নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

সুখের খোঁজ

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:২২


সুখের খোঁজ করে সব মানুষই। সুখ পেতে মাটির ঘর ভেঙ্গে বাড়ি-ঘর তৈরী করে তারা, আবার সে ঘর ভেঙ্গেই সুউচ্চ অট্টালিকার ভিত গড়ে। কেউ সুখের খোঁজে দেশান্তরী হয়, কেউবা আবার পরের ধনে সুখ খুঁজে পেতে লর্ড ক্লাইভের মতই দেশান্তরীত হওয়া সেই ভূমিকে কব্জা করে হাতের মুঠোয় ভরে।

এমন কি পশু-পাখিও এ থেকে বাদ যায় না। একটু সুখের খোঁজে বিড়াল মাটি ছেড়ে বিছানায় উম নেওয়ার চেষ্টা করে, বৃষ্টি'র সময় কুকুর আঙ্গিনায় বাড়ির ছায়ায় একটু আরাম খোঁজার প্রয়াস পায়। 'স্বাধীনতার সুখ' কবিতাটি'র কথা মনে পড়ে? সেই যে কবি লিখেছেন-

বাবুই পাখিরে ডাকি, বলিছে চড়াই,
“কুঁড়ে ঘরে থেকে করো শিল্পের বড়াই,
আমি থাকি মহাসুখে অট্টালিকা পরে
তুমি কত কষ্ট পাও রোদ, বৃষ্টি, ঝড়ে।”
বাবুই হাসিয়া কহে, “সন্দেহ কি তাই ?
কষ্ট পাই, তবু থাকি নিজের বাসায়।
পাকা হোক, তবু ভাই, পরের ও বাসা,
নিজ হাতে গড়া মোর কাঁচা ঘর, খাসা।”

চড়াই যেমন অন্যের বাসায় সুখ পেতে চায়, বাবুই পাখিও কি তা-ই চায়? আর, সেখানেই যত গন্ডগোল। স্বামী চায় তার সীমিত আয়ে ঘর চলুক, কিন্তু স্ত্রী'র চোখ অন্যের বি,এম,ডব্লিউ-র উপর। বাবা-মা চায় ছেলে ডাক্তার-ইঞ্জিনিয়ার বনুক, ওদিকে ছেলের মন পড়ে আছে সাকিবের ব্যাটিং-এর দিকে। দেশের সরকার প্রধান চান নিজের ভূমির মানুষকে সুখে রাখতে অন্য দেশ থেকে সম্পদ আহোরন করতে, অন্যদিকে অন্য দেশ চায় নিজ দেশের সম্পদ নিজ ভূমেই থাকুক। সব জায়গাতেই ব্যক্তি বা ব্যক্তি-সমষ্টির চাওয়াকে গুরুত্ব দিয়ে সুখের অন্বেষণ চলে, সে ব্যক্তি পর্যায়েই হোক কি কোন রাষ্ট্র, সবারই সেই একই চিন্তা।

যখনই সুখ পাবার পথে বাঁধার সৃষ্টি হয় বা তা পেতে বিলম্ব ঘটে, তখনই যত বিপত্তি। এইখানেই যত সংঘাতের শুরু। সুখের অভাবে শরীর খারাপ করে, পরিবারে অশান্তি আসে, সমাজে গন্ডগোল হয়, রাষ্ট্রে বিদ্রোহের দেখা মিলে আর দুই রাজ্যে যুদ্ধ-বিগ্রহ ঘটে। কিন্তু, তাই বলে কি সুখের খোঁজ বন্ধ হয়ে যাবে? নাকি সুখের উৎস বা অর্থ বোঝার মাঝে ভুলের কারণেই এই বিপত্তি?

একটু লক্ষ্য করলে দেখা যাবে, মানুষের চিন্তার পরিধি পাঁচটি পর্যায়ে সীমাবদ্ধ- ব্যক্তি, পরিবার, গোত্র/সম্প্রদায়, জাতি আর পৃথিবী। এই পাঁচটি ক্ষেত্র জুড়েই মানুষের যত চিন্তা-ভাবনা। বাসার লাইটের সুইচ নেভানোর কথাই চিন্তা করুন। অনেকেই আলস্য করে অপ্রয়োজনীয় সত্ত্বেও দিনের বেলা অফিসের লাইট জ্বালিয়ে রাখেন। সেখানে ব্যক্তি সুখই মূখ্য, এতে অফিসের বিদ্যুৎ বিল বা রাষ্ট্রের বিদ্যুৎ খরচ বেড়ে যাচ্ছে কি না তা চিন্তাতেই আসে না। কিংবা, কেউ হয়তো উচ্চস্বরে গান বাজাতে পছন্দ করে, কিন্তু তা প্রতিবেশী'র বাচ্চার ছেলে-মেয়ের পড়ার সময়ে ব্যাঘাত সৃষ্টি করছে কিনা তা বুঝতে ব্যর্থ হোন অনেক ব্যক্তিই। রাষ্ট্রপ্রধান হয়তো বিরোধীদলকে খোঁচা দিয়ে কোন কাজ বা মন্তব্য করে বসলেন, বিরোধীদলও হরতাল দিয়ে দিলো। সাথে সাথে রাষ্ট্র জুড়ে দাঙ্গা-হাঙ্গামা। একটি রাষ্ট্র চায় পারমানবিক অস্ত্রের অধিকারী হতে, অন্যদিকে অন্য কোন শক্তিধর রাষ্ট্র তা হতে দিবে না।

কোন কোন মানুষ তারও উপরের লেভেলে চিন্তা করতে পারেন। গ্রীন হাউস ইফেক্টের ফলে অনেক দেশই পানির তলায় তলিয়ে যাবে বলে অনেকে ধারণা পোষন করেন। সেই দেশগুলোর মানুষকে বাঁচাতে চলে বিস্তর গবেষনা। পৃথিবীতে মানুষের সংখ্যা বেড়ে যাচ্ছে, ভবিষ্যতে থাকার জায়াগার সমস্যা হবে। তারই উপায় খুঁজতে মহাকাশের গ্রহে গ্রহে পাঠানো হয় মিশন। তারও উপরের লেভেলে চিন্তা-ভাবনা করা যায় কি? যেমন সৃষ্টিকর্তা অন্য কোন গ্রহে প্রাণের সৃষ্টি করেছেন কিনা, সেই গ্রহের প্রাণ মানুষের চেয়ে বেশি বুদ্ধিমান কিনা। বুদ্ধিমান হলে, তাদের বানানো প্রযুক্তি আমাদের কাছে হস্তান্তর করবে কিনা, এমনই কোন চিন্তা হয়তো ঘুরপাক খায় মানুষের মনে।

এভাবেই মানুষ চিন্তা করে। সেই চিন্তা যার যত উচ্চ ক্ষেত্র জুড়ে, তার কাছে সুখের সংজ্ঞা ততই বিস্তৃত। সেই সুখের সংজ্ঞা যার কাছে যত বড়, সেই তত কর্মক্ষম। যে যত বেশি কর্মক্ষম, জীবন থেকে তার তত পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। আর, মানুষ যখনই নিজ চাওয়া-পাওয়ার মাঝে মিল খুঁজে পায়, তখনই হয়ে উঠে সুখী।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:



কিশোরী চাকরাণীরা, বস্তিতে থাকা ঝি ও অকাইরা কি সুখের সন্ধানে আছে?

১৭ ই মার্চ, ২০২১ দুপুর ২:০৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


থাকতে পারে। সবই আপেক্ষিক।

ধন্যবাদ নিরন্তর।

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৫

নেওয়াজ আলি বলেছেন: আপনার মত এমন চিন্তা করে করে সবাই চললে দেশ সত্যই সিঙ্গাপুর আর সুইজ্যারল্যাণ্ড হতো। তবে দেশ এখনো কারো কারো কাছে কানাডা।

৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৫৭

গন্ধহীন বেলী ফুল বলেছেন: লেখক কি তাঁর জীবনে চাওয়া পাওয়ার মাঝে মিল খুঁজে পেয়েছেন?
জানতে চাওয়া আ্মি ...........

৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: চাওয়া পাওয়াকে সাধ্যের মধ্যে সীমিত রাখলে আর কোন সমস্যা থাকে না।মানুষের নূন্যতম চাহিদাগুলে সরকারের পূর্ণ করা দরকার।

৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৪৪

রাজীব নুর বলেছেন: সুখের থেকে স্বস্তিতে থাকা ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.