নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

আপডেটঃরাশিয়া

১৫ ই মার্চ, ২০২২ বিকাল ৫:১৭




রাশানদের পিঠ ঠেকে গেছে এটাই তার প্রমাণ। এতদিন তারা চুপ করে থাকলেও এখন থাকবে না, কারণ রাশান অর্থনীতির অবস্থা এখন খুবই খারাপ। নিষেধাজ্ঞার কারণে রাশিয়ান স্টক মার্কেটের এমনই বেহাল দশা যে পুতিন সরকার স্টক মার্কেট বন্ধই করে দিয়েছে। তাছাড়া বিশ্বের অন্যতম দুই কার্ড পেমেন্ট সিস্টেম ভিসা এবং মাস্টারকার্ড তাদের সার্ভিস বন্ধ করে দেয়ার কারণে রাশান জনগণ নিত্যদিনকার পেমেন্ট পর্যন্ত করতে পারছে না, তাই লাইন ধরছে ব্যাংক এটিএম বুথে তাদের জমানো টাকা তুলে নিতে। এদিকে ব্যাংকে তাদের জমানো টাকা মূল্য হারাচ্ছে। অর্থ্যাৎ জীবনমান নিম্নগামী তাই ব্যাংক থেকে টাকা তুলে তারা কিনছে ইলেকট্রনিকস যেগুলো মূল্য অন্তত রুবল থেকে বেশি। আর সবাই একত্রে ব্যাংকে লাইন দেয়ায় ব্যাংক গুলোও পরেছে তারল্য সংকটে কারণ ব্যাংক গুলোর কাছে এতো টাকাই নেই দেয়ার মতো। তার উপর সুফট সিস্টেম থেকে বাদ দেয়ায় বহিঃবিশ্বের সাথে লেনদেন বন্ধ, তাছাড়া রাশান সেন্ট্রাল ব্যাংক এর রিজার্ভও ফ্রিজড করা হয়েছে। অন্যদিকে রাশান ইনভেস্টমেন্ট প্রজেক্ট গুলোও বন্ধ করে দেয়া হচ্ছে তাদের সম্পদ ও জব্দ করা হচ্ছে। এগুলো ছাড়াও প্রাইভেট মালিকানাধীন যেসব প্রতিষ্টান তারাও রাশিয়া থেকে তাদের ব্যাবসা ইনভেস্টমেন্ট সরিয়ে নিচ্ছে। তাছাড়া বিশ্বের টেকজায়ান্ট এপেল, গুগল, মাইক্রোসফট, এমাজন, ফেইসবুক ইত্যাদি গাড়িনির্মাতা প্রতিষ্টান ফোর্ড, মার্সিডিজ, টয়োটা, জ্যাগওয়ার ইত্যাদি আরও অনেক ধরনের প্রতিষ্টান তাদের সার্ভিস বন্ধ করে দিয়েছে রাশিয়ায়। নেটফ্লিক্স রাশিয়াতে কোনো নতুন সবস্ক্রিপশন দিবে না। এছাড়া ৩১ টি দেশ তাদের এয়ারস্পেস রাশিয়ার জন্য বন্ধ করে দিয়েছে রাশিয়ান বিমান গুলো এখন এই দেশ গুলো আকাশসীমা ব্যবহার করতে পারবে না। এয়ারবাস, বোয়িং রাশিয়ায় তাদের কোনো এয়ারপার্টস পাঠাবে না। এতোসব নিষেধাজ্ঞায় জর্জরিত রাশিয়ার অবস্থা খুবই করুন তারউপর প্রতিদিন যুদ্ধের খরচ center for economic recovery এর রিসার্চ অনুযায়ী রাশিয়া প্রথম চারদিনে প্রায় ৭ বিলিয়ন ডলার খরচ করেছে এই খরচ প্রতিদিন ২০ বিলিয়ন পর্যন্ত যেতে পারে। এই খরচ রাশিয়া করছে সাধারণ মানুষের ট্যাক্স থেকে। সবমিলিয়ে রাশিয়ান অর্থনীতি যাচ্ছে তাই। তাদের মূল হুংকার এখন তেল গ্যাস। পুতিনের এই হুংকার ও টিকবে না বেশিদিন। এই যুদ্ধের মধ্যে দিয়েই পুতিনের পতন হবে আশা করি। স্বৈরাচারীদের পতন এভাবেই হয়। যুদ্ধ কখনো ভালোকিছু বয়ে আনে না। এর ফল রাশিয়া ইউক্রেন এমনকি বিশের সব দেশকেই ভোগ করতে হবে।

আজ রাশিয়ার টি ভির খবর পাঠকের পিছনে ব্যানার নিয়ে ঢুকে পড়ে এক তরুনী । ওতে লেখা যুদ্ধ বন্ধ কর । বুঝুন অবস্থা ।

মন্তব্য ২৬ টি রেটিং +২/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০২২ বিকাল ৫:৩৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: আর এটাই প্রমান করে যে কেন দুনিয়ার সবার আম্রিকার বিপক্ষে দাড়ানোর মত একটা শক্তি দরকার। এই যুদ্ধের ৯৯.৯৯৯৯৯৯৯% দায় আম্রিকার ঘাড়ে। আর আম্রিকা গং মিলে পুরা পৃথিবীতে নৈরাজ্যের রাজত্ব কায়েম করে বসে আছে।

১৫ ই মার্চ, ২০২২ বিকাল ৫:৪১

শাহ আজিজ বলেছেন: আহা , যুদ্ধটা শেষ হতে দিন । দেখতে পাবেন পুতিনের ছেড়া আন্ডারওয়ার নানা রঙ্গে নানা শেপে। ওর মাথায় ভুত চাপছিল । আমেরিকাতো শয়তান তা জানি । আমেরিকা ঘর ঘুছিয়ে যুদ্ধে নামে ।

২| ১৫ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৪১

সোবুজ বলেছেন: মুদ্রার একটা দিক লিখেছেন।এই যুদ্ধে পৃথিবীর সকল দেশের একটা শিক্ষনিয় বিষয় আছে।সেটা হল ডলারের দৌড়াত্ব।অবশ্য যুদ্ধে সকল কিছু জায়েজ।করোনা এবং যুদ্ধ,এর পর পৃথিবী নড়ে চড়ে বসবে।আনুবিক যুদ্ধ দাঁড়প্রান্তে।পুতিন বলেই দিয়েছে ,রাশিয়া না থাকলে পৃথিবীর থাকা দরকার নাই।

১৫ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:০৪

শাহ আজিজ বলেছেন: এই যুদ্ধে কে সেরা তা প্রমান করার জন্য টোটকা যুদ্ধ চলবে । ইতিমধ্যে যে ব্যাবস্থা নিয়েছে আমেরিকা - ই ইউ তাতেই পুতিন কুপোকাত । পারমানবিক স্টেজে সম্ভবত কেউই ঝুকি নেবে । মানুষ মারা যাওয়া মানে গাহাক কমে যাওয়া । আমি খুব নিবিষ্ট মনে যুদ্ধের গতিবিধি লক্ষ্য করছি ।

পুতিন তার বাহিনীর হাতেই বধ হবে ।

৩| ১৫ ই মার্চ, ২০২২ রাত ৯:৩০

গরল বলেছেন: পুতিনের গদি ও সম্পদ টেকানোর জন্য যে কোন কিছু করে ফেলতে পারে, সেটাই মূলত আশংকের বিষয়। তবে পুতিন এটা প্রমাণ করে দিল যে রাশিয়া একটা কাগুজে বাঘ, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে থেকেও মনে হয়, আর তাতে ভেটো ক্ষমতা হারাবে।

১৬ ই মার্চ, ২০২২ সকাল ১১:২৫

শাহ আজিজ বলেছেন: পশ্চিমের কু বুদ্ধির কাছে পুতিন নিতান্তই শিশু । সে ভাবেনি অর্থনৈতিক অবরোধ আর যোগাযোগ ব্যাবস্থা কাট করে দিলেই একটা রাষ্ট্রের পূর্ণ পতন হয় । আজ ন্যাটোর মিটিং , কি করে কে জানে । রাশিয়াকে কয়েক ট্রিলিয়ন ডলার ক্ষতিপুরন দিতে হবে ইউক্রেইনকে ।

৪| ১৫ ই মার্চ, ২০২২ রাত ১১:০৯

নীল আকাশ বলেছেন: সহজে না হলে ছোটখাট একটা এটম বোম ইউক্রেনে মেরেও দিতে পারে রাশিয়ার, আমেরিকার দালালী করার জন্য। জেলোনস্কির বিচার রাশিয়ায় নিয়ে করা দরকার।

১৬ ই মার্চ, ২০২২ সকাল ১১:২৭

শাহ আজিজ বলেছেন: দ্বিমত ।

জেলেনস্কি রাশিয়া আক্রমন করেনি । যে এটম ফাটাবে ক্ষতিপুরন তাকেই গুনতে হবে ।

৫| ১৫ ই মার্চ, ২০২২ রাত ১১:২১

প্রামানিক বলেছেন: এই যুদ্ধ যাতে অন্য দেশে না ছড়ায় এটাই কামনা করি

১৬ ই মার্চ, ২০২২ সকাল ১১:২৮

শাহ আজিজ বলেছেন: কোথাকার পানি কোথায় গড়ায় কেউ জানেনা ।

৬| ১৫ ই মার্চ, ২০২২ রাত ১১:৪০

বংগল কক বলেছেন:

১৬ ই মার্চ, ২০২২ সকাল ১১:২৯

শাহ আজিজ বলেছেন: হুম ।

৭| ১৬ ই মার্চ, ২০২২ সকাল ৯:৩৮

বিটপি বলেছেন: রাশিয়ার শিক্ষা হওয়া দরকার - বিনা উস্কানিতে একটা দূর্বল দেশ আক্রমণ করার জন্য।

১৬ ই মার্চ, ২০২২ সকাল ১১:৩০

শাহ আজিজ বলেছেন: পাছার কাপড় তুলে লিকলিকে বেত দিয়ে পুতিনের---------------------

৮| ১৬ ই মার্চ, ২০২২ সকাল ১০:৩৫

কালো যাদুকর বলেছেন: ভয়ের ব্যাপার হচ্ছে, রাশিয়া ভয় পেয়ে আবার পরমানু বোতামে চাপ না দিয়ে দেয়! তাহলেই তৃত্বীয় মহাযুদ্ধ শুরু হয়ে যাবে।

১৬ ই মার্চ, ২০২২ সকাল ১১:৩৩

শাহ আজিজ বলেছেন: রাশিয়ার বাজারে অস্থিরতা চলছে । পুতিন চীনকে হাতছানি দিচ্ছে । ব্যাঙ্কে ছাপা টাকা নেই । ক্রেডিট কার্ড অচল । পতন ঘনিয়ে এসেছে পুতিনের । নিউকের রিস্ক কেউই নেবে না ।

৯| ১৬ ই মার্চ, ২০২২ দুপুর ১:২০

ইমরান আশফাক বলেছেন: পুতিন সবদিক হিসাব করেই যুদ্ধে নেমেছে, তারপরেও টালমাতাল অবস্থা রুশ অর্থনীতির। অবশ্য রাশিয়া এর চেয়েও খারাপ অবস্থায় পড়েছিল আগে, সেখান থেকে উত্তরন করে পরাশক্তি হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে। আর এত বিশাল ভূমি ও অফুরান্ত সম্পদের দেশ রাশিয়া, এরা বেশীদিন ভুগবে না। বরং বিশ্বব্যানিজ্যে ডলারের বিকল্প ব্যবস্থা নিয়ে চিন্তা-ভাবনা আরও জোরদার হবে। তবে লড়াইটা দীর্ঘমেয়াদী হলে রাশিয়া বাস্তবিকই সমস্যায় পরে যাবে। আর রাশিয়া শেষ অস্ত্র হিসাবে পারমানবিক হুমকি কাজে লাগাবে।

১৬ ই মার্চ, ২০২২ দুপুর ১:৩১

শাহ আজিজ বলেছেন: খবর পাচ্ছি রাশিয়ার ১৩৫০০ সেনা হত । পুতিন ভাড়াটে সেনা চাইছে । ইউক্রেনের প্রতিবেশী তিন ন্যাটো সদস্য প্রধানমন্ত্রী ট্রেনে চড়ে ইউক্রেনের ভেতরে এক শহরে জেলেনস্কির সাথে মিটিং করেছে । ডলারের বিকল্প খুব তাড়াতাড়ি হবে না , সময় নেবে , ঐকমত্যে আসতে হবে । পুতিন বোধকরি ভাবেনি এই দুর্দশায় পড়তে হবে । নিউক চালালে গোটা বিশ্বের রোষানলে পড়বে পুতিন । আমরা কাউকেই খাটো করছি না তবে বাজারের থলি আর পকেটের মাল এক ভিন্ন হিসাব ।

১০| ১৬ ই মার্চ, ২০২২ দুপুর ১:৩৭

বংগল কক বলেছেন: বোংগাল দেশে যে পুতিনের এত শত্রু (নাকি ইউরোপিয় সাদা চামড়াদের অন্ধ প্রেমিক) আছে, তাহা আপনার এই লেখা না পড়িলে বুঝিতাম না।

১৬ ই মার্চ, ২০২২ দুপুর ২:২১

শাহ আজিজ বলেছেন: আমি রাশিয়া প্রেমিক কিন্তু পুতিন প্রেমিক নই ।

১১| ১৬ ই মার্চ, ২০২২ বিকাল ৫:২৬

আগন্তুক৬৯ বলেছেন: রাশিয়া আর ইউক্রেনের যুদ্ধ থেকে কি পাকিস্তান ভারত বা চীন ভারত শিক্ষা নিবে। অদূর ভবিষ্যতে না আবার এরা যুদ্ধে জড়িয়ে যায়। এদের মধ্যে তো আবার সাপে নেউলে সম্পর্ক।

১৬ ই মার্চ, ২০২২ বিকাল ৫:৪৩

শাহ আজিজ বলেছেন: পাক-ভারতের ছোট খাটো সীমান্ত সংঘর্ষ ছাড়া বড় সড় যুদ্ধের সম্ভাবনা দেখি না । পাকিস্তানের আর্থিক সংকট মারাত্মক আকার নিয়েছে ।

১২| ১৬ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:২৯

আগন্তুক৬৯ বলেছেন: চীন কি রাশিয়ার মত তাইওয়ান দখল করতে পারে।

অরুণাচল প্রদেশ বা লাদাখ নিয়ে চীন ভারতের মধ্যে যুদ্ধ হতে পারে।

১৬ ই মার্চ, ২০২২ রাত ৯:২৯

শাহ আজিজ বলেছেন: ঐ রকম ধান্ধায় চীন আছে আগে থেকেই । আমেরিকা তাইওয়ানের একমাত্র ঢাল । রাশিয়া এবার থাপ্পড় খেলে চীন আর এগুবে না । কারন সেতো দেখছে ইউক্রেন কিভাবে জনসমর্থন পাচ্ছে । গেল ৭০ বছরেও অরুনাচলের মানুষ রেশন কার্ড পায়নি , তাদের ভতাধিকার নেই , মানুষেরা দেখতেও পুরো চাইনিজ । ইউক্রেন থেকে অনেকেই শিক্ষা নেবে যে একটু সভ্য হয়ে চলতে হয় ।

১৩| ১৬ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: পোষ্ট ভালোলেগেছে।

১৬ ই মার্চ, ২০২২ রাত ৯:৩০

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ মহাজাগতিক ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.