নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

মৃত্যু কমেছে - সংক্রমণ ঊর্ধ্বগামী

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০০


বাংলাদেশে করোনায় আজ মৃত্যু সংখ্যা কমেছে , মাত্র ১৭ । ওদিকে সংক্রমণ বেড়েছে । মানুষের ভিতর আত্মবিশ্বাস বোধকরি বেড়েছে । মাস্কের প্রতি এক ধরনের অনীহা দেখতে পাচ্ছি রাস্তাঘাটে এবং বাজারিদের মধ্যে । গত দুদিন হেটে হেটে পর্যবেক্ষণ করে মাস্ক ব্যাবহারের সন্তোষজনক চিত্র পাওয়া যায়নি । স্কুলগামি বালক বালিকারা খুব সিরিয়াস মাস্ক ব্যাবহারে , ভয় এই যদি স্কুল আবার বন্ধ হয়ে যায় । আমার পিছনের বিল্ডিঙে যে বালক তীব্র চিৎকারে প্রকম্পিত করত সে এখন চুপটি করে থাকে । আমার বিল্ডিঙে যে বালক চুপটি করে মাদ্রাসায় ক্লাস করত রাত ১০টা পর্যন্ত সে এখন মাস্ক ছাড়াই যাচ্ছে মাদ্রাসায় । তবে রাত অবধি ক্লাস চালু আছে বোধহয় পিছিয়ে পড়া ক্লাস এগিয়ে নিতে । ওর তিনবেলার খাওয়া মাদ্রাসা কতৃপক্ষ দিত । ভারতে সংক্রমণ বেড়েছে । আমাদের দেশেও বাড়বে মাস্ক না ব্যাবহার করার কারনে । এই মাস্ক ব্যাবহারের উপর কড়াকড়ি করে ভাল সুফল পাওয়া গেছে গেল ক'মাসে । আরও একদফা কড়াকড়ি করলে ভাল হয় । ভয় হয় মোটরসাইকেলের মত মাস্কে না আগুন লাগিয়ে দেয় ।
কেন জানি মনে হয় বাংলাদেশে ডেল্টা ভ্যারিয়েন্ত কার্যকারিতা হারাচ্ছে । আপনাদের কি মনে হয় ??

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার ধারণা ডেলটার মতো ভয়ংকর কোন ভেরিয়েনটের আবির্ভাব না ঘটলে সমস্যা হবে না। আল্লাহ আমাদের সহায় হউন। তবে আমাদের সতর্ক থাকতে হবে আরও অন্তত এক বছর। ঢিল দেয়া চলবে না।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৪

শাহ আজিজ বলেছেন: আদতে আমরা সিরিয়াস নই । সরকারী মনোযোগ বাড়ানো দরকার মাস্ক ব্যাবহারে ।

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০০

কামাল১৮ বলেছেন: মৃত্যু কমেছে কিন্তু রোগ বেড়েছে।রোগের তেজ কমে গেছে।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:১৩

শাহ আজিজ বলেছেন: এখন অধিকাংশ রোগীই ভাল হয়ে যাচ্ছে । ক্রিটিক্যাল রোগী মারা যাচ্ছে ।

৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৪৫

আগন্তুক৬৯ বলেছেন: আজিজ ভাই,

আমরা যারা ডাবল ডোজ টিকা দিয়েছি তাদের কি নিকট ভবিষ্যতে বুস্টার ডোজের দরকার পরবে। আমেরিকাসহ বেশ কয়েকটা দেশ বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে। যারা কোভিশীল্ড বা সিনোফার্মার ভ্যাক্সিন নিয়েছে তাদের ব্যাপারে কি হতে পারে।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৪

শাহ আজিজ বলেছেন: আজ জো বুস্টার টিকা নিয়েছে । যে যে যেই কোম্পানির টিকা নিয়েছে তারা সেই কোম্পানির বুস্টার টিকা পাবে । নির্মাতারা এখন ব্যাস্ত বুস্টার বানাতে ।

৪| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৩৮

জুল ভার্ন বলেছেন: করোনার প্রাদুর্ভাব কমলেও মাস্ক পরিহার করা যাবেনা। মাস্ক পরায় নানাবিধ উপকার আছে। ব্যক্তিগত ভাবে আমি এখন মাস্ক পরায় অভ্যস্থ্য হয়ে গিয়েছি। সর্বপরি মাস্ক পরলে নিজের কদাকার চেহারাটি জনসম্মুখে লুকিয়ে তো রাখতে পারি!

৩০ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:০৬

শাহ আজিজ বলেছেন: হা হা হা :P

মাস্ক ধুলো বালি থেকে রক্ষা করে । ভাসমান রোগ শোক থেকে তোঁ রক্ষা করছেই । তবে মাস্ক অপরাধিদের জন্য ভাল অস্ত্র বিশেষ ।

৫| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৬

জুন বলেছেন: একটি আর্টিকেল এ পড়লাম অক্সফোর্ডের চীফ ভাইরোলজিষ্ট সারা গিলবার্ট বলেছেন কোভিড ১৯ এর মারন ক্ষমতা কমছে, এরপর টিকে থাকলেও আর কোন ভয়ংকর ভ্যারিয়েন্ট সৃষ্টির সম্ভাবনা নেই। যাই হোক আমরা আমাদের সতর্কতা জারি রাখবো। কিন্ত আমাদের দেশের মানুষরা খুব উদাসীন। লাওসে সেই কবে বার্ড ফ্লু দেখা দিয়েছিল তারপর থেকে তারা বাড়ির বাইরে গেলে সবসময় মাস্ক পরে। এইজন্য দেখেন লাওসে করোনার কথা তেমন শোনাই যায় না। থাইল্যান্ডে এক মংক বলছে এই এই ধর্মীয় কাজ করলে করোনা হবে না। সাথে সাথে পুলিশ এসে তাকে এরেস্ট করলো গুজব ছড়ানোর দায়ে। আমাদের দেশে এমন কোন সিস্টেম এখনো গড়ে উঠলো না, তাই "আল্লাহ কপালে রাখলে হইবো" বলে মাস্ক ছাড়া মুখে দাত বের করে হাসে লোকজন।

৩০ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৫০

শাহ আজিজ বলেছেন: আমি নিজের পর্যবেক্ষণ ক্ষমতা দিয়েই বলেছি ভাইরাস তার সক্ষমতা হারাচ্ছে । একটা সময় এনিমেশনে দেখাচ্ছিল ভাইরাসের প্রোটিন কনা ধ্বংস হলে তার ক্ষমতা কিভাবে কমে যায় । সবাই টিকা নিলে ভাইরাস কিভাবে মানব শরীরে কার্যকারিতা হারায় । এভাবেই সে তার সক্ষমতা হারিয়ে বিলীন হয় । মাস্কের বিকল্প নেই । শিক্ষা দিক্ষায় পার্থক্য বোঝা যায় থাইল্যান্ড আর বাংলাদেশের তুলনা করলে । আমি লক্ষ্য করছি হুজুররা মাস্কে উৎসাহী নয় । এবং তারা মসজিদে মাস্ক পরেনা । আজ ইউরোপের কোথাও এক যুবককে মাটিতে ফেলে দিয়ে পিঠ মোড়া দিয়ে বাধল কেন মাস্ক ছাড়া বেরিয়েছে , আমি ভাবছিলাম কোন ক্রাইম করেছে মনে হয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.