নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

দেশ বিরোধী চক্রান্তের বিরুদ্ধে প্রতিবাদ করে লেখার অপরাধে খুন হলেন বুয়েট শিক্ষার্থী!

০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৪২

গত রাত্রে নির্মম ভাবে খুন করা হয়েছে বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদকে। তার অপরাধ কি জানেন? সে আমাদের দাদাদের মহানুভবতা কিছু নমুনা তুলে ধরে নিজের ফেসবুকে একটি পোস্ট করেছিলেন। দেশের পক্ষে সামান্য একটি পোস্ট দেবার কারণে একটি মেধাবী শিক্ষার্থীকে হত্যা করা হচ্ছে তাও একটি স্বাধীন দেশে?

যে পোস্টটির জন্য খুন হলেন আবরারঃ

কিছুদিন পুর্বে এক জুয়ারী হুইপের বিপক্ষে পোস্ট দিয়ে চাকরি থেকে বরখাস্ত হয়েছিলেন পুলিশ কর্তা আর এবার দেশ বিরোধী চুক্তির প্রতীবাদে ফেসবুকে লিখে খুন হলেন দেশের সব থেকে সেরা শিক্ষার প্রতিষ্ঠানের একজন মেধাবী দেশপ্রেমিক শিক্ষার্থী। যে দেশে নিজ দেশের পক্ষে লিখলেও খুন হতে হয় সে দেশে দেশ প্রেমিক নয় দালালদের জন্ম হবে। মনে হচ্ছে বাঙালিদের জন্মই হয়েছে দালালি করবার জন্য সেটা বৃটিস, পাকিস্তান অথবা ভারত যাদের পক্ষেই হোক।

আবরারকে হত্যা সম্পর্কে বিস্তারিতঃ
আবরার হত্যার ঘটনা সম্পর্কে এখন পর্যন্ত যা যা জানতে পেরেছি বিস্তারিত জানানোর চেষ্টা করলাম। ভালো লাগলো আপনাদের জানবার আগ্রহ দেখে। কোন নতুন তথ্য আপডেট পেলে যোগ বা বাদ দিয়ে আপনাদেরকে প্রকৃত ঘটনা জানাতে আমার চেষ্টা অব্যাহত থাকবে।

আবরারের একজন রুমমেট ঘটনার বিষয়ে কালের কণ্ঠকে বলেন, টিউশনি শেষে রুমে রাত নয়টার দিকে আসি। তখন আবরার রুমে ছিলো না। অন্য রুমমেটদের কাছ থেকে জানতে পারি তাকে ছাত্রলীগের ভাইয়েরা ২০১১ নম্বর কক্ষে ডেকে নিয়ে গেছে। পরে রাত আড়াইটার দিকে হলের একজন এসে আবরার আমাদের রুমমেট কিনা জানতে চান। আমি হ্যাঁ বললে সিঁড়ি রুমের দিকে যাওয়ার জন্য বলেন। পরে সিড়ি রুমের দিকে গিয়ে একটা তোশকের ওপরে আবরার পড়ে আছে। পরে ডাক্তার এসে তাকে মৃত ঘোষণা করেন।'

মারধরের সময় ওই কক্ষে উপস্থিত ছিলেন বুয়েট ছাত্রলীগের সহ-সম্পাদক আশিকুল ইসলাম বিটু। তিনি বলেন, আবরারকে রাত আটটার দিকে হলের ২০১১ নম্বর কক্ষে ডেকে আনা হয়। সেখানে আমরা তার মোবাইলে ফেসবুক ও মেসেঞ্জার চেক করি। ফেসবুকে বিতর্কিত কিছু পেইজে তার লাইক দেয়ার প্রমাণ পাই। এরপর হয়তো তাকে মারধর করে থাকতে পারে। পরে রাত তিনটার দিকে শুনি আবরার মারা গেছে।

আবরারের সহপাঠীরা জানান, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আবরার সক্রিয় ছিলেন। লেখালেখি করতেন। এ কারণে এ ঘটনা ঘটে থাকতে পারে বলে ধারণা করছেন তাঁরা। পুলিশের লালবাগ বিভাগের উপকমিশনার মুনতাসিরুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘আবরারের পায়ে ও ঊরুতে আঘাতের চিহ্ন ছিল। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, আঘাতজনিত কারণে তাঁর মৃত্যু হয়ে থাকতে পারে।

পুলিশ জানায়, ২০১১ নম্বর রুম থেকে পুলিশ তিনটি খালি মদের বোতল, একটি অর্ধেক ভরা মদের বোতল, চারটি ক্রিকেট খেলার স্ট্যাম্প, একটি চাপাতি, দুটি লাঠি উদ্ধার করেছে। স্ট্যাম্পগুলোর মধ্যে একটিতে লালচে দাগ রয়েছে। এটি শুকনা রক্তের দাগ হতে পারে বলে ধারণা পুলিশের।

আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন ময়নাতদন্তকারী চিকিৎসক। ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের বিভাগীয় প্রধান সোহেল মাহমুদ ময়নাতদন্তের পর আজ সোমবার বেলা পৌনে দুইটার দিকে এ কথা জানান। সোহেল মাহমুদ বলেন, ময়নাতদন্তে আবরারের দেহে জখমের অনেক চিহ্ন পাওয়া গেছে।

'ভারতবিরোধী' স্ট্যাটাস দেয়ার অপরাধে বুয়েট শিক্ষার্থী আবরার হত্যায় জড়িতদের প্রাথমিক তালিকা ও ছবিঃ

১) বুয়েট ছাত্রলীগের সহ-সম্পাদক আশিকুল ইসলাম বিটু

(২) বুয়েট ছাত্রলীগের উপ-দপ্তর সম্পাদক কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মুজতবা রাফিদ
(৩) উপ-সমাজসেবা সম্পাদক ইফতি মোশাররফ সকাল

(৪)উপ-আইন সম্পাদক অমিত সাহা।

(৫) ক্রীড়া সম্পাদক ও নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মেফতাহুল ইসলাম জিয়ন

(৬) তথ্য ও গবেষণা সম্পাদক এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী অনিক সরকার

আবরার ফাহাদ হত্যার ঘটনায় ১৯ জনকে আসামি করে মামলা করেছেন তাঁর বাবা বরকতুল্লাহ। আজ সোমবার সন্ধ্যার পর চক বাজার থানায় হত্যা মামলাটি করেন তিনি। হত্যার ঘটনায় এখন পর্যন্ত পুলিশ ১৬ জনকে গ্রেপ্তার করেছেন। ১৩ জনকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

গ্রেপ্তার হওয়া আসামিরা হলেন বুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান ওরফে রাসেল, যুগ্ম সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন, অনীক সরকার, মেফতাহুল ইসলাম, ইফতি মোশারেফ, বুয়েট ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান ওরফে রবিন, গ্রন্থ ও প্রকাশনা সম্পাদক ইশতিয়াক আহমেদ ওরফে মুন্না, ছাত্রলীগের সদস্য মুনতাসির আল জেমি, খন্দকার তাবাখখারুল ইসলাম ওরফে তানভীর, মোহাজিদুর রহমানকে, শামসুল আরেফিন, মনিরুজ্জামান ও আকাশ হোসেন, মিজানুর রহমান (আবরারের রুমমেট), ছাত্রলীগ নেতা অমিত সাহা এবং হোসেন মোহাম্মদ তোহা।

জানা গিয়েছে হলের যে কক্ষে আবরারকে পেটানো হয়, সেই কক্ষে চার শিক্ষার্থী থাকেন। তাঁদের মধ্যে পলাতক, হলেন-বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উপদপ্তর সম্পাদক ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র মুজতাবা রাফিদ

এদিকে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকারীদের বাঁচাতে যদি সিসি ফুটেজ গায়েব করা হয়, তাহলে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে আগুন জ্বলবে বলে হুঁশিয়ারী দিয়েছেন কোটা সংস্কার আন্দোলন কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক হাসান আল মামুন। আবরার হত্যার প্রতিবাদে ঢাবি-বুয়েটে ব্যাপক বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সাধারণ শিক্ষার্থীদের সাথে বিক্ষোভে কয়েকজন শিক্ষকও উপস্থিত ছিলেন বলে জানা যায়। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বিক্ষোভ মিছিলে যোগ দেন ডাকসু ভিপি নুরুল হক নুর। শিক্ষার্থীরা বলছেন, ‘আবরার হত্যার পেছনে ছাত্রলীগের অতিমাত্রায় ভারতপ্রেম প্রেরণা জুগিয়েছে। দেশপ্রেমিক আবরারের ভারতবিদ্বেষী স্ট্যাটাস দেয়ার কারণে তাকে পিটিয়ে হত্যা করা হয়েছে।’

আবরার হত্যায় ছাত্রলীগ নিন্দা জানিয়ে দোষীদের গ্রেফতাদের দাবি করেছে ও তদন্ত কমিটি গঠন করে প্রেস বিজ্ঞপ্তি দিয়েছে


ছাত্রলীগের তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে বহিষ্কৃতদের তালিকাঃ
কিন্তু অত্যন্ত অবাক হয়েছি এই বহিষ্কারের লিস্টে অন্যতম অভিযুক্ত খুনী অমিত সাহা ( উপ আইন সম্পাদক, ছাত্রলীগ, বুয়েট) এর নাম নেই। অথচ সে উগ্রবাদী হিন্দু সংগঠনের সদস্য এবং খুনের সময় এই অমিতের ভূমিকার ব্যাপারে শুরু থেকেই তথ্য ছিল।

তথ্য সূত্রঃ প্রথম আলো, কালেরকন্ঠ ও অন্যান্য অনলাইন নিউজ মিডিয়া

মন্তব্য ৫০ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৪৭

কর্ণফুলী এক্সপ্রেস বলেছেন: এই ফেসবুক পোস্টের জন্য খুন হয়েছেন তিনি , এটা কিভাবে নিশ্চিত হলেন আপনি ???

ফেসবুকে শত শত লোক সরকার বিরোধী পোস্ট দিচ্ছে ।

০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৫০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: যেই প্লাটফর্মে লিখছি সেটাও তো সরকার দেশে বন্ধ করে রেখেছে ভিপিএন দিয়ে সাইটে ঢুকতে হচ্ছে আর কি প্রমাণ চান যে সরকার কোন সমালোচনা প্রশ্রয় দেয়?

২| ০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৪৮

শাহরিয়ার কবীর বলেছেন:
এখনো তার নির্মমভাবে খুন হওয়ার রহস্য জানি না। হয়তো পরে আরো বিস্তারিত জানতে পারবো।।
তবে বাংলাদেশে সবচেয়ে মানুষের মূল্য কম। মানুষ যেন মূল্যহীন প্রাণী।

০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:০৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হত্যা সম্পর্কে এখন পর্যন্ত প্রাপ্ত বিস্তারিত তথ্য এডিট করে যোগ করলাম আশাকরি পড়ে দেখবেন।

৩| ০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:০৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: ঐ শিক্ষার্থী যা লিখেছে সেটা ঠিকাছে। এমন শতশত ফেইসবুকে আসছে।

কথা হলো, প্রমাণ ছাড়া, শক্ত ক্লু ছাড়া আপনি কিভাবে নিশ্চিত হলেন - এই পোস্টের কারণে হত্যা হয়েছে। অন্য কারণেও তো খুন হতে পারে।
সরকারের দিকে আঙ্গুল তোলা ভিকটিমের কাছের মানুষদের জিজ্ঞাসাবাদ করা দরকার।

০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:১২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: বিস্তারিত তথ্য যুক্ত করে দিয়েছি পড়ে দেখুন। আর পুলিশ এরই মধ্যে দুজনকে গ্রেফতার করেছে। তবে বিশ্বজিতের লাইভ হত্যার ভিডিও প্রচার করেও অপরাধীরা যখন কোন শাস্তি পেল না তখন বিচারের খুব বেশি আশা করা অনুচিত।

৪| ০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:১৪

ঢাবিয়ান বলেছেন: খুবই উদ্বেগজনক খবর

০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:১৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: নিঃসন্দেহে। দুঃখজনকও বটে।

৫| ০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:২০

জুনায়েদ বি রাহমান বলেছেন: বিস্তারিত লিখেছেন, পড়ে মনে হচ্ছে ছাত্রলীগের কাজ।
যারা এই হহত্যাকাণ্ড ঘটিয়েছে দলমত নির্বিশেষে এদের শাস্তি হবে, এটাই প্রত্যাশা।

০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:১৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আশাকরি।

৬| ০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:২৯

নীল আকাশ বলেছেন: আমি একটা পোস্ট লিখতে শুরু করেছিলাম এর মধ্যেই দেখি আপনি লিখে ফেলেছেন। একই বিষয় নিয়ে ২টা পোস্টে কোন মানে হয় না।

এই বুয়েট আমরা পাশ করে চলে আসার সময় রেখে আসিনি। এই পরিবেশ আমরা রেখে আসিনি। এই কোন বুয়েট? আমি কেন আমার ক্যাম্পাস নিয়ে এত বড় ঘটনা বিশ্বাস করতে পারছি না? এরা ছাত্র তাও আবার বুয়েটের?

পত্রিকাতে প্রথম পড়ার পর বেশ কিছুক্ষন স্তব্ধ হয়ে বসেছিলাম। কিছুতেই বিশ্বাস হচ্ছিল না।
এই দেশে একটামাত্র ভার্সিটিই বাকি ছিল ছাত্রলীগের জঘন্য কর্মকান্ড থেকে মুক্ত, আজ সেটাও শেষ হয়ে গেল।
এই দেশে আর রইল বাকি কি?

০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:১৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আসলেই এসব ঘটনা দেখলে খুব খারাপ লাগে।

৭| ০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:৪৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আমার মনে হয়না সাধারণ একটা পোস্টের জন্য এমন কান্ড হয়েছে। ফেবুতে এমন হাজারো পোস্ট আসে। বিবিসি বা প্রথম আলোর পেজে এর চেয়ে কড়া ভাষায়/অকথ্য ভাষায় ভরিভরি কমেন্ট আসে।

ফাহাদের ফেসবুক পেজ চেক করেছি। ইসলামি মাইন্ডের ছেলে। লীগের ছেলেরা ওকে শিবির হিসেবে আগেই হয়তো টার্গেটে ছিল। লাস্ট পোস্টটা বারুদের কাজ করেছে, আর লীগের মাথামোটারা ডলা দিতে গিয়ে মেরে ফেলেছে(ডোজ বেশী হয়ে গিয়েছে]।

ঘটনা যেই হোক, বিচার চাই।


Click This Link target='_blank' > বুয়েট ছাত্র আবরার হত্যায় দুই ছাত্রলীগ নেতা আটক

০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:১৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: এখানে দলের থেকেও ভারত বিরোধিতা মুখ্য ভূমিকা পালন করেছে। আর যাই হোক নিজেদের দলের বাইরের হলেই খুন করে ফেলবে এ কেমন মানুসিকতা?

৮| ০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:৪৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: লিংক

বুয়েট ছাত্র আবরার হত্যায় দুই ছাত্রলীগ নেতা আটক

০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:১৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: শাস্তি হওয়া উচিৎ। যেন এমন ঘটনার স্বীকার আর কেউ না হয়।

৯| ০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:৫২

রাজীব নুর বলেছেন: দুঃখজনক।

০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:১৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: কি বলবো ভাষা হারিয়ে ফেলেছি।

১০| ০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:১৬

উম্মু আবদুল্লাহ বলেছেন: কিছু করার নেই। লগি বৈঠার খুনীদের মত এই খুনীগুলোও পার পেয়ে যাবে। বিচার হবে বলে আশা করি না। এক সময় হয়তবা এরা পুরষ্কৃতও হবে। কিচ্ছু করার নেই। বিশ্বজিতের খুনীরাও তো শাস্তি পায় নি - পলাতক সব।

০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:১৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সেটাই বাস্তবতা। এজন্যই খুনিরা উৎসাহিত হচ্ছে অপরাধ করে পার পেয়ে গিয়ে।

১১| ০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:২৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শুধু হতবাক হওয়া ছাড়া আর কিছুই বলার নেই হয়তো নিরবে দুফোটা অশ্রু বিসর্জন দিতে পারবো। এই দেশ এখন হায়েনাদের দখলে।

০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:২৭

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সত্যি প্রতিবাদ করবার সাহস হারিয়ে ফেলেছি, তবে ঘৃণা তো করতে পারবো।

১২| ০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:৩৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দেশে একটার পর একটা কান্ড ঘটে যাচ্ছে......................হৃদয়বিদারক।

০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:৪১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: কি বলবো কান্না আসে দেশকে নিয়ে ভাবলে।

১৩| ০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:৪২

উম্মু আবদুল্লাহ বলেছেন: স্ট্যাটসটি কপি করতে চাচ্ছি। মন্তব্যের ঘরে পারলে দিয়েন।

০৭ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:৫১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: গত রাত্রে নির্মম ভাবে খুন করা হয়েছে বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদকে। তার অপরাধ কি জানেন? সে আমাদের দাদাদের মহানুভবতা কিছু নমুনা তুলে ধরে নিজের ফেসবুকে একটি পোস্ট করেছিলেন। দেশের পক্ষে সামান্য একটি পোস্ট দেবার কারণে একটি মেধাবী শিক্ষার্থীকে হত্যা করা হচ্ছে তাও একটি স্বাধীন দেশে?

যে পোস্টটির জন্য খুন হলেন আবরারঃ

কিছুদিন পুর্বে এক জুয়ারী হুইপের বিপক্ষে পোস্ট দিয়ে চাকরি থেকে বরখাস্ত হয়েছিলেন পুলিশ কর্তা আর এবার দেশ বিরোধী চুক্তির প্রতীবাদে ফেসবুকে লিখে খুন হলেন দেশের সব থেকে সেরা শিক্ষার প্রতিষ্ঠানের একজন মেধাবী দেশপ্রেমিক শিক্ষার্থী। যে দেশে নিজ দেশের পক্ষে লিখলেও খুন হতে হয় সে দেশে দেশ প্রেমিক নয় দালালদের জন্ম হবে। মনে হচ্ছে বাঙালিদের জন্মই হয়েছে দালালি করবার জন্য সেটা বৃটিস, পাকিস্তান অথবা ভারত যাদের পক্ষেই হোক।

আবরারকে হত্যা সম্পর্কে বিস্তারিতঃ
আবরার হত্যার ঘটনা সম্পর্কে এখন পর্যন্ত যা যা জানতে পেরেছি বিস্তারিত জানানোর চেষ্টা করলাম। ভালো লাগলো আপনাদের জানবার আগ্রহ দেখে। কোন নতুন তথ্য আপডেট পেলে যোগ বা বাদ দিয়ে আপনাদেরকে প্রকৃত ঘটনা জানাতে আমার চেষ্টা অব্যাহত থাকবে।

আবরারের একজন রুমমেট ঘটনার বিষয়ে কালের কণ্ঠকে বলেন, টিউশনি শেষে রুমে রাত নয়টার দিকে আসি। তখন আবরার রুমে ছিলো না। অন্য রুমমেটদের কাছ থেকে জানতে পারি তাকে ছাত্রলীগের ভাইয়েরা ২০১১ নম্বর কক্ষে ডেকে নিয়ে গেছে। পরে রাত আড়াইটার দিকে হলের একজন এসে আবরার আমাদের রুমমেট কিনা জানতে চান। আমি হ্যাঁ বললে সিঁড়ি রুমের দিকে যাওয়ার জন্য বলেন। পরে সিড়ি রুমের দিকে গিয়ে একটা তোশকের ওপরে আবরার পড়ে আছে। পরে ডাক্তার এসে তাকে মৃত ঘোষণা করেন।'

মারধরের সময় ওই কক্ষে উপস্থিত ছিলেন বুয়েট ছাত্রলীগের সহ-সম্পাদক আশিকুল ইসলাম বিটু। তিনি বলেন, আবরারকে রাত আটটার দিকে হলের ২০১১ নম্বর কক্ষে ডেকে আনা হয়। সেখানে আমরা তার মোবাইলে ফেসবুক ও মেসেঞ্জার চেক করি। ফেসবুকে বিতর্কিত কিছু পেইজে তার লাইক দেয়ার প্রমাণ পাই। এরপর হয়তো তাকে মারধর করে থাকতে পারে। পরে রাত তিনটার দিকে শুনি আবরার মারা গেছে।

আবরারের সহপাঠীরা জানান, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আবরার সক্রিয় ছিলেন। লেখালেখি করতেন। এ কারণে এ ঘটনা ঘটে থাকতে পারে বলে ধারণা করছেন তাঁরা। পুলিশের লালবাগ বিভাগের উপকমিশনার মুনতাসিরুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘আবরারের পায়ে ও ঊরুতে আঘাতের চিহ্ন ছিল। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, আঘাতজনিত কারণে তাঁর মৃত্যু হয়ে থাকতে পারে।

'ভারতবিরোধী' স্ট্যাটাস দেয়ার অপরাধে বুয়েট শিক্ষার্থী আবরার হত্যায় জড়িতদের প্রাথমিক তালিকা ও ছবিঃ
(১) বুয়েট ছাত্রলীগের সহ-সম্পাদক আশিকুল ইসলাম বিটু
(২) বুয়েট ছাত্রলীগের উপ-দপ্তর সম্পাদক কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মুজতবা রাফিদ
(৩) উপ-সমাজসেবা সম্পাদক ইফতি মোশাররফ সকাল
(৪)উপ-আইন সম্পাদক অমিত সাহা।
(৫) বুয়েট ছাত্রলীগের ক্রীড়া সম্পাদক মেফতাহুল ইসলাম জিয়ন
(৬)তথ্য ও গবেষণা সম্পাদক অনিক সরকার

হত্যার ঘটনায় আজ সোমবার সকালে দুজনকে আটক করেছে পুলিশ। আটক দুজন হলেন বুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল ও যুগ্ন সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন। জানা গিয়েছে ওই যে কক্ষে নির্যতনের ঘটনা ঘটেছে সে কক্ষের ওপর তিন ছাত্রলীগ নেতা অমিত সাহা, রাফিদ ও সকাল পলাতক রয়েছে।

এদিকে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকারীদের বাঁচাতে যদি সিসি ফুটেজ গায়েব করা হয়, তাহলে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে আগুন জ্বলবে বলে হুঁশিয়ারী দিয়েছেন কোটা সংস্কার আন্দোলন কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক হাসান আল মামুন। আবরার হত্যার প্রতিবাদে ঢাবি-বুয়েটে ব্যাপক বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সাধারণ শিক্ষার্থীদের সাথে বিক্ষোভে কয়েকজন শিক্ষকও উপস্থিত ছিলেন বলে জানা যায়। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বিক্ষোভ মিছিলে যোগ দেন ডাকসু ভিপি নুরুল হক নুর। শিক্ষার্থীরা বলছেন, ‘আবরার হত্যার পেছনে ছাত্রলীগের অতিমাত্রায় ভারতপ্রেম প্রেরণা জুগিয়েছে। দেশপ্রেমিক আবরারের ভারতবিদ্বেষী স্ট্যাটাস দেয়ার কারণে তাকে পিটিয়ে হত্যা করা হয়েছে।’

তথ্য সূত্রঃ প্রথম আলো, কালেরকন্ঠ ও অন্যান্য অনলাইন নিউজ মিডিয়া

১৪| ০৭ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:১২

করুণাধারা বলেছেন: যে দেশে ক্লাসরুম নোংরা বলে ফেসবুকে স্ট্যাটাস দেয়ায়, এবং তাতে লাইক দানকারী সকলে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হতে পারে, সেই দেশে এই ছেলে এমন স্ট্যাটাস দিল কেন? বন্ধু রাষ্ট্রের বিরুদ্ধে এমন কথা যে লেখে, মৃত্যুই তার প্রাপ্য পুরষ্কার...

না জানি তাকে পিটিয়ে মারতে মারতে তার সমবয়স্ক সতীর্থরা কত আনন্দ পেয়েছে!!

০৭ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:০০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: জাতি হিসেবে এই ঘটনা আমাদের জন্য দুঃখজনক।

১৫| ০৭ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৪১

শুভ্রনীল শুভ্রা বলেছেন: বুয়েটে কখনো এমন জঘন্য ঘটনা ঘটতে পারে তাও আবার বুয়েটের ছাত্রদের দ্বারা-ই, ব্যাপারটা ভাবতেই কেমন যেন লাগছে ! যেখানে দেশের সর্বোচ্চ মেধাবীদের তীর্থস্থান, সেখানে এমন ঘটনা রীতিমত উদ্বেগজনক। রীতিমত বাকরুদ্ধ হয়ে গেছি। ছেলেটা বুয়েট, মেডিকেল এবং ঢাবি তিনটি বিশ্ববিদ্যালয়েই ভর্তির সুযোগ পেয়েছিল।ওঁর মায়ের আর্তনাদ বারবার কানে আসছে !! :( :((

০৭ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:০৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: দালালদের এদেশে মেধার কোন দাম নাই। কান্না ছাড়া আমাদের আর কি'বা সম্বল অবশিষ্ট আছে!

১৬| ০৭ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: প্রথম কথা হল, এই সময়ে সরকার বিরোধী স্ট্যাটাস না দেয়াই উচিত ছিল। দ্বিতীয় কথা হল, সরকারের জনপ্রিয়তার ফেরত আনার জন্য এই ঘটনার সুষ্ঠ বিচার করা উচিত। আর বিচার হবেও। বুয়েট, ঢাবির ঘটনায় আগেও বিচার হয়েছে। ঢাকার বাইরে কোন ঘটনা হলে আর সে 'মেধাবী' থাকে না...

০৭ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৪২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: দেখা যাক অনিক সরকার আর অমিত সাহার ফাঁসি হয় কিনা নতুবা বিশ্বজিৎ কান্ড হলেও অবাক হব না।

১৭| ০৭ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কোথায় বাস করছি আমরা? কোথায় আমার সন্তানরা নিরাপদ? :(( :((

০৭ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:২৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সেটাই বড় প্রশ্ন!

১৮| ০৭ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:


ছাত্র রাজনীতি সবচেয়ে বেশী লাভজনক ব্যবসা; ইহাতে মাঝে মাঝে প্রাণ যায়, এসব আপনি জানার কথা

০৭ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৫২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ভাই রাজনীতি আর দেশপ্রেমের মধ্যে অনেক পার্থক্য। বঙ্গবন্ধু আর তার দলের মধ্যে যেমন পার্থক্য।

১৯| ০৭ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:১৪

রাজীব নুর বলেছেন: সমস্ত দেশের মানুষ অমানবিক হয়ে পরেছে। এটা খারাপ লক্ষন।

০৭ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:২৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

২০| ০৭ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:০৪

কাতিআশা বলেছেন: ইস্‌ কি মর্মান্তিক! ...বলার ভাষা নেই!

০৭ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:১০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: দুঃখজনক।

২১| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:৫৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
এক সাইকো দেখি তার সাইকো ত্ত্ত নিয়ে হাজির এই পোষ্টেও?

০৮ ই অক্টোবর, ২০১৯ সকাল ১০:২৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সাইকোরা না থাকলে স্বাভাবিক কেউ কি মানুষকে এভাবে পিটিয়ে মেরে ফেলতে পারে?

২২| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১:০৬

সুপারডুপার বলেছেন:

কি যে বলবো ভাষা খুঁজে পাচ্ছি না !

আবরার যে কোনো মতাদর্শের-ই হোক না কেন , যে ছেলে গুলো তাকে ধরে মারলো, হত্যা করলো , তাদের মধ্যে একজনেরও কি একটু বিবেকবোধও জাগ্রত হলো না। বাংলাদেশে কি এখন প্রথম সারির ছাত্ররাও বিবেকহীন ! কি হবে আর দেশের অশিক্ষিতদের দোষ দিয়ে !!!

হয়তোবা, সেই আলোকিত শিক্ষকেরা আর বেঁচে নাই !!!

০৮ ই অক্টোবর, ২০১৯ সকাল ১০:২৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: শিক্ষকরা আজ দালাল। কিভাবে দালালী করে ভিসি, ডিন হবে অথবা প্রমোশন পাবে এটাই তাদের একমাত্র তপস্যা।

২৩| ০৮ ই অক্টোবর, ২০১৯ ভোর ৬:১২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আশা করি আইন তার নিজস্ব গতিতে চলবে এবং অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি হবে | দেশবিরোধী চক্রান্তের বিরুদ্ধে লেখার কারণে তাকে হত্যা করার আপনার অভিযোগের সত্যতা কতটুকু সঠিক তা জানি না, তবে সে যা লিখেছে তা খুবই অপ্রিয় সত্য কথা | এই অপ্রিয় সত্য বলার অপরাধে যদি সত্যি তাকে হত্যা করা হয়ে থাকে তবে তা চরম দুঃখজনক | বাংলাদেশের রাজনৈতিক কর্মীদের মধ্যে নিজের দেশকে ভালোবাসার চাইতে পাকিস্তান ও ভারতকে ভালোবাসার যে অসুস্থ প্রতিযোগিতা শুরু হয়ছে তা বড়োই দুর্ভাগ্যের বিষয় | দুর্ভাগা আমার এই দেশ কিছু সংখ্যক বেঈমানকে জন্ম দিয়েছে | ভারত-পাকিস্তানকে সমালোচনা যদি কারো পছন্দ নাহয় তাহলে সে ওই পছন্দের দেশে গিয়ে আশ্রয় নিলেই তো পারে |

০৮ ই অক্টোবর, ২০১৯ সকাল ১০:২৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত। নিজ দেশে আজ দেশ প্রেমিকরাই খুন নির্যাতনের স্বীকার।

২৪| ০৮ ই অক্টোবর, ২০১৯ সকাল ৮:২৯

আখ্যাত বলেছেন:
ছত্রলীগের সাংগঠনিক প্রধানের দায়িত্ব থেকে তিনি (she) একবার নিজেকে বহিষ্কার করেছিলেন, সবাই জানি
তিনি আবার কবে স্বপদে বহাল হয়েছিলেন, কেউ জানেন?
জানলে জানান।

২৫| ০৮ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:২০

নূর আলম হিরণ বলেছেন: ভারত বিরোধী আন্দোলনের প্রথম শহীদ তাকে বলা হচ্ছে। এটাকে কীভাবে দেখছেন?

০৮ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:২৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আমি কাঠের চশমা পড়ে দেখছি ক্যাসিনো সম্রাটকে এই সুযোগে হসপিটালে নেওয়া হয়েছে। শীঘ্রই দেশ ছাড়া করা হবে।

২৬| ০৮ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:৩৪

রাজীব নুর বলেছেন: আল্লাহ আমাদের রক্ষা করবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.