নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

চ্যানেল সংকট

০৩ রা অক্টোবর, ২০২১ রাত ১০:৩৩





আমরা আম জনতা ভাসমান বা হ্যাং হয়ে গেছি প্রচলিত একটা অভ্যাস থেকে নিজেদের বঞ্চিত করে। বিদেশী টি ভি চ্যানেল বন্ধ , লোকাল খোলা। সরকার বলছে তারা সম্প্রচার বন্ধ করেনি । কেবল অপারেটররা সম্প্রচার বন্ধ করে আমাদের বিপদের মধ্যে ফেলেছে । মন্ত্রী যা বললেন এই সন্ধ্যাবেলা ঃ- আমরা কোনো চ্যানেল বন্ধ করিনি, বন্ধ করার জন্যও বলিনি। বাংলাদেশের আকাশ উন্মুক্ত, এখানে যেকোনো চ্যানেল সম্প্রচার করতে পারে কিন্তু সেটি দেশের আইন মেনে করতে হয়।যেকোনো বিদেশি চ্যানেল বিজ্ঞাপনমুক্তভাবে সম্প্রচারের আইন ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলংকা, ইউরোপ, আমেরিকাসহ পৃথিবীর অন্যান্য সবদেশেই আছে এবং আইন মেনেই সেখানে বিদেশি চ্যানেলগুলো সম্প্রচার করে, শুধু আমাদের দেশেই এই আইনকে বছরের পর বছর ধরে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করা হচ্ছিল বলে জানান ড. হাছান।সম্প্রচারমন্ত্রী বলেন, ‘আমরা এই আইন বাস্তবায়নের কথা দু’বছর আগে সংশ্লিষ্ট সবাইকে বলেছিলাম এবং বেশ কয়েকবার তাগাদা দেওয়া হয়েছে, নোটিশ করা হয়েছে এবং সবশেষে আগস্টে সবপক্ষকে নিয়ে বৈঠক করে সিদ্ধান্ত গ্রহণ করি যে পয়লা অক্টোবর থেকে আমরা আইন কার্যকর করবো। আমরা সেটিই করেছি, কোনো চ্যানেল বন্ধ করা হয়নি। কেউ কেউ বলছে ডিজিটালাইড না হওয়া পর্যন্ত এ আইন শিথিল রাখার জন্য। পুরো ভারতবর্ষ তো ডিজিটাল হয় নাই, সে সবদেশেও তো আইন কার্যকর আছে, সেখানে ডিজিটাল হওয়ার আগে থেকেই আইন কার্যকর আছে। সুতরাং আমাদের দেশে আইনকে তোয়াক্কা না করে এ ধরণের অজুহাত তোলার কোনো যুক্তি নেই।’

মন্ত্রী বলেন, ‘আমরা দেখতে পাচ্ছি, আমার কাছে অভিযোগ দিয়েছে, বিবিসি, সিএনএন, আলজাজিরা, এনএইচকে, ফ্রান্স ২৪, রাশিয়া টুডে’সহ প্রায় ২৪টি চ্যানেলের ক্লিনফিড আছে। কিন্তু সেগুলো অনেকে চালাচ্ছেন না, যেটি ক্যাবল অপারেটরের লাইসেন্সের শর্তভঙ্গ। কেউ শর্তভঙ্গ করলে, সেই অপরাধে অভিযুক্ত হবেন।’

বেশ ক্লিয়ার কাট কথা । আমরা দেখব যারা ডাউনলিঙ্ক করেন এটা এখন তাদের সততার উপর নির্ভর করছে । আমার ধারনাও এমন ছিল যে বিজ্ঞাপনের একটা বড় টাকা এরা খাচ্ছে । আর আমরাও ফ্রি লিঙ্কের জন্য বেশি টাকা গুনছি । মন্ত্রী আমাদের উপর ধার্য টাকা ঠিক করে দেবেন , মাত্র ২৫০ টাকা । দিচ্ছি ৪০০ টাকা ।

আশা করি সংকট কেটে যাবে ।

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা অক্টোবর, ২০২১ রাত ১০:৪৩

কামাল১৮ বলেছেন: কেউ কেউ বলছে দরবেশ সাহেবের কারসাজি।

০৩ রা অক্টোবর, ২০২১ রাত ১০:৪৭

শাহ আজিজ বলেছেন: কানেকশন দেয় বেঙ্গল গ্রুপ । তাকে কেউ ঘাটাতে যাবে না । আসলেই সরকার আইনি কাঠামোতে আনতে চাইছে ।

২| ০৪ ঠা অক্টোবর, ২০২১ রাত ২:৪৬

হাসান কালবৈশাখী বলেছেন:
বিদেশী স্যাটেলাইট চ্যানেলগুলোতে বিজ্ঞাপন প্রচারের ফলে কি ক্ষতি?

আমাদের মিডিয়া ইন্ডাস্ট্রি ক্ষতিগ্রস্ত হয়েছে।
মিডিয়ার বিকাশ রুদ্ধ হয়েছে। কারণ বিদেশী চ্যানেলগুলোতে বিজ্ঞাপন প্রচারে বাধা দিলে এর পুরোটাই পেত দেশীয় টিভি চ্যানেলগুলো। বিজ্ঞাপন বাবদ সরকার বিশাল রাজস্ব পেত। দেশের টিভি ইন্ডাস্ট্রিতে একটা বুম ঘটতো। আমাদের দেশে বিগ বাজেটের নাটক, সিনেমা তৈরি হতো।

বিজ্ঞাপনসহ সম্প্রচার করতে হলে যে দেশে সম্প্রচার করা হয় সেই দেশকে বিশাল অংকের ট্যাক্স দিতে হয়। বলা চলে, এরকম কোনো ট্যাক্স ছাড়া বিদেশী চ্যানেলগুলোকে সম্প্রচার করতে দেয়ায় হাজার হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে।
এদেশের বিজ্ঞাপন ইন্ডাস্ট্রি ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আগে আমরা দেখতাম লাক্স নিয়মিতভাবে এদেশের তারকাদের নিয়ে বিশেষ ক্যাম্পেইন করতো। এই বিজ্ঞাপন নির্মাণ, বিজ্ঞাপন আয়োজন, তারকার সঙ্গে চুক্তি ইত্যাদির জন্য মাল্টিন্যাশনালগুলোকে এদেশে মার্কেটিং বাবদ ব্যয় করতে হতো। এই টাকাটা পেত বিজ্ঞাপনী ফার্ম, নির্মাতা, তারকা, টেকনিশিয়ানরা।

এতে আগের চেয়ে হাজারগুণ পণ্য দেশে ঢুকলেও মাল্টিন্যাশনালদের এক টাকাও বিনিয়োগ করতে হচ্ছে না। শাহরুখ, দীপিকা, সালমানদের দিয়ে মুম্বাইতে বিজ্ঞাপন বানিয়ে জি বাংলায় দেখিয়ে বাংলাদেশের বাজার নিয়ন্ত্রণ করা যাচ্ছে। ফলে, আমাদের এইখাতটি প্রায় নাই হয়ে গেছে। নতুন তারকা তৈরির প্রয়োজন পড়ছে না। কারণ তাদের দিয়ে পণ্য বিক্রির প্রয়জনীয়তা মাল্টিন্যাশনালগুলো বোধ করছে না। মানে দেশে কিছু না দিয়েই লাভ হাতিয়ে নিচ্ছে।

আর দেশের কিছু অসৎ কম্পানী দেশের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা খরচ করে ভারতীয় চ্যানেলে বিজ্ঞাপন দেয়,
এসব বন্ধ করা জরুরি।

ভাবছিলাম এ নিয়ে একটি পোষ্ট দিব।

০৪ ঠা অক্টোবর, ২০২১ সকাল ৯:১৪

শাহ আজিজ বলেছেন: হুম, এক্ষেত্রে সরকার উপযুক্ত পদক্ষেপ নিয়েছে । আমি সমর্থন করেছি এমন পদক্ষেপকে।

৩| ০৪ ঠা অক্টোবর, ২০২১ রাত ৩:০৫

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের নিজস্ব কতগুলো চ্যানেল আছে?

০৪ ঠা অক্টোবর, ২০২১ সকাল ৯:১৬

শাহ আজিজ বলেছেন: আমি শুনেছি ৬০ এর অধিক কিন্তু কিছু খোলা বাকিসব ডিপ ফ্রিজে।

৪| ০৪ ঠা অক্টোবর, ২০২১ সকাল ৭:১৫

নাহল তরকারি বলেছেন: বাংলাদেশে কি আকর্ষণীয় সিনেমা বা নাটক হয়? এাটাও না। হুমায়ুন আহমেদ থাকতে ঈদে আমরা তার নাটক দেখার জন্য বসে থাকতাম। আর অপেক্ষা করি হানিফ সংকেত এর নাটক। আর হানিফ সংকেত এর ইত্যাদি ছাড়া বর্তমানে আকর্ষণীয় কনটেন্ট তো নাই।
আর ভারতীয় নাটক এবং সিনেমা খুব আকর্ষণীয়। একবার দেখলে বারবার দেখতে মনে চায়।

০৪ ঠা অক্টোবর, ২০২১ সকাল ৯:২৩

শাহ আজিজ বলেছেন: আকর্ষণীয় কিছু দেখতে চাওয়াটা অপরাধ নয় মোটেও । তারপর কথা থেকে যায় দেশিয় ইন্ডাস্ট্রির হচ্ছেটা কি । আমরাও আকর্ষণীয় অনেক কিছু বানাতে পারি । সিনেমা শিল্প ধ্বংস হয়েছে হল মালিকদের জন্য । তারা নায়ক নায়িকা দেখে পুঁজি বিনিয়োগ করে । ফলে গল্প দুর্বল থাকলেও নায়িকার বুকের সাইজ দর্শক টানে । এই খাতকে সরকারের হাত থেকে মুক্ত করতে হবে ।

৫| ০৪ ঠা অক্টোবর, ২০২১ সকাল ৮:৩৬

নীল আকাশ বলেছেন: @হাসান কালবৈশাখী ভাইঃ খুব সুন্দর বলেছেন। এরপর আর কিছুই বলার থাকে না। সরকারী এই সিদ্ধান্ত আমি শতভাগ সমর্থন করি। পারলে বিদেশী চ্যানেলগুলি বন্ধ রাখা হোক। দেশীয় শিল্প এতে দ্রুতই গড়ে উঠেবে।

৬| ০৪ ঠা অক্টোবর, ২০২১ সকাল ১০:০৩

অপু তানভীর বলেছেন: পত্রিকাতে দেখলাম জনৈক উকিল নাকি হুমকি দিয়েছে চ্যানেল না খুললে হাইকোর্টে যাবে । কী আজিব একটা মনভাব ! নিজের দেশের কথা ভাবছে না কেবল নিজেদের বিনোদন নিয়ে পড়ে আছে !

এইটা আরও আগেই হওয়া দরকার ছিল । এই ব্যাপারটা চালু থাকলে দেশের টিভি চ্যানেলের মান বাড়বে, আরও উন্নতি হবে !

০৪ ঠা অক্টোবর, ২০২১ সকাল ১০:১৩

শাহ আজিজ বলেছেন: দেশি বিজ্ঞাপন শিল্প গড়ে উঠুক , গড়ে উঠুক টি ভি নাটক , আরও অনেক প্রোগ্রাম । আমি খবর শোনা লোক , বি বি সি সি এন এন না হলে চলে না ।

৭| ০৪ ঠা অক্টোবর, ২০২১ সকাল ১০:২৭

অপু তানভীর বলেছেন: এখন ইন্টারেনেটের যুগে খবর শোনা আটকে থাকে নাকি ! বিবিসির সিএনএনের এপস রয়েচে কত চমৎকার । যাবতীয় খবর এখন হাতের মুঠোর । জগতে সব কিছুরই বিকল্প তৈরি করে নেওয়া যায় ।

০৪ ঠা অক্টোবর, ২০২১ সকাল ১১:৩৭

শাহ আজিজ বলেছেন: তারপরেও টি ভিতে কিছু বিষয় আছে যা নেট ফুলফিল করতে পারেনা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.