নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ্‌ সাহেবের ডায়রি ।। এবার আন্দোলনের ঘোষণা রাজাকারের সন্তানদের

১০ ই জুলাই, ২০২৪ বিকাল ৪:২৪



সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখা সংক্রান্ত হাইকোর্টের দেয়া রায় চার সপ্তাহের জন্য স্থগিত করেছে আপিল বিভাগ। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন মুক্তিযোদ্ধার সন্তানরা। বলছেন, দেশের মানুষকে জিম্মি করে তারা এই রায় নিয়েছে। যতক্ষণ পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবে, ততোক্ষণ পর্যন্ত আমরাও আন্দোলন চালিয়ে যাবো। বুধবার (১০ জুলাই) সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায়ের পর প্রাথমিক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন মুক্তিযোদ্ধার সন্তান, প্রজন্ম ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির সংগঠনের নেতা-কর্মীরা।

তারা বলেন, দেশের মানুষকে জিম্মি করে এই রায় নিয়েছে আন্দোলনকারীরা। এখন আমরাও বসে থাকবো না। এতোদিন সরকারের ভাবমূর্তি নষ্ট হবে দেখে কঠোর আন্দোলন করিনি। কিন্তু এবার বৈঠক করে কঠোর কর্মসূচি দেয়া ।

এরা মুক্তিযোদ্ধাদের কেউ নয় । এরা রাজাকারদের বংশধর । প্রয়োজনে সরকার রাজাকার সংসদ গঠন করে পাকিদের সাথে মাল এর বিনিময়ে মাল ব্যাবস্থা করতে পারে । এছাড়া আর কোন ব্যাবস্থা দেখি না । আমি কোটা ব্যাবস্থা পুরোপুরি বাতিলের পক্ষে ।

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০২৪ বিকাল ৪:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: দু:খজনক।

১০ ই জুলাই, ২০২৪ রাত ৯:৩৬

শাহ আজিজ বলেছেন: আমি খুব বিরক্ত ।

২| ১০ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৩৯

আমি নই বলেছেন: কোথায় যেন পড়েছিলাম ভারতে ৫১% কোটা আছে কিন্তু সমস্যা হয়না কারন কোটা পাওয়ার যোগ্য ব্যাক্তি কোটা সুবিধা একবারই ব্যাবহার করতে পারে, হয় পড়াশুনায় না হয় চাকরি কোটা ওয়ানটাইম ইউজ। আর বাংলাদেশে একই ব্যাক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি থেকে চাকরি, কেউ কেউ আবার একাধিক চাকরি পরিবর্তনও করে কোটার জোরে।

তবে বাংলাদেশের আর্থসামাজিক অবস্থা বিবেচনায় কিছু কোটা রাখা উচিৎ, যেমন প্রতিবন্ধী কোটা, পিছিয়ে পরা জনগোষ্ঠীর জন্য কোটা, নারীদের জন্য কোটা এগুলো রাখা উচিৎ, মুক্তিযোদ্ধা সন্তানদের জন্যেও বিবেচনা করা উচিৎ, বিশেষ করে যে সকল মুক্তিযোদ্ধা সন্তান রেখে যুদ্ধে গিয়েছিলেন তাদের ভাতা দেয়া উচিৎ (নাতিদের নয়)। তবে একই পরিবারে যেন একাধিক ব্যাক্তি (প্রতিবন্ধী ছারা) কোটা সুবিধা না পায় সেদিকে লক্ষ রাখা উচিৎ।

১০ ই জুলাই, ২০২৪ রাত ৯:৪৩

শাহ আজিজ বলেছেন: আমাদের কোটা কারা অ্যাসেস করে তাদের ধরতে হবে । প্রতিবন্ধী মেধাবিদের কিছু সুবিধা দেওয়া দেওয়া যেতে পারে । চাকুরি মেধার উৎকর্ষতা বিবেচনায় পেতে পারে । কিন্তু মুক্তিযোদ্ধার সন্তান নাতি বাতিল করতে হবে ।

৩| ১০ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:০৭

নয়া পাঠক বলেছেন: ভাইয়া, বাংলাদেশে এমনিতে যে কোন নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ থেকে চাকরি কনফার্ম সবই হচ্ছে টাকার বিনিময়ে। তার মধ্যেও যদি এই কোটা সেই কোটা ইত্যাদি থাকে তবে মেধাবী অথচ গরীব যারা তারা চাকুরী পায় না। আর একথা অনস্বীকার্য যে অনেক মেধাবী ছাত্র-ছাত্রীরা বেশিরভাগই গরীব ঘর থেকে উঠে আসা। আর মেধাবীরা যখন টাকা বা কোটা কোনটারই সুবিধা নিতে পারে না তখন সেই সকল পোষ্টগুলো স্বভাবতই টাকার জোরে অযোগ্য লোক হাতিয়ে নেয়, যার ফলাফল আজকের এই সব দূর্ণীতি আর অব্যবস্থাপনা। অযোগ্য লোকে ভরে গেছে দেশের সব সেক্টর। যার জন্য আমরা কমপক্ষে ১০০ বছর পিছিয়ে আছি সকল ক্ষেত্রে।

১০ ই জুলাই, ২০২৪ রাত ৯:৪৪

শাহ আজিজ বলেছেন: সমর্থন , ধন্যবাদ।

৪| ১০ ই জুলাই, ২০২৪ রাত ৮:০৩

কামাল১৮ বলেছেন: আপনি দেখছি আরেক কাঠি সরেস।আন্দোলন কারিরাও পুরাপুরি বাতিল চায় না।তারা চায় যৌক্তিক কোটা।

১০ ই জুলাই, ২০২৪ রাত ৯:৩৬

শাহ আজিজ বলেছেন: যেহেতু এই কোটা নিয়ে অনেক অভিযোগ তাই একটা অন্যায়ের বিরোধিতা করলাম মাত্র ।

৫| ১০ ই জুলাই, ২০২৪ রাত ৯:৩৬

মেঠোপথ২৩ বলেছেন: একমত আপনার সাথে । সকল কোটা বাতিল হোক। মেধাই হোক সরকারী চাকুরি পাবার একমাত্র উপায়।

১০ ই জুলাই, ২০২৪ রাত ৯:৪৪

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ ।

৬| ১১ ই জুলাই, ২০২৪ রাত ১২:০৩

ডঃ এম এ আলী বলেছেন:



কোটা নিয়ে জটলা সহজে মিটবে বলে মনে হয়না ।

১১ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৪৪

শাহ আজিজ বলেছেন: হুম আমারও তাই মনে হয় , সংঘাত অনিবার্য ।

৭| ১১ ই জুলাই, ২০২৪ রাত ১২:৫২

কাছের-মানুষ বলেছেন: কোটা ব্যবস্থা মুক্তিযোদ্ধা এবং তাদের সন্তানদের পর্যন্ত ঠিক আছে, সেটা নাতিপুতি পর্যন্ত কেউ মেনে নিতে পারছে না। মুক্তিযোদ্ধাদের সন্তানদেরও এখন চাকরির বয়স পার হয়ে গেছে, নাতিপুতি মেনে নেওয়া যায় না! সকল প্রকৃত মুক্তিযোদ্ধাদের ভাতা এবং সমস্ত সুবিধাতে আমার মনে হয় কারও কোন আপত্তি নেই।

১১ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৪৪

শাহ আজিজ বলেছেন: সহমত

৮| ১১ ই জুলাই, ২০২৪ সকাল ৯:১৫

ধুলো মেঘ বলেছেন: দেখে মনে হচ্ছে মুক্তিযোদ্ধার সন্তানরাই (মানে নাতি পুতিরা) এখন সংখ্যালঘু। যেহেতু অনেক মুক্তিযোদ্ধাও এখন কোটা পদ্ধতির বিরুদ্ধে কথা বলছে, তাই তারাও এখন রাজাকার। এত এত রাজাকারের বিপক্ষে গিয়ে এই গুটিকতক মুক্তিযোদ্ধা কি করতে পারবে?

১১ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৪৬

শাহ আজিজ বলেছেন: উত্তম প্রস্তাবনা ।

৯| ১১ ই জুলাই, ২০২৪ সকাল ৯:৪২

আলামিন১০৪ বলেছেন: মুক্তিযুদ্ধ নাকি সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ছিল, আসলেই কি তাই?

১১ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৪৮

শাহ আজিজ বলেছেন: মোটেও না । মুক্তিযুদ্ধ পাকি দুঃশাসনের বিরুদ্ধে ছিল । একমাত্র মুক্তিযুদ্ধই বাঙ্গালিদের এক করতে পেরেছিল ।

১০| ১১ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৪৬

অহন৭১ বলেছেন: শিক্ষার্থীরা স্বার্থবাদী আন্দোলন করছে। সরকারি চাকরি পেয়ে দেশের সম্পদ লোপাট করবে এই তো, আর কিছু না। বালিশ কান্ড, ছাগল কান্ড, পরহেজগার ড্রাইভার কান্ড। এ এক অদ্ভুত দেশ, যেখানে ৯০% মানুষ অবলিলায় অসৎ।

১১ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৪৯

শাহ আজিজ বলেছেন: ভাল বলেছেন ।

১১| ১১ ই জুলাই, ২০২৪ দুপুর ২:১৬

প্রামানিক বলেছেন: কোটার জ্বালায় মরলাম

১১ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৪৯

শাহ আজিজ বলেছেন: কি ব্রান্ডের কৌটা ??

১২| ১১ ই জুলাই, ২০২৪ বিকাল ৪:৫৬

পবন সরকার বলেছেন: কোটা বাতিল হলে চাকরি পাবে কারা

১১ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৪৭

শাহ আজিজ বলেছেন: মেধাসম্পন্ন লোকেরাই চাকুরি পাবে । অন্তত একবার আমরা এই অচলায়তন ভেঙ্গে ফেলি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.