নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

ইরানে ইউক্রেনের যাত্রীবাহী বিমানে \'অনিচ্ছাকৃত\' হামলা আর মালয়েশিয়ার যাত্রীবাহী বিমানে হামলা একই সূত্রে বাঁধা?

১১ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:০৩



ইরান অবঃশেষে স্বীকার করেছে যে, ইরানে ইউক্রেনের যে বিমানটি বিধ্বস্ত হয়, তা তাদের নিজেদের মিসাইল হামলায় হয়েছে। ইরান যদিও বলছে যে, তা ছিলো অনিচ্ছাকৃত ভূল, কিন্তু, এখন প্রশ্ন জাগছে যে, আসলেই কি তা ভূল ছিলো, নাকি ছিলো ইউক্রেনের উপর একটি প্রতিশোধ?

২০১৪ সালের ১৭ জুলাই। মালয়েশিয়ার Flight 17 পূর্ব ইউক্রেনের উপর দিয়ে উড়ে যাচ্ছিলো। ঠিক তখন, একটি বাক সারফেস-টু-এয়ার মিসাইল আঘাত হানে ঐ বিমানে। তাতে মারা যান ২৮৩-জন আরোহী এবং ১৫-জন ক্রু-এর সবাই। ঐ বিমানের কোন হদিসই আর খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে, হল্যান্ডের নেতৃত্বে একটি যৌথ তদন্ত কমিটি একটি রিপোর্ট প্রকাশ করে। যাতে বের হয়ে আসে একটি রোমহর্ষক ঘটনা। মালয়েশিয়ার বিমানটি যখন ইউক্রেনের উপর দিয়ে উড়ে যাচ্ছিলো, তখন রাশিয়াপন্থী একটি মিলিশিয়া গ্রুপের ছোড়া একটি মিসাইল ঐ বিমানে আঘাত করে।

প্রায় ৫ বছর পরে, আরেকটি যাত্রীবাহী বিমানে মিসাইল হামলা হলো। এবারে, ইউক্রেনের বিমানের পালা। ইরানের 'অনিচ্ছাকৃত' হামলায় মারা গেলেন ১৭৬-জন!

এখানে অবাক করা বিষয় হচ্ছে, বিশ্ব রাজনীতিতে ইরান রাশিয়ার কৌশলগত পার্টনার। এখন প্রশ্ন হচ্ছে, ইউক্রেনের এই বিমানে ইরানের 'হামলা' কি এই দুই দেশের সম্পর্কে অবনতি ঘটাবে? নাকি, রাশিয়া এর প্রতিশোধ নিবে অন্য কোন ভূমিতে, অন্য কোন দলের মাধ্যমে কোন মুসলিম দেশের বিমানে আঘাত হেনে? সময়ই হয়তো তা বলে দিবে। এই 'প্রতিশোধ'-এর পালা কি চলতেই থাকবে?

কিন্তু, সে যা-ই হোক। এরকম হামলা সাধারণ যাত্রীদের জন্যে ক্ষতিকরই বটে।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:১৮

ইব্‌রাহীম আই কে বলেছেন: সামনে আর কি কি হবে সেটা দেখার অপেক্ষায় #:-S

১১ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৪০

সত্যপথিক শাইয়্যান বলেছেন: ভুক্তভোগী কিন্তু সাধারণ মানুষ। ধন্যবাদ।

২| ১২ ই জানুয়ারি, ২০২০ রাত ১:৪০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: মালয়েশিয়ার বিমান হামলার পর ঐ এয়ারলাইন্সে যাত্রী পরিবহনে ধস নামে ।

৩| ১২ ই জানুয়ারি, ২০২০ ভোর ৫:৩৫

বাহাউদ্দিন আবির বলেছেন: এটা মেবি অনিচ্ছাকৃত ভুল। রাডারে কোনটা যাত্রীবাহী আর কোনটা যুদ্ধ বিমান তা ধরতে পারেনাই আর ওরাও অতি মাত্রায় উত্তেজিত হয়ে মিসাইল ছুড়েছে। রাশিয়ার সাথে কিছু হবেনা তবে ট্রুডো হয়তো কোন একশন নিতে পারে

৪| ১২ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:২১

রাজীব নুর বলেছেন: তারপরও ভালো অল্পের উপর দিয়ে গেছে।

৫| ১২ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৫১

রাশিয়া বলেছেন: এটা অবশ্যই অনিচ্ছাকৃত ভুল নয়। রাডার যদি যাত্রীবাহী আর ফাইটার বিমান সনাক্ত করতে না পারে, তা হলে কোনটা আমেরিকান আর কোনটা ইরানী বিমান - সেটা কিভাবে সনাক্ত করবে? এই রাডার নিয়ে তারা যুদ্ধের হুমকি কিভাবে দেয়?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.