নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার পুরো নাম শাইয়্যান মোহাম্মদ ফাছিহ-উল ইসলাম। অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমার পোস্ট সংখ্যা এক সময়ে ৩০০টিতে গিয়ে ঠেকেছিলো। আগে অনেক বিষয় নিয়ে লিখলেও এখন আমার ভাবনার বিষয় শুধুই চীন। তবে, পোস্টগুলো বেশিরভাগই ভাবানুবাদ হবে।

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

প্রণোদনা এমন ভাবে দেওয়া উচিৎ যাতে মালিক-কর্মচারীরা ঘরে বসে শুধু ফেসবুকিং করতে না পারেন

০৭ ই এপ্রিল, ২০২০ রাত ১২:০৩



ঘরে বসে কাজ করছি প্রায় সপ্তাহ দশদিন হয়ে গেলো। সরকার ইতিমধ্যে প্রণোদনা দেওয়ার ঘোষনা দিয়েছেন। নিম্নবিত্ত থেকে শুরু করে উচ্চবিত্তরাও এর ভাগ পাবে। অন্যান্য দেশেও প্রণোদনা দিচ্ছে। আমার স্যারের এক শিল্পপতি বন্ধু যার কি না ব্রিটেন-মালয়েশিয়ায় এক ডজন বাড়ি আছে, তিনিও ব্রিটেনে প্রণোদনা পাওয়ার জন্যে হাত পেতেছেন। বাংলাদেশের ক্ষেত্রেও কি তা হবে?

বাংলাদেশ সরকার ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে প্রণোদনা দিচ্ছে তিনটি কারণে। প্রথমতঃ কর্মচারীরা যাতে বেতন ঠিক মতো পায়, সেজন্যে। কল-কারখানা আর অফিস বন্ধ থাকায় মালিকদের রোজগার বন্ধ থাকবে। ফলে, কর্মচারীদের বেতন দিতে পারবেন না তাঁরা। সেজন্যেই, সরকার মালিকদের প্রণোদনা দিচ্ছেন যাতে তাঁরা কর্মচারীদের বেতন দিতে পারেন। কিন্তু, প্রশ্ন হচ্ছে বেতনের কত অংশ দেওয়া হবে? পুরোটুকুই? এক্ষেত্রে উন্নৎ বিশ্বেও মতদ্বৈধতা আছে। ব্রিটেন বলছে ৮০%, অন্যদিকে আমেরিকায় পুরোটুকু দিয়ে দেওয়ার পক্ষে।

দ্বিতীয়তঃ ভাড়া, বিদ্যুৎ, পানি বিল যাতে ব্যবসা প্রতিষ্ঠানগুলো দিতে পারে, সেজন্যেও এই প্রণোদনা। কর্মহীন সাধারণ নাগরিকরাও এই সুবিধা পাবেন কি না তা অবশ্য আমি ঠিক জানি না। পেলে তো ভালোই!

তৃতীয়তঃ ব্যবসা প্রতিষ্ঠানগুলো'র মধ্যে যারা ঋণগ্রস্থ, তাঁরাও প্রনোদনা প্যাকেজের অন্তর্ভূক্ত।

সরকারের ঘোষিত এই প্রণোদনা প্যাকেজ খুবই উঁচু মানের চিন্তা। এখন এই চিন্তাকে বাস্তবায়ন যারা করবেন, তাঁদেরকে খুব সাবধান থাকতে হবে। উপরে উল্লেখিত শিল্পপতির মতো অনেকি ঘাপটি মেরে আছেন বোয়াল মাছে মতো হা করে। তাদেরকে 'না' বলাটা অনেক সাহসের ব্যাপার। এর সাথে সাথে এটাও লক্ষ্য রাখতে হবে, আমাদের জনগণ যেন কর্মমূখী থাকেন। প্রণোদনা পেয়ে বাড়িতে বসে যেন মেদ না জমান। ফেসবুকে বন্ধুর ইনবক্স যেন ভরিয়ে না ফেলেন নিজেদের অযাচিত চিন্তা-ভাবনা দিয়ে।

খুবই ক্ষুদ্র এক চাওয়া। আশা করি প্রধানমন্ত্রী এই ব্যাপারগুলোতে লক্ষ্য রাখবেন।




মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২০ রাত ১:৩২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

বেকার যারা, মানে যাদের চাকুরী নাই
তারা কাদের কাছ থেকে প্রনোদনার
আশা করতে পারেন? নাকি যাদের
চাকুরী আছে কিন্তু কর্ম নাই তারাই
এর সুবিধা ভোগ করবে?

২| ০৭ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: শুধু ব্যবসার মালিক, কর্পোরেটদের আর তাদের সাথে যুক্ত মানুষদের জন্য সুসংবাদ। এরা মোট জনসংখ্যার ২০% এর বেশি হবে না।

৩| ০৭ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:২৬

রাজীব নুর বলেছেন: বেকাররা কি করবে?
তাদের কে দেখবে? বেকারদের কি পেট নেই?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.