নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

যুদ্ধ আর বেচে থাকার ছবি

০২ রা মার্চ, ২০২২ রাত ৮:৫৪







গেল ৬ দিন চোখে ছানি পড়ার অবস্থা টি ভি দেখতে দেখতে । এরকম মাস মাইগ্রেশন ৭১ সালে দেখতাম পশুর নদীর পারে রাম্পালে দাড়িয়ে । বিশাল বিশাল নৌকায় হিন্দু সংখ্যালঘুরা বর্ডার গামি । ইউক্রেনের শরণার্থীরা পোল্যান্ডএ ঢুকছে , হাঙ্গেরি আর স্লোভাকিয়াতে ঢোকার খবর আজ পেলাম । ৭ লাখ মানুষ গৃহছাড়া । আর যারা যায়নি তারা অকাতরে প্রান দিচ্ছে মিসাইল আর বোমার মুখে । বেশি বলার চেয়ে ছবি ছেপে দেয়া উত্তম মনে করলাম । আমি মাঝে সাঝেই আপনাদের বিরক্ত করব ছবি ছাপিয়ে । মনটা ভাল নেই ।














































মন্তব্য ১৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০২২ রাত ৯:১০

সভ্য বলেছেন: আমি বুঝিনা এতটুকুন একটা দেশ যা কিনা আবার রাশিয়া থেকে ভাগ করা, তারাই কোন সাহসে এই যুদ্ধে নেমেছে, তারা তাদের অস্ত্র, গোলাবারুদ এবং সামরিক কৌশল বিষয়ে অবগত না হয়ে এই ভাবে যুদ্ধে নেমে গেলো। অন্যান্য বন্ধু প্রতিম দেশ গুলো ও তো এগিয়ে আসছে না। ইউক্রেন তাহলে কি নিশ্চিন্হ হয়ে যাবে মানচিত্র থেকে?

০২ রা মার্চ, ২০২২ রাত ৯:১৯

শাহ আজিজ বলেছেন: যতদুর বুঝি বিশ্বশক্তি কিছুকাল এদের নিয়ে খেলবে । রাশিয়ার লেজ ধরতে পেরেছে এবার স্বার্থ আদায় । তবে রাশিয়া শেষ । রাশিয়া অনেক খণ্ডে বিভক্ত হবে । অন্য দেশগুলো অস্ত্র সাপ্লাই দেবে কিন্তু নিজেরা জড়াবে না । ইউক্রেন তো নিজে যুদ্ধে নামেনি , নেমেছে রাশিয়া ।

২| ০২ রা মার্চ, ২০২২ রাত ১০:৩৪

সোনাগাজী বলেছেন:



ইউক্রেনের সাধারণ মানুষ হাতে অস্ত্র নিয়ে টার্গেট হবে, প্রাণ হারাবে; ইহা স্বাধীনতা যুদ্ধ নয়, ইহা প্রক্সি যুদ্ধ মাত্র।

০৩ রা মার্চ, ২০২২ সকাল ৯:১১

শাহ আজিজ বলেছেন: এছাড়া উপায় নেই ওদের ।

৩| ০২ রা মার্চ, ২০২২ রাত ১১:৩৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: ব্রিটিশরা শত শত বছর আমাদের ধ্বংস করে গেছে, আমরা ঘৃণা করি পাকিস্তানীদের, ভারতীয় আর পাকিস্তানীরা একে অন্যকে ঘৃণা করে।

ইউক্রেনের পিছের ফুটায় আঙ্গুল দিয়ে চুলকানী তুলে যুদ্ধে জড়িয়েছে আম্রিকা, সব দোষ একা রাশিয়ার।

জীবনে এমন চালাক হতে পারাটা গুরুত্বপূর্ণ। এমন করতে পারলে অন্যের মাথায় কাঁঠাল ভেঙ্গে খাওয়া খুব সহজ।

আচ্ছা, ৭১এ কি শুধু হিন্দুরাই ঘর ছেড়েছিলো? আমার আম্মাতো হিন্দু ছিলেন না; তবুও তিনি কেন আমাদের বলতেন যে যুদ্ধের সময় তারা খুলনা ছেড়ে ডুমুরিয়ার ওদিকে হিন্দু এলাকায় আশ্রয় নিয়েছিলেন?

০৩ রা মার্চ, ২০২২ সকাল ৯:১৯

শাহ আজিজ বলেছেন: আমরাও খুলনা ছেড়ে রামপালের বাড়িতে গেলাম কারন পাকসেনা কখন কাকে গুলি করে বসে ঠিক নেই । একটা আতংক ছড়িয়ে দিয়েছিল মানুষের মধ্যে । সামান্য কিছু মুসলিম পরিবার আর হাজার হাজার যুবক ভারত গিয়েছিল মুক্তি যুদ্ধে যোগ দেবার জন্য । একসময় সবাই বুঝল ক্রোধ হিন্দুদের ওপর বেশি তখন আমরা কিছুটা হলেও স্বস্তি পেলাম ।

০৩ রা মার্চ, ২০২২ দুপুর ১২:৩২

শাহ আজিজ বলেছেন: ১ কোটি হিন্দু ভারতে আশ্রয় নিয়েছিল । ডিসেম্বরের ২০ তারিখ আমি আর ৫ জন স্কাউট ইন্টারন্যাশনাল রেড ক্রসের স্বেচ্ছা সেবক হয়ে জরুরি রিলিফ বিলিতে প্রায় দেড় মাস সময় দিয়েছি । আমি দেখেছি কি দুর্দশায় ছিল তারা ।

৪| ০৩ রা মার্চ, ২০২২ রাত ২:০৮

স্প্যানকড বলেছেন: এসব দেখে সহ্য হয়ে গেছে এরচেয়ে ভয়াবহ ছবি ফিলিস্তিনিদের আছে । সবাই ধান্ধা করার তালে আছে। ন্যাটো এত সৈন্য নিয়া কি তিন তাস খেলছে ? পুতিন তো কাউরে গোনায় রাখছে না। শুনছেন কি না খবর অনেক ভারতীয় এবং আফ্রিকান কালোদের ট্রেনে উঠতে দেয়নি ইউক্রেনের আর্মি । যারা দেশ ছেড়ে আসছে এরা আরামে জিন্দেগী কাটানোর ধান্ধায় আছে। এখন আর কেউ অত দেশ নিয়ে ভাবে না নিজের পরিবার নিয়ে ভাবে। আল্লাহ না করুক বাংলাদেশ কোন যুদ্ধে জড়ালে এখন কি সেই ৭১ এর মতন সবাই এগিয়ে যাবে ? একদম না। এর জন্য নোংরা রাজনীতি আর রাজনীতিবিদ দায়ী । ভালো থাকবেন। এসব খবর এড়িয়ে চলতে পারলে দেখবেন ভালো থাকবেন।

০৩ রা মার্চ, ২০২২ সকাল ৯:২১

শাহ আজিজ বলেছেন: এক এক জায়গার চরিত্র এক এক ধরনের ।

৫| ০৩ রা মার্চ, ২০২২ সকাল ১০:৩৬

বিটপি বলেছেন: পাক হানাদার যখন বাংলায় কুকুরের মত ঝাঁপিয়ে পড়েছিল, সারা বিশ্ব তখন মজা দেখেছে। সৌদী আমিরাত জোট যখন অসহায় ইয়েমেনীদেরকে বাড়ি ছাড়া করে - সারা বিশ্ব মজা নেয়। ইসরায়েলী বর্বরেরা যখন কান্নারত ফিলিস্তিনী শিশুর সামনে তাঁদের বাবাকে মেরে ফেলে, সবাই তাকে ইসরায়েলীদের আত্মরক্ষার অধিকার বলে গলা ফাটিয়ে ফেলে। এখন ইউক্রেনীদের দুঃখে সারা বিশ্ব কেঁদে কেটে অস্থির। রাশিয়াকে এক ঘরে করে ফেলা হয়েছে। 'নিজেদের মধ্যে' যুদ্ধ করার পরিণাম রাশিয়াকে বেশ ভালো করেই ভুগতে হবে মনে হচ্ছে।

০৩ রা মার্চ, ২০২২ দুপুর ১২:২৭

শাহ আজিজ বলেছেন: ৭১ ছিল পাকিস্তানের আন্তঃ কোন্দল যা একটি নতুন দেশ গড়ার সংগ্রামে রুপ নেয় - এরকমটাই ধারনা নিয়েছিল বিশ্ববাসী যদিও পরে মানে পুরো ব্যাপারটা বোঝার পর বাংলার মুক্তিযুদ্ধ যথেষ্ট সমর্থন পেয়েছিল । ইয়েমেনি এবং সউদ দুদলই আরব কিন্তু উর্দু আর বাংলা আলাদা ব্যাপার এবং ১২০০ মাইল দুরের ব্যাপার । রাশিয়া আর ইউক্রেন তেমনি আলাদা ব্যাপার । নন রুশ ভাষীরা ভীত হয়ে পালাচ্ছে প্রান বাঁচানোর জন্য । ইহুদি আর ফিলিস্তিনিদের ব্যাপার পুরোটা জানলে চুপ করে যেতে হয় ।

৬| ০৩ রা মার্চ, ২০২২ বিকাল ৫:১১

বংগল কক বলেছেন: একটা জোকাররে প্রেসিডেন্ট বানানোর ফলাফল ভোগ করতেছে ইউক্রেইনবাসি।

০৩ রা মার্চ, ২০২২ রাত ১০:১৪

শাহ আজিজ বলেছেন: যাই হোক চরম বিপদেও সে তার জনগণকে ছেড়ে যায়নি । একটু বলবেন কেন সে জোকার ?

৭| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১২:২৪

সোবুজ বলেছেন: ছবি দেখে মনটা দুঃখ ভারাক্রান্ত হয়ে দেলো।একাত্তুরে নদীতে যত লাশ দেখেছি তার কাছে কিছু না।যুদ্ধ মানুষকে অমানুষ করে ফেলে।তার পরও অন্যায় যুদ্ধের বিরুদ্ধ ন্যায় যুদ্ধ করতেই হবে।

০৪ ঠা মার্চ, ২০২২ সকাল ১০:৫০

শাহ আজিজ বলেছেন: এই যুদ্ধটা চাপিয়ে দেওয়া যুদ্ধ । পুতিন ধ্বংস হোক ।

৮| ০৫ ই মার্চ, ২০২২ সকাল ৯:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: কিছু কুলাঙ্গার ছাড়া সব দেশের মানুষই তার মাতৃভূমিকে ভালোবাসে এবং বিপদে অস্ত্র তুলে নেয় প্রতিপক্ষ যত শক্তিশালীই হোক না কেন।

০৫ ই মার্চ, ২০২২ সকাল ১০:৫২

শাহ আজিজ বলেছেন: একদল বিপ্লবী , একদল ঠিক কি করা উচিত বোঝে না , একদল ভীতু স্বভাবজাত । আর যারা স্বার্থের ধান্দায় থাকে তারা অত্যাচারী শাসকের পক্ষ নেয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.