভুরি

১৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫৬

বিটপি বলেছেন: এর সাথে সৌদি সরকার বা আল কায়েদার কি সম্পর্ক? আমেরিকা কিসের ভিত্তিতে এর জন্য সৌদি আরবকে চাপে ফেলতে পারে? আফগানিস্তানের শান্তি নষ্ট করে তারা তো প্রতিশোধ অলরেডি নিয়েছেই। এখন আবার সৌদিকে টার্গেট করেছে কেন?

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০৮

শাহ আজিজ বলেছেন: আমেরিকান পলিসিই এমন । আরও বিবিধ গোয়েন্দা তথ্য আছে যা ক্রমে প্রকাশ পাবে । শুধু তেলের অর্থে টেকনোলজির বিরুদ্ধে দাঁড়ানো একটু দুঃসাধ্যই বটে । আল কায়দা একজন সৌদির প্রতিষ্ঠিত টেররিসট গ্রুপ । তারা আফ্রিকা অঞ্চলে আমেরিকার বিরুদ্ধে আক্রমন চালিয়ে শত শত মানুষ হত্যা করেছে । সৌদির তেল সম্পদে ভাগ বসানোর একটি প্রক্রিয়ায় আমেরিকা ব্যাস্ত । আপডেটে অনেক কিছু পাবেন যা আপনার অজ্ঞাত বিষয়কে সামনে আনবে ।

১৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:০৪

জুল ভার্ন বলেছেন: চমতকার লিখেছেন। প্রকাশিত গোপন নথীতে সুস্পস্ট ভাবেই উল্লেখ করেছে-টুইন টাওয়ারের হামলায় সৌদি নাগরিক জড়িত থাকলেও সৌদি সরকারের কোনো ভূমিকা ছিলনা। তারপরেও আমাদের দেশীয় কিছু পত্রিকা/সাংবাদিক সৌদি সরকারের সম্পৃক্ততা দেখাচ্ছে-প্রকাশিত গোপন নথীতে!

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪০

শাহ আজিজ বলেছেন: তেল সাম্রাজ্যের মালিক হয়ে ধরাকে সরা জ্ঞান করে আরবরা । তারা একসময় ফকিন্নির পুত আছিল । এই যেমন ও বি এল এর উত্থান । পাকিস্তান আফগান সীমান্তে থাকতে একটা গোপন চুক্তির কথা শুনেছি তা হল ওসামার কোন পাপকে পাপ বলা হবে না যদিনা সে সৌদি আরব বা সৌদি পরিবারের উপর হামলা করে । ওসামা তাদের পারিবারিক বিশাল ব্যাবসা যাতে ধ্বংস না হয় সেজন্য রাজাদের আশ্বস্ত করেছিল সৌদি চ্যাপ্টার এড়িয়ে যাবে । আমি আরবের কূটনীতিকদের সাথে ঘনিষ্ঠ হয়েছি যৌবনে । এরা ইস্লামাইজেশনের জন্য টাকা ঢালে ব্যাবসায়িদের মাধ্যমে। কাজেই আমার ডিগ্রি একটু উপরে অন্যদের থেকে । নথি বেরুচ্ছে আরও বেরুবে তারপর সউদিদের ঘাড় চেপে ধরবে তালেবান দিয়ে , আপনি দেখবেন আমার কথা ঠিক হয় কিনা ।

১৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫২

রানার ব্লগ বলেছেন: কালো যাদুকর @@ আমি সব সময়ই বলে আসছি মুসলিমদের সব থেকে বড় শত্রু এক্সট্রিমিস্টরাই । ইহুদি খ্রিষ্টান, হিন্দু, বৌদ্ধ, এদের কে আরো সুজোগ করে দিচ্ছে এরাই। বাহিরের দুনিয়ার কাছে সাধারন মুসলমানদের ঘৃনার পাত্র এরাই বানাচ্ছে এদের নিজেদের আর্থিক লাভের জন্য। সবই বিজনেস এটা কবে যে মাথামোটা আমাদের দেশের মানুষ বুঝবে কে জানে।

#লেখক#

সাইড এফেক্ট @ সৌদি বিপদে, ইরান বগল বাজাচ্ছে, তালেবান নিজেদের অর্থ লিপ্সা ও ক্ষমতার প্রকাশের জন্য সুজুগ পেলো আর আমেরিকা আগামীর আরো ধনবান !!!

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:২৪

শাহ আজিজ বলেছেন: এক্সট্রিমিস্টরাই আসলে বারোটা বাজাচ্ছে । দেওবন্দ আর পাকি এজেন্টরাই এর শুরু করেছে । এখন পাকিরা রাষ্ট্র খোয়াবার ভয়ে ভীত । নতুন আফগানিস্তানে এখন আশপাশের গোয়েন্দারা বসে তালেবানদের সঙ্গে শলাপরামর্শ করছে । খুব উজ্জ্বল কিছু দেখছি না ।

১৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৫৩

নীল আকাশ বলেছেন: যুক্তরাষ্ট্র গোপন নথি প্রকাশ করার সাহস দেখাচ্ছে। কিন্তু এই হামলার ঘটনায় তো মার্কিন গোয়েন্দারা জড়িত বলে জানা যায়।
এই নিয়ে প্রচুর লেখা ইন্টারনেতে পাওয়া যায়। আসল সত্য কী প্রকাশ পাবে আদতে?

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:০৫

শাহ আজিজ বলেছেন: যুক্তরাষ্ট্র প্রতি বছরই গোপন নথির ভাণ্ডার খুলে দেয় গবেষণার জন্য । ৭১ সালের মুক্তিযুদ্ধ নিয়েও সাংবাদিক লেখক মিজানুর রহমান খান যে বই লিখেছেন তা সি আই এর লাইব্রেরিতে বসে নথি থেকে নেয়া নোট থেকে । এটা মাল্টি পার্টি ইনভল্ভবড জব । আতা মোহাম্মদ পেশোয়ার এসেছিলেন ওসামার দোয়া নিতে । ইসলামাবাদ এয়ারপোর্টে ইমিগ্রেশনে তার নথি আছে ।


এই মুহূর্তের তালেবান সংগঠন এর রেকর্ড ২০ বছর পর দেখা যাবে ।

১৭| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:০৩

নূর আলম হিরণ বলেছেন: এসব গোপন নথিপত্রের সত্যতা কেমন? এখানেও কি কিছু পাল্টে দেওয়ার সম্ভবনা থাকে প্রকাশের সময়? নাকি হবুহু যা থাকে তাই প্রকাশ করে দেয়?
জাকির নায়েকের ওইসব বানানো কিচ্ছাকাহিনী ইউটিউবে সার্চ দিলেই পাবেন।

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:০১

শাহ আজিজ বলেছেন: এই নথিপত্র কে বা কারা নিচ্ছেন তার বিশদ প্রমান তাদের কাছে থাকে । যোগ্য এবং উপযুক্ত লোক না হলে ডক দেখার সুযোগ নেই । কতটুকু প্রকাশ করতে পারবেন তারও দিক নির্দেশনা থাকে । আমি মিজানুর রহমানে খানের লেখা থেকে পড়েছিলাম ওদের সতর্কতার কথা।

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:০৯

শাহ আজিজ বলেছেন: একজন পেশাজীবী লোকের জন্য জাকির নায়েক কোন বিষয় না । তার কৃষি কাজে , খাল সেচতে , গরু লালনে , শিল্প সৃষ্টিতে জাকির নায়েক কোন কাজ দেয় না । আমি একসময় বেশ শুনতাম তার কথা । ধর্মের ক্যাচাকেচি করতে তার বক্তৃতা অপূর্ব কিন্তু খাদ্য উৎপাদনে তার বক্তৃতার কোন ভুমিকা নেই । একদল অলস বক্তৃতাবাজ মানুষ সৃষ্টিই জাকির নায়েকের লক্ষ্য ।

১৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:১৪

জ্যাকেল বলেছেন: সৌদিরা ব্রিটিশ রাজপরিবারের অনুগত লোক, সেইসুবাদে আমেরিকার প্রভাবশালী গোস্টির সাথেও তাদের অম্লমধুর সম্পর্ক। আমার মনে হয় এইটাও একটা নাটক কিংবা বর্তমান সুউদি কিংফামেলির অন্য মহলের একটা প্রচেষ্টা।

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪৮

শাহ আজিজ বলেছেন: সৌদি আরব ১০ বিলিয়ন ডলারের অস্ত্রের অর্ডার দিলেই সব ঠিক হয়ে যাবে । তেলের খোজ আর উত্তলন ব্রিটিশ আর আমেরিকানরাই এযাবৎ সাপোর্ট দিয়েছে । প্রেসিডেন্ট রুজভেল্ট ৪০ এর দশকে লোহিত সাগরে তার জাহাজে বসে সউদ ইবন আব্দুল আজিজ এর সাথে জাহাজে বসে মিটিং করেছিল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.