নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

স্পার্টা -৩ পাঠিয়ে রাশিয়া এটা কি কাজ করলো!

২৪ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:২৭



এক বন্ধুর কি উচিৎ আরেক বন্ধুকে বিপদে ফেলানো? মোটেই উচিৎ না। একজন প্রকৃত বন্ধু সব সময় আরেক বন্ধুকে বিপদ থেকে রক্ষা করার জন্যে ঝাঁপিয়ে পড়বে, এমনই কি হওয়া উচিৎ নয়? অথচ, রাশিয়া সম্প্রতি বাংলাদেশকে কঠিন পরীক্ষার মাঝে ফেলতে চেয়েছিল। বাংলাদেশ খুব কৌশলে সেই বিপদ থেকে নিজেকে রক্ষা করেছে।

বাংলাদেশের রূপপুরে একটি পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে। রাশিয়ার সাহায্যে এই প্রকল্পটি দাঁড় করানোর চেষ্টা করছে বাংলাদেশ সরকার। কয়েক দিন আগে, এই প্রকল্পের মালবাহী একটি জাহাজ বাংলাদেশে পাঠায় রাশিয়া। এই সময়ে বাংলাদেশ জানতে পারে যে, 'উরসা মেজর' নামধারী এই জাহাজটির আসল নাম 'স্পার্টা - ৩'। জাহাজটির উপর মার্কিন নিষেধাজ্ঞা আছে।

এই জাহাজটি ইউক্রেন যুদ্ধে অংশগ্রহণ করার কারণে নিষেধাজ্ঞা প্রাপ্ত হয়। এরকরম একটি জাহাজ বাংলাদেশে পাঠিয়ে বাংলাদেশকে বিপদে ফেলার একটি চেষ্টা বলেই গণ্য হওয়া উচিৎ। এমনিতেই বাংলাদেশে ডলার সংকট চরমে। এই সময়ে যুদ্ধ সংশ্লিষ্ট কোন গ্রুপের সাথেই বাংলাদেশকে জড়িয়ে পড়া উচিৎ হবে না।

ভ্লাদিমির পুতিন যুদ্ধের নতুন ফ্রন্ট খোলার চিন্তা করছেন। এমন খবর যখন বাতাসে ভেসে বেড়াচ্ছে, তখন স্পার্টা সিরিজের একটি জাহাজকে বাংলাদেশে পাঠিয়ে যুদ্ধটাকে এদিকে ঠেলে দেওয়ার চেষ্টা রাশিয়া করছিলো কি?




মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩৯

সোনাগাজী বলেছেন:



ইহা কি মালবাহী জাহাজ, নাকি নেভীর যুদ্ধ-জাহাজ?

২| ২৪ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৫

শেরজা তপন বলেছেন: কিভাবে ফিরে গেল এটা তো লেখেন নি এটা ভারতের হলদিয়া বন্দর থেকে ভারতীয় কর্তৃপক্ষ ফেরত দিয়ে দিয়েছে।
ভারত যে সঠিক কাজ করেছে এবং বাংলাদেশ স্বার্থেই তা করেছে একথা বোঝানোর জন্য উচ্চ পর্যায়ের লোকজন উল্টাপাল্টা কথাবার্তা বলছে।
এটাতো যুদ্ধ জাহাজ না আমেরিকা ও তার মিত্ররা আমার জানা মতে রাশিয়ার প্রায় সব ধরনের যুদ্ধজাহাজ ও মালবাহী জাহাজকে নিষিদ্ধ করেছে!
এখন আমার প্রশ্ন হচ্ছে রাশিয়া তাহলে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য যেসব জিনিসপত্র প্রয়োজন সেগুলো পাঠাবে কিভাবে কোন উপায় ভেবে দেখেছেন কি?
ভারত কম পয়সায় লক্ষ লক্ষ ব্যারেল তেল কিনতে পারে রাশিয়া থেকে তাতে কোন সমস্যা নেই আর প্রতিবেশী দেশের জরুরি প্রয়োজনে একটা জাহাজ এসে ভিড়লে সেটা খুব বড় সমস্যা হয়ে দাঁড়ায় তাই না?

৩| ২৪ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৪

কামাল১৮ বলেছেন: বাংলাদেশের বন্দর কি জাহাজটি ভিরার জন্য উপযুক্ত না?

৪| ২৪ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৭

অধীতি বলেছেন: বাংলাদেশ কুটনৈতিক দিক দিয়ে রোহিঙ্গা ইস্যুতে ধরা খাইছে। এখন আবার চীন, যুক্তরাষ্ট্রের দুইমুখী বলয়ে টানাটানি আবার রাশিয়ার সাথে এই অবস্থা। খুব কঠিন একটা সময় পার করতেছে।

৫| ২৪ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:১৭

সচেতনহ্যাপী বলেছেন: রীতিমতো চোর-পুলিশ খেলা

৬| ২৪ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৩৯

রাজীব নুর বলেছেন: কিছুই তো জানি না।
আপনার পোষ্ট থেকেই জানলাম।

৭| ২৫ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৭:২৯

হাসান জামাল গোলাপ বলেছেন: রাজায় রাজায় যুদ্ধ হয় উলু খাগড়ার প্রাণ যায়।

৮| ২৫ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৭

বিটপি বলেছেন: জাহাজ রাশিয়ার, তার জন্য বাংলাদেশ বিপদে পড়বে কেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.