নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

সালমান রুশদি এখন ভেনটিলেশনে

১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ১:০০

বি বি সি

বিতর্কিত লেখক সালমান রুশদি গতকাল নিউইয়র্কে একটি সভায় ভাষণ দেবার জন্য মঞ্চে বসেছিলেন । আচমকা এক যুবক ছুরি হাতে দ্রুত গতিতে মঞ্চে রুশদির ওপর চড়াও হয়ে ঘাড়ে এবং পাকস্থলীতে আঘাত করে । লোকটি এতই শক্তিশালী যে তাকে সরাতে প্রায় ৫ জন মানুষ চেষ্টা চালিয়েছে । ১৯৮৮ সালে প্রকাশিত হওয়া স্যাটানিক ভার্সেস নিয়ে তুলকালাম কাণ্ড ঘটে মুসলিম রাষ্ট্রগুলোতে । আমি একজন ব্রিটিশ কূটনীতিকের কাছ হতে বইটি সংগ্রহ করে পড়ার চেষ্টা করি । দুপাতা পড়ে আমি বইটি ফেরত দেই । তিনি অবাক হয়ে আমায় জিজ্ঞাসা করলেন শেষ ? এত কুইক ! আমি বললাম বইটির ইংরেজি শব্দ ভীষণ কঠিন যা আমার পক্ষে উদ্ধার করা সম্ভব না । তিনি হেসে বললেন একজন অইংরেজ হয়েও রুশদি ইংরেজি সাহিত্যে যে মুন্সিয়ানা দেখিয়েছেন যেখানে আমার মত ইংরেজ বংশোদ্ভূত বারবার ডিকশনারির সাহায্য নিতে হয় ফ্রেজ ওয়ার্ড উদ্ধারের জন্য । আমি হাসলাম । লোকটি ব্রিটিশ সামরিক অ্যাটাশে ছিল । স্যাটানিক ভার্সেস নিয়ে পৃথিবী দুইভাগে বিভক্ত । ইরানের আয়াতুল্লাহ খোমেনি ত্রিশ লাখ ডলার পুরষ্কার ঘোষণা করে একটি ফতোয়া দেন সেই সময়ে । এই আক্রমন কি সেই ত্রিশ লাখের জন্য কিনা জানা যায়নি । বইটির প্রকাশককে গুলি করা হয়েছিল কিন্তু তিনি বেচে যান ।

মন্তব্য ১৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ১:০৪

রানার ব্লগ বলেছেন: স্যাটানিক ভার্সেস এর বাংলা অনুবাদ পড়ে আমার ধর্ম বিরোধি কিছু মনে জয় নাই । যাইহোক আমার ধর্ম জ্ঞ্যান কম তাই মনে হয় অনুভুতিও ভোঁতা ।

১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ১:২৫

শাহ আজিজ বলেছেন: ঠিক একই ব্যাপার আমার ক্ষেত্রে ঘটেছিল । আমি বাংলাদেশেই পড়েছি তবে অল্প , পুরোটা নয় । সম্ভবত হেডলাইন নজর কেড়েছিল " স্যাটানিক ভার্সেস " বা শয়তানের কাব্য ।

২| ১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ১:৪০

মোগল বলেছেন: একটা চোখ মনে হয় ফেলে দিতে হবে

৩| ১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ২:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আক্রমণকারী মিনিটখানেক সময় পেয়েছিল সিকিউরিটি আসার আগে পর্যন্ত।

১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ২:১৭

শাহ আজিজ বলেছেন: দুর্ভাগ্যজনক

৪| ১৩ ই আগস্ট, ২০২২ দুপুর ২:৪১

শায়মা বলেছেন: এতদিনেও রাগ গেলো না!

১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:১৫

শাহ আজিজ বলেছেন: খোমেনি গো রাগ , আজীবন থাকবে ।

৫| ১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:৩৮

আহলান বলেছেন: কারোর ধর্মানুভুতিতে আঘাত করাটা নাকি বিরাট অন্যায় ... তবে রুশদীর বিচার এতোদিনেও কেন কেউ করেনি? তার প্রতি ঘৃণা প্রকাশ ও তো করতে দেখিনি, যারা করেছে তারা কট্টরপন্থি উপাধী পেয়ে এসেছে ...এটা কি পুরষ্কার না কি তিরষ্কার?

১৩ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:১৮

শাহ আজিজ বলেছেন: রুশদি যা লিখেছে তা প্রতীকী । অনেকেই সেটাকে সিরিয়াসলি নিয়ে গোলমেলে করে ফেলেছে । এতে মুসলিম বিরোধীরা বেশ মজা পেয়েছে , তারা লক্ষ্য করেছে মুসলিমদের খুব সহজেই উত্তেজিত করা যায় ।

৬| ১৩ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:২৬

স্প্যানকড বলেছেন: পড়ি নাই বইটা । ইসলাম নিয়ে কেন এতো হইচই ? আমরাও আছি সহ্য ক্ষমতা কম ধৈর্য্য একেবারে নাই। যুক্তিতর্ক করার সাহস কি নাই ? ভালো থাকবেন।

১৩ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৩৩

শাহ আজিজ বলেছেন: কোন প্রকাশককে বলে দেখতে পার বাংলায় অনুদিত ওটা পাওয়া যাবে কিনা । পড়লে বোর ফিল করবে ।

৭| ১৩ ই আগস্ট, ২০২২ রাত ৮:০৩

কামাল৮০ বলেছেন: বিশ্বাসের ভাইরাসের লেখক খুন হয়েছিল এই বিশ্বাসের ভাইরাসদের দ্বারা।বিশ্বাসের ভাইরাসরাই ঘটিয়েছে এই ঘটনা।যতদিন অন্ধ বিশ্বাস থাকবে ততদিন এই ভাইরাস থাকবে।এবং এমন ঘটনা ঘটতেই থাকবে।

১৩ ই আগস্ট, ২০২২ রাত ৮:২৫

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য ।

৮| ১৪ ই আগস্ট, ২০২২ রাত ২:৪৫

ইফতেখার ভূইয়া বলেছেন: তার কোন লিখা পড়া হয় নি, পড়ার ইচ্ছেও নেই। বলতে পারেন সামগ্রিকভাবে বই পড়ার ইচ্ছে অনেকটাই কমে গেছে। তবে তার ব্যাপারে অভিযোগ শুনেছি ছোটবেলা থেকেই তদুপরি তার লিখার জন্য তাকে হত্যা প্রচেষ্টা করার মত কোন যুক্তিসঙ্গত কারন থাকতে পারে না। একজন মানুষ হিসেবেই তার প্রতি এই আক্রমণের ন্যায় বিচার প্রত্যাশা করি। ভালো-মন্দ, ঠিক-বেঠিকের বিচার করার প্রকৃত ক্ষমতা কেবল রাব্বুল আলামিন এর এখতিয়ার, মানুষের নয় কারন কেবল তিনিই আল-হাকিম। তার দ্রুত সুস্থতা কামনা করি।

১৪ ই আগস্ট, ২০২২ সকাল ৯:৫৮

শাহ আজিজ বলেছেন: আমিন ।

৯| ১৪ ই আগস্ট, ২০২২ সকাল ১১:৫৬

জুল ভার্ন বলেছেন: সকল ধর্মীয় উগ্রবাদীতা পরিত্যাজ্য হোক। এ ব্যাপারে সবার আগেই এগিয়ে আসতে হবে ইহুদী, হিন্দু, খৃষ্টান, বৌদ্ধ ধর্মাবলবীদের।

১৪ ই আগস্ট, ২০২২ দুপুর ১২:০৮

শাহ আজিজ বলেছেন: একটি অসম্ভব কাণ্ডের প্রস্তাব করলে , গোলমেলে দুনিয়াটা এরকম গোলমেলেই থাকবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.