নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ্‌ সাহেবের ডায়রি ।।ভারতীয় সশস্ত্র বাহিনীকে কেন বাংলাদেশের ওপর নজর রাখতে বলছেন মন্ত্রী রাজনাথ সিং?

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:২১

সম্প্রতি ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দেশটির সামরিক বাহিনীর শীর্ষ স্থানীয় কমান্ডারদের বাংলাদেশে চলমান পরিস্থিতির দিকে নজর রাখতে বলেছেন। ভারতের প্রতিরক্ষামন্ত্রীর এই বক্তব্যের পর এ নিয়ে বাংলাদেশেও এক ধরনের প্রতিক্রিয়া দেখা যাচ্ছে।

ভারতের সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছে ওই বক্তব্যে বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণের পাশাপাশি মি. সিং সশস্ত্র বাহিনীকে ভবিষ্যৎ যুদ্ধ মোকাবিলার জন্য তৈরি থাকতে বলেছেন।

প্রতিবেশী দেশটির গুরুত্বপূর্ণ একজন মন্ত্রীর এমন বক্তব্যকে স্বাভাবিকভাবে নিচ্ছেন না বাংলাদেশের কূটনীতিক ও নিরাপত্তা বিশ্লেষকরা।

তারা বলছেন, এই ধরনের বক্তব্য বাংলাদেশের নিরাপত্তার জন্য উদ্বেগের।

বাংলাদেশ ইন্সটিটিউট অফ পিস অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের সভাপতি ও নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আ ন ম মুনীরুজ্জামান বিবিসি বাংলাকে বলেন, ‘মি. সিং উচ্চ পর্যায়ের একটি সভা থেকে এই ঘোষণা দিয়েছেন। যে কারণে বাংলাদেশের এটি নিয়ে অবশ্যই উদ্বেগের কারণ রয়েছে”।

তবে ভারতের নিরাপত্তা বিশ্লেষকদের মত হচ্ছে, এই ধরনের নির্দেশনা খুব সাধারণ একটি বিষয়। বাংলাদেশের এ নিয়ে চিন্তিত হওয়ার খুব বেশি কারণ নেই।

ভারতের সাউথ এশিয়া ইন্সটিটিউট ফর ডিফেন্স স্টাডিজ অ্যান্ড অ্যানালাইসিসের রিসার্চ ফেলো স্ম্রুতি পট্টানায়েক বিবিসি বাংলাকে বলেন, “আমার মনে হয় মি. সিং জেনেরিক টার্মে এই কথাটি বলেছেন। ভারত বাংলাদেশের সাথে যুদ্ধ করবে এই সম্ভাবনা আমি কখনো দেখি না”।


কপি ফ্রম আনন্দবাজার ।
https://www.bbc.com/bengali/articles/cjrdx1ywwy1o

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:৫৯

কামাল১৮ বলেছেন: এটা আর্মির একটা দায়িত্বের মধ্যে পরে।এটা নিয়ে আমাদেদের মাথাঘামানো দরকার নাই।আমরা ইন্দো প্যাসিফিক অঞ্চলে আমেরিকাকে সমর্থন করলে আমেরিকাই এটা নিয়ে ভাববে।তবে চীনের সত্রুতে পরিনত হবো আমরা।
চীনের আমাদের দরকার কি।৫০০ মিলিয়ন ডলার নগত পাচ্ছি।যদিও ফিলিপাইনক আরো অনেক বেশি দিয়েছে।আমরা জেএসসির সুবিধা ফেরত পাচ্ছি।কাপড় রপ্তানী করে টাকা শোধ করে দিবো।টাকাই টাকা।পায়ের উপর পা তুলে খাবো আর আমেরিকার গুনগান গাইবো।

২| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:২২

এক্সম্যান বলেছেন: ব্রিগেডিয়ার সাখোয়াত সাহেবের একটা সাক্ষাতকার শুনলাম, উনি বলেছেন রাজনাথ সিং ওভারওল পরিস্থিতি নিয়ে বলেছেন।

আমার মনে হয়, যেহেতু বাংলাদেশ আর্মি এখন অপ্রস্তুত অবস্থায় আছে সেহেতু কারো উস্কানিতে ভারত কিছু একটা করেও বসতে পারে। আর যদি করে সেটা তাদের জন্যেই খারাপ হবে। চিন অরুনাচল প্রদেশের প্রায় ৩৫০ কিলোমিটার ভিতরে ঢুকে গেছে, ভারত বাংলাদেশে আক্রমন করলে সবার নজর এই দিকেই থাকবে আর সেই সুযোগে চিন অরুনাচল প্রদেশের আরো জায়গা দখলে নিবে।

মনিপুরে অলরেডি রকেট, ড্রোন হামলার মত ঘটনা শুরু হয়েছে, নাগাল্যান্ডেও স্বাধীনতাকামিরা সংঘটিত হচ্ছে সুতরাং ভারতকে অবস্যই বুঝে আগাতে হবে, এবং তারা বুঝেই আগাবে।

৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:৫০

গেছো দাদা বলেছেন: =p~

৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:০০

অস্বাধীন মানুষ বলেছেন: সম্ভবত মুদির দোকানদার মুদি বাংলাদেশ নিয়ে কিছুটা ভয়ে আছে । কারন মুদির দোকানের মাল তেমন একটা চলছে না
বাংলাদেশীদের কাছে । মুদির দোকানদার মুদি গত ষোল টা বছর আমাদের আপার মাথায় কাঁঠাল রেখে কাঁঠাল ভেঙ্গে খাইছে এখন
আর সেটা পারবেনা কারণ সে জানে এখন আর আপা নাই এখন আছে মুদির দোকানদারের দুলাভাই।
আর এরপর যদি বেশি বারাবারি করলে মুদির দোকানও থাকবে না । সে ভয় থেকে কিছু প্রস্তুতি নিচ্ছে।

৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: রিমেইন অ্যালার্ট, সদা সতর্ক থাকবে, এগুলো হলো বাহিনীগুলোর জন্য খুবই সাধারণ এবং গতানুগতিক নির্দেশনা।

এর বাইরে নিজেদের অভ্যন্তরীণ পরিস্থিতি নিয়েও ভারত খুব উদ্বিগ্ন। মনিপুর জ্বলছে। পশ্চিম বঙ্গে তোলপাড়। সেভেন সিস্টার্সকে নিয়া উদ্বেগের শেষ নাই। বাংলাদেশে যেভাবে স্বৈরাচার উৎখাত হয়েছে, সারা ভারতে ওরকম পরিস্থিতি ছড়িয়ে গেলে তা খুব ভয়ানক হবে। কাজেই, রাজনাথ বাবু তার বাহিনী প্রস্তুত থাকার কথা বলবেন, এটা খুবই স্বাভাবিক একটা বিষয়।

৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:৩৩

ইলি বলেছেন: এ্যাবাবে বেবে দেকি নাঈ পিও...

৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:৩৬

প্রহররাজা বলেছেন: বেশি কিছু করবে না, কয়েকটা ড্রেন খুলে দিবে, মেধাবী দের দেশে কান্নাকাটি শুরু হয়ে যাবে।

৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১:০৪

এক্সম্যান বলেছেন: প্রহররাজা বলেছেন: বেশি কিছু করবে না, কয়েকটা ড্রেন খুলে দিবে, মেধাবী দের দেশে কান্নাকাটি শুরু হয়ে যাবে।

গতকাল কুকিরা নাকি আপনাদের ন্যাংটা করে মেরেছে?? =p~

৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১:৩৯

প্রহররাজা বলেছেন: @এক্সম্যান : আপনাদের কথাগুলা 'নাকি, যদি, হয়তো ' এরকমই থাকে। এর জন্যই ড্রেনের জলে ডুবে মরেন।

১০| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৩:০৮

এক্সম্যান বলেছেন: প্রহররাজা বলেছেন: @এক্সম্যান : আপনাদের কথাগুলা 'নাকি, যদি, হয়তো ' এরকমই থাকে। এর জন্যই ড্রেনের জলে ডুবে মরেন।

কারন সত্যটা নেয়ার সাহস আপনাদের নাই। তাই আমরা ব্যংগ করে "নাকি" লাগাই। মনিপুরে কুকিদের হাতে মাইর খাওয়ার কথা স্বীকার করার সাহস আছে? অরুনাচলে চিনের কাছে ৩৫০ কিলো ভুমি হারানোর কথা স্বীকার করার সাহস আছে? ২০০১ এ রৌমারিতে বিডিআর এর হাতে প‌্যাদানি খাওয়ার কথা স্বীকার করার সাহস আছে? =p~ নাই।

আর পানি? সেতো বরাবরই ছারেন, আবার ভয়ে বলেন দরজা আমরা খুলি নাই, এমনি এমনি খুলে গেছে। =p~ তবে দুই-তিন বছরের মাঝে আমরা এর সমাধান বের করে ফেলব ইনশাআল্লাহ।

১১| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ ভোর ৬:১১

প্রহররাজা বলেছেন: @এক্সম্যান, এত কথা বলে লাভ নাই, ড্রেন ছেড়ে দিলে তোমাদের ইউনুস চোরাসহ সব চাপাতি বাহিনী লুঙ্গি তুলে ভারতকে বাপ ডাকা শুরু করবে।

১২| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৮:১১

অগ্নিবেশ বলেছেন: ভারতের বড় সেনাদল থাকতে পারে, অস্ত্র শস্ত্র থাকতে পারে কিন্তু যেটা নাই সেটা হল ইমান। তাই ভারত বাংলাদেশের সাথে যুদ্ধে টিকতে পারবে না। বাংলাদেশের মুজাহিদ ভাইদের আছে ইমানী জোশ। হে বাংলাদেশের তৌহীদি জনগন লাঠি ঠেঙ্গা নিয়ে এগিয়ে যাও, বিজয় হবেই হবে, ইনশাল্লাহ। মরলে শহীদ আর বাঁচলে গাজী। রাশি রাশি গনিমতের মাল পাবে, এই সব বীর পুঙ্গবদের বীরত্ব দেখিয়া রশ্মিকা মান্দানা, ঐশ্বর্য রাইয়েরা ইমপ্রেস হয়ে যাবে, তারা আপনাদের চুম্বনে চুম্বনে লাল করে দেবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.