নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

এরদোগান সরকারের সাবেক প্রধানমন্ত্রীর নতুন দল গঠন একে পার্টির জনপ্রিয়তায় ধ্বস নামার শঙ্কা

১৩ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪


তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের এক সময়ের সবচেয়ে ঘনিষ্ঠ সহযোগী তুরস্কের সাবেক প্রধানমন্ত্রী আহমাদ দাউদওগ্লু নতুন দল গঠন করেছেন। তিনি তার নতুন প্রতিষ্ঠিত এই দলের নাম দিয়েছেন 'ফিউচার পার্টি'। দাউদওগ্লু তুর্কি শাসক দল একে পার্টির হয়ে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রী ও প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

রাজধানী আঙ্কারার একটি হোটেলে দল গঠনের ঘোষণা দিয়ে দাউদওগ্লু বলেছেন, ভবিষ্যৎ তুর্কি জাতির হাতে। তুরস্কই হচ্ছে ভবিষ্যৎ।তুরস্কের বর্তমান সরকার দেশের বিচার বিভাগকে নিয়ন্ত্রণের চেষ্টা করছে বলে তিনি অভিযোগ করেন। এ সময় তিনি গণতান্ত্রিক কাঠামো অক্ষুণ্ণ রাখার ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি দেশকে প্রেসিডেনশিয়াল ব্যবস্থায় নিয়ে যাওয়ারও সমালোচনা করেছেন। গত সেপ্টেম্বরে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি থেকে পদত্যাগ করে নয়া দল গঠনের তৎপরতা শুরু করেন। রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, সাবেক ঘনিষ্ঠ সহযোগীর এই পদক্ষেপ এরদোগানের জনপ্রিয়তায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

উল্লেখ্য গত সিটি নির্বাচনে একে পার্টি প্রথমারের মত রাজধানী ও তুরস্কের সব থেকে বড় শহর আঙ্কারা ও ইস্তাম্বুলে বিরোধী পক্ষের পার্থীর কাছে পরাজিত হয়েছে। এমন কি এরদোয়ানের রাজনীতির শুরু হয়েছিল যে ইস্তাম্বুলে সেখানে হার এরদোয়ান ও একে পার্টি কোন ভাবেই মেনে নিতে প্রস্তুত ছিল না এবং তারা আদালত ও নির্বাচন কমিশনকে প্রভাবিত করে নতুন নির্বাচন আয়োজন করেও আরও বড় ব্যবধানে হারে পুনঃনির্বাচনে। অন্যদিকে সিরিয়ায় ব্যর্থ হওয়ায় পর সাইপ্রাস ও সমুদ্রসীমা নিয়ে এরই মধ্যে এরদোয়ান গ্রীস, মিশর ও ইউরোপীয় দেশগুলোর সাথে দন্দে জড়িয়ে পড়েছে যা জাতীয়তাবাদের ধোঁয়া তুলে জনপ্রিয়তা পুনরুদ্ধারে এরদোয়ানের শেষ চেষ্টা মনে করা হচ্ছে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৫৩

রাজীব নুর বলেছেন: আন্তর্জাতিক বিষয়ে সম্পর্কে আমি খুব কম জানি।

১৩ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৪৭

আল-শাহ্‌রিয়ার বলেছেন: কিছু দিন বিষয়গুলো পর্যাবেক্ষন করলেই জানতে পারবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.